Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বালুরঘাট চিঙ্গিসপুর হাইস্কুল
কন্যাশ্রীর ৩০টি আবেদনপত্রে একই মোবাইল নম্বর, বিতর্ক 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: চিঙ্গিসপুর উচ্চ বিদ্যালয়ে কন্যাশ্রী প্রাপকদের ৩০টির বেশি আবেদনে একই ফোন নম্বর থাকায় বিতর্ক তৈরি হয়েছে। আরও চাঞ্চল্যকর ব্যাপার হল যে ফোন নম্বর দেওয়া রয়েছে সেটি স্কুলের এক কর্মীর ফোন নম্বর। এখন হাতে হাতে মোবাইল ফোন থাকলেও ছাত্রীদের নিজেদের বা পরিবারের কারও ফোন নম্বর না দিয়ে সেখানে স্কুলের একজন কর্মীর নম্বর কেন দেওয়া হল তা নিয়ে তদন্তের দাবি উঠেছে। প্রশাসনও জানিয়েছে বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে। এনিয়ে তদন্ত শুরু হয়েছে। মঙ্গলবারই জেলা প্রশাসনের নির্দেশে তিনজন সহকারী বিদ্যালয় পরিদর্শক বিদ্যালয়ে তদন্ত করতে যান। সেখানে প্রধান শিক্ষক সহ বাকিদের কাছে অভিযোগ শোনা হয়, যাচাই করা হয় একাধিক তথ্য। এনিয়ে দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল বলেন, অনেক সময় কারও ফোন না থাকলে প্রতিবেশী অথবা শিক্ষকদের নম্বর মেয়েরা দিয়ে থাকে। তবে একই নম্বর এতগুলি আবেদনে দেওয়া নিয়ম বিরুদ্ধ। ঘটনার তদন্ত চলছে। তদন্তের স্বার্থে এখন কিছু বলতে পারব না। সহকারী বিদ্যালয় পরিদর্শক অভিজিৎ কর বলেন, অভিযোগের তদন্ত করতে ওই স্কুলে গিয়েছিলাম। আমরা তিনজন সহকারী বিদ্যালয় পরিদর্শক গিয়েছিলাম। তদন্ত শেষ হলে রিপোর্ট জমা দেব। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মানবেশ লাহাও বলেন, যা বলার প্রশাসন বলবে। এই বিষয়ে আমার কিছু বলার নেই। এদিকে ওই স্কুলের কর্মীর দাবি, বহু ক্ষেত্রেই অনেক ছাত্রীর ফোন নম্বর পাওয়া যায় না। তাই আমি একাধিক ফর্মে আমার নম্বর দিয়ে দিয়েছি।
এবছর চিঙ্গিসপুর উচ্চ বিদ্যালয়ের প্রায় ৯০ জন ছাত্রী কন্যাশ্রী প্রকল্পে ২৫ হাজার টাকা করে পেয়েছে। তাদের মধ্যে প্রায় ৩০ জনের আবেদনে বিদ্যালয়ের এক কর্মীর ফোন নম্বর দেওয়া রয়েছে। পাশাপাশি জেলা প্রশাসনের কাছে পোর্টালে মেয়েদের যে তথ্য রয়েছে সেখানেও সেই নম্বর দেওয়া রয়েছে। ৯০ জনের মধ্যে প্রায় ৩০ জনের আবেদনে বিদ্যালয়ের কর্মীর কেন নম্বর দেওয়া হল তা নিয়েই অনকে প্রশ্ন তুলেছেন। কন্যাশ্রী প্রাপক এই ৩০ জনের মধ্যে অনেকের নিজস্ব মোবাইল ফোন রয়েছে। স্বাভাবিকভাবে তাদের নিজের মোবাইল নম্বর না দেওয়া নিয়ে রহস্য তৈরি হয়েছে। কন্যাশ্রীর সঙ্গে জড়িত যাবতীয় তথ্যের মেসেজ ওই ফোন নম্বরে আসে। টাকা ঢোকার মেসেজও সেই নম্বরে আসবে। যদিও কর্তৃপক্ষের দাবি, অনেকের মোবাইল না থাকার কারণে সেই সব আবেদনে বিদ্যালয়ের এক কর্মীর নম্বর দেওয়া রয়েছে।
পুরো বিষয়টি নিয়ে শিক্ষা মহলের পাশাপাশি প্রশাসনে হইচই পড়ে গিয়েছে। ঘটনার তদন্তে মঙ্গলবারই জেলা বিদ্যালয় পরিদর্শকের তরফে এআইদের স্কুলে পাঠানো হয়।
 

