Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহের বাসিন্দা চিকিৎসা করাতে গিয়েছিলেন কলকাতায়
করোনা পরীক্ষার ফল আসেনি, মৃত্যুর
পাঁচ দিন পরেও আটকে রয়েছে দেহ 

সংবাদদাতা, মালদহ: করোনা পরীক্ষার জন্য সোয়াব সংগ্রহের পরে কেটে গিয়েছে নয় দিন। ইতিমধ্যে মৃত্যু হয়েছে লিউকোমিয়া বা ব্লাড ক্যানসারে আক্রান্ত দিনমজুরের। কিন্তু করোনা পরীক্ষার ফল না আসায় মৃত্যুর পাঁচ দিন পরেও মৃতদেহ এখনও আটকে কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। মালদহের ওই দুশ্চিন্তাগ্রস্ত পরিবার এখন ছুটে বেড়াচ্ছে বিভিন্ন জায়গায়। ঘটনার কথা কানে যেতেই নড়েচড়ে বসেছেন জেলা তৃণমূল সভানেত্রী তথা রাজ্যসভার সংসদ সদস্য মৌসম নুর। তাঁর আশ্বাস, ওই পরিবারকে সবরকমভাবে সাহায্য করা হবে। প্রয়োজনে জেলা প্রশাসনের মাধ্যমে কথা বলা হবে ওই মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে।
মোথাবাড়ি থানার বাঙ্গিটোলা এলাকার জাহিরটোলা গ্রামের বাসিন্দা লালু শেখ(৪০) স্থানীয় একটি ইঁটভাটায় মজুরের কাজ করতেন। তাঁর স্ত্রী জাহানারা বিবি জানান, ৫ মে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন ওই শ্রমিক। প্রথমে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র ও পরে মালদহ মেডিক্যালে চিকিৎসা করা হয় লালু শেখের। সেখানেই তাঁর ব্লাড ক্যানসার ধরা পড়ে। তারপর তাঁকে কলকাতায় রেফার করে দেওয়া হয় বলে জানিয়েছেন মৃত শ্রমিকের পরিবারের সদস্যরা। চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করে ১৪ মে কলকাতার এনআরএস মেডিক্যালে ভর্তি করা হয় ওই মজুরকে। বর্তমান করোনা পরিস্থিতিতে পরের দিনই তাঁর সোয়াব সংগ্রহ করা হয়। পাশাপাশি ব্লাড ক্যানসারের চিকিৎসাও চলতে থাকে।
চিকিৎসাধীন অবস্থায় ১৯ মে মধ্যরাতে ওই শ্রমিকের মৃত্যু হয়। তাঁর স্ত্রী জাহানারা বিবি বলেন, পরের দিন দেহ আনতে গেলে এনআরএস মেডিক্যাল কর্তৃপক্ষ জানায়, সোয়াব পরীক্ষার ফলাফল তখনও এসে পৌঁছয়নি। ফলাফল জানা গেলেই মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হবে।
মৃতের ভাই টানু শেখ বলেন, আমাদের পরিবার অত্যন্ত দরিদ্র। আমি নিজেও মজুরের কাজ করি। মৃত দাদার তিন ছেলেমেয়ের মধ্যে দুইজনই নাবালক। অপরজন গুজরাতে শ্রমিকের কাজ করতে গিয়ে লকডাউনের কারণে আটকে পড়েছে। এই অবস্থায় কবে ওই সোয়াব পরীক্ষার ফল জানা যাবে আর কবে শেষকৃত্য করা সম্ভব হবে তা পুরোটাই অনিশ্চিত। আমরা চরম অসহায় অবস্থায় রয়েছি।
মৃত শ্রমিকের পরিবারের দাবি, মৃতের সোয়াব সংগ্রহের পরে কেটে গিয়েছে নয় দিন। মৃত্যুর পরেও অতিক্রান্ত হয়ে গিয়েছে পাঁচ দিন। কিন্তু এতদিনেও সোয়াব পরীক্ষার ফলাফল না আসায় মৃতদেহ হাতে পাচ্ছেন না তাঁরা। ফলে চরম সঙ্কটে পড়েছেন পরিবারের সদস্যরা। তাঁদের বক্তব্য, করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এলে নিয়মানুযায়ী যা করার করা হোক। আর ফল নেগেটিভ হলে যত দ্রুত সম্ভব পরিবারের হাতে দেহ তুলে দেওয়া হোক শেষকৃত্যের জন্য।
পুরো বিষয়টি নিয়ে রাজ্যসভার সংসদ সদস্য তথা রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন মৌসম নুর বলেন, আমি ওই পরিবারের সমস্যার কথা শুনেছি। নিজে থেকে বিষয়টি নিয়ে তদারকি করব। পাশাপাশি জেলা প্রশাসনের মাধ্যমেও সংশ্লিষ্ট মেডিক্যাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করছি। আমার বিশ্বাস দ্রুত সুরাহা পাবে ওই পরিবার।  

