Bartaman Patrika
 

খুব আফশোস হয় উত্তমকুমারের মঞ্চাভিনয়
দেখতে পারলাম না: কুলভূষণ খারবান্দা

কুলভূষণ খারবান্দা নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মুণ্ডিত মস্তক ভয়ংকর এক ভিলেন শাকালের ছবি। রমেশ সিপ্পির ‘শান’ ছবিতে এই ভিলেনের চরিত্রে অভিনয় করেই তিনি রাতারাতি বিখ্যাত হয়ে যান সর্বভারতীয় দর্শকের কাছে। কিন্তু ক’জন জানেন যে তাঁর অভিনয়ের হাতেখড়ি নাটকের মঞ্চেই! নাটকই তাঁর প্রথম প্রেম! এই কলকাতাতেই কেটেছে তাঁর জীবনের কয়েকটি বছর। ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন বলিউডের অন্যতম সফল অভিনেতা। ফিল্মের ব্যস্ততা স্বত্বেও যখনই সুযোগ পেয়েছেন, স্টেজে ফিরে ফিরে এসেছেন। এসেছেন নাটকের টানে। যেমন সম্প্রতি ‘পদাতিক’এর ‘আত্মকথা’র হাত ধরে মঞ্চে এবং এই কলকাতায়। রিহার্সালের টাইট সিডিউলের ফাঁকে কিছুটা সময় বের করে আলাপচারিতায় মাতলেন অজয় মুখোপাধ্যায়ের সঙ্গে।

 আপনি সাতের দশকের কলকাতার থিয়েটারের পরিবেশ দেখেছেন। এখন সব কিছু বদলে গিয়েছে। কীভাবে দেখছেন এই বদলকে?
 আমি কিন্তু খুব আপটুডেট নই। এখনকার কলকাতার থিয়েটার সম্পর্কে বিশেষ কিছু জানি না। হ্যাঁ, এতগুলো বছরের ব্যবধান, তফাৎ তো থাকবেই। সব কিছুই তো পরিবর্তনশীল। এগিয়ে যাওয়া তো চলতেই থাকবে।
 সে সময় কলকাতার মঞ্চে শম্ভু মিত্র, উৎপল দত্তরা নানা পরীক্ষানিরীক্ষা করছেন। সাফল্য পাচ্ছেন। তখন এখানকার নাটকে আপনিও ব্যস্ত। এঁদের সঙ্গে সাক্ষাৎ হতো? কথাবার্তা হতো?
 এঁদের কাজ দেখার সৌভাগ্য হয়েছে আমার। মাঝে মধ্যে দেখা হয়েছে। কথাবার্তাও হয়েছে। আসলে তখন আমার বয়স কম, সবে শুরু করেছি। আর ওঁরা জনপ্রিয়তার মধ্যগগনে। কাজেই এঁদের কাছে যাওয়ার সাহস পেতাম না। বিশদভাবে কথা বলা তো দূর।
 পদাতিকের সঙ্গে আপনার যোগসূত্র কীভাবে তৈরি হল?
 শ্যামানন্দ জালানের সঙ্গে আমার দিল্লিতে আলাপ। ওখানে তখন আমরা নাটক করতাম। ওই আমাকে কলকাতায় আসার কথা বলে। ও বলে, কলকাতায় আমরা নাটক করব,আর দিনের বেলায় কোথাও কাজ করব। ব্যস, চলে এলাম কলকাতায়। (একটু থেমে) সে সময় শহরটাকে খুব ভালো লাগত। এত ভিড় ছিল না।
 নিয়মিত থাকতে থাকতেই কি বাংলা শেখা?
 (হেসে) হ্যাঁ, কিছু কিছু শিখেছিলাম। ইন ফ্যাক্ট, আমি দুটো বাংলা ছবিও করি। বিভূতি লাহার ‘অপরাহ্ণের আলো’ আর চন্দন মুখোপাধ্যায়ের ‘আর্তনাদ’।
 শ্যামানন্দ জালান আপনার বন্ধু। বন্ধুর পরিচালনায় কাজ করতে কেমন লেগেছিল?
 ও খুব ধৈর্যশীল, শান্ত একজন মানুষ। স্বয়ংসম্পূর্ণ একজন পরিচালক। ওর কাজের ধরনটা আমার ভালো লাগত। ওর পরিচালনায় ‘গিধাহদে’ এবং ‘সখারাম বাইন্ডার’ নাটকদুটিতে অভিনয় করেছিলাম। ‘সখারাম’ তো দারুণ সফল। (একটু থেমে) তখন কিন্তু পদাতিক এরকম ছিল না। আসতে আসতে শ্যামানন্দ এই সব সেটআপ, মিনি থিয়েটার তৈরি করে। এই যে, যেটা আপনি এখন দেখছেন। নাটকের প্রতি ওর ছিল অগাধ ভালোবাসা।
 অভিনয়ের ইচ্ছেটা কি ছোট থেকেই?
 হ্যাঁ, তা বলতে পারেন। স্কুলের নাটকে নিয়মিত অংশ নিতাম। স্কুলের বাইরে বিভিন্ন ক্লাব নাটকেও অভিনয় করেছি।
 কলেজে তো আপনাদের একটা নাটকের দল ছিল?
 দিল্লির যে কলেজে পড়তাম, মানে কারোরিমাল বিখ্যাত ছিল নাটকের জন্য। বহু সফল অভিনেতা ওই কলেজের ছাত্র ছিলেন। আমরা কলেজ থেকে বেরিয়ে একটা নাটকের দল তৈরি করেছিলাম যে দলের সব সদস্যই কারোরিমালের প্রাক্তনী। সেই ধারাটা আজও বজায় আছে।
 আপনি তো জানেন, সাতের দশকে একদিকে যখন উন্নতমানের গ্রুপ থিয়েটার ছিল, পাশাপাশি কমার্শিয়াল নাটকও প্রচুর হত...
 (থামিয়ে দিয়ে) জানি, জানি। হাতিবাগানে ছিল থিয়েটার পাড়া। প্রচুর হল ছিল— স্টার, রঙ্গনা, রঙমহল, বিজন, সারকারিনা। আমি কয়েকটি নাটক দেখেছিলাম। (একটু থেমে) খুব আফশোস হয় উত্তমকুমারের মঞ্চাভিনয় দেখতে পারলাম না।
 আপনার কি মনে হয় প্রতিটি অভিনেতার থিয়েটারের অভিজ্ঞতা থাকাটা জরুরি?
 না- না এর কোনও মানে নেই। এমন অনেক তুখোড় অভিনেতা আছেন যাঁদের থিয়েটারের কোনও ব্যাকগ্রাউন্ড নেই।
 কিন্তু থাকলে তো ফিল্মে অভিনয় অনেকটা সহজ হয়ে যায়।
 হ্যাঁ তা অবশ্য যায়, আলাদা একটা কনফিডেন্স পাওয়া যায়। ফলে কাজটাও অনেক সহজ হয়ে যায়। আবার দেখুন ফিল্মে অভিনয় করার ফলে থিয়েট্রিক্যাল অ্যাক্টিংয়ে একটা ব্রেক আসে। সেটাও জরুরি।
 অনেকদিন বাদে ‘আত্মকথা’ নিয়ে কলকাতার মঞ্চে। কী মনে হচ্ছে? সময়টা তো অনেকটাই বদলে গিয়েছে।
 খুব ভালো লাগছে আবার কলকাতায় নাটক করতে পেরে। কলকাতা সব সময়ই আলাদা। একটা নস্টালজিক অনুভূতি। আর বদল তো অবশ্যম্ভাবী। এই দেখুন না পদাতিক কত বদলে গিয়েছে। এরা কত নতুন নতুন প্রযোজনা করেছে। আমার তো অনেকগুলো দেখাই হয়নি।
 আপনি স্টেজ করেছেন, ছোট পর্দা করেছেন, অসংখ্য সিনেমাও করেছেন। প্রতিটি মাধ্যমে অভিনয়ের তফাৎটা কীরকম?
 থিয়েটারে যেটা হয়, সেটা হল প্রজেকশন। আর ফিল্মে এক্সপ্রেশন। থিয়েটারে তোমার সামনেই দর্শক। তাদের সামনে তোমার সেরাটা তুলে ধরা। এটা একটা বিরাট চ্যালেঞ্জ। ফিল্মে রিটেকের সুবিধে থাকে।
 কলকাতায় সাম্প্রতিক কোনও প্রযোজনা দেখেছেন?
 না, দেখা হয়ে ওঠে নি। খুবই আফশোসের ব্যাপার। তবে ইচ্ছে আছে দেখার।
 থিয়েটার একটা জনপ্রিয় মাধ্যম। এর উন্নতির জন্য সরকারি সাহায্য আরও বেশি করে প্রয়োজন বলে মনে করেন?
 দেখুন যে কোনও শিল্প তার নিজস্ব জনপ্রিয়তার জোরে টিকে থাকে। হ্যাঁ এটাও ঠিক যে, পারফরমিং আর্ট একেবারে সাহায্য ছাড়া এগিয়ে যাওয়া যায় না। আগেকার দিনে রাজা-মহারাজারা স্পনসর করত। এখন সরকারের দিক থেকে এগিয়ে আসা উচিত। নিজের কৃষ্টি, সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার জন্য সরকারের তো সাহায্য করা উচিত। তার মানে এই নয় যে সরকার এগিয়ে না এলে থিয়েটার বন্ধ হয়ে যাবে। হিরোকেন্দ্রিক নাটকের কথা ভাবতে হবে। তার নামেই টিকিট বিক্রি হবে। এটা এখন মুম্বইতে খুব হচ্ছে।
 এই মুহূর্তে দেশের রাজনৈতিক পরিস্থিতি খুবই অস্থির। জাতপাত, ধর্মের নামে যা চলছে, তা সমর্থনযোগ্য নয়। এর প্রতিবাদ নাটকের মধ্যে দিয়ে করাটা কতটা জরুরি?
 এটা বলার দরকার হয় না। প্রত্যেকেই যে যার মতো করে ভাববে, প্রতিবাদ করবে। নাটক বলুন বা ফিল্ম, এরা তো সমাজের দর্পণ। ফলে যাই ঘটুক না কেন, প্রত্যেকে তার কাজের মাধ্যমে সেটাকে তুলে ধরবেই। এটাই তো স্বাভাবিক , সহজ সত্য।
 নাটক আপনার প্রথম প্রেম, নাটকের মাধ্যমেই আপনার আত্মপ্রকাশ। অথচ আপনার পরিচিতি ‘শান”এর ভিলেন ‘সাকাল’এর মাধ্যমে। কেমন লাগে?
 দেখুন সিনেমা হল বিনোদনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। প্রত্যন্ত গ্রামেও পৌঁছে যায়। সহজে মানুষের মনে ঢুকে পড়া যায়। কাজেই পরিচিতিটাও রাতারাতি পাওয়া যায়। সেক্ষেত্রে সিনেমার জনপ্রিয়তাকে অস্বীকার করার কোনও জায়গাই নেই।
 
ছবি: গোপাল দেবনাথ
09th  November, 2019
দর্শককে আয়নার সামনে দাঁড়ানোর চৈতন্য দেয় এ নাটক 

মানুষই মানুষকে খোঁজে। মানুষই মানুষের কাছে আশ্রয় চায়, মানুষই মানুষকে আঁকড়ে ধরে বাঁচতে চায়। কিন্তু যখন সময় বয়ে যায় হাতের আঙুলের ফাঁক দিয়ে, মানুষকে হতে হয় পরিস্থিতির শিকার। টানাপোড়েনের সুতো, মরে যাওয়া সম্পর্ককে বয়ে নিয়ে বেড়ানোর যন্ত্রণায় অনবরত হতে হয় ক্ষতবিক্ষত। তখনও কিন্তু মহাকাল নির্মেদ মোহহীনভাবেই বাজিয়ে চলে ঘটনার ঘণ্টা।
বিশদ

09th  November, 2019
গেমপ্ল্যানের প্রত্যাশা 

সালটা ১৯৮৯। চন্দ্রা দস্তিদার একটি নাটক লিখেছিলেন – প্রত্যাশা। পরিচালনা করেছিলেন জোছন দস্তিদার। ১৯৯১ সালে প্রথম মঞ্চস্থ হয়েছিল সে নাটক। দীর্ঘ তিন দশক বাদে আবার ‘প্রত্যাশা’কে ফিরিয়ে আনলেন জোছন-চন্দ্রার সুযোগ্য কন্যা খেয়ালি দস্তিদার। নাটকটি প্রথম মঞ্চস্থ হতে চলেছে ২৩ নভেম্বর, সন্ধে ৭টায়, জিডি বিড়লা সভাঘরে। 
বিশদ

09th  November, 2019
অর্ঘ্যের দশম লোকরঙ্গ নাট্যোৎসব 

কসবা অর্ঘ্য নাট্যদলের দশম বার্ষিক নাট্যোৎসব ‘লোকরঙ্গ ২০১৯’ শুরু হতে চলেছে আগামী ৮ নভেম্বর থেকে। চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। অ্যাকাডেমি মঞ্চে নীলাঞ্জন মিশ্রের গান দিয়ে শুরু হবে উৎসব।  বিশদ

02nd  November, 2019
থিয়েলাইটের জন্মোৎসব 

উনিশ পেরিয়ে কুড়ি বছরে পা দিল নাট্যসংস্থা থিয়েলাইট। এই উপলক্ষে তারা গত ২০ জুন অ্যাকাডেমি অব ফাইন আর্টসের লেডি রানু মুখোপাধ্যায় মঞ্চে আয়োজন করেছিল এক অনুষ্ঠানের।   বিশদ

02nd  November, 2019
একলা একটা অর্জুন গাছ আর ব্যাঙথুপী 

আধুনিক বিশ্ব ধীরে ধীরে উষ্ণায়ণের করাল গ্রাসে আবদ্ধ হয়ে পড়ছে। এর থেকে বাঁচার একমাত্র উপায় হল সবুজায়ন। ‘একটি গাছ একটি প্রাণ’, ‘গাছ লাগান প্রাণ বাঁচান’, ‘সবুজ বাঁচান’ — সরকারি বিজ্ঞাপন হোর্ডিংয়েই সীমাবদ্ধ।  বিশদ

02nd  November, 2019
যাত্রাশিল্প ও টেলিপাড়ার
অ ন্দ র কা হি নী 

নান্দীপটের নাটক ‘আবৃত্ত’কে জড়িয়ে রেখেছে যাত্রা। এক সৃষ্টিশীলতার মধ্যে দিয়ে আর এক শিল্পকে স্মরণ করা। প্রায় ভগ্নপ্রায় এক বাড়ি। যে বাড়ির বাসিন্দা মাত্র চারটি প্রাণী। এক বৃদ্ধ, এক বৃদ্ধা এবং তাঁদের সন্তানসম দুই তরুণ-তরুণী। চারজনকে একত্রিত করে একসঙ্গে বেঁধে রেখেছে যাত্রা।   বিশদ

02nd  November, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
‘দুর্গাদাস বাঁড়ুজ্জে দুটো হবে না’ 

পেশাদারি বিভিন্ন মঞ্চে প্রায় চুয়াল্লিশটি নাটকে নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছিলেন শিল্পী দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়। তিনি থিয়েটারের টানেই বর্ধিষ্ণু পরিবারের সন্তান হওয়া সত্ত্বেও, নাট্যমঞ্চকেই আপন করে নিয়েছিলেন। উইংস-এর আড়াল থেকে সেই সুদর্শন নটকে প্রত্যক্ষ করলেন ড. শঙ্কর ঘোষ।  বিশদ

02nd  November, 2019
পশুতে মানুষে... 

আমরা প্রায়শই কারও দুর্ব্যবহারে ক্ষুব্ধ হয়ে বলে থাকি — তুই তো জন্তুর মতো ব্যবহার করছিস! প্রশ্ন হল, সত্যি কি এখন এই উপমাটি ব্যবহার করা চলে? কেন না, বর্তমানে এই সমাজবদ্ধ জীবটি, অর্থাৎ মানুষ, সবচেয়ে বেশি হিংস্র, ভয়ঙ্কর, স্বার্থপর এক প্রাণী। যার সঙ্গে কোনও জন্তুরই তুলনা চলে না। 
বিশদ

12th  October, 2019
ধর্মের নামে ব্যবসার এক জ্বলন্ত ঘটনা তুলে ধরে এ নাটক 

ধর্ম ও মানুষের ধর্মীয় আবেগকে পুঁজি করে সারা পৃথিবীজুড়ে এক ব্যবসা চলছে। এক শ্রেণীর অসাধু ব্যক্তি তাদের স্বার্থ চরিতার্থ করতে, নিজেদের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি করতে কাজে লাগাচ্ছে সাধারণ মানুষের এই আবেগকে। 
বিশদ

12th  October, 2019
রংমহল ছাড়েননি 

সামনেই দুর্গাপুজো। ফি বছর মা আসেন পতিগৃহ থেকে পিতৃগৃহে। তেমনই একবার দুর্গা মর্তে আসার প্রাক্কালে পতিদেব মহাদেবের কাছে আর্জি জানালেন যে তিনি মর্তবাসীর দুঃখ-দুর্দশা সইতে পারছেন না। মহাদেব এমন কিছু করুন যাতে মর্তের লোকেদের দুর্গতি দূর হয়।  
বিশদ

12th  October, 2019
রঙরূপের ৫০ পূর্ণ 

পঞ্চাশ বছর পূর্ণ করে একান্নে পা রাখল নাট্যদল রঙরূপ। শারদোৎসবের প্রাক্কালে এই উপলক্ষে তারা আয়জোন করেছিল দুই দিনব্যাপী এক উৎসবের। পয়লা ও দোসরা অক্টোবর, এই দুই দিন বাাংলা অ্যকাডেমি ও অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও নাটক।  
বিশদ

05th  October, 2019
সমীর সেন-উৎপল রায় যুগলবন্দি সাথীহারা ভালোবাসা 

ফেসবুক-হোয়াটস অ্যাপ-ইনস্টাগ্রামের হড়পা বান যতই আছড়ে পড়ুক না কেন, বঙ্গ জীবনের অঙ্গে পরম্পরা ঐতিহ্যকে মান্যতা দিতে এখনও অভাব হয়নি আন্তরিকতার। তার নমুনা মিলবে বিশ্বভারতী অপেরার ১৪২৬ সনের নয়া পালাগান ‘সাথী হারা ভালোবাসা’য়। নিবেদনে শুভজিৎ সেন। 
বিশদ

05th  October, 2019
বীরত্ব ও আত্মবলিদানের গল্প 

সম্প্রতি গিরিশ মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ কবিতাটি নাট্যাঙ্গিকে মঞ্চস্থ করল হাওড়া শিল্পী সংঘ। নাটকে অবশ্য শিশুর বীরত্বর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর মেজরের এক মর্মস্পর্শী কাহিনী মিশিয়ে পরিবেশন করা হয়। বিষয়টি অন্যরকম এবং হৃদয়বিদারক সে বিষয়ে কোনও সন্দেহ নেই। 
বিশদ

05th  October, 2019
থিয়েলাভার্সের দুটি নাটক 

থিয়েলার্ভাস প্রযোজিত দুটি ভিন্নধর্মী নাটক ‘অনার্যবারতা ও পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় কর্মশালা ভিত্তিক ‘গাজনাচরের বাজনা’ মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। সময়, কাল ও নিয়তি— এই তিনটি বিষয়ের ওপর নির্ভর করে সকলের ভাগ্য। এরাই নির্ধারণ করে প্রত্যেকের গন্তব্য।  
বিশদ

05th  October, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 রাঁচি, ২২ জানুয়ারি (পিটিআই): ঝাড়খণ্ডে ফের মাথাচাড়া দিয়ে উঠল পাথালগড়ি আন্দোলন। মঙ্গলবার রাতে পাথালগড়ি সমর্থকদের হাতে খুন হলেন সাতজন গ্রামবাসী। তাঁদের মধ্যে একজন পঞ্চায়েতের সদস্যও রয়েছেন। পশ্চিম সিংভূম জেলার বুরুগুলিকেরা গ্রামে ওই ঘটনা ঘটে। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: গাঁদা ফুল চাষ করে আয়ের মুখ দেখছেন রায়গঞ্জ ব্লকের বিরঘই গ্রাম পঞ্চায়েত এলাকার চাষিরা। বর্তমানে অন্যান্য খাদ্যশস্য চাষ করার পাশাপাশি এই ফুল চাষেও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বি জয়ের পর অতীতে একাধিকবার মুখ থুবড়ে পড়েছে মোহন বাগান। বিশেষজ্ঞরা বলে থাকেন, আত্মতুষ্টিই নাকি এর অন্যতম কারণ। দীর্ঘ কোচিং কেরিয়ারের অভিজ্ঞতাসম্পন্ন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ:প্রতিযোগিতায় সাফল্য আসবে। মিথুন: ব্যবসাস্থান ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম১৯০৯ - ...বিশদ

07:03:20 PM

কলকাতার একটি হোটেল থেকে বাঘের চামড়াসহ গ্রেপ্তার ৩

06:28:27 PM

উত্তরপ্রদেশের সর্দারপুরে যান্ত্রিক গোলযোগের জন্য সড়কে ইমার্জেন্সি ল্যান্ডিং এয়ারক্র্যাফ্টের 

04:08:00 PM

২৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:05:17 PM

আইলিগে মোহন বাগান ৩-০ গোলে হারাল নেরোকা এফসিকে 

04:04:09 PM