Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জনসভায় মোদির মুখে মহাপ্রভুর নাম নেই, কটাক্ষ তৃণমূলের

মঙ্গল ঘোষ, পুরাতন মালদহ:  শুক্রবার সকালে মালদহ উত্তর এবং দক্ষিণ লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থীদের সমর্থনে পুরাতন মালদহের সাহাপুর বাইপাস মাঠে জনসভা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন জেলা বিজেপির তরফে প্রধানমন্ত্রীকে ষড় গোস্বামীর ছবি দিয়ে স্বাগত জানানো হয়। এতে প্রধানমন্ত্রী খুব খুশি হয়েছেন বলে দাবি দলীয় নেতৃত্বের। যদিও এদিন মোদি তাঁর বক্তৃতায় ‘মা কালী’, ‘মা দুর্গা’র নাম নিলেও শ্রীচৈতন্য মহাপ্রভু এবং তাঁর দুই সহচর মহাবৈষ্ণব শ্রীরূপ ও সনাতন গোস্বামীর নাম মুখে নেননি। এনিয়ে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। 
ষড় গোস্বামীদের মধ্যে প্রধান শ্রীরূপ এবং সনাতন গোস্বামী। তাঁরা  চৈতন্য মহাপ্রভুর সহচর ছিলেন। ৫৩০ বছর আগে দুই মহাবৈষ্ণবের বাড়ি ছিল পুরাতন মালদহের সাহাপুরের মাধাইপুর গ্রামে। তাঁরা দুই ভাই মাধাইপুরে মামার বাড়িতেই বড় হন। পড়াশোনায় খুবই মেধাবী ছিলেন তাঁরা। সেজন্য তৎকালীন গৌড়ের রাজা হোসেন শাহ তাঁদের মন্ত্রিত্ব দেন। তাঁরা রামকেলি গ্রামে রাজকর্মের পাশাপাশি ভজন সাধন করতেন। তাঁদের টানেই মহাপ্রভু মালদহে আসেন। সেই পদচিহ্ন আজও জেলার রামকেলি ধামে রয়েছে। এদিন প্রধানমন্ত্রীকে মালদহের ঐতিহ্যের বাহক ষড় গোস্বামীদের ছবি তুলে দেওয়া হয়। 
রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক তথা মালদহের বিধায়ক গোপাল সাহা বলেন, শ্রীরূপ এবং সনাতন গোস্বামী গোটা দেশে বৈষ্ণব ধর্ম প্রচার করেছিলেন। তাঁরা মাধাইপুরে জন্মগ্রহণ করেন। সেজন্য প্রধানমন্ত্রীর হাতে ছবি তুলে দেওয়া হয়েছে। জনসভায় বিভিন্ন কথার মাঝে মোদিজির এত খেয়াল ছিল না। সেজন্য তিনি নাম বলেননি। তবে তিনি ষড় গোস্বামীদের বিষয়ে সব জানেন। ছবি পেয়ে খুবই খুশি হয়েছেন। 
জেলা তৃণমূলের সহ সভাপতি শুভময় বসুর অবশ্য কটাক্ষ, আমরা সবসময় বলে আসছি বিজেপি বাংলা বিরোধী। সেজন্য নিজেদের বাংলাপ্রেমী প্রমাণ করতে মোদি মা কালী, মা দুর্গার নাম নিয়েছেন। কাগজে হয়তো মহাপ্রভুর প্রসঙ্গ ছিল না। তাই বলতে পারেননি। জেলার দুই প্রার্থী হারবেন, সেজন্য মোদি নিজের নামে ভোট চেয়েছেন।

27th  April, 2024
বামনগোলায় বিষ খেয়ে যুবকের মৃত্যু

বিষ খেয়ে অসুস্থ হয়ে বামনগোলার বাসিন্দা এক যুবকের মৃত্যু হল। ইংলিশবাজার শহরের একটি নার্সিংহোমে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার ভোরে তাঁর মৃত্যু হয়।
বিশদ