মালদহ, শিলিগুড়ির মত সোয়াব পরীক্ষার
আধুনিক যন্ত্র বসছে রায়গঞ্জ মেডিক্যালেও 

সংবাদদাতা, রায়গঞ্জ: খুব শীঘ্রই রাজ্য সরকারের সহায়তায় এবং জেলা প্রশাসনের উদ্যোগে মালদহ এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মতোই সোয়াব পরীক্ষার ব্যবস্থা হচ্ছে রায়গঞ্জ মেডিক্যালেও।  
বিশদ

সারিতে বিচারাধীন বন্দিকে ভর্তি না নেওয়ায় প্রশ্ন
শিলিগুড়িতে করোনামুক্ত আরও ৩, শান্তিনিকেতন
আবাসন থেকে উঠল কন্টেইনমেন্ট জোন 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনাযুদ্ধে জয়ী হলেন আরও তিনজন। রবিবার তাঁদেরকে কোভিড হাসপাতাল থেকে ছাড়া হয়। তাঁদের মধ্যে একজন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক রয়েছেন। শুধু তাই নয়, মাটিগাড়ার শান্তিনিকেতন হাউজিং কমপ্লেক্স থেকে উঠল কন্টেইনমেন্ট জোন।  
বিশদ

কোচবিহারে করোনা পজিটিভ মৃতদেহ ছুঁয়ে বয়কটের মুখে স্বাস্থ্যকর্মী 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোভিড পজিটিভ যুবকের মৃতদেহ ছোঁয়ার কারণে কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালের এক অস্থায়ী কর্মীকে নিয়ে বিপাকে পড়েছে কর্তৃপক্ষ তথা জেলা স্বাস্থ্য দপ্তর। দিন কয়েক আগে মুম্বই থেকে আসার পথে এক বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছিল।  
বিশদ

মালদহে গত এক মাসে করোনায় আক্রান্ত ৯৮ 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, ইসলামপুর: গত এক মাসে মালদহে করোনা আক্রান্তের সংখ্যা ৯৮ পৌঁছাল। গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরও ১১ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। অবশ্য এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্তরা সকলেই বাইরে থেকে আসা পরিযায়ী শ্রমিক।  
বিশদ

লকডাউনে শিলিগুড়িতে প্রায়
দ্বিগুণ দাম বাড়ল ব্রয়লার মাংসের 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মুরগির মাংস খাওয়ার সাধ থাকলেও সাধ্যে কুলাচ্ছে না আমআদমির। লকডাউনের বাজারে প্রায় দ্বিগুণ বেড়েছে দাম। থলে হাতে বাজারে গিয়ে প্রায় নাস্তানাবুদ হতে হচ্ছে সাধারণ মানুষকে। শিলিগুড়ি বাজারে গোটা ব্রয়েলার মুরগির দাম কেজি প্রতি আগে ছিল ৯০-১০০ টাকা।  
বিশদ

