Bartaman Patrika
দেশ
 

 ন্যূনতম মজুরি নিয়ে শ্রমমন্ত্রকের বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মানতে নারাজ সংগঠনগুলি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: মাসিক ন্যূনতম মজুরি বৃদ্ধি নিয়ে শ্রমমন্ত্রকের বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট মানছে না দেশের শ্রমিক সংগঠনগুলি। বদলে তাদের দাবি, ন্যূনতম মাসিক মজুরি করতে হবে ১৮ হাজার টাকাই। এই মর্মে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গওয়ারকে চিঠিও পাঠিয়েছে সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলি। উল্লেখ্য, সম্প্রতি এক রিপোর্টে দেশের শ্রমিক-কর্মচারীদের ন্যূনতম মাসিক মজুরি বৃদ্ধির সুপারিশ করেছে শ্রমমন্ত্রকের ওই বিশেষজ্ঞ কমিটি। তাতে বলা হয়েছে, জাতীয় ন্যূনতম মাসিক মজুরি বৃদ্ধি করে ৯ হাজার ৭৫০ টাকা করা হোক। এরই সঙ্গে পাঁচটি রিজিওনে ভাগ করে রাজ্যগুলির ন্যূনতম মাসিক মজুরি বৃদ্ধিরও সুপারিশ করেছে ওই বিশেষজ্ঞ কমিটি। যেখানে বিভিন্ন রাজ্যের ভিত্তিতে মাসে আট হাজার ৮৯২ টাকা থেকে ১০ হাজার ৩৬ টাকা পর্যন্ত নির্ধারণের সুপারিশ করেছে কমিটি। কেন্দ্রীয় শ্রমমন্ত্রীকে পাঠানো চিঠিতে দেশের শ্রমিক সংগঠনগুলি বলেছে, মাসিক ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকাই করতে হবে। সিপিএমের শ্রমিক সংগঠন সিটুর সাধারণ সম্পাদক তপন সেন বলেছেন, আইএলসিতে স্পষ্ট বলা হয়েছিল, কোনও অবস্থাতেই যেন ন্যূনতম মাসিক মজুরি ২২ হাজার টাকার কম না হয়। বিভিন্ন সময় সুপ্রিম কোর্টও এই মর্মে কিছু রায় দিয়েছিল। তাহলে কীসের ভিত্তিতে এত কম ন্যূনতম মাসিক মজুরির সুপারিশ করা হচ্ছে?

রাজনীতিতে যোগ দিতে চলেছেন রবার্ট ওয়াধেরা, ফেসবুকে পোস্ট ঘিরে জল্পনা

নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: রাজনীতিতে যোগ দিতে চলেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর শিল্পপতি স্বামী রবার্ট ওয়াধেরা। সরাসরি না বললেও ওয়াধেরার ফেসবুক পোস্ট অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। কয়েকদিন আগেই স্ত্রী প্রিয়াঙ্কার অভিষেক ঘটেছে রাজনীতিতে। এবার স্বামী রবার্টও সেই পথেই এগনোর আবছা ইঙ্গিত দিয়ে রাখলেন।
বিশদ

‘হৃদয় এখনও ভারী’, শ্রীদেবীর প্রথম মৃত্যুবার্ষিকীতে মাকে স্মরণ জাহ্নবীর

মুম্বই, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): হৃদয় এখনও ভারী। মায়ের প্রথম মৃত্যুবার্ষিকীতে ভারাক্রান্ত মনের অনুভূতি গোপন রাখলেন না শ্রীদেবী কন্যা। রবিবার ইনস্টাগ্রামে জাহ্নবী কাপুর লিখলেন, হৃদয় সর্বদাই ভারী থাকবে। কিন্তু সব সময় হাসি থাকবে মুখে। কারণ তুমি আমার হৃদয়ে রয়েছ। ইনস্টাগ্রামে শ্রীদেবীর সঙ্গে নিজের একটি ছবিও পোস্ট করেছেন জাহ্নবী। মায়ের কোলে বসে তাঁর হাত ধরে রেখেছেন।
বিশদ

ফিরছি আমিই, ‘মন কি বাত’ অনুষ্ঠানে বার্তা দিলেন মোদি

নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): লোকসভা নির্বাচনের আগে শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠান করলেন প্রধানমন্ত্রী মোদি। ৫৩ তম মাসিক রেডিও অনুষ্ঠানে আত্মবিশ্বাসী মোদি জানিয়ে দিলেন, ভোটের জন্য দু’মাস এই অনুষ্ঠান বন্ধ থাকবে। তারপর ক্ষমতায় ফিরে মে মাস থেকে তিনি আবার ‘মন কি বাত’ চালু করবেন। বিজেপি এবার আর ক্ষমতায় ফিরতে পারবে না। বিরোধীরা লাগাতার এই প্রচার চালিয়ে আসছে।
বিশদ