স্ট্রং রুমের লাইভ সম্প্রচারে বিঘ্ন

স্ট্রং রুমের ক্লোজড সার্কিট ক্যামেরার ফুটেজের লাইভ সম্প্রচার বিঘ্ন হওয়ার অভিযোগ তুলল বিজেপি। বৃহস্পতিবার মালদহ পলিটেকনিকে বিষয়টি নিয়ে চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

হাসপাতালে এক্সরে প্লেটের আকাল, বন্ধ পরিষেবা

বালুরঘাট জেলা হাসপাতালে এক্সরে প্লেটের আকাল। প্লেটের অভাবে বন্ধ এক্সরে পরিষেবা। ফলে রোগীরা এসে ফিরে যাচ্ছেন। সুপার স্পেশালিটি হাসপাতালের নীচতলায় এক্সরে পরিষেবা দেওয়া হয়। সেখানেই সাত দিন ধরে এক্সরে প্লেটের অভাব দেখা দিয়েছে। ফলে বহির্বিভাগ থেকে আসা রোগীদের এক্সরে হচ্ছে না।
বিশদ

গৃহবধূকে বেঁধে মারধর, মুখে বিষ ঢালার চেষ্টা

মারধরের পর স্ত্রীর মুখে বিষ ঢেলে খুন করার চেষ্টার অভিযোগ উঠল স্বামী সহ শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। গত রবিবার এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে হরিশ্চন্দ্রপুর থানার তুলসীহাটা পঞ্চায়েতের শক্তল গ্রামে।
বিশদ

মেধা তালিকায় পঞ্চম মালদহের অর্ণবের লক্ষ্য চিকিৎসক হওয়া

মাধ্যমিকের মেধা তালিকায় এবছর ঠাঁই না পেলেও উচ্চ মাধ্যমিকে আবার নিজেদের রেকর্ড অক্ষুণ্ণ রাখল মালদহ রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির।
বিশদ

09th  May, 2024
মেধা তালিকায় কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির দুই ছাত্রী

কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির দুই ছাত্রী প্রতীচী রায় তালুকদার ও মনস্বী চন্দ উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় স্থান করে নিয়ে সকলের নজর কাড়লেন। প্রতীচী মেধা তালিকায় চতুর্থ ও মেয়েদের মধ্যে যুগ্মভাবে প্রথম হয়েছেন
বিশদ

09th  May, 2024
হাসপাতালে পুলিসের হাত থেকে পালাল বিচারাধীন বন্দি

রায়গঞ্জ মেডিক্যালের কয়েদি রুম থেকে পালাল বিচারাধীন বন্দি। পলাতক বন্দিকে খুঁজতে নাজেহাল অবস্থা পুলিসের। বুধবারের এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে রায়গঞ্জ মেডিক্যাল চত্বরে। অভিযুক্ত বন্দির নাম এনদাদুল হক। বাড়ি রায়গঞ্জের রাড়িয়ায়। 
বিশদ

09th  May, 2024
কেউ ঘুরলেন স্ট্রং রুম, কেউ দিলেন আড্ডা

ভোট মিটলেও বিরাম নেই প্রার্থীদের। মঙ্গলবার তৃতীয় দফায় মালদহের দুটি লোকসভা আসনের ভোট মোটের উপর শান্তিপূর্ণভাবে মিটেছে। তবে বুধবার প্রথম সারির রাজনৈতিক দলগুলির প্রার্থীরা দিনভর ব্যস্ততার মধ্যেই কাটিয়েছেন।
বিশদ

09th  May, 2024
ইসরোয় মহাকাশযান নিয়ে গবেষণা ও প্রশিক্ষণের সুযোগ পেল অর্পিতা

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোয় মহাকাশযান নিয়ে বিশেষ প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ পেল দক্ষিণ দিনাজপুরের পতিরামের নবম শ্রেণির ছাত্রী অর্পিতা সাহা। ইসরোর সর্বভারতীয় স্তরে একটি পরীক্ষার মাধ্যমে ইয়ং সায়েন্টিস্ট প্রোগ্রামে ডাক পেয়েছে সে।
বিশদ

09th  May, 2024
উচ্চশিক্ষার খরচ নিয়ে চিন্তিত পরিবার চিকিত্সক হতে চায় আফসানা

দু’চোখে চিকিত্সক হওয়ার স্বপ্ন। মাধ্যমিকে চমকপ্রদ ফল করে নিজের লক্ষ্যে একধাপ এগিয়েছে কৃষক কন্যা আফসানা পারভিন। রায়গঞ্জের সুভাষগঞ্জ গার্লস হাইস্কুলের ছাত্রী মেধাতালিকায় জায়গা না পেলেও ৬৫৫ নম্বর পেয়ে স্বপ্নের উড়ান শুরু করেছে।
বিশদ

09th  May, 2024
অনটন নিত্যসঙ্গী, মেধা তালিকায় নবম পরিযায়ীর ছেলে প্রীতম্বর

ভিডিও কলে বাবার কান্না দেখেই বোঝা যাচ্ছিল ছেলে অসাধ্যসাধন করেছে! টিনের চাল ও ঘেরা দেওয়া ঘর। খোলা মাটির বারান্দায় কাঠের চৌকিতে বিভিন্ন বই ছড়ানো ছিটানো। নিত্যসঙ্গী আর্থিক অনটন
বিশদ

09th  May, 2024
প্রথমবার সেরা দশে কোচবিহার উচ্চ বালিকা বিদ্যালয়ের পড়ুয়া

এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রাজ্যে দশম হলেন কোচবিহার উচ্চ বালিকা বিদ্যালয়ের কলা বিভাগের ছাত্রী অঙ্কিতা ঘোষ। এর আগে কোচবিহার ১ নম্বর ওয়ার্ডের এই স্কুল থেকে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক কোনও পরীক্ষাতেই কেউ মেধা তালিকায় স্থান পাননি।
বিশদ

09th  May, 2024
বাবার লেখা ‘ডার্করুম’ গল্পের শর্টফিল্ম বানালেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রেশ

মানুষের সাফল্য ও ব্যর্থতার রোজনামচায় যখন হতাশা জায়গা করে নিচ্ছে। প্রবণতা বাড়ছে আত্মহত্যার। তখন একটি গল্পে সমসাময়িক সময়ে আশার আলোর খোঁজ দিতে চেয়েছিলেন জলপাইগুড়ির গল্পকার মৃগাঙ্ক ভট্টাচার্য।
বিশদ

09th  May, 2024
প্রশাসক হয়ে দেশসেবা করতে চান অঙ্কিতা

চেনা ছক ভেঙে এগনোর বার্তা। ডাক্তার, ইঞ্জিনিয়ার হতে চাওয়ার প্রচলিত ধারণায় একটু যেন ধাক্কা দিলেন রায়গঞ্জ করোনেশন হাইস্কুলের কলা বিভাগের ছাত্রী অঙ্কিতা সরকার।  উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৯৮ শতাংশ নম্বর পেয়ে রাজ্যের মধ্যে সপ্তম হয়েছেন তিনি
বিশদ

09th  May, 2024

Pages: 12345

একনজরে
রাজ্যে তিনটি দফার নির্বাচন নির্বিঘ্নে মিটেছে। এতে সন্তোষ প্রকাশ করেছে জাতীয় নির্বাচন কমিশনও। এবার চতুর্থ দফাতেও সেই ধারা বজায় রাখতে মরিয়া রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের (সিইও) দপ্তর। ...

মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে ঘটনাবহুল আলিপুর। সিপিএম মনোনয়ন দিতে আসার সময় প্রথমে পুলিসের সঙ্গে ধস্তাধস্তি হয়, পরে গোপালনগরের কাছে তৃণমূল কর্মীদের সঙ্গে তাদের ঝামেলা ...

জুলাইয়ে শুরু প্যারিস ওলিম্পিকস। নীরজ চোপড়া কী সোনা জিততে পারবেন? আশায় বুক বাঁধছেন দেশবাসী। চার বছর আগে টোকিওতে দেশকে সোনা উপহার দিয়েছিলেন তিনি। জ্যাভেলিন থ্রোয়ে ...

‘সকালে লাইনে দাঁড়ালে দুপুর গড়ায়, দুপুরে দাঁড়ালে সন্ধ্যে বা রাত। তারপর ভাগ্যে থাকলে পেট্রল জোটে, তাও যৎসামান্য। রুটিরুজি ছেড়ে পেট্রলের লাইনে দাঁড়িয়ে থাকলে খাব কী!’ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসার বৃদ্ধি ও অর্থকড়ি আয় বৃদ্ধি। ধর্মাচরণে মনযোগ বৃদ্ধি। বন্ধুর শত্রুতায় ক্ষতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬- পানিপথের যুদ্ধ জয় করে মোগল সম্রাট বাবর আগ্রায় প্রবেশ করেন
১৬১২- মুঘল সম্রাট  শাহজাহানের  সাথে  মুমতাজের  বিয়ে হয়
১৮২৪- লন্ডনে জাতীয় গ্যালারি জনগণের জন্য খুলে দেওয়া হয়
১৮৫৭- দেশজুড়ে শুরু হল সিপাহী বিদ্রোহ
১৮৬৩- সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্ম
১৮৮২- ব্রতচারী আন্দোলনের পথিকৃৎ গুরুসদয় দত্তের জন্ম
১৯০৫- সঙ্গীতশিল্পী পঙ্কজ মল্লিকের জন্ম
১৯০৮ - বিদ্রোহী কবি নজরুল ইসলামের পত্নী প্রমিলা দেবীর জন্ম
১৯৬২- স্বাধীনতা সংগ্রামী অবিনাশচন্দ্র ভট্টাচার্যের মৃত্যু
১৯৮৩- বিশিষ্ট রসায়ন বিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়র মৃত্যু
১৯৮৫- রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও লেখক প্রমথনাথ বিশীর মৃত্যু
১৯৯৪- দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন নেলসন ম্যান্ডেলা
২০০২- কবি কায়ফি আজমির মৃত্যু
২০২২ - কিংবদন্তী সন্তুর বাদক শিবকুমার শর্মার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০২.৭০ টাকা ১০৬.১৩ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮২,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮২,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। তৃতীয়া ৫৪/৩০ রাত্রি ২/৫১। রোহিণী নক্ষত্র ১৪/২০ দিবা ১০/৪৭। সূর্যোদয় ৫/২/৩৯, সূর্যাস্ত ৬/৩/২২। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩৬ মধ্যে পুনঃ ৪/১৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩১ গতে ৯/০ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৩/৩৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৪৮ গতে ১০/১১ মধ্যে। 
২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। দ্বিতীয়া প্রাতঃ ৫/৪৫ পরে তৃতীয়া শেষরাত্রি ৪/৫১। রোহিণী নক্ষত্র দিবা ১২/৩৪। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ মধ্যে ও ৭/৩৫ গতে ১০/১২ মধ্যে ও ১২/৪৮ গতে ২/৩২ মধ্যে ও ৪/১৭ গতে ৬/৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৯/৩ মধ্যে ও ২/৫৩ গতে ৩/৩৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১২ মধ্যে। 
১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৩৫ রানে চেন্নাইকে হারাল গুজরাত

11:43:51 PM

আইপিএল: শূন্য রানে আউট মিচেল স্যান্টনার, চেন্নাই ১৭০/৮ (১৮ ওভার) টার্গেট ২৩২

11:29:20 PM

আইপিএল: ১৮ রানে আউট রবীন্দ্র জাদেজা, চেন্নাই ১৬৯/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২৩২

11:28:55 PM

আইপিএল: ২১ রানে আউট শিবম দুবে, চেন্নাই ১৬৫/৬ (১৬.৪ ওভার) টার্গেট ২৩২

11:23:11 PM

আইপিএল: ৫৬ রানে আউট মঈন আলি, চেন্নাই ১৩৫/৫ (১৪.২ ওভার) টার্গেট ২৩২

11:06:29 PM

আইপিএল: হাফসেঞ্চুরি মঈন আলির, চেন্নাই ১৩৪/৪ (১৪ ওভার) টার্গেট ২৩২

11:03:13 PM