Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

শীতের মরশুমে আলুর দাম আকাশছোঁয়া,
আগুন সব্জির বাজারেও, নাকাল মধ্যবিত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতকালে নতুন আলু ২৪-২৫ টাকা কেজি বা তারও বেশি দামে কিনে খেতে হচ্ছে। এই সময় আলুর এত চড়া দাম আগে যে কখনও হয়নি, এটা শুধু ক্রেতারা নন, ব্যবসায়ী মহলও বলছে। গত বছর এই সময়ে ১০ টাকা কেজি দরের আশপাশে নতুন আলু বিক্রি হয়েছে। এছাড়া এবার শীতে অধিকাংশ সব্জির দামও বেশ চড়া। তবে রেকর্ড করেছে আলু। 
বিশদ
সল্টলেক শুরু হস্তশিল্প মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাবার্ড হস্তশিল্প উৎসব শুরু হল। সল্টলেকে পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে বিভিন্ন রাজ্যের হস্তশিল্পীদের পসরা নিয়ে বুধবার থেকে শুরু হল হস্তশিল্প মেলা। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।
বিশদ

16th  January, 2020
৯ ক্যারাটের সোনার অলঙ্কার আর
বিক্রি করা যাবে না, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: আগামী বছর থেকে ৯ ক্যারাটে তৈরি সোনার অলঙ্কার আর বিক্রি করা যাবে না। জানিয়ে দিল কেন্দ্র। এবার থেকে কেবলমাত্র হলমার্কযুক্ত ১৪, ১৮ এবং ২২ ক্যারাটে সোনার তৈরি অলঙ্কারই বিক্রি করা যাবে। সরকারের এই সিদ্ধান্তে যাদের অর্থ সংস্থান অল্প অথচ কম ক্যারাটের সোনার অলঙ্কার কিনতে চায়, তাদের একাংশ সমস্যায় পড়বে বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

16th  January, 2020
যাত্রীভাড়া বাড়িয়েও সম্ভবত লাভের
মুখ দেখবে না রেল, আশঙ্কা মন্ত্রকেরই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যাত্রীভাড়া বৃদ্ধি করেও সম্ভবত লাভের মুখ দেখবে না রেল। চরম আর্থিক সঙ্কটের আশঙ্কায় রয়েছে মন্ত্রক। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০১৯-২০ আর্থিক বছরে ১০০ টাকা আয় করতে রেলের খরচ হতে পারে ৯৬ থেকে ৯৭ টাকা। অর্থাৎ রেলের অপারেটিং রেশিও হতে পারে ৯৬-৯৭ শতাংশ। অথচ ২০১৯-২০ অর্থবর্ষে রেলের অপারেটিং রেশিওর ‘টার্গেট’ নির্ধারিত হয়েছিল ৯৫ শতাংশ। 
বিশদ

16th  January, 2020
  উত্তরবঙ্গের শিল্প বিকাশে অর্থমন্ত্রী অমিত মিত্রর দ্বারস্থ বণিক সংগঠন

 বিএনএ, শিলিগুড়ি: অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্য এবং শিল্পের বিকাশে রাজ্যের অর্থমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব রাখল উত্তরবঙ্গের ব্যবসায়ী ও উদ্যোগপতিদের বৃহত্তম সংগঠন, ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, উত্তরবঙ্গ (ফোসিন)। বিশদ

15th  January, 2020
আজ থেকে নতুন চেতকের বুকিং শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন ‘চেতক’-এর বুকিং চালু করল বাজাজ অটো। গত বছর ১৬ অক্টোবর দিল্লিতে সর্বসমক্ষে আনা হয় এই দ্বিচক্র যানটিকে। বাজাজ জানিয়েছে, আজ ১৫ জানুয়ারি দুপুর থেকে অনলাইনে বুকিং করা যাবে।
বিশদ

