Bartaman Patrika
দেশ
 

নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধে দ্রুত বিচার, নয়া বিল পাশ অন্ধ্র বিধানসভায় 

অমরাবতী, ১৩ ডিসেম্বর (পিটিআই): নারী এবং শিশুদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দ্রুত তদন্ত ও বিচারপ্রক্রিয়া শেষ করতে নতুন বিল পাশ হল অন্ধ্রপ্রদেশ বিধানসভায়। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এম সুচরিতা বিলটি বিধানসভায় পেশ করেন। সম্প্রতি প্রতিবেশী রাজ্য তেলেঙ্গানায় তরুণী পশু চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনার কথা মাথায় রেখেই এই নয়া বিল আনা হয়েছে বলে জানিয়েছে অন্ধ্র সরকার।
প্রস্তাবিত ওই নতুন আইনের নাম দেওয়া হয়েছে ‘অন্ধ্রপ্রদেশ দিশা অ্যাক্ট ক্রিমিনাল ল (অন্ধ্রপ্রদেশ সংশোধনী) অ্যাক্ট, ২০১৯’। ইতিমধ্যেই এই বিলকে ‘বৈপ্লবিক’ আখ্য দিয়েছে শাসকদল ওয়াইএসআর কংগ্রেস। জানা গিয়েছে, প্রস্তাবিত ওই নতুন আইনের আওতায় এবার থেকে নারী ও শিশুদের উপর যৌন-অপরাধের ঘটনায় অভিযোগ দায়ের হওয়ার সাতদিনের মধ্যে তদন্তপ্রক্রিয়া শেষ করতে হবে। অন্যদিকে, চার্জশিট পেশ হওয়ার ১৪ দিনের মধ্যে শুনানিও শেষ করে ফেলতে হবে। শুধু তাই নয়, সাজাপ্রাপ্তদের রায় পুনর্বিবেচনার আর্জির প্রেক্ষিতে সিদ্ধান্ত ছ’মাসের মধ্যে নিতে হবে বলেও জানানো হয়েছে ওই নয়া আইনে।
জানা গিয়েছে, নয়া আইনের আওতায় ভারতীয় দণ্ডবিধিতে তিনটি নতুন ধারা (৩৫৪ ই, ৩৫৪ এফ এবং ৩৫৪ জি) যোগ হবে। প্রতিটি ধারাই নারী ও শিশুদের উপর যৌন নির্যাতন সম্পর্কিত। এছাড়াও ৩৭৬, ৩৭৬ ডি এবং ৩৭৬ ডিএ ধারাগুলিকেও সংশোধন করে সেখানে মৃত্যুদণ্ডের সংস্থান রাখা হবে। অন্ধ্র বিধানসভায় পাশ হওয়া অন্য আরও একটি বিলে নারী এবং শিশুদের উপর ঘটা অপরাধের দ্রুত বিচার করতে জেলাভিত্তিক এক বা একাধিক বিশেষ আদালত গঠনের কথা বলা হয়েছে। এছাড়া এই ধরনের ঘটনায় দ্রুত তদন্ত করতে ডিএসপি পদমর্যাদার কোনও আধিকারিকের নেতৃত্বাধীন পুলিসের বিশেষ দল গঠনের কথাও বলা হয়েছে প্রস্তাবিত ওই আইনে।
 

ধর্ষণ নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে উত্তাল সংসদ, বিজেপি দাবি করলেও ক্ষমা চাইলেন না 

নিজস্ব প্রতিনিধি • নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ধর্ষণ প্রসঙ্গে রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে আজ উত্তাল হল সংসদ। কংগ্রেস এমপিকে ক্ষমা চাইতে হবে অধিবেশনের শুরু থেকেই সরব হল বিজেপি এমপিরা। নেতৃত্ব দিলেন মহিলারা। শাসক দলের পক্ষ থেকেই জমা দেওয়া হল মুলতুবি প্রস্তাব।  
বিশদ

কার্ফু শিথিলের পরেও অশান্তি শিলংয়ে, গুয়াহাটিতে অনশন, হুঁশিয়ারি সর্বানন্দের

গুয়াহাটি ও নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইন। তিনজনের মৃত্যুর পর শুক্রবার অনেকটা শান্ত হয়ে এসেছে অসমও। তবে, মেঘালয়ে প্রতিবাদ জারি রয়েছে। দুই রাজ্যেই ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা বন্ধ।
বিশদ

নাগরিকত্ব আইন কার্যকর করব
না, মমতার সুর অন্য বহু রাজ্যে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন বলবৎ হওয়ার পর এবার বিজেপি-বিরোধী রাজ্যগুলি তা কার্যকর করতে নারাজ। মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই একাধিক রাজ্য ইতিমধ্যেই ওই আইন সংশ্লিষ্ট রাজ্যে লাগু হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।  গতকালই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘোষণা করেন তাঁর রাজ্যে ওই বিতর্কিত আইন কার্যকর হবে না।
বিশদ

আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর সংশোধিত নাগরিকত্ব আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। 
বিশদ

আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। 
বিশদ

দিল্লির ধর্ষণ ও হত্যা মামলা: সাজাপ্রাপ্তদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতায় সুপ্রিম কোর্টে নির্ভয়ার মা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডে দোষীদের প্রাণভিক্ষার আবেদন খারিজে সুপ্রিম কোর্টে আর্জি জানালেন নির্ভয়ার বাবা-মা। শুক্রবার সর্বোচ্চ আদালতে দায়ের করা এক আবেদনে তাঁরা জানিয়েছেন, বিচারে আর বিলম্ব নয়। দোষীদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতা করতে তাঁরা প্রস্তুত।  
বিশদ

শেষ হল সংসদের শীত অধিবেশন, পরের বার মোদি সরকার কোন বিতর্কিত বিল আনবেন, জোর জল্পনা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: দ্বিতীয় মোদি সরকারের আমলে একটি করে সংসদের অধিবেশন হওয়ার অর্থই যেন হয়ে দাঁড়িয়েছে ভারতের কোনও একটি ঐতিহাসিক তথা রাজনৈতিক ভাবে বিতর্কিত ইস্যুকে সামনে নিয়ে এসে আইন বদল অথবা আইন বাতিল করে দেশজুড়ে রীতিমতো শোরগোল ফেলে দেওয়া। 
বিশদ

সবরীমালা মন্দিরে প্রবেশের জন্য মহিলাদের নিরাপত্তা দেওয়ার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সবরীমালা মন্দিরে যেতে চাওয়া মহিলাদের কোনও বিশেষ নিরাপত্তা দেওয়া হবে না। শুক্রবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সবরীমালা মন্দির দর্শনে ইচ্ছুক মহিলাদের কেরল সরকার যাতে নিরাপত্তার ব্যবস্থা করে সেজন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন দুই মহিলা সমাজকর্মী। 
বিশদ

নাগরিকত্ব আইন নিয়ে অসমে বিক্ষোভের জেরে ভারত সফর পিছলেন জাপানের প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): বাংলাদেশের পর জাপান। অসমে বিক্ষোভের জেরে পিছিয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বৈঠক। আগামী রবিবার থেকে গুয়াহাটিতে দুই রাষ্ট্রনায়কের তিন দিনের বৈঠকে বসার কথা ছিল।
বিশদ

বিক্ষোভকারী পড়ুয়াদের সম্পর্কে কিছুই জানে না জেএনইউ কর্তৃপক্ষ, ভর্ৎসনা হাইকোর্টের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): জেএনইউ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অ্যাকাডেমিক তথ্য জানে না খোদ কর্তৃপক্ষ। যা দেখে হতবাক দিল্লি হাইকোর্টও। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ দেখানোর অভিযোগে কয়েকজন ছাত্রের বিরুদ্ধে মামলা করে জেএনইউ কর্তৃপক্ষ। 
বিশদ

বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার হতে পারে উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস, আশঙ্কা ক্যাগের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: গরিব এবং পিছিয়ে পড়া পরিবারদের বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দিয়েছে কেন্দ্র। মোদি সরকারের দাবি, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা তাঁদের সাফল্যের অন্যতম প্রধান অস্ত্র। কিন্তু এই প্রকল্পে সর্ষের মধ্যেই ভূত দেখছে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল (ক্যাগ)।  
বিশদ

বাজেটে দাবি মানা না হলে অনির্দিষ্টকাল রেশন ধর্মঘটের ডাক দেওয়া হবে: বিশ্বম্ভর 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ‘সকলের জন্য খাদ্য’ সহ আট দফা দাবির বিষয়টি আগামী বাজেটে সুরাহা না হলে দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য রেশন ধর্মঘটে ডাক দেওয়া হবে বলে আজ কেন্দ্র বিরোধী ধর্না কর্মসূচি শেষে জানিয়ে দিল সারা ভারত রেশন দোকানদারদের সংগঠন।
বিশদ

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সরব বিরোধী শিবিরের নেতা-নেত্রীরা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: সংশোধিত নাগরিক আইন নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে শুক্রবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন বিরোধী শিবিরের একাধিক বিশিষ্ট নেতা-নেত্রীরা। 
বিশদ

চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমিয়ে ৫.৬ শতাংশ করল মুডিজ 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): চলতি অর্থবর্ষে ভারতের জিডিপির পূর্বাভাস কমাল মার্কিন রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ। শুক্রবার তারা জানিয়েছে, ২০১৯ অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার দাঁড়াবে ৫.৬ শতাংশ। কারণ হিসেবে কর্মসংস্থানের ধীর গতি এবং দেশবাসীর ক্রয়ক্ষমতার উন্নতি না হওয়ার কথা উল্লেখ করেছে মুডিজ।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: ব্যবসায় যুক্ত হলে মন্দ হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ...বিশদ

07:03:20 PM

আগামীকাল রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উত্তপ্ত রাজ্যের একাধিক জেলা। তার মধ্যেই ...বিশদ

06:19:00 PM

বাতিল কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস 
আজিমগঞ্জ ফারাক্কা এলাকায় আইন শৃঙ্খলার অবনতির জেরে রাধিকাপুর থেকে কলকাতাগামী ...বিশদ

06:16:33 PM

মালদহের সুজাপুর, কালিয়াচক সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কে অবরোধ 

06:16:17 PM

বাতিল ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস 
বাতিল করা হল নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস। রানিনগর (জলপাইগুড়ি) ...বিশদ

06:12:50 PM