Bartaman Patrika

বিশ্বাস রাখুন, এখানে এনআরসি
করতে দেব না: মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বেসরকারিকরণ সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে সোচ্চার হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির ডাকে একটি সমাবেশে এবিষয়ে আন্দোলন তীব্র করার বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো। মমতার কথায় উঠে এল এনআরসি প্রসঙ্গও। ফের একবার স্পষ্ট করে দিলেন, তিনি বাংলায় এনআরসি করতে দেবেন না।  বিশদ
নাম না করে পাকিস্তানকে আক্রমণ
জঙ্গিরা কোথায় থাকে
সারা বিশ্ব জানে: মোদি

হিউস্টন, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মার্কিন মুলুকে ‘মেগা ইভেন্ট’। যার ‘শো স্টপার’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে তঁার প্রবেশ মাত্র যে আবহটা তৈরি হল, আন্তর্জাতিক মিডিয়া তাকে ব্যাখ্যা করল ‘ইলেক্ট্রিফাইং’ বলে। গোটা স্টেডিয়ামে তখন শুধুই ‘মোদি... মোদি’ রব। ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে ৫০ হাজার অনাবাসী ভারতীয়ের মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী।
বিশদ

পে কমিশনে সিলমোহর
আজ মন্ত্রিসভার বৈঠকে
রাজ্য সরকারি ঘোষণার দিকে তাকিয়ে কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট অনুমোদনের জন্য পেশ হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দুপুরে মন্ত্রিসভার বৈঠকের পর বেতন কমিশনের রিপোর্ট নিয়ে সরকারি তরফে কোনও বিবৃতি দেওয়া হবে কি না, সেদিকেই নজর থাকবে রাজ্য সরকারি কর্মী মহলের। 
বিশদ

এবার রোজভ্যালির তদন্তেও
সিবিআইয়ের তলব রাজীবকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদার পর রোজভ্যালি। কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের উপর ফাঁস আরও শক্ত করছে সিবিআই। এবার রোজভ্যালি মামলায় ডাক পাঠিয়ে নোটিস গেল তাঁর কাছে। রবিবার তদন্তকারী সংস্থার অফিসাররা তাঁর পার্ক স্ট্রিটের বাড়ি গিয়ে নোটিস দিয়ে আসেন। আজ সোমবার রাজীবকে হাজিরা দিতে বলা হয়েছে।
বিশদ

৬ দিনে লিটার প্রতি পেট্রলের দাম বাড়ল ১
টাকা ৫৯ পয়সা, ডিজেল ১ টাকা ৩১ পয়সা 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর (পিটিআই): অগ্নিমূল্য জ্বালানির দাম। সৌদি আরবে আরামকোর তেল কারখানায় ড্রোন হামলার প্রভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে বিশ্ববাসী। প্রভাব পড়েছে ভারতের বাজারে। রবিবারও এখানে দাম বৃদ্ধি অব্যাহত। গত ১৭ সেপ্টেম্বর থেকে টানা ছ’দিনে ভারতে লিটার প্রতি পেট্রলের দাম বেড়েছে মোট ১ টাকা ৫৯ পয়সা। 
বিশদ

সরকারি স্টলে মূল্য অনেক কম
বাজারে পেঁয়াজ নিয়ে ফাটকাবাজি, দাম চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে পেঁয়াজ নিয়ে রীতিমতো ফাটকাবাজি চলছে। এর জেরে চড়া দামে এই নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে বাধ্য হচ্ছে সাধারণ মানুষ। পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেশ ওঠা-নামা করছে। কিন্তু তার প্রভাব খুচরো বাজারে বিশেষ পড়ছে না। কলকাতা ও সংলগ্ন এলাকার বাজারগুলিতে গত কয়েকদিন ধরে ৬০-৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে।
বিশদ

মহারাষ্ট্রের ভোটে বিজেপির বাজি ৩৭০ ধারা
পাক অধিকৃত কাশ্মীর তৈরিতে নেহরুকে দুষে কংগ্রেসকে তোপ অমিত শাহের 

মুম্বই, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রের ভোট-যুদ্ধে বিজেপির বাজি ৩৭০ ধারা। রবিবার মুম্বইয়ে নির্বাচনী প্রচারে নেমে কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির সাফল্য তুলে ধরে কাশ্মীর সঙ্কট নিয়ে কংগ্রেসকে একহাত নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

ছদ্মবেশে রেশন দোকানে গিয়ে অনিয়ম ধরলেন জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ 

বিএনএ, তমলুক: এক হাত লম্বা পরচুলা বেঁধে ছদ্মবেশে রেশন দোকানে হানা দিয়ে অনিয়ম ধরলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ সিরাজ খান। পাঁশকুড়ার মেচগ্রামের ওই এমআর ডিলার উপভোক্তাদের সঙ্গে দুব্যর্বহার করার পাশাপাশি ওজনে রেশন সামগ্রী কম দেন বলে কর্মাধ্যক্ষর কাছে অভিযোগ ছিল।  
বিশদ