জলাশয় লিজ নিয়ে কোন্দলে ইটাহারে জাতীয় সড়ক অবরোধ,ব্যাপক যানজট 

বিএনএ, রায়গঞ্জ: জলাশয়ে মাছ চাষের অধিকার থেকে বঞ্চিত করার প্রতিবাদে বুধবার ইটাহারে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করলেন আদিবাসীরা। এদিন দুপুর থেকে বিকেল চারটে পর্যন্ত ইটাহার থানার বৈদরা চেকপোস্ট এলাকায় সশস্ত্র মিছিল করে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন আদিবাসী সম্প্রদায়ের কয়েকশ’ মানুষ। 
বিশদ

মাথাভাঙা পুরসভা
সংরক্ষণের খসড়া তালিকা নিয়ে কমিশনে নালিশ জানাবেন ভাইস চেয়ারম্যান 

সংবাদদাতা, মাথাভাঙা: গত সপ্তাহে মাথাভাঙা পুরসভা নির্বাচনের আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। এবারে খসড়া সংরক্ষণ তালিকা অনুযায়ী, শহরের ১২টি ওয়ার্ডের মধ্যে ছ’টি আসন সংরক্ষণের আওতায় পড়েছে। 
বিশদ

সারা বছরই থাকছে কদর, গাঁদা ফুল চাষে লাভের দিশা দেখছেন উত্তর দিনাজপুরের চাষিরা 

সংবাদদাতা, রায়গঞ্জ: গাঁদা ফুল চাষ করে আয়ের মুখ দেখছেন রায়গঞ্জ ব্লকের বিরঘই গ্রাম পঞ্চায়েত এলাকার চাষিরা। বর্তমানে অন্যান্য খাদ্যশস্য চাষ করার পাশাপাশি এই ফুল চাষেও মনোযোগী হয়েছেন তাঁরা। গাঁদা প্রধানত শীতকালীন ফুল হিসেবে পরিচিত হলেও বর্তমানে সারা বছরই এই ফুলের চাহিদা থাকে। 
বিশদ

চোরাপথে বাংলাদেশের খেজুরের গুড় দক্ষিণ দিনাজপুরের বাজার এসেছে, নকলও হচ্ছে 

সংবাদদাতা, বালুরঘাট: শীত পড়তেই চোরাপথে আসা বাংলাদেশের খেজুরের গুড়ের স্বাদে মজেছে দক্ষিণ দিনাজপুরের বাসিন্দারা। প্রতিবছর চোরাপথে বিএসএফের ঢিলেঢালা নজরদারির সুযোগে হিলি দিয়ে বাংলাদেশের গুড় এদেশে ঢুকে পড়ে। এরপর সেই গুড় জেলার পাশাপাশি ভিন জেলায় ছড়িয়ে পড়ে। দাম বেশি হলেও বাজারে এর কদর রয়েছে।  
বিশদ

মন্ত্রীর নির্দেশ জেলাশাসককে
বইমেলা থেকে বাড়ি ফেরার ব্যবস্থা করবে প্রশাসন 

সংবাদদাতা, পতিরাম: জেলার বিভিন্ন প্রান্ত থেকে বালুরঘাট বইমেলায় আসা বইপ্রেমীরা যাতে মেলা শেষে নিরাপদে বাড়ি ফিরতে পারেন, তার দায়িত্ব জেলা প্রশাসনকে দিলেন জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। বুধবার বালুরঘাট হাইস্কুল মাঠে বইমেলার উদ্বোধন করতে এসেছিলেন মন্ত্রী। 
বিশদ

