Bartaman Patrika
বিদেশ
 

 এবার পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘে অভিযোগ জানাল আফগানিস্তান

 কাবুল, ২৪ ফেব্রুয়ারি: পুলওয়ামার ঘটনার পর আরও একবার সন্ত্রাসবাদের মদতদাতা দেশ হিসেবে কাঠগড়ায় উঠেছে পাকিস্তান। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন নিয়েও একাধিকবার সরব হয়েছে ভারত। এবার পাকিস্তানের আরেক প্রতিবেশী দেশ আফগানিস্তানের তরফে পাক সেনার বিরুদ্ধে সীমান্তে নির্বিচারে গুলি চালানো, সাধারণ মানুষকে হত্যা এবং আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তোলা হল। গত ২২ ফেব্রুয়ারি রাষ্ট্রসঙ্ঘে এনিয়ে ইসলামাবাদের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ জমা দিয়েছে কাবুল। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) কাবুলের তরফে জানানো হয়েছে, বিগত কয়েক বছর ধরে কোনওপ্রকার প্ররোচনা ছাড়াই আফগানিস্তানের সীমানা লঙ্ঘন করে গুলি চালিয়ে যাচ্ছে পাকিস্তান। শুধু তাই নয়, তালিবান জঙ্গিদেরও একাজে মদত দেওয়া হচ্ছে। একাধিকবার আফগানিস্তানের আকাশসীমাও লঙ্ঘন করে ঢুকে পড়েছে পাক বায়ুসেনার বিমান। এছাড়া পাক সেনার গোলায় সীমান্তবর্তী নিরীহ গ্রামবাসীদের মৃত্যু হয়েছে। নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের আফগানিস্তানের স্থায়ী দূত নাজিফুল্লাহ সালারজাই নিরাপত্তা পরিষদের সভাপতি আন্তোলিয়া নোডং এম্বার কাছে অভিযোগ জমা দিয়েছেন। ওই অভিযোগে তিনি বলেন, ২০১২ সাল থেকে চলতি সময় পর্যন্ত পাকিস্তান একাধিকবার সীমান্তের ওপার থেকে গুলি ও মর্টার ছুঁড়েছে। সীমান্ত অশান্ত করে তুলতে তালিবান জঙ্গিদেরও মদত দিয়ে চলেছে ইসলামাবাদ। যে কারণে কান্দাহার, কুনার ও নানগরহরের মতো পাক সীমান্তবর্তী প্রদেশগুলির বাসিন্দাদের আতঙ্কে দিন কাটছে। গত ছ’বছরে বহু নিরীহ আফগান নাগরিকের মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, সীমান্ত পেরিয়ে আফগানিস্তানের আকাশসীমায় ঢুকে পড়ছে পাক যুদ্ধবিমান। যা একটি দেশের সার্বভৌমত্বকে বিপন্ন করে তুলছে। আফগানিস্তানের তরফে আরও বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত এনিয়ে পাকিস্তানের বিদেশমন্ত্রককে ২৮১ বার প্রতিবাদ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। কিন্তু তা সত্ত্বেও পাক সরকারের তরফে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। পাশাপাশি ভারতে জঙ্গি হানার পিছনে পাক মদতপুষ্ট জঙ্গিদের হাত রয়েছে বলেও আফগানিস্তানের তরফে জানানো হয়েছে। সম্প্রতি দুই আফগান ও এক ভারতীয় নাগরিককে অপহরণ করে হত্যা করে জঙ্গিরা। ওই ঘটনায় ভারতের পাশাপাশি সুর চড়ায় আমেরিকা। ঘটনার নিন্দা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এনিয়ে দ্বিতীয়বার সীমান্ত ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের দ্বারস্থ হল আফগানিস্তান। গত ১৬ ফেব্রুয়ারি দক্ষিণ-পূর্ব ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশে এক আত্মঘাতী বিস্ফোরণে ২৭ জন ইরানি সেনার মৃত্যু হয়। পাক নিরাপত্তা বাহিনীর মদতেই জঙ্গিরা ওই বিস্ফোরণ ঘটিয়েছে বলে অভিযোগ তোলে ইরান।

‘আমরা একটা বোমা মারলে ওরা মারবে ২০টা’
পরমাণু যুদ্ধে পাকিস্তানকে নিশ্চিহ্ন করে দেবে ভারত
ইমরান খানকে সতর্ক করে দিলেন মোশারফ

আবু ধাবি, ২৪ ফেব্রুয়ারি: পুলওয়ামা হামলা পরবর্তী ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ পরিস্থিতি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত বলেছেন, ‘ভারত খুব কড়া জবাবের কথা ভাবছে।’ এই পরিস্থিতিতে ভারতের উপর পরমাণু হামলা চালানো হলে পাকিস্তানকে গুঁড়িয়ে দেবে ভারত। এমনকী, ইসলামাবাদ একটা পরমাণু বোমা মারলে ভারত পাল্টা ২০টা মারবে।
বিশদ

দুবাইগামী বিমান ছিনতাইয়ের চেষ্টা বাংলাদেশে, আটক বিদেশি

ঢাকা ও চট্টগ্রাম, ২৪ ফেব্রুয়ারি: বিমান ছিনতাইয়ের চেষ্টা ঘিরে রবিবার উত্তেজনা ছড়ালো বাংলাদেশে। তবে প্রাণের ঝুঁকি সত্ত্বেও বিমানকর্মীরা রুখে দাঁড়ানোয় বড় বিপদ এড়ানো সম্ভব হয়েছে বলে খবর। আর তা করতে গিয়ে এক বিমানকর্মী গুলিবিদ্ধ হয়েছেন। ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাই যাওয়ার কথা ছিল ‘ময়ূরপঙ্খী’ নামে বাংলাদেশ বিমানের বোয়িং-৭৩৭ প্লেনটির।
বিশদ

উত্তপ্ত সীমান্ত, চাপ বাড়ছে মাদুরো’র উপর

 ভেনেজুয়েলা, ২৪ ফেব্রুয়ারি (এএফপি): ভেনেজুয়েলা সীমান্তে উত্তেজনার পারদ ক্রমশ বাড়ছে। বিভিন্ন দেশ থেকে পাঠানো ত্রাণ সামগ্রী দেশে ঢুকতে দিচ্ছেন না প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তাঁর মতে, ত্রাণ পাঠিয়ে আমেরিকা ভেনেজুয়েলা দখলের চেষ্টা করছে।
বিশদ

মিসিসিপি শহরে ঘূর্ণিঝড় এবং লাগাতার বৃষ্টিতে বন্যার ভ্রুকুটি

  কলম্বাস (মার্কিন যুক্তরাষ্ট্র), ২৪ ফেব্রুয়ারি (এপি): ভারী বৃষ্টির সঙ্গে প্রবল ঘূর্ণিঝড়। এই দুইয়ের মিশেলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে মিসিসিপি শহরে। প্রাকৃতিক বিপর্যয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে শহরের স্বাভাবিক জনজীবন ও ব্যবসা-বাণিজ্য। শনিবার দুপুর থেকে শহরের উত্তর প্রান্তে ব্যাপক বৃষ্টি শুরু হয়। সঙ্গে ছিল ঘূর্ণিঝড়ের তাণ্ডব।
বিশদ

পাল্টি খেল পাকিস্তান
দু’দিনের মধ্যে জয়েশের সদর দপ্তর পরিবর্তিত হল মাদ্রাসা ও মসজিদে

লাহোর, ২৪ ফেব্রুয়ারি(পিটিআই): সন্ত্রাস দমনে পদক্ষেপের কথা বলে দু’দিনে মধ্যে পাল্টি খেল পাকিস্তান। গত শুক্রবার ভাওয়ালপুরে জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের দুটি সদর দপ্তর প্রশাসন দখলে নিয়েছে বলে জানিয়েছিলেন সেদেশের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। সেই বক্তব্য থেকে ১৮০ ডিগ্রি ঘুরে শনিবার তিনি বলেন, মাদ্রাসাতুল সাবির ও জামিয়া-ই-মসজিদ শুভনআল্লাহ হল মাদ্রাসা ও মসজিদ।
বিশদ

 ইমরান, জঙ্গি-মদতের আর কত প্রমাণ চান?

 মৃণালকান্তি দাস: স্বাধীনতা যোদ্ধাদের পাল্টা আক্রমণ! পুলওয়ামার বর্বরোচিত ঘটনার দায় স্বীকার করা জয়েশ-ই-মহম্মদের (জেইএম) হানাদার জঙ্গিদের এ ভাষাতেই মর্যাদা দিয়েছে পাকিস্তানের সংবাদপত্র ‘দ্য নেশান’। দাবি, কাশ্মীরের ‘আজাদি’র লক্ষ্যেই নাকি এই হামলা চালানো হয়েছে। সেই খবরে লেখা হয়েছে, ‘অধিকৃত (ভারতের দ্বারা) কাশ্মীরে ভারতীয় জওয়ানদের উত্তরোত্তর বেড়ে চলা নৃশংসতার কাছে মাথা নোয়াতে অস্বীকার করলেন স্বাধীনতার যোদ্ধারা।’
বিশদ

24th  February, 2019
 ৫০ দেশের ৮০০ আইএস জঙ্গি কারাগারে

  উত্তর সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর শেষ ঘাঁটিতে প্রবল হামলা চালিয়েছে আমেরিকা সমর্থিত কুর্দি যোদ্ধারা। তাদের হাতে আটক হয়েছে ৫০ দেশের ৮০০ জঙ্গি। তাদের স্ত্রী-সন্তানেরা রয়েছে আশ্রয় শিবিরে। এরকম অবস্থায় জঙ্গিরা যেসব দেশের নাগরিক সেসব দেশের পক্ষ তাদেরকে ফিরিয়ে নেওয়ার বিষয়ে কোনও সাড়াশব্দ পাওয়া যাচ্ছে না।
বিশদ

24th  February, 2019
পাকিস্তানকে হুঁশিয়ারি ট্রাম্পের
পুলওয়ামার পর এবার কড়া
জবাবের কথা ভাবছে ভারত

 ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): চীনের বাধার প্রাচীর টপকে পুলওয়ামা হামলায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ জড়িত বলে বিবৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। এবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন ভারত ‘খুব কড়া জবাবে’র কথা ভাবছে।
বিশদ

24th  February, 2019
 সিরিয়ায় ৮ বছরে হয়েছে ৩৩৬ রাসায়নিক হামলা

  যুদ্ধবিধ্বস্ত সিরিয়া গত ৮ বছরে এখনও পর্যন্ত ৩৩০টির বেশি রাসায়নিক হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে জার্মানের থিঙ্ক ট্যাশ্ক গ্লোবাল পাবলিক পলিসি ইনস্টিটিউট। ‘নোহোয়্যার টু হাইড: দ্য লজিক অব কেমিক্যাল ওয়েপন্স ইউজ ইন সিরিয়া’ শীর্ষক প্রতিবেদনে তারা দাবি করেন, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩৩৬টি রাসায়নিক হামলার প্রমাণ পাওয়া গিয়েছে। বিশদ

24th  February, 2019
‘সিওল শান্তি পুরস্কার’-এ সম্মানিত মোদি, একজোট হয়ে সন্ত্রাসবাদকে শেষ করার বার্তা

 সিওল, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক সম্পর্ক এবং বিশ্বের অর্থনৈতিক প্রগতিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ‘সিওল শান্তি পুরস্কার ২০১৮’-এ সম্মানিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে শুক্রবার পুরস্কার কমিটির তরফে এই সম্মান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।
বিশদ

23rd  February, 2019
এইচ-ওয়ানবি ভিসা গ্রাহকদের স্ত্রী বা স্বামীকে কাজের অনুমতি নয়, প্রস্তাব গেল হোয়াইট হাউসে

 ওয়াশিংটন, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): এইচ-ওয়ানবি ভিসা দেওয়ার নিয়মে পরিবর্তন করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বেশ কিছু দিন ধরেই বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা চালাচ্ছে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস। এবার তার নিয়মে নতুন একটি ধারা যুক্ত করার প্রস্তাব সরকারিভাবে পৌঁছল হোয়াইট হাউসে।
বিশদ

23rd  February, 2019
 জলবায়ু সঙ্কট: মোদিকে কাজে করে দেখাতে অনুরোধ সুইডিশ কিশোরীর

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: শুধু কথায় নয়, কাজে করে দেখান। জলবায়ু পরিবর্তনের সঙ্কট নিয়ে প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদিকে এমনই চিঠি দিয়েছে ১৬ বছরের সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ। সে লিখেছে, প্রিয় মোদি আপনি জলবায়ু সঙ্কট নিয়ে আপনি কড়া পদক্ষেপের কথা বলেছেন। কিন্তু শুধু বললে হবে না। 
বিশদ

23rd  February, 2019
 ভারতের নদীর জলপ্রবাহ ঘোরানো নিয়ে আমরা বিচলিত নই, জানাল পাকিস্তান

  ইসলামাবাদ, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের তিন নদী শতদ্রু, বিপাশা ও ইরাবতীর জলপ্রবাহ ঘুরিয়ে দেওয়া বা জল বন্ধ করে দেওয়া নিয়ে পাকিস্তান বিন্দুমাত্র বিচলিত নয়। পুলওয়ামা জঙ্গিহামলা পরবর্তী পাকিস্তানকে ‘ভাতে মারতে’ নয়াদিল্লি যে পদক্ষেপ নিয়েছে, সেই পরিপ্রেক্ষিতে এমনই প্রতিক্রিয়া জানিয়েছে ইসলামাবাদ।
বিশদ

23rd  February, 2019
ঢাকায় বিধ্বংসী আগুনে মৃত অন্তত ৮৫

ঢাকা, ২১ ফেব্রুয়ারি: বাংলাদেশের রাজধানী ঢাকার চকবাজারে রাসায়নিক গুদামে বিধ্বংসী অগ্নিকাণ্ডে প্রাণ হারালেন ৮৫ জনেরও বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের। এদিনের অগ্নিকাণ্ড বাগরি মার্কেটের থেকেও ভয়ঙ্কর। বিশদ

22nd  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দল খেতাবি দৌড়ে রয়েছে। অথচ ঠিক এই সময়ই ইস্ট বেঙ্গল ক্লাবে বেসুরো ধ্বনি। ইনভেস্টার কোয়েসের চেয়ারম্যান অজিত আইজ্যাক ক্লাবের অভ্যন্তরীণ রাজনীতিতে বিরক্তি ...

সংবাদদাতা, কালীগঞ্জ: পঞ্চায়েত নির্বাচনের প্রায় আট মাস পর অবশেষে শনিবার গঠিত হল কালীগঞ্জ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি। এর আগে সভাপতি ও সহসভাপতির নাম ঘোষণা হলেও স্থায়ী সমিতি গঠন হয়নি।   ...

বিএনএ, জলপাইগুড়ি: রবিবার বিকালে জলপাইগুড়ি শহরের ৯ নম্বর ওয়ার্ডের পিলখানা এলাকার একটি বাড়িতে আগুন লাগে। এতে একটি ঘর ভস্মীভূত হয়েছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে সারা বছর। ইন্টারনেটের মাধ্যমে ফোন কল করা হলেও, অপর প্রান্তে যিনি ফোন ধরবেন, তাঁর ইন্টারনেট থাকার কোনও প্রয়োজনই নেই। সেই কারণেই মোবাইলে ইন্টারনেট থেকে ফোন করা যাবে যে কোনও মোবাইলে, এমনকী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম
১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম
১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় এল দ্বিতীয় যুক্তফন্ট্র সরকার
১৯৮১- অভিনেতা শাহিদ কাপুরের জন্ম
১৯৮৮- ভারতের প্রথম ভূমি থেকে ভূমি ক্ষেপনাস্ত্র ‘পৃথ্বী’র সফল উৎক্ষেপণ
২০০১- কিংবদন্তী ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের মৃত্যু
২০০৯- বাংলাদেশ রাইফেলস বাহিনীতে বিদ্রোহ, ঢাকায় সংঘর্ষে মৃত্যু ৭৪ জনের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  February, 2019

দিন পঞ্জিকা

১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, সপ্তমী ৫৬/৪৪ রাত্রি ৪/৪৭। বিশাখা নক্ষত্র ৪০/৫ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৩৯, অ ৫/৩৪/১১, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে।
১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১০/৫১/৩১। বিশাখানক্ষত্র রাত্রি ৩/৩২/৫১, সূ উ ৬/৬/৫৫, অ ৫/৩২/৮, অমৃতযোগ দিবা ৭/৩৮/১৯ মধ্যে ও ১০/৪১/৮ থেকে ১২/৫৮/১৫ মধ্যে এবং রাত্রি ৬/২২/৪৬ থেকে ৮/৫৩/৩৯ মধ্যে ও ১১/২৪/৩৩ থেকে ২/৪৫/৪৪ মধ্যে, বারবেলা ২/৪১/৫ থেকে ৪/৬/৪৭ মধ্যে, কালবেলা ৭/৩২/৩৭ থেকে ৮/৫৮/১৮ মধ্যে, কালরাত্রি ১০/১৫/২৩ থেকে ১১/৪৯/৪১ মধ্যে। 
১৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় ব্যবহৃত গাড়ি এবং গাড়ির মালিককে শনাক্ত করল এনআইএ 

07:39:53 PM

আইলিগ: আইজলের সঙ্গে ১:১ গোলে ড্র করল ইস্ট বেঙ্গল 

07:03:44 PM

 স্কচ প্লাটিনাম পুরস্কার পেল খাদ্য সাথী প্রকল্প

06:34:58 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ১ আইজল এফসি ১ (৬৫ মিনিট) 

06:33:24 PM