পাথরের আঘাতে ক্ষতিগ্রস্ত বন্দে ভারত এক্সপ্রেসের ৬টি কামরা

 নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): যাত্রা শুরুর ১৫ দিনের মধ্যেই ফের ক্ষতিগ্রস্ত হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের সেমি-হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। রবিবার উত্তরপ্রদেশের অচলদার কাছে পাথর ছিটকে এসে ট্রেনটির ছ’টি কোচের জানলা এবং চালকের সামনের কাচ ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

কাশ্মীরে খতম দুই জয়েশ জঙ্গি, শহিদ ১ পুলিসকর্মী ও জওয়ান

  শ্রীনগর, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জম্মু ও কাশ্মীরে মৃত্যু হল এক জয়েশ-ই-মহম্মদ জঙ্গির। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন জম্মু কাশ্মীর পুলিসের ডেপুটি সুপার আমন ঠাকুর। রবিবার ঘটনাটি ঘটেছে কুলগাঁও জেলার তুরিগাঁওয়ে। গোপন সূত্রে জঙ্গিদের উপস্থিতির খবর পেয়ে এলাকাটি ঘিরে ফেলে যৌথবাহিনী।
বিশদ

বিক্ষোভে উত্তাল রাজ্য, জ্বলল উপমুখ্যমন্ত্রী বাড়ি
দুই সম্প্রদায়কে স্থায়ী বসবাসের ছাড়পত্রের সিদ্ধান্ত থেকে সরে এল অরুণাচল প্রদেশ সরকার

ইটানগর, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): টানা তিনদিনের বিক্ষোভে গৃহীত সিদ্ধান্ত থেকে পিছু হটল রাজ্য। রবিবার বহির্রাজ্যের দুই উপজাতি সম্প্রদায়কে স্থায়ী বসবাসের ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত বাতিল করতে হল অরুণাচল প্রদেশ সরকারকে। 
বিশদ

কুম্ভের সাফাইকর্মীদের পা ধুয়ে মুছে দিয়ে সম্মান জানালেন মোদি

প্রয়াগরাজ, ২৪ ফেব্রুয়ারি: রবিবার প্রয়াগে ত্রিবেণীর সঙ্গমে সাফাইকর্মীদের শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন স্বচ্ছ কুম্ভ আবহার অনুষ্ঠানের আয়োজন করেছিল পানীয় জল ও নিকাশি বিভাগ। কিন্তু সেই অনুষ্ঠানই অপ্রত্যাশিত মোড় নিল প্রধানমন্ত্রীর সৌজন্যে। পুরস্কারপ্রাপক সাফাইকর্মীরা চেয়ারে বসে। তাঁদের সামনে বেশ খানিকটা নীচে বসে পড়লেন প্রধানমন্ত্রী।
বিশদ

সিবিআইয়ের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের শীর্ষ আদালতে
হাতিয়ার গুয়াহাটি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই এবার সওয়াল হল সুপ্রিম কোর্টে! গুয়াহাটি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে হাতিয়ার করে সিবিআইয়ের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন জনৈক সমাজসেবী মানিক মণ্ডল।
বিশদ

 প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্প: সমালোচনায় বিরোধীরা, ঐতিহাসিক বললেন নাকভি

 নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি প্রকল্পকে কৃষকদের উত্তরণের পথে ঐতিহাসিক পদক্ষেপ বলে বর্ণনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। তিনি বলেন, কোটি কোটি কৃষকের আকাঙ্ক্ষার পাখনা হবে এই প্রকল্প। তিনি বলেন, মোদি সরকারের ভাবনাই হল সম্ভ্রমের সঙ্গে উন্নয়ন।
বিশদ

পাকিস্তানকে যোগ্য জবাব দিতে পারেন একমাত্র নরেন্দ্র মোদিই: অমিত শাহ

  জম্মু, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): দেশে নিরাপত্তা নিয়ে বিভিন্ন সমস্যা রয়েছে। তবে এই সমস্ত সমস্যার সমাধান রয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের কাছে। শাহের মন্তব্য, সেই সমাধানের নাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি যেমন দেশকে নিরাপত্তা দিতে পারেন, তেমনই পারেন পাকিস্তানকে যোগ্য জবাব দিতে।
বিশদ

 এরো ইন্ডিয়া শো: একটি গাড়ির উত্তপ্ত সাইলেন্সারই আগুনের উৎস, জানানো হল প্রতিরক্ষামন্ত্রীকে

 বেঙ্গালুরু ও চেন্নাই, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): একটি গাড়ির সাইলেন্সার অত্যধিক গরম হয়ে যাওয়াতে তাতে আগুন লেগে যায়। আর তারপর সেখান থেকেই আগুন ছড়িয়ে পড়ে। শনিবার পুড়ে ছাই হয়ে যায় বেঙ্গালুরুর এরো ইন্ডিয়া শোয়ের পার্কিং লটে থাকা ৩০০টি গাড়ি।
বিশদ

 অসমের চা বাগানে বিষমদে মৃতের সংখ্যা বেড়ে ১২৪

গুয়াহাটি, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): অসমের চা বাগানে বিষমদে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ১২৪। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩৩১ জন। রবিবার প্রশাসনিক সূত্রে এই খবর জানানো হয়েছে। স্বাস্থ্য দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, কেবলমাত্র জোরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালেই কমপক্ষে ৭১ জন মারা গিয়েছেন।
বিশদ