কোচবিহারে প্রাতঃভ্রমণে বেরিয়ে সিএএ’র লিফলেট বিলি করলেন দিলীপ 

বিএনএ, কোচবিহার: হাড়কাঁপানো ঠান্ডা ও কুয়াশাকে উপেক্ষা করে বুধবার কোচবিহারে প্রাতঃভ্রমণের পাশাপাশি বাসিন্দাদের বাড়িতে গিয়ে পুরভোটের প্রাথমিক প্রচার সারেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সাগরদিঘির চারপাশে দলীয় নেতাকর্মীদের নিয়ে এদিন সাতসকালে তিনি পায়চারি করতে বেরন। 
বিশদ

কালিয়াগঞ্জে বহু উন্নয়নের কাজ করার জন্য জমি পরিদর্শনে আধিকারিকরা 

বিএনএ, রায়গঞ্জ: ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী রাধিকাপুর গ্রাম পঞ্চায়েতের সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রায় দুই কোটি টাকায় বাসস্ট্যান্ড তৈরি হবে। রাজ্য পরিবহণ দপ্তরের আধিকারিকরা স্থানীয় বিধায়ক তপন দেব সিংহকে সঙ্গে নিয়ে চিহ্নিত জায়গা বুধবার পরিদর্শন করেছেন।  
বিশদ

লুঙ্গি বাহিনীর জন্য সিপিএম, কংগ্রেস, তৃণমূল মায়াকান্না করছে: দিলীপ 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, পুণ্ডিবাড়ি ও রবীন রায়, ফালাকাটা, বিএনএ ও সংবাদদাতা: লুঙ্গি বাহিনী ওপার বাংলায় আমাদের উপর অত্যাচার করেছিল। বাড়িঘর জ্বালিয়ে দিয়েছিল। সম্পত্তি লুট করেছিল। এদের জন্য সিপিএম, কংগ্রেস, তৃণমূল মায়াকান্না করছে। ২১ সালে ২০০ আসন পেয়ে রাজ্যে সরকার গঠন করব।
বিশদ

দোকানের ঝাঁপ না খুললেও সকাল থেকেই ভিড় মালদহ বইমেলায়

সংবাদদাতা, মালদহ: সুরে, সঙ্গীতে, আলোচনায় দ্বিতীয় দিনেও জমজমাট মালদহ বইমেলা। বুধবার দুপুর দু’টো থেকে সাধারণত নিজের নিজের স্টলের ঝাঁপ খোলেন প্রকাশক ও পুস্তক বিক্রেতারা। 
বিশদ

পুর নির্বাচনে নতুন মুখ তুলে আনতে কর্মশালা তৃণমূলের 

বিএনএ, মালদহ: পুর নির্বাচনের আগে মালদহে ছাত্র-যুবদের নিয়ে কর্মশালা করল তৃণমূল। বিনয় সরকার অতিথি নিবাসে ওই কর্মশালার আয়োজন করা হয়। আগামী পুর ভোটে দলের যুব ব্রিগেডই যে তুরুপের তাস হতে চলেছে তা তৃণমূল নেতৃত্ব জানিয়েছে। পুর নির্বাচনকে লক্ষ্য রেখে আগামী ২৭ জানুয়ারি কলকাতায় দলের তরফে ছাত্র যুব কর্মশালা রয়েছে। 
বিশদ

বারোবিশায় আগুনে ভস্মীভূত দোকান 

সংবাদদাতা, কুমারগ্রাম: মঙ্গলবার গভীর রাতে কুমারগ্রাম ব্লকের বারোবিশার দক্ষিণ রামপুরে স্টেশনারি সামগ্রীর হোলসেলের একটি দোকান আগুনে সম্পূর্ণ পুড়ে গিয়েছে। খবর পেয়ে প্রথমে বারোবিশা দমকল কেন্দ্র থেকে তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে তিন ঘণ্টা ধরে চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি। 
বিশদ

নতুন এজেন্সিকে বরাত কেন্দ্রের
ছ’মাস ধরে বন্ধ উত্তরবঙ্গ মেডিক্যালে সুপার স্পেশালিটি হাসপাতাল ভবনের নির্মাণ কাজ 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে এখনও সুপার স্পেশালিটি হাসপাতালের বিল্ডিংয়ের কাজ শেষ হয়নি। এরফলে মেডিক্যালে আরও উন্নত আধুনিক চিকিৎসা পরিষেবা থেকে রোগীরা বঞ্চিত হচ্ছেন। 
বিশদ

