Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিপুরে সেই অজানা প্রাণী বাঘরোল, ফুলিয়াতেও আতঙ্ক 

বিএনএ, কৃষ্ণনগর, সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুরের অজানা প্রাণী আদতে ফিসিং ক্যাট বা বাঘরোল। প্রাথমিকভাবে এমনটাই মনে করছে বনদপ্তর। মঙ্গলবার সকালে ডিএফওর নির্দেশে এলাকায় যান দুই এডিএফও(নদীয়া-মুর্শিদাবাদ) শুভাশিস ঘোষ এবং পার্থ মুখোপাধ্যায়। পায়ের ছাপ সহ আরও বেশ কিছু জিনিস খতিয়ে দেখেন তাঁরা। কথা বলেন গ্রামবাসীদের সঙ্গেও। পরে বিষয়টি তাঁরা ডিএফওকে জানান। এব্যাপারে ডিএফও(নদীয়া-মুর্শিদাবাদ) রানা দত্ত বলেন, প্রাথমিকভাবে আমাদের অনুমান ওই ছাপ ফিসিং ক্যাটেরই। আতঙ্কের কিছু নেই। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। বনদপ্তরের এক কর্তা বলেন, মূলত মাছ, কখনও বা মুরগিও ধরে খায় বিড়াল প্রজাতির এই জন্তু। জলা জায়গায় থাকতে পছন্দ করে। শান্তিপুরের ওই জায়গাটি ওদের আদর্শ বিচরণের জায়গা। এখনও অনুমান যে জন্তুটি ফিসিং ক্যাট। তবে নিশ্চিতভাবে কিন্তু তা বলা যাবে না।
বেলগড়িয়া-১ পঞ্চায়েতের ফুলিয়াপাড়া এলাকায় সোমবারের মতো মঙ্গলবারও পায়ের ছাপ দেখা গিয়েছে। যা নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। অনেকেই এদিন পায়ের ছাপ দেখতে ভিড় জমান। এর আগেও ফুলিয়ার চটকাতলা এলাকায় প্রথম অজানা প্রাণীর ডাক শুনতে পাওয়া যায়। কিন্তু নতুন করে বেলগড়িয়া ১ পঞ্চায়েত অফিসের পিছন দিকে ফুলিয়াপাড়া এলাকা থেকে পায়ের ছাপ মিলেছে। সেই এলাকা রয়েছে শান্তিপুর শহরের কাছেই। কয়েক দিন ধরে ওই এলাকায় সন্ধ্যার পর অজানা প্রাণীর ডাক শুনে স্থানীয়দের মধ্যে কৌতূহল ছড়ায়। এদিন সকালে এলাকার একটি জলাশয়ের ধারে বেশ কয়েক জায়গায় পায়ের ছাপ দেখতে পাওয়া গিয়েছে। এরপর নতুন করে ওই এলাকার মানুষ কৌতুহলী হয়ে পড়েছেন। এলাকার কিছু বাসিন্দা আবার আতঙ্কিত হয়ে পড়েছেন। সন্ধ্যার পর হাতে লাঠি ও টর্চ নিয়ে বাড়ির বাইরে বের হচ্ছেন। অনেকেই রাত জেগে পাহারা দিচ্ছেন। কেউ কেউ সারারাত বাড়ির বাইরের লাইট জ্বালিয়ে রাখছেন। এদিন বনদপ্তরের কর্মীরা এলাকায় তল্লাশি চালান। পায়ের ছাপের পরীক্ষা করেন। বনদপ্তরের কর্মীরা গ্রামবাসীদের সচেতন করে বলেন এই বিষয়টি নিয়ে অনেকেই গুজব ছড়াচ্ছেন। গুজবে কেউ কান দিয়ে অযথা আতঙ্কিত হবেন না। পাশাপাশি প্রাণীটিকে দেখতে পাওয়া গেলে কেউ তাকে আঘাত না করার জন্য বনদপ্তরের পক্ষ থেকে বলা হয়।
বন্যপ্রাণী উদ্ধারকারীদের পক্ষে অনুপম সাহা বলেন, এলাকার ওই জলাশয়ের ধারে প্রচুর পায়ের ছাপ দেখা গিয়েছে। পায়ের ছাপগুলি দেখে মোটামুটিভাবে বনদপ্তরের আধিকারিকরা একপ্রকার নিশ্চিত, এটা মেছো বিড়াল। এরা মানুষের ক্ষতি করে না। এখনও পর্যন্ত এলাকায় ওই প্রাণীর আক্রমণে ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। তাই এখনই সেটাকে ধরার কোনও পরিকল্পনা বনদপ্তরের নেই। স্থানীয় এক বাসিন্দা শ্যামল বসাক বলেন, প্রাণীটিকে চোখে দেখতে পাওয়া যাচ্ছে না। আবার অন্ধকার হলেই ডাক শোনা যাচ্ছে বলেই সাধারণ মানুষের মধ্যে কৌতূহল তৈরি হয়েছে। তবে এটা ঠিক এখনও পর্যন্ত সেই প্রাণীর আক্রমণে কোনও ক্ষতি কারও হয়নি।
গ্রামবাসীরা বলেন, দিন কয়েক ধরে চটকাতলা এবং ফুলিয়াপাড়া এলাকায় সন্ধ্যার পর থেকে মাঝেমধ্যে একটা গম্ভীর ডাক শোনা যাচ্ছে। আর্তনাদ করছে আজানা ওই জন্তু। বেশ কিছুক্ষণ একনাগাড়ে ডাকার পর আবার সম্পূর্ণ নিস্তব্ধ হয়ে যাচ্ছে সেই প্রাণীটির ডাক। কিন্তু কোনও মানুষ সেই প্রাণীটিকে নিজের চোখে এলাকায় দেখেননি। অজানা এই প্রাণীর ডাক থেকে স্বাভাবিকভাবেই মানুষের মধ্যে কৌতুহল সৃষ্টি হয়েছে। পাশাপাশি বাসিন্দারা এনিয়ে যথেষ্ট আতঙ্কের মধ্যে রয়েছে। বনদপ্তরের ওই কর্তা বলেন, প্রজনন কালে এই ধরণের জন্তু অদ্ভুতভাবে ডাকে। এটাও অস্বাভাবিক নয়।
 

22nd  January, 2020
বাঁকুড়া-দুর্গাপুর রুটে বন্ধ বাস পরিষেবা, দুর্ভোগ 

বিএনএ, বাঁকুড়া ও আসানসোল: দুই বাস মালিক সংগঠনের দ্বন্দ্বে বাঁকুড়া-দুর্গাপুর রুটে বেসরকারি বাস চলাচল বন্ধ থাকায় দুর্ভোগ পোহাতে হল বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলার বাসিন্দাদের। বেসরকারি বাস রাস্তায় না নামায় ওই রুটে অতিরিক্ত কিছু সরকারি বাস চালানোর ব্যবস্থা করে এসবিএসটিসি। 
বিশদ

প্রশ্নপত্র বিভ্রাট, জঙ্গিপুর কলেজে পরীক্ষা স্থগিত 

সংবাদদাতা, জঙ্গিপুর ও সংবাদদাতা, কান্দি: বুধবার জঙ্গিপুর কলেজের বিএ জেনারেল বিভাগের প্রথম সেমেস্টারের পরীক্ষার প্রশ্নপত্র বিভ্রাটের জেরে পুরনো সিলেবাসের অকৃতকার্য পড়ুয়াদের পরীক্ষা শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেল।  
বিশদ

শান্তিপুরের স্কুল থেকে সাপ উদ্ধারে আতঙ্ক 

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুর তন্তুবায় সঙ্ঘ হাইস্কুল চত্বরের ভিতরের জঙ্গল পরিষ্কার করার সময় চন্দ্রবোড়া সাপ উদ্ধারের ঘটনায় আতঙ্ক ছড়ায়। বুধবার সকালে শান্তিপুর পুরসভার জঙ্গল সাফাইয়ের কর্মীরা ওই সাপটি দেখতে পায়। 
বিশদ

বর্ধমানে ধর্ষণের চেষ্টার অভিযোগে ধৃত ১ 

সংবাদদাতা, বর্ধমান: ধর্ষণের চেষ্টার অভিযোগে এক যুবককে মঙ্গলবার রাতে গ্রেপ্তার করেছে বর্ধমান মহিলা থানার পুলিস। ধৃতের নাম বিশ্বজিৎ দাস। শক্তিগড় থানার গাংপুরের দিঘিরপাড় এলাকায় তার বাড়ি। বুধবার ধৃতকে বর্ধমান আদালতে তোলা হলে বিচার বিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দেন সিজেএম রতনকুমার গুপ্তা। 
বিশদ

১০০ দিনের কাজে পিছিয়ে দুই বর্ধমান 

সুমন তেওয়ারি  আসানসোল, বিএনএ: চলতি অর্থবর্ষে ১০০দিনের প্রকল্পে পিছিয়ে রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা। এই দুই জেলাই লক্ষ্যমাত্রার অর্ধেকের অনেক নীচে রয়েছে। সারা রাজ্যেও ৩০কোটির অধিক কর্মদিবস সৃষ্টির লক্ষ্যমাত্রা থাকলেও জানুয়ারির তৃতীয় সপ্তাহে মাত্র সাড়ে ১৫ কোটি কর্মদিবস সৃষ্টি সম্ভব হয়েছে। 
বিশদ

দল ভাঙনে বড়সড় ধাক্কা বিজেপির 

বিএনএ, আরামবাগ: বিজেপির চার নেতা সহ খানাকুলের দুই দলত্যাগী তৃণমূল নেতা বুধবার কলকাতায় মন্ত্রী ফিরহাদ হাকিমের হাত ধরে শাসক দলে যোগ দিলেন। এনিয়ে আরামবাগে রাজনৈতিক মহলে শুরু হয়েছে ব্যাপক চাপানউতোর। একই দিনে চার বিজেপি নেতা দলত্যাগ করায় বিজেপি বড়সড় ধাক্কা খেল বলে মনে করছে রাজনৈতিক মহল।  
বিশদ

মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে নানা অনুষ্ঠান, হবিষ্যি খেল পাঠভবনের পড়ুয়ারা
বিশ্বভারতী

সংবাদদাতা, শান্তিনিকেতন: মঙ্গলবার বিশ্বভারতীতে পালিত হল মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। এদিন বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁকে স্মরণ করা হয়। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এদিন পাঠভবনের আবাসিক পড়ুয়াদের হবিষ্যি খাওয়ানো হয়। 
বিশদ

22nd  January, 2020
লক্ষ্য পুরভোট: পুরুলিয়ায় শহরে দেওয়ালের দখল নিতে ময়দানে তৃণমূল-বিজেপি দু’পক্ষই 

সুকান্ত মাহাত, পুরুলিয়া, সংবাদদাতা: সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই পুরুলিয়া শহরে দেওয়াল দখলে নেমে পড়েছে তৃণমূল ও বিজেপি যুযুধান দু’পক্ষই। ইতিমধ্যে অধিকাংশ দেওয়ালে ‘সাইট ফর’ লিখে কার্যত দেওয়াল বুকিং শুরু করে দিয়েছে দুই দলের নেতা-কর্মীরা। দেওয়াল দখলকে কেন্দ্র করে দুই দলের নেতারা একে অপরের বিরুদ্ধে সরবও হয়েছেন। 
বিশদ

22nd  January, 2020
অসুস্থ ছেলের জন্মদিনেই মহকুমা শাসকের কাছে সন্তান সহ স্বেচ্ছামৃত্যুর আবেদন বৃদ্ধার 

সংবাদদাতা, দুর্গাপুর: অসুস্থ ছেলের চিকিৎসার খরচ জোগাতে না পেরে জন্মদিনেই সন্তান সহ স্বেচ্ছামৃত্যুর আর্জি জানালেন অসহায় বৃদ্ধা মা। দুর্গাপুর মহকুমা শাসককে তিনি এই আবেদন জানিয়েছেন। ৬৬ বছর বয়সি ওই বৃদ্ধা বন্দনা সাঁপুই দাবি করেন, আর্থিক সাহায্য নয়, সরকারি সাহায্যে চিকিৎসা করানোর জন্য স্বাস্থ্য সাথী কার্ডের আবেদন করেছিলেন।
বিশদ

22nd  January, 2020
শান্তিপুরে ভিটেজমি গ্রাস করেছে ভাগীরথী, চরম আতঙ্কে এলাকা ছাড়ছেন বাসিন্দারা 

অভিষেক পাল  রানাঘাট, সংবাদদাতা: শান্তিপুর ব্লকের বেলগড়িয়া ২ গ্রাম পঞ্চায়েতের চাঁপাতলার বিহারিয়ায় ভাগীরথী নদীতে ভাঙন আতঙ্কের জেরে এলাকা ছাড়ার তৎপরতা শুরু হয়েছে বাসিন্দাদের মধ্যে। ইতিমধ্যে এক বাসিন্দা অন্যত্র সরে গিয়েছেন। অন্যান্য গ্রামবাসীদের মধ্যেও বাড়ি থেকে চলে যাওয়ার জন্য তৎপরতা শুরু হয়েছে।  
বিশদ

22nd  January, 2020
চাকরি দেওয়ার নামে প্রতারণা, লাভপুরে ধৃত বিজেপি নেতা মনিরুল ইসলামের দাদা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: চাকরি দেওয়ার নাম করে টাকা তুলে আর্থিক প্রতারণার অভিযোগে লাভপুরের বিধায়ক তথা বর্তমানে বিজেপি নেতা মনিরুল ইসলামের দাদা নুরুল ইসলামকে গ্রেপ্তার করল পুলিস। গ্রেপ্তার করা হয়েছে তার ছেলে মহম্মদ ওমর ও সহযোগী আনারুল মণ্ডলকেও। সোমবার গভীর রাতে তাদের গ্রেপ্তার করা হয়। 
বিশদ

22nd  January, 2020
আর্থিক অনিয়ম, চণ্ডীপুরের পঞ্চায়েতে তালা ঝুলিয়ে, টায়ার জ্বালিয়ে বিক্ষোভ 

বিএনএ, তমলুক: চণ্ডীপুর ব্লকে তৃণমূল কংগ্রেস পরিচালিত চৌখালি গ্রাম পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে এবং অফিসের বাইরে টায়ার জ্বালিয়ে কয়েকশো তৃণমূল কর্মী-সমর্থক দলীয় পতাকা নিয়ে বিক্ষোভ দেখালেন। পঞ্চায়েত অফিসের গেটে তৃণমূলের পতাকা বেঁধে দেওয়া হয়।
বিশদ

22nd  January, 2020
দুর্গাপুরে এটিম থেকে কুড়িয়ে পাওয়া টাকা ফিরিয়ে দিলেন ব্যবসায়ী 

সংবাদদাতা, দুর্গাপুর: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে কুড়িয়ে পাওয়া সাড়ে ন’হাজার টাকা মঙ্গলবার পুলিসের হাতে তুলে দিলেন দুর্গাপুরের এক স্বর্ণ ব্যবসায়ী। তিনি একটি লিখিত আবেদন সহ কুড়িয়ে পাওয়া টাকা জমা দেন দুর্গাপুর থানায়। পুলিস ওই টাকা নির্দিষ্ট গ্রাহককে পৌঁছে দেওয়ার জন্য একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের নিরাপত্তারক্ষীর হাতে তুলে দেয়।
বিশদ

22nd  January, 2020
বহরমপুরে বিজেপির পার্টি অফিসে ভাঙচুর, উত্তেজনা 

বিএনএ, বহরমপুর: মঙ্গলবার সকালে বহরমপুরে বিজেপির জেলা পার্টি অফিসে ভাঙচুরের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। এদিন সকালে কে কারা পার্টি অফিসে ঢুকে চেয়ার, টেবিল ভাঙচুর করেছে। বিজেপির অভিযোগের তির তৃণমূলের দিকে। আবার তৃণমূলের পাল্টা দাবি, বিজেপির গোষ্ঠী কোন্দলের জেরেই ভাঙচুর হয়েছে। 
বিশদ

22nd  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: গাঁদা ফুল চাষ করে আয়ের মুখ দেখছেন রায়গঞ্জ ব্লকের বিরঘই গ্রাম পঞ্চায়েত এলাকার চাষিরা। বর্তমানে অন্যান্য খাদ্যশস্য চাষ করার পাশাপাশি এই ফুল চাষেও ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: টানা ওষুধ খেলে শরীরে জমে ‘বিষ’। এবার সহজেই সেই ‘বিষ’ সাফ হতে পারে। আশার আলো দেখাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের একটি গবেষণা। কিছু রোগ আছে, যেগুলির জন্য সারাজীবন ওষুধ খেয়ে যেতে হয়। তার একটি ক্ষতিকর দিকও থাকে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান-আমেরিকার যুদ্ধ হলে ভারতে তার বিরাট প্রভাব পড়বে। আফগানিস্তান, ইরাকে আমেরিকার যুদ্ধের সময় যতটা হয়নি, তার চেয়ে অনেক বেশি হবে। ইরান ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ দেশ। ইরান থেকে ভারত তেল পায়। ভারতের চা সেখানে রপ্তানি হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ:প্রতিযোগিতায় সাফল্য আসবে। মিথুন: ব্যবসাস্থান ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম১৯০৯ - ...বিশদ

07:03:20 PM

কলকাতার একটি হোটেল থেকে বাঘের চামড়াসহ গ্রেপ্তার ৩

06:28:27 PM

উত্তরপ্রদেশের সর্দারপুরে যান্ত্রিক গোলযোগের জন্য সড়কে ইমার্জেন্সি ল্যান্ডিং এয়ারক্র্যাফ্টের 

04:08:00 PM

২৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:05:17 PM

আইলিগে মোহন বাগান ৩-০ গোলে হারাল নেরোকা এফসিকে 

04:04:09 PM