করোনার কোপে উত্তরবঙ্গে
জমল না ঈদের বাজার 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: করোনার কোপ পড়ল ঈদের বাজারে। রবিবার গোটা দিন মেঘলা আকাশ, মাঝেমধ্যে বৃষ্টিতে শিলিগুড়ি সহ কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলার বাজার কার্যত শুনশান থাকল। একেতো লকডাউন তারউপর এমন আবহাওয়ায় অনেকেই দোকান খোলেননি।  
বিশদ

জলপাইগুড়িতে আগ্নেয়াস্ত্র, গাড়ি সহ ধৃত ৩ দুষ্কৃতী 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: রবিবার জলপাইগুড়ি কোতোয়ালি থানার পুলিস একটি বিলাসবহুল গাড়িতে তল্লাশি চালিয়ে আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। এই ঘটনায় একটি পাইপ গান, এক রাউন্ড গুলি, ধারালো অস্ত্র, দড়ি, বাঁশ, পুলিস লেখা স্টিকার সহ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়েছে।  
বিশদ

আলিপুরদুয়ার পুরসভার স্বাস্থ্য
কর্মীদের সংবর্ধনা তৃণমূলের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মিউনিসিপ্যাল হলে করোনা যুদ্ধে শামিল আলিপুরদুয়ার পুরসভার স্বাস্থ্য কর্মীদের সংবর্ধনা দিল মহিলা তৃণমূল কংগ্রেস। সংবর্ধনা হিসাবে দলের জেলা মহিলা তৃণমূল কংগ্রেস পুরসভার ৪৬ জন অনারারি স্বাস্থ্য কর্মীর প্রত্যেকের হাতে ১০০০ টাকা, মিষ্টির প্যাকেট ও ফুলের তোড়া দিয়েছে। 
বিশদ

চা মহল্লাগুলিতে বাইরের লোকের প্রবেশ আটকে দিয়েছেন
শ্রমিকরা, এখনও করোনামুক্ত উত্তরের বাগানগুলি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: উত্তরবঙ্গের চা বলয়ের শ্রমিক মহল্লায় এখনও পর্যন্ত করোনা ভাইরাস ধরা না পড়ায় স্বস্তিতে প্রশাসন ও স্বাস্থ্য দপ্তর। খুশি চা শ্রমিক সংগঠনগুলিও। কারণ বাগানের বিভিন্ন শ্রমিক লাইনে ঢোকার রাস্তায় বাঁশ ফেলে বন্ধ করে রাখা হয়েছে। 
বিশদ

ডেঙ্গু মোকাবিলায় ঝাঁপাল মাল পুরসভা 

সংবাদদাতা, মালবাজার: করোনা আবহের মধ্যে ডেঙ্গুর আতঙ্ক যাতে না ছড়ায় সেইজন্য আগেভাগেই ব্যবস্থা নিল মাল পুরসভা। সম্প্রতি মাল পুরসভায় প্রশাসক বসেছে। প্রশাসক পদে বসানো হয়েছে পূর্বতন তৃণমূল কংগ্রেস পরিচালিত বোর্ডের চেয়ারম্যান স্বপন সাহাকে।  
বিশদ

জমল না গৌড়বঙ্গে ঈদের বাজার 

বাংলা নিউজ এজেন্সি: লকডাউনের জেরে আগেই চৈত্র সেলের বাজার পণ্ড হয়েছিল। এবার গৌড়বঙ্গের ঈদের বাজারেও জল ঢেলে দিল। খুশির ঈদ উপলক্ষে প্রতিবছর মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে বস্ত্র, জুতো, খাদ্য দ্রব্যের দোকানে ভালো বিক্রিবাট্টা হয়।  
বিশদ