সিএএ নিয়ে কোণঠাসা বিজেপি দাড়িভিট ইস্যু নিয়ে বাজার গরম করতে চাইছে, অভিযোগ বিরোধীদের 

সংবাদদাতা, ইসলামপুর: বহু আন্দোলনের পরে গত প্রায় দেড় বছরে দাড়িভিট কাণ্ডের রেশ ক্রমশ স্তিমিত হয়ে এসেছিল। কিন্তু পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে সোমবার থেকে ফের উত্তপ্ত হয়ে উঠেছে দাড়িভিট। 
বিশদ

শিলিগুড়ি পুরসভা ভোট
আজ শহরে সূর্যকান্ত মিশ্র, বেশি আসনে লড়তে চায় ফ্রন্ট শরিক আরএসপি 

বিএনএ, শিলিগুড়ি: এবার শিলিগুড়ি পুর নির্বাচনে গতবারের থেকে বেশি আসনে লড়তে চায় বামফ্রন্ট শরিক আরএসপি। তারা ইতিমধ্যেই জেলা বামফ্রন্টের বৈঠকে এই ব্যাপারে প্রস্তাব পেশ করেছে। অন্যদিকে তৃণমূলকে ঠেকাতে কংগ্রেসের সঙ্গে কব্জি ধরতে তৎপর বামফ্রন্টের বড় শরিক সিপিএম।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান-আমেরিকার যুদ্ধ হলে ভারতে তার বিরাট প্রভাব পড়বে। আফগানিস্তান, ইরাকে আমেরিকার যুদ্ধের সময় যতটা হয়নি, তার চেয়ে অনেক বেশি হবে। ইরান ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ দেশ। ইরান থেকে ভারত তেল পায়। ভারতের চা সেখানে রপ্তানি হয়। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: টানা ওষুধ খেলে শরীরে জমে ‘বিষ’। এবার সহজেই সেই ‘বিষ’ সাফ হতে পারে। আশার আলো দেখাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের একটি গবেষণা। কিছু রোগ আছে, যেগুলির জন্য সারাজীবন ওষুধ খেয়ে যেতে হয়। তার একটি ক্ষতিকর দিকও থাকে। ...

 রাঁচি, ২২ জানুয়ারি (পিটিআই): ঝাড়খণ্ডে ফের মাথাচাড়া দিয়ে উঠল পাথালগড়ি আন্দোলন। মঙ্গলবার রাতে পাথালগড়ি সমর্থকদের হাতে খুন হলেন সাতজন গ্রামবাসী। তাঁদের মধ্যে একজন পঞ্চায়েতের সদস্যও রয়েছেন। পশ্চিম সিংভূম জেলার বুরুগুলিকেরা গ্রামে ওই ঘটনা ঘটে। ...

 বিএনএ, বারাসত: রসিদ দিয়ে ‘গুন্ডা ট্যাক্স’ আদায়ের সংবাদ প্রকাশ্যে আসায় এবার রসিদ ছাড়াই তোলাবাজি শুরু হয়েছে ঘোজাডাঙা সীমান্তে। আগের তুলনায় আরও সতর্কভাবে ও সুচতুরভাবে তোলাবাজি শুরু করা হয়েছে বলে অভিযোগ। ট্রাক চালক ও এলাকাবাসীর অভিযোগ, পুলিসি মদতে এই তোলাবাজি চলায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ:প্রতিযোগিতায় সাফল্য আসবে। মিথুন: ব্যবসাস্থান ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম১৯০৯ - ...বিশদ

07:03:20 PM

কলকাতার একটি হোটেল থেকে বাঘের চামড়াসহ গ্রেপ্তার ৩

06:28:27 PM

উত্তরপ্রদেশের সর্দারপুরে যান্ত্রিক গোলযোগের জন্য সড়কে ইমার্জেন্সি ল্যান্ডিং এয়ারক্র্যাফ্টের 

04:08:00 PM

২৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:05:17 PM

আইলিগে মোহন বাগান ৩-০ গোলে হারাল নেরোকা এফসিকে 

04:04:09 PM