15th  January, 2020
মুনাফা অনেকটা বাড়াল বন্ধন ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট মুনাফা এক লাফে ১২০.৮৫ শতাংশ বাড়াল বন্ধন ব্যাঙ্ক। চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা হয় ৭৩১ কোটি টাকা। গত অর্থবর্ষের ওই সময়ে তা ছিল ৩৩১ কোটি টাকা।
বিশদ

15th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

15th  January, 2020
সোদপুরের বন্ধ বিস্কুট কারখানা চালু হল 

বিএনএ, বারাকপুর: সোদপুরের বন্ধ হয়ে যাওয়া বিস্কুট কারখানা চালু হল। মঙ্গলবার সকাল থেকেই শ্রমিকরা কাজে যোগ দিলেন। কারখানা ফের চালু হওয়ায় শ্রমিকদের মধ্যে খুশির হাওয়া। এদিন স্থায়ী কর্মীদের ১০০ শতাংশ উপস্থিতি ছিল। কারখানা সূত্রে জানা গিয়েছে, দুটি ইউনিট চালু হয়ে গিয়েছে। ধীরে ধীরে সবকটি ইউনিট সচল হয়ে যাবে।  
বিশদ

15th  January, 2020
পাম তেলের আমদানি কমাতে চাইছে ভারত, উদ্বিগ্ন মালয়েশিয়া 

কুয়ালালামপুর, ১৪ জানুয়ারি: কূটনৈতিক উত্তাপ বাড়তেই মালয়েশিয়া থেকে পাম তেল আমদানিতে রাশ টানার ঘোষণা করেছে ভারত। এ নিয়ে নিজেদের উদ্বেগ চাপতে পারলেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। মঙ্গলবার তিনি জানান, ভারতের এই সিদ্ধান্তে মালয়েশিয়া উদ্বিগ্ন।
বিশদ

15th  January, 2020
  টাটাদের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার করে নিলেন ওয়াদিয়া

 নয়াদিল্লি, ১৩ জানুয়ারি (পিটিআই): টাটাদের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার করে নিলেন নুসলি ওয়াদিয়া। সোমবার সুপ্রিম কোর্টে বোম্বে ডাইয়িংয়ের চেয়ারম্যান ওয়াদিয়া মামলা প্রত্যাহার সংক্রান্ত আবেদন করেন। বিশদ

14th  January, 2020
পরিষেবায় প্রযুক্তির ব্যবহার বাড়াবে স্টেট ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহক পরিষেবাই একমাত্র পাখির চোখ স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার। আর সেই পরিষেবার বহর বাড়াতে আরও বেশি প্রযুক্তিগত সুবিধা আনবে তারব। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া অফিসার্স অ্যাসোসিয়েশনের বেঙ্গল সার্কেলের ৫৪তম বার্ষিক সাধারণ সভায় এসে এমনটাই জানালেন ব্যাঙ্কের বেঙ্গল সার্কেলের চিফ জেনারেল ম্যানেজার রঞ্জন মিশ্র।
বিশদ

13th  January, 2020
বলতে নয়, শুনতে এসেছি, শিল্পপতিদের বললেন মোদি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যস্ত কর্মসূচির মধ্যেও রাজ্যের শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন দু’টি বণিকসভার প্রতিনিধি দলের সঙ্গে আলাদা করে দেখা করেন তিনি। ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের তরফে এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, মায়াঙ্ক জালান প্রমুখ। বিশদ

12th  January, 2020
মৎস্য উৎসব শুরু নলবনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য রসিক বাঙালির অত্যন্ত প্রিয় মাছ। সেই কথাকে মাথায় রেখেই রাজ্যে মাছের উৎপাদন বৃদ্ধিতে সর্বাধিক জোর দেওয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। সেই সঙ্গে বাঙালিকে আরও ভালো মাছ খাওয়াতে গত কয়েকবছর ধরে ফিশ ফেস্টিভ্যাল আয়োজন করা হচ্ছে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এবং রাজ্য মৎস্য দপ্তরের পক্ষ থেকে।  
বিশদ

11th  January, 2020

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM