Bartaman Patrika
রাজ্য
 
 

 

শান্তিপূর্ণ ভোটের উদ্দেশ্যে কমিশন আজ প্রশিক্ষণ দেবে পুলিসকর্তাদের

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: লোকসভা ভোটে নিরাপত্তা সুনিশ্চিত করতে আজ, সোমবার পুলিসকর্তাদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়া থেকে গণনা পর্যন্ত কীভাবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে হবে, তারই প্রশিক্ষণ দেওয়া হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। এর আগে রাজনৈতিক দলের প্রতিনিধি, ভোট পরিচালনার দায়িত্বে থাকা অফিসারদের প্রশিক্ষণ দিয়েছেন কমিশনের কর্তাব্যক্তিরা। এবার পুলিসকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতীতের নির্বাচনগুলিতে পুলিসকে বৈঠকে ডেকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে, কিন্তু প্রশিক্ষণ রাজ্যে এই প্রথম বলে কমিশন সূত্রে খবর।
কলকাতার নির্বাচন কমিশনের দপ্তরের সামনে বেঙ্গল চেম্বার অব কমার্সের কনফারেন্স রুমে ওই প্রশিক্ষণ হবে। সেখানে প্রতিটি জেলার পুলিস সুপার, অতিরিক্ত পুলিস সুপার, পুলিস কমিশনার, এডিজি (আইনশৃঙ্খলা) এবং কলকাতার পুলিস কমিশনারও উপস্থিত থাকবেন। সেই প্রশিক্ষণ শিবিরে কমিশনের পক্ষে মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব, অতিরিক্ত সিইও শৈবাল বর্মণ, অতিরিক্ত সিইও ওঙ্কার সিং মীনা, অতিরিক্ত সিইও সঞ্জয় বসুরা উপস্থিত থাকবেন। তাঁরাই ভোটে কী ধরনের নিরাপত্তা দিতে হবে, তা বুঝিয়ে দেবেন। সেই সঙ্গে বলা হবে, সুষ্ঠুভাবে ভোট করার জন্য সবরকম ব্যবস্থা নিতে হবে।
কমিশন সূত্রে জানা গিয়েছে, যে বিষয়গুলি নিয়ে আলোচনা হবে সেগুলি হল— ১) জেলায় জেলায় স্ট্রং রুমে রাখা ইভিএম মেশিনগুলি সশস্ত্র পুলিস দিয়ে কড়া নজরদারিতে রাখতে হবে। যেন কোনও অভিযোগ না উঠতে পারে। ২) মনোনয়নপত্র জমা দেওয়া পর্বে কোনওরকম অসুবিধা যেন না হয়। সকলে যেন নির্বিঘ্নে মনোনয়নপত্র জমা দিতে পারেন। এ ব্যাপারে রাজনৈতিক দলের পক্ষ থেকে যেন কোনও অভিযোগ কমিশনে না আসে, সেই ব্যবস্থা করতে হবে। ৩) স্পর্শকাতর এলাকা ম্যাপিং করতে হবে। তৈরি করতে হবে স্পর্শকাতর বুথের তালিকাও। ৪) কেন্দ্রীয় বাহিনীকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। ৫) জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর করতে হবে। ৬) অস্ত্র উদ্ধার করতে হবে। ৭) আইনশৃঙ্খলার রিপোর্ট প্রতিদিন কমিশনে পাঠাতে হবে। আইনশৃঙ্খলাজনিত কোনও সমস্যা হলে কী করে মোকাবিলা করতে হবে, সেব্যাপারেও প্রশিক্ষণ দেওয়া হবে।
গত দু’সপ্তাহ ধরে ভোটের সঙ্গে যুক্ত অফিসারদের নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে। এবারই প্রথম রাজনৈতিক দলের নেতাদের ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ দেওয়া হবে পুলিসকর্তাদেরও। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে নির্বাচন কমিশনের কর্তারা জানিয়েছেন, এবারের লোকসভা ভোটে অনেক নতুন নিয়ম চালু হয়েছে। বেশকিছু বিধিনিষেধও জারি হয়েছে। কেন্দ্রীয় নির্বাচন কমিশন চায়, একেবারে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হোক। সমস্ত ভোটার যেন ভয়মুক্ত পরিবেশে নির্বিঘ্নে ভোটদান করতে পারেন। সে কারণেই দফায় দফায় প্রশিক্ষণ দিয়ে ভোটপ্রস্তুতি সেরে রাখছেন নির্বাচন কমিশনের কর্তাব্যক্তিরা। অভিজ্ঞমহলের মতে, মার্চ মাসের প্রথম সপ্তাহেই লোকসভা ভোট ঘোষণা হতে চলেছে। তার আগেই সবরকম প্রস্তুতি নিয়ে রাখছেন কমিশনের কর্তারা।

জোড়া ঝড় সঙ্গে
বৃষ্টি, লণ্ডভণ্ড শহর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বাংলা নিউজ এজেন্সি: শেষ রাতের জোড়া ঝড়ে লণ্ডভণ্ড শহর ও শহরতলি। একাধিক রাস্তায় গাছ উপড়ে বিপত্তি। প্রভাব পড়েছে ট্রেন চলাচলেও। পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় মৃত্যু হয়েছে তিনজনের। ঝড় থেমে গেলেও বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গজুড়ে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টি চলবে। 
বিশদ

‘খাদ্যসাথী’ প্রকল্পকে স্কচ অ্যাওয়ার্ড আজ

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘খাদ্যসাথী’ প্রকল্প জাতীয়স্তরে সম্মান পাচ্ছে। সোমবার দিল্লিতে ‘সকলের জন্য খাদ্য’ সরবরাহ করার জন্য পশ্চিমবঙ্গকে স্কচ অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে। বেসরকারি হলেও জাতীয় স্তরে এই সম্মানের গুরুত্ব রয়েছে। তাই এই পুরস্কার গ্রহণ করতে রাজিও হয়েছে পশ্চিমবঙ্গ সরকার।
বিশদ

 কোম্পানির ভুয়ো কাগজে টাকা হাতানোর অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোম্পানিতে কর্মী থাকাকালীন ভুয়ো কাগজপত্র দিয়ে প্রায় ১ লক্ষ ১০ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল এক ব্যক্তির বিরুদ্ধে। অভিযোগ করলেন খোদ সেখানকার মালিক।
বিশদ

লোকসভা ভোটে বিজেপির টিকিট পেতে এখন চলছে জোরদার দরবার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতে বাকি মাত্র কয়েকদিন। গোটা দেশের মতো পশ্চিমবঙ্গেও ভোটের দামামা বেজে যাবে। এই মুহূর্তে বাংলায় প্রধান বিরোধীর তকমা পাওয়া বিজেপি এখনও ৪২টি লোকসভা কেন্দ্রের জন্য চূড়ান্ত প্রার্থী তালিকা তৈরি করে উঠতে পারেনি।
বিশদ

 ২৫৪ হোমিওপ্যাথিক মেডিক্যাল অফিসার পদে দ্রুত নিয়োগের দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবিলম্বে ২৫৪টি পদে হোমিওপ্যাথিক মেডিক্যাল অফিসার নিয়োগের প্রক্রিয়া শুরু হোক। রবিবার এই দাবি উঠল কংগ্রেসপন্থী হোমিওপ্যাথিক চিকিৎসক সংগঠন ন্যাশনাল হোমিওপ্যাথিক ফোরাম অব ইন্ডিয়া’র সম্মেলনে।
বিশদ

ভোটের আগে শেষ কোর কমিটির বৈঠক
৪২টি আসনই চাই, আজ লক্ষ্য বেঁধে দেবেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তদশ লোকসভা ভোট দরজায় কড়া নাড়ছে। আগামী মাসের প্রথম সপ্তাহেই ঘোষিত হতে পারে নির্বাচনী নির্ঘণ্ট। তার আগে সম্ভবত শেষবার আজ, সোমবার দলের রাজ্য ও জেলা নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দুপুর ১২টায় দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে বসবে তৃণমূলের বর্ধিত কোর কমিটির অধিবেশন।
বিশদ

 অসাধু প্রোমোটারকে জেলে ঢোকাতে না পারলে দপ্তর রাখার দরকার নেই, বললেন মন্ত্রী সাধন পাণ্ডে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসাধু প্রোমোটারকে জেলে না ঢোকাতে পারলে ক্রেতা সুরক্ষা দপ্তর রাখারই কোনও দরকার নেই। রাজ্যে যারা একই ফ্ল্যাট একাধিকবার বেচে বা অন্য কোনওভাবে প্রতারণা করবে মানুষকে, তাদের ছেড়ে কথা বলবে না রাজ্য ক্রেতা সুরক্ষা দপ্তর।
বিশদ

 বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলেও রবিবার রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সন্ধ্যা পর্যন্ত বজ্রমেঘ তৈরি হয়নি। তবে আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি রেখেছে আলিপুর আবহাওয়া দপ্তর। কোথাও কোথাও আজ, সোমবার ঝড়বৃষ্টি হতে পারে।
বিশদ

 কিষাণ সম্মান নিধির অনুষ্ঠানে রাজ্যপাল

 বিএনএ, বারাকপুর: প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি যোজনায় এই রাজ্যে ৪০ লক্ষ চাষি উপকৃত হবেন। রবিবার নীলগঞ্জ কেন্দ্রীয় পাট ও তন্তু গবেষণা কেন্দ্রে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি এই মন্তব্য করেন। অনুষ্ঠানে উপস্থিত চাষিদের কাছে এই যোজনার সুফলের বিষয় তিনি তুলে ধরেন।
বিশদ

জয়ের সম্ভাবনা অনুযায়ী রাজ্যের লোকসভা আসনকে ক্যাটিগরিতে ভাগ করছে বিজেপি
প্রাথমিকভাবে নজর ১৮টি কেন্দ্রে

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের কোন কোন আসনে জয়ের সম্ভাবনা রয়েছে, সেই অনুসারে রাজ্যের কেন্দ্রগুলিকে চার ভাগে ভাগ করছে বিজেপি। সাংগঠনিক ক্ষমতা অনুসারে নজিরবিহীনভাবে পশ্চিমবঙ্গের লোকসভা আসনগুলিকে চারটি ক্যাটিগরিতে ভাগ করছে বিজেপি। সেগুলি হল এ প্লাস, এ, বি এবং সি।
বিশদ

কওসরকে ছাড়াতে ডাকাতির টাকায় আগ্নেয়াস্ত্র জোগাড় করেছিল ধৃত আরিফুল এবং আসিফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাগড়াগড় বিস্ফোরণে অন্যতম মূল অভিযুক্ত কওসরকে ছাড়ানোর জন্য আগ্নেয়াস্ত্র জোগাড় করছিল এসটিএফের হাতে ধৃত আরিফুল ও আসিফ। দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায় ডাকাতি করে যে অর্থ এসেছিল, তা দিয়েই এগুলি কেনা হত।
বিশদ

গত ভোটে পিছিয়ে থাকা গ্রামীণ এলাকায় প্রচার শুরু তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: যেখানে যেখানে গত ভোটে তৃণমূল প্রার্থীরা পিছিয়ে ছিলেন, লোকসভা ভোটের দিকে তাকিয়ে সেখানে এখন থেকেই জনসংযোগ শুরু করে দিল তৃণমূল। রবিবার আমতা-২ ব্লকের ভাটোরা দ্বীপাঞ্চলের ঘোড়াবেড়িয়া-চিৎনান গ্রাম পঞ্চায়েত এলাকায় একাধিক রাজনৈতিক কর্মসূচি নেয় তৃণমূল।
বিশদ

‘লাগবে ২৫০০ কোটি’
অধ্যাপকদের সপ্তম বেতনক্রম এখনই কার্যকর হচ্ছে না, ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সপ্তম বেতনক্রম এখনই চালু করা হবে না। তা করা হলে সরকারকে বাজার থেকে টাকা ধার করে মেটাতে হবে। রবিবার নিখিলবঙ্গ সরকারি কলেজ শিক্ষক সমিতির ৩৫ তম বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে এমনই ইঙ্গিত দিয়ে রাখলেন তিনি। মন্ত্রী বলেন, আমাদের সব হিসেবনিকেশ করা হয়ে গিয়েছে।
বিশদ