অসমে বাংলাদেশি অনুপ্রবেশ বন্ধ হওয়াই এনআরসি-র সবথেকে বড় সাফল্য: রাজ্যপাল

  নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): বাংলাদেশ থেকে আসা অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে অসমে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরির কাজ শুরু হয়েছে। যার ফলে নতুন করে বাংলাদেশিদের অনুপ্রবেশ পুরোপুরিভাবে বন্ধ করা গিয়েছে। শনিবার সংবাদসংস্থাকে একথা জানিয়েছেন অসমের রাজ্যপাল জগদীশ মুখি।
বিশদ

পিএম-কিষাণ প্রকল্পে রাজ্যও যোগ দিক দ্রুত, চায় কৃষিমন্ত্রক
গোরক্ষপুরে প্রকল্পের আনুষ্ঠানিক সূচনায় মোদি, সমালোচনা চিদম্বরমের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: ‘পিএম-কিষাণ’ বা প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি প্রকল্পে কোনও রাজ্যকেই বাদ রাখতে চায় না মোদি সরকার। শনিবার পর্যন্ত মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, কর্ণাটক এবং কেরলের মতো বিরোধী রাজ্যগুলি এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়নি। কিন্তু রবিবার তারা নিজেদের এই কেন্দ্রীয় প্রকল্পে যুক্ত করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালীগঞ্জ: পঞ্চায়েত নির্বাচনের প্রায় আট মাস পর অবশেষে শনিবার গঠিত হল কালীগঞ্জ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি। এর আগে সভাপতি ও সহসভাপতির নাম ঘোষণা হলেও স্থায়ী সমিতি গঠন হয়নি।   ...

কাবুল, ২৪ ফেব্রুয়ারি: পুলওয়ামার ঘটনার পর আরও একবার সন্ত্রাসবাদের মদতদাতা দেশ হিসেবে কাঠগড়ায় উঠেছে পাকিস্তান। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন নিয়েও একাধিকবার সরব হয়েছে ভারত। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: লোকসভা ভোটে নিরাপত্তা সুনিশ্চিত করতে আজ, সোমবার পুলিসকর্তাদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়া থেকে গণনা পর্যন্ত কীভাবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে সারা বছর। ইন্টারনেটের মাধ্যমে ফোন কল করা হলেও, অপর প্রান্তে যিনি ফোন ধরবেন, তাঁর ইন্টারনেট থাকার কোনও প্রয়োজনই নেই। সেই কারণেই মোবাইলে ইন্টারনেট থেকে ফোন করা যাবে যে কোনও মোবাইলে, এমনকী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম
১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম
১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় এল দ্বিতীয় যুক্তফন্ট্র সরকার
১৯৮১- অভিনেতা শাহিদ কাপুরের জন্ম
১৯৮৮- ভারতের প্রথম ভূমি থেকে ভূমি ক্ষেপনাস্ত্র ‘পৃথ্বী’র সফল উৎক্ষেপণ
২০০১- কিংবদন্তী ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের মৃত্যু
২০০৯- বাংলাদেশ রাইফেলস বাহিনীতে বিদ্রোহ, ঢাকায় সংঘর্ষে মৃত্যু ৭৪ জনের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  February, 2019

দিন পঞ্জিকা

১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, সপ্তমী ৫৬/৪৪ রাত্রি ৪/৪৭। বিশাখা নক্ষত্র ৪০/৫ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৩৯, অ ৫/৩৪/১১, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে।
১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১০/৫১/৩১। বিশাখানক্ষত্র রাত্রি ৩/৩২/৫১, সূ উ ৬/৬/৫৫, অ ৫/৩২/৮, অমৃতযোগ দিবা ৭/৩৮/১৯ মধ্যে ও ১০/৪১/৮ থেকে ১২/৫৮/১৫ মধ্যে এবং রাত্রি ৬/২২/৪৬ থেকে ৮/৫৩/৩৯ মধ্যে ও ১১/২৪/৩৩ থেকে ২/৪৫/৪৪ মধ্যে, বারবেলা ২/৪১/৫ থেকে ৪/৬/৪৭ মধ্যে, কালবেলা ৭/৩২/৩৭ থেকে ৮/৫৮/১৮ মধ্যে, কালরাত্রি ১০/১৫/২৩ থেকে ১১/৪৯/৪১ মধ্যে। 
১৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় ব্যবহৃত গাড়ি এবং গাড়ির মালিককে শনাক্ত করল এনআইএ 

07:39:53 PM

আইলিগ: আইজলের সঙ্গে ১:১ গোলে ড্র করল ইস্ট বেঙ্গল 

07:03:44 PM

 স্কচ প্লাটিনাম পুরস্কার পেল খাদ্য সাথী প্রকল্প

06:34:58 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ১ আইজল এফসি ১ (৬৫ মিনিট) 

06:33:24 PM