পৃথক পথ দুর্ঘটনায় গুরুতর জখম তপনের বিডিও
ইটাহারে চার জনকে পিষে দিল লরি, বিক্ষোভ 

সংবাদদাতা, ইটাহার: উত্তর দিনাজপুরে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল চারজনের। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ইটাহার ব্লকের দুর্গাপুর অঞ্চলের বেকিডাঙা এলাকায়। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই চার জনের নাম যথাক্রমে লখী বর্মন(৪৫), গোরাচাঁদ বর্মন(৫০), নুধু বর্মন(৪৮) ও পটল বর্মন(৫০)।  
বিশদ

কুমারগ্রামের পাকড়িগুড়িতে
পুলিসের কমিউনিটি কিচেন 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলা পুলিসের উদ্যোগে কুমারগ্রাম ব্লকের অসম-বাংলা সীমানায় ৩১সি জাতীয় সড়কের পাশে পাকড়িগুড়িতে কমিউনিটি কিচেন খোলা হয়েছে।  
বিশদ

মৃত শ্রমিকের পরিবারকে আর্থিক সাহায্য 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: উত্তরপ্রদেশে বাস দুর্ঘটনায় মৃত্যু হয়েছে চাঁচল মহকুমার দুই পরিযায়ী শ্রমিকের। রবিবার সেই দুই শ্রমিকের মধ্যে একজন মহবুল আলির বাড়ি যান যুব তৃণমূল নেতা বুলবুল খান।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনের দানবীয় তাণ্ডবে বসিরহাট মহকুমায় নদীবাঁধ ভেঙে নোনা জলে প্লাবিত হয়েছে কয়েক হাজার একর চাষযোগ্য জমি। ওইসব জমিতে ফের কবে চাষ শুরু করা যাবে, তা নিয়ে দুশ্চিন্তায় রাতের ঘুম উবেছে বিভিন্ন ব্লকের ভুক্তভোগী কৃষকদের।   ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমার পাঁচটি পুরসভারই মেয়াদ চলতি সপ্তাহে শেষ হয়ে যাচ্ছে। করোনা-পরিস্থিতির জন্য নির্বাচন হয়নি। তাই অন্যান্য জায়গার মতো পুরসভায় দু’জনের একটি করে কমিটি করে নতুন চেয়ারপার্সন নিয়োগ করা হবে। প্রত্যেক পুরসভাতেই এই মর্মে যুগ্ম সচিবের চিঠি চলে এসেছে। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মে: স্যানিটাইজার, মাস্ক এবং গ্লাভসের কালোবাজারি হচ্ছে বলে অভিযোগ পেয়ে রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে এন -৯৫ মাস্ককে চিহ্নিত করার পরেও বেশ কিছু জায়গায় অত্যধিক দামে তা বিক্রি হচ্ছে বলেই অভিযোগ।  ...

রাষ্ট্রসঙ্ঘ, ২৪ মে (পিটিআই): সুপার সাইক্লোন উম-পুনে ভারত এবং বাংলাদেশের ক্ষয়ক্ষতিতে গভীর দুঃখপ্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব থাইরয়েড দিবস১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম১৮৯৯: বিদ্রোহী কবি কাজী ...বিশদ

07:03:20 PM

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত ২,৪৩৬ জন, রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫২,৬৬৭ 

08:58:05 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮০৫ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৭,০৮২ 

06:37:20 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৪৯ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:23:35 PM

বাংলার ভয়ঙ্করতম বিপর্যয়ের মোকাবিলায় নিযুক্ত সরকারি কর্মীদের স্যালুট মমতার 
ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডব চিত্র এখনও বর্তমান দক্ষিণবঙ্গে। টানা কাজ করেও ...বিশদ

06:07:08 PM

উম-পুন: মৃতদের পরিবারের হাতে কলকাতা পৌরসভার পক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রশাসক ফিরহাদ হাকিম 

05:32:00 PM