সিঙ্গুরে তৃণমূল সরকারকে তীব্র আক্রমণ দিলীপের

বিএনএ, চুঁচুড়া: কে গুজব ছড়াচ্ছে, উনি কী করে জানলেন! গুজব ছড়ানোর জন্য পুলিস আজ পর্যন্ত কতজনকে গ্রেপ্তার করেছে? আসলে মুখ্যমন্ত্রী ভয়ে সব জায়গাতেই বিজেপি’র জুজু দেখছেন। আর এ রাজ্যের পুলিস নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। তাই ছেলেধরা গুজবে রাজ্যে একের পর এক গণপিটুনির ঘটনা ঘটলেও পুলিস হাত-পা গুটিয়ে নিধিরাম সর্দারের মতো বসে রয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালীগঞ্জ: পঞ্চায়েত নির্বাচনের প্রায় আট মাস পর অবশেষে শনিবার গঠিত হল কালীগঞ্জ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি। এর আগে সভাপতি ও সহসভাপতির নাম ঘোষণা হলেও স্থায়ী সমিতি গঠন হয়নি।   ...

কাবুল, ২৪ ফেব্রুয়ারি: পুলওয়ামার ঘটনার পর আরও একবার সন্ত্রাসবাদের মদতদাতা দেশ হিসেবে কাঠগড়ায় উঠেছে পাকিস্তান। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন নিয়েও একাধিকবার সরব হয়েছে ভারত। ...

বিএনএ, জলপাইগুড়ি: রবিবার বিকালে জলপাইগুড়ি শহরের ৯ নম্বর ওয়ার্ডের পিলখানা এলাকার একটি বাড়িতে আগুন লাগে। এতে একটি ঘর ভস্মীভূত হয়েছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।  ...

বিএনএ, বারাকপুর: দেখতে দেখতে ৬৮ বছরে পা দিল কল্যাণী। ২৪ ফেব্রুয়ারি এই শহরের জন্মদিন। ৬৭টি বসন্ত পার করে এই শহর এখন ‘স্মার্ট সিটি’ হিসাবেই পরিচিতি লাভ করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম
১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম
১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় এল দ্বিতীয় যুক্তফন্ট্র সরকার
১৯৮১- অভিনেতা শাহিদ কাপুরের জন্ম
১৯৮৮- ভারতের প্রথম ভূমি থেকে ভূমি ক্ষেপনাস্ত্র ‘পৃথ্বী’র সফল উৎক্ষেপণ
২০০১- কিংবদন্তী ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের মৃত্যু
২০০৯- বাংলাদেশ রাইফেলস বাহিনীতে বিদ্রোহ, ঢাকায় সংঘর্ষে মৃত্যু ৭৪ জনের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  February, 2019

দিন পঞ্জিকা

১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, সপ্তমী ৫৬/৪৪ রাত্রি ৪/৪৭। বিশাখা নক্ষত্র ৪০/৫ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৩৯, অ ৫/৩৪/১১, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে।
১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১০/৫১/৩১। বিশাখানক্ষত্র রাত্রি ৩/৩২/৫১, সূ উ ৬/৬/৫৫, অ ৫/৩২/৮, অমৃতযোগ দিবা ৭/৩৮/১৯ মধ্যে ও ১০/৪১/৮ থেকে ১২/৫৮/১৫ মধ্যে এবং রাত্রি ৬/২২/৪৬ থেকে ৮/৫৩/৩৯ মধ্যে ও ১১/২৪/৩৩ থেকে ২/৪৫/৪৪ মধ্যে, বারবেলা ২/৪১/৫ থেকে ৪/৬/৪৭ মধ্যে, কালবেলা ৭/৩২/৩৭ থেকে ৮/৫৮/১৮ মধ্যে, কালরাত্রি ১০/১৫/২৩ থেকে ১১/৪৯/৪১ মধ্যে। 
১৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় ব্যবহৃত গাড়ি এবং গাড়ির মালিককে শনাক্ত করল এনআইএ 

07:39:53 PM

আইলিগ: আইজলের সঙ্গে ১:১ গোলে ড্র করল ইস্ট বেঙ্গল 

07:03:44 PM

 স্কচ প্লাটিনাম পুরস্কার পেল খাদ্য সাথী প্রকল্প

06:34:58 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ১ আইজল এফসি ১ (৬৫ মিনিট) 

06:33:24 PM