Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 ভিটামিন এ, ডি’যুক্ত দুধ
বাজারে আনল মাদার ডেয়ারি

বিএনএ, ডানকুনি: দুধের ক্ষেত্রে রাজ্যে মাদার ডেয়ারিই প্রথম অতিরিক্ত ভিটামিনযুক্ত দুধ বাজারে আনল। বৃহস্পতিবার কলকাতা মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে ভিটামিন এ ও ডি যুক্ত দুধের পাউচের উদ্বোধন করা হয়। প্রাণিসম্পদ দপ্তরের ওই কারখানায় নতুন পণ্য বাজারে আনার ওই অনুষ্ঠানে হাজির ছিলেন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। অতিরিক্ত ভিটামিন সংযুক্ত করা হলেও গ্রাহকদের কথা ভেবে দুধের দাম সাধারণ দুধের মতোই রাখা হয়েছে। অর্থাৎ ২০০ এমএল দুধ ৮ টাকা দরেই মিলবে। মাদার ডেয়ারির দাবি, কেন্দ্রীয় একটি গবেষণা মারফত শিশুদের মধ্যে ভিটামিন এ ও ডি’য়ের ঘাটতির কারণে রাতকানা থেকে রিকেট রোগ হওয়ার সমস্যার বিষয়টি নজরে আসার পরেই অতিরিক্ত ভিটামিন দুধে যোগ করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। এই অনুষ্ঠানেই এদিন কর্মী নিয়োগের সমস্যা নিয়ে দপ্তরের কর্তাদের উপরে ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী।
এদিন ডানকুনি ইউনিটের নতুন পণ্য উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, আটা বাদ দিলে দুধের ক্ষেত্রে আমরাই প্রথম, যারা ভিটামিনযুক্ত দুধ বাজারে আনল। এই দুধ ভিটামিন এ ও ডি’য়ের প্রবল প্রয়োজনের কথা মাথায় রেখে বাজারজাত করা হচ্ছে। এরপরই দপ্তরের সচিবকে উদ্দেশ করে বলেন, আমাদের কর্মী সংকট চলছে। স্থায়ী ও অস্থায়ী কর্মীর সংখ্যা সমান হয়ে গিয়েছে। প্রকাশ্যে বলছি বলে রাগ করবেন না। কিন্তু, আপনাদের কাগজপত্র তৈরিতে বড় সময় লাগে। কর্মী না থাকলে সংস্থার উন্নতি কীভাবে হবে! পরে অবশ্য সাংবাদিকদের বলেন, সমস্যা এখনও তেমন হচ্ছে না। আমরা উৎপাদন বাড়াচ্ছি, বিক্রিও বাড়ছে। এবছর আমরা প্রায় ১০ কোটি টাকা লাভ করেছি। কিন্তু কর্মী প্রয়োজন, শূন্যপদে নিয়োগ দরকার, সেটিই বলা হয়েছে।
এদিনের অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও জাতীয় ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের এগজিকিউটিভ ডিরেক্টর মিনেশ শাহ উপস্থিত ছিলেন। ডেয়ারি কর্তারা জানিয়েছেন, নতুন পণ্য বাজারে আনাই শুধু নয়, সংস্থা বিপণনের ক্ষেত্রেও এগিয়ে যাচ্ছে। ২০১০-’১১ সালে সংস্থার বিপণির সংখ্যা যেখানে দেড় হাজার ছিল, সেখানে ২০১৮-’১৯ সালে তা দ্বিগুণের বেশি হয়েছে।
23rd  August, 2019
 ছ’টি বিমানবন্দরে এয়ার ইন্ডিয়াকে জ্বালানি দেওয়া বন্ধ করল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাওনা মেটায়নি এয়ার ইন্ডিয়া। তাই দেশের ছ’টি বিমানবন্দরে তাদের জ্বালানি দেওয়া বন্ধ করে দিল তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রলিয়াম এবং হিন্দুস্থান পেট্রলিয়ামের তরফে ২২ আগস্ট সন্ধ্যা থেকে জ্বালানি দেওয়া বন্ধ করা হয়েছে।
বিশদ

26th  August, 2019
 ছ’মাস হয়নি বাজারদর নিয়ন্ত্রণে টাস্ক ফোর্সের বৈঠক, লাফিয়ে বাড়ছে আদা-পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে।
বিশদ

26th  August, 2019
রাজ্য থেকে সব্জি রপ্তানি তিনগুণ
বৃদ্ধি করতে উদ্যোগী হচ্ছে নবান্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে বিদেশে সব্জি রপ্তানি আরও বাড়ুক- চাইছে রাজ্য সরকার। নবান্নে এব্যাপারে ইতিমধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার কৃষি বিপণন দপ্তরের সচিব রাজেশ সিনহা সহ দপ্তরের পদস্থ আধিকারিকরা বৈঠকে ছিলেন।
বিশদ

25th  August, 2019
শিল্পের পথ সহজ করার উদ্যোগে
দেশে দ্বিতীয় স্থানে মমতার বাংলা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তার অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লালফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এ বছরও সব রাজ্যকে তৈরি হতে বলেছে। বিশদ

25th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

24th  August, 2019
বন্ধন ব্যাঙ্ক চালু করল ক্রেডিট কার্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং সিইও চন্দ্রশেখর ঘোষ।
বিশদ

24th  August, 2019
এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতিদের
নিয়ে ডিসেম্বরে দীঘায় বাণিজ্য সম্মেলন

 নিজস্ব প্রতিনিধি, দীঘা: সৈকত নগরী দীঘায় এবার এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতি ও বণিকসভার প্রতিনিধিদের নিয়ে ‘বিজনেস সামিট’-এর আয়োজন করছে রাজ্য সরকার। এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে শিল্প-বাণিজ্য ক্ষেত্রে সম্পর্ক বৃদ্ধির সঙ্গে রাজ্যে বিনিয়োগ টানাই হবে এই সম্মেলনের লক্ষ্য।
বিশদ

23rd  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  August, 2019
কাল আসছে স্যামসাং-এর মোবাইল
গ্যালাক্সি নোট টেন ও টেন প্লাস

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে।
বিশদ

22nd  August, 2019
আর্থিক লেনদেনে ধাপে ধাপে
ডেবিট কার্ড তুলে দিতে চায়
স্টেট ব্যাঙ্ক
গাড়ি-বাড়ির ঋণে লাগবে না প্রসেসিং ফি

মুম্বই ও নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ডেবিট কার্ডে লেনদেনের দিন কি এবার শেষ করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)? ব্যাঙ্কের আর্থিক লেনদেনকে আরও বেশি ডেজিটাল নির্ভর করে তুলতে এমনটাই চাইছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।
বিশদ

21st  August, 2019
 সব দিক বিবেচনা করেই সোনায় হলমার্কিং বাধ্যতামূলক করবে কেন্দ্র, দাবি বিআইএসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনায় হলমার্ক বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। তার জন্য আইনও তৈরি হয়েছে। কিন্তু উদ্যোগ শুরুর ক্ষেত্রে গোড়া থেকেই আপত্তি জানিয়ে এসেছে স্বর্ণশিল্প মহল। তাদের বক্তব্য, গোটা দেশে যেখানে হলমার্কিং করার পরিকাঠামো নেই, সেখানে কীভাবে সরকার তা বাধ্যতামূলক করার পথে হাঁটছে?
বিশদ

21st  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  August, 2019
 ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ আনল হুন্ডাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃতীয় প্রজন্মের ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ গাড়ি বাজারে আনল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, ‘নিয়োস’ কথাটির অর্থ আরও বেশি। সেই শব্দটির যথোপযুক্ত ব্যবহার হয়েছে এই হ্যাচব্যাক গাড়িটিতে, দাবি হুন্ডাইয়ের।
বিশদ

21st  August, 2019
 ইউবিআই-এর আঞ্চলিক পর্যায়ের সম্মেলনে কাজের পর্যালোচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাজের পর্যালোচনা, অগ্রাধিকার চিহ্নিতকরণ ও নতুন ভাবনা গড়ে তোলা নিয়ে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া (ইউবিআই) সোমবার আঞ্চলিক সম্মেলন করল। সম্মেলনে আঞ্চলিক সব শাখা যোগ দেয়। 
বিশদ

20th  August, 2019

Pages: 12345

একনজরে
হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ...

নুর সুলতান (কাজাখস্তান), ২২ সেপ্টেম্বর: ফাইনালে উঠে টোকিও ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করেছিলেন শনিবার। সেই সাফল্যের রেশ ধরেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দীপক পুনিয়াকে ঘিরে তৈরি হয়েছিল ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বৃষ: কর্মে উন্নতি। মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি। কর্কট:  ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম১৯৩২: ...বিশদ

07:03:20 PM

নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM