Bartaman Patrika
 

 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।

 হঠাৎ নাটকের মঞ্চে কেন?
 এর আগেও নাটকে অভিনয় করার প্রস্তাব পেয়েছি। তখন টেলিভিশন, সিনেমা, সঞ্চালনা সব নিয়ে সময়ের ভীষণ অভাব ছিল। তবে ‘হঠাৎ’ বললে ভুল হবে। কারণ, অনেকেই হয়তো জানেন না আমি ছেলেবেলা থেকেই নাটক করি। সাত বছর বয়স থেকে যখন দক্ষিণীতে গান শিখতাম তার পাশাপাশি সেখানকার ড্রামা বিভাগে নাটক করতাম। দক্ষিণীর হয়ে আমি রবিঠাকুরের রক্তকরবী, কঙ্কাল, বাল্মীকি প্রতিভা, মায়ার খেলা নাটকে কেন্দ্রীয় ও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছি। দক্ষিণীর হয়ে কলকাতার কলামন্দির, রবীন্দ্রসদন, আশুতোষ মেমোরিয়াল ছাড়াও দিল্লি, মুম্বই, এলাহাবাদ ইত্যাদি ভারতের বিভিন্ন জায়গায় নাটক করেছি। ফলে ছেলেবেলা থেকেই নাটকের মঞ্চ, রিহার্সাল রুমের সঙ্গে আমি সংপৃক্ত। নাটকের সংলাপ কীভাবে বলতে হয়, সংলাপের স্ক্যানিং কীরকম হওয়া উচিত, মঞ্চে কীভাবে দাঁড়াতে হয় ইত্যাদি যাবতীয় খুঁটিনাটি আমার গুরু দেবাশিস রায়চৌধুরী (দক্ষিণী)আমাকে হাতে ধরে শিখিয়েছেন।
তাছাড়া, আমি যখন ফিল্ম ইন্ডাস্ট্রিতে খুব স্ট্রাগল করছি আর পাশাপাশি সিরিয়ালে টুকটাক কাজ করছি তখন জ্ঞানেশ মুখোপাধ্যায়ের নির্দেশনায় ফেরারি ফৌজ নামে নাটকে আমি কবি মুকুন্দের ছোট চরিত্রে অভিনয় করি। সেই নাটকের রিহার্সালে একদিন এসে উনি দলের একজনকে দিয়ে আমাকে নাটকের সংলাপ বলতে বলেন। আমি সংলাপ বলার পর পাশে বসে থাকা ওঁর সহকারীকে বলতে শুনেছি, ‘এই ছেলেটার মধ্যে সম্ভাবনা আছে, এর হবে।’
 ‘রানি ক্রেউসা’ নাটকে রাজা জেথাসের চরিত্রে অভিনয় করছেন আপনি। কী বিশেষত্ব আছে চরিত্রটিতে?
 গ্রিক পুরাণের গল্প থেকে এই নাটকটি লিখেছেন ব্রাত্য বসু। মূলত মৌলিক নাটক। গ্রিক রাজার চরিত্রে অভিনয় করা এটা আমার কাছে বেশ আকর্ষণীয়। একজন গ্রিক রাজা যিনি একজন কর্তব্যপরায়ণ, নিষ্ঠাবান, দায়িত্বশীল মানুষ। যিনি কোনও অন্যায় অপরাধকে প্রশয় দেন না। তিনি ন্যায় বিচার করেন। গণতন্ত্রকে রক্ষা করেন। প্রজাদের যোগ্য সম্মান তিনি দেন। তাঁর চোখেমুখে অদ্ভুত পরিণতি বোধ আছে। এই নাটকের বিষয়বস্তু আজকের সময়ের প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ বলে আমার মনে হয়েছে। আর রাজা জেথাসের চরিত্রের মধ্যে যে বৈশিষ্ট্য আছে তা আমার অভিনয়শৈলীর মাধ্যমে দর্শকের সামনে উপস্থাপন করারও ইচ্ছে ছিল।
 ব্রাত্য বসু এবং সুজন মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন?
 অত্যন্ত ভালো। ব্রাত্যদা একদিন রিহার্সালে আসেন। ওঁর ভালো লেগেছে বলে আমাকে জানান। রাজা জেথাসের চরিত্র নিয়ে উনি বিস্তারিতভাবে বিশ্লেষণ করেন। এই চরিত্রের কোন কোন জায়গায় অভিনয়ের আরও উন্নতি করা যায় তার উপদেশ দেন। অভিনয়ের আমার কিছু কিছু জায়গায় উনি সংশোধন করেছেন। সবটাই আমি মাথায় রেখেছি। অন্যদিকে সুজন অর্থাৎ নীল অত্যন্ত ঠান্ডা মাথার ছেলে। দায়িত্বশীল একজন পরিচালক। যেহেতু নীল একজন ভালো অভিনেতা তাই উনি যেটা চান সেটা সুন্দর করে অভিনয় করে দেখিয়ে দেন। অথচ অভিনেতা বা অভিনেত্রীর ব্যক্তিগত জায়গাকে লঙ্ঘন করে না, উপরন্তু ভাবার জায়গা দেন।
 চেতনা নাট্যগোষ্ঠীর প্রাণপুরুষ অরুণ মুখোপাধ্যায়ের সঙ্গে আপনার কথাবার্তা হয়েছে?
 উনি তো একজন লিভিং লেজেন্ড। ওঁর সম্পর্কে কথা বলার ধৃষ্টতা আমার নেই। নিজেকে নাটকের জন্য সারাজীবন তিনি উৎসর্গ করে দিয়েছেন। উনি একদিন রিহার্সালে এসেছিলেন, যখন বাংলা শার্ট আর ধুতি পরে এসে হারমোনিয়াম নিয়ে নাটকের গান ধরলেন তখন নিজেকে বড্ড ভাগ্যবান মনে হলো। আমি নাটক করছি দেখে উনি খুব খুশি হয়ে আমাকে জিজ্ঞাসা করলেন, ‘সিরিয়াসলি নাটক করবে তো?’
 আপনি তো সিডনি অপেরা হাউসে একটি নাটকে স্বামী বিবেকানন্দ-র চরিত্রে অভিনয় করেছেন। সেই অভিজ্ঞতার কথা যদি বলেন?
 এটি ছিল সাড়ে তিন ঘণ্টার একটি ইংরেজি নাটক। নাটকের নাম ‘ওয়াননেস’। বাংলার প্রথম অভিনেতা, গায়ক হিসেবে আমি সিডনি অপেরা হাউসে অভিনয় করেছি। সিডনির বেদান্ত সোসাইটির তত্ত্বাবধানে নাটকটি হয়। অস্ট্রেলিয়ান থিয়েটার কোম্পানির চিত্রনাট্যকার ও নির্দেশক অ্যালেক্স ব্রুন এই নাটকের নির্দেশনা দেন। যেহেতু স্বামীজি বাঙালি ছিলেন তাই ওঁরা চেয়েছিলেন বাংলায় গান হবে, অভিনয়ের সঙ্গে গানও আমি গেয়েছি। নাটকটি শেষ হতেই দু’মিনিট ধরে দর্শকদের হাততালিতে হল ফেটে পড়ে। সেটা আমার জীবনে বড় পাওনা।
 আপনি তো নাট্য নির্দেশক ও নাট্যব্যক্তিত্ব দুলাল লাহিড়ীর নির্দেশনায় বিদেশে নাটক করেছেন।
 হ্যাঁ। নাটকের নাম ‘এ আবরণ’। এটি টোরেন্টোতে বঙ্গ সম্মেলনে হয়। এই নাটকে আমি ছাড়াও অন্যান্য শিল্পীরা ছিলেন, মেঘনাদ ভট্টাচার্য, শকুন্তলা বড়ুয়া, দুলাল লাহিড়ী, লকেট চট্টোপাধ্যায়।
 আপনি তো যাত্রাও করেছেন?
 কেরিয়ারের শুরুতে। দ্বিতীয় নায়কের ভূমিকায় অভিনয় করেছিলাম। যাত্রার নাম ছিল ‘ভালো খারাপ মেয়ে।’ রূপা গাঙ্গুলির সঙ্গে করেছিলাম।
 এবার থেকে কলকাতার রঙ্গমঞ্চে নিয়মিত আপনাকে দেখা যাবে?
 আশা করি। এখন মনে হয় এতদিন নাটক না করে ভুল করেছি। নাটকে তৎক্ষণাৎ দর্শকদের প্রতিক্রিয়া পাওয়া যায়। ফলে নিজের ভুলটা শুধরে নেওয়া যায়। আর যদি সামান্য প্রশংসা মেলে সেটা যে কোনও শিল্পীকে এনকারেজ করে।
 পরবর্তী নাটকের কোনও চিন্তাভাবনা করেছেন?
 ২০২০-তে সুজন মুখোপাধ্যায়ের নির্দেশনায় লস ভেগাসে ‘অ্যাণ্টনি কবিয়াল’ নাটক মঞ্চস্থ হবে। আমি অ্যান্টনি চরিত্রে অভিনয় করব। সুজন মুখোপাধ্যায় ভোলা ময়রা করবেন।
27th  July, 2019
তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়।
বিশদ

17th  August, 2019
বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।   বিশদ

10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত। সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

27th  July, 2019
ম্যাকবেথ বাদ্যর শততম
অভিনয় ও ফ্র্যাঙ্কেন্স্টাইন

থিয়েটার নিয়েই সদা ব্যস্ত কসবা অর্ঘ্য’র মনীশ মিত্র। থিয়েটারেই তাঁর যাপন। তাঁর ভাবনা জুড়ে শুধুই থিয়েটার। থিয়েটারের শিকড়ে পৌঁছে, নতুন দৃষ্টিভঙ্গি, ভাবনাকে সঙ্গী করে, থিয়েটারের এক নতুন ভাষাকে, নিজের মতো করে তৈরি করেছেন। এই ভাষা, কল্পনার সার্থক প্রয়োগ দেখা গিয়েছে ‘ম্যাকবেথ বাদ্যে’।