টালিগঞ্জ ও কামারহাটিতে ডেঙ্গুতে মৃত ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, কামারহাটি: একই দিনে কলকাতা এবং শহরতলিতে ডেঙ্গুতে মৃত্যু হল দু’জনের। একজনের বাড়ি কলকাতার রিজেন্ট পার্ক এলাকায়। অন্যজন কামারহাটির ১৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। প্রথমজনের নাম প্রজ্ঞা সাহা। বয়স আট। রবিবার ভোরে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তার।  
বিশদ

কুমোরটুলি থেকে মণ্ডপে প্রতিমা যাওয়া শুরু

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এতদিন কেবল প্রতিমা তৈরি আর ঠাকুর বায়না করতে আসা পুজোর উদ্যোক্তাদেরই ব্যস্ততা ছিল কুমোরটুলিতে। এবার শুরু হল কুমোরটুলি থেকে দুর্গাপ্রতিমা মণ্ডপে মণ্ডপে নিয়ে যাওয়া। গলি-তস্য গলি থেকে প্রতিমাকে বাঁশের উপরে চাপিয়ে মজবুত দড়ি দিয়ে টেনে নিয়ে যাওয়া দেখতে স্থানীয়দের পাশাপাশি আশপাশের বাসিন্দারাও ভিড় জমাচ্ছেন।
বিশদ

বাজারে অষ্টমী রাতের ভিড়, তবুও পুরো খুশি নন বিক্রেতারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় নতুন সাজে নিজেদের সাজাতে রবিবার অষ্টমীর রাতের ভিড় নামল হাতিবাগান, নিউ মার্কেট চত্বরে। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে ক্রমেই পাল্লা দিয়ে ভিড় বেড়েছে শহরের এই দুই বাজারের অলিগলিতে। কেউ এসেছেন পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে, তো কেউ আবার এসেছেন বন্ধু-বান্ধবদের নিয়ে। 
বিশদ

রানাঘাটে হাফ ইঞ্চি দুর্গা তৈরি
করে নজর কেড়েছেন মানিক 

সংবাদদাতা, রানাঘাট: হাফ ইঞ্চি দুর্গা বানিয়ে নজর কাড়লেন রানাঘাটের মানিক দেবনাথ। ছোট ছোট জিনিস তৈরি করা তাঁর বহুদিনের শখ। বিভিন্ন ক্ষুদ্রাতি ক্ষুদ্র জিনিসের ওপর কখনও আঁকা, কখনও লেখা, আবার কখনও মূর্তি তৈরি করে চলেছেন রানাঘাটের রামনগর বড়বাজার এলাকার বাসিন্দা মানিকবাবু।   বিশদ

এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে। 
বিশদ

বান্টি অউর বাবলির সিক্যুয়েলে থাকছেন না সইফ? 

বেশ কয়েক বছর বাদে আবার যশরাজের ছাতার তলায় সইফ আলি খানকে দেখার সম্ভাবনা তৈরি হয়েছিল। কথা ছিল ‘বান্টি অউর বাবলি’র সিক্যুয়েলে সইফ থাকতে পারেন। সবটাই এখন অতীত কারণ, শোনা যাচ্ছে সইফ নাকি এই ছবিতে অভিনয় করবেন না বলে জানিয়ে দিয়েছেন।   বিশদ

উজান-হিয়ার ঘরে ফেরা 

উজান-হিয়া ফিরে এল। ২০০৮-০৯ সালে স্টার জলসার অন্যতম জনপ্রিয় ধারাবাহিক ছিল 'এখানে আকাশ নীল'। এই ধারাবাহিকেই দর্শক দেখেছিলেন উজান-হিয়ার তোলপাড় করা ভালোবাসা-যা আজও দর্শক মনে রেখেছেন।  বিশদ

বাংলা সিনেমার ১০০ বছর থেকে কুলোর তৈরি মণ্ডপ, দিল্লির পুজোয় একটুকরো বঙ্গ 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: পুজো কিংবা পুজোর আবহের সঙ্গে বাংলা সিনেমার যোগসূত্র বহুদিনের। সত্যজিৎ রায়ের পথের পাঁচালি ছবিতে কাশবন, ইঞ্জিন থেকে ধোঁয়া ছাড়তে ছাড়তে ট্রেনের এগিয়ে চলা এবং অপু-দুর্গার দাঁড়িয়ে থাকার সেই বিখ্যাত দৃশ্যই হোক অথবা ঋতুপর্ণ ঘোষের উৎসব, বাংলা ছবির সঙ্গে অঙ্গাঙ্গীভাবেই জড়িয়ে রয়েছে দুর্গাপুজো। 
বিশদ

একনজরে
সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...

নুর সুলতান (কাজাখস্তান), ২২ সেপ্টেম্বর: ফাইনালে উঠে টোকিও ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করেছিলেন শনিবার। সেই সাফল্যের রেশ ধরেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দীপক পুনিয়াকে ঘিরে তৈরি হয়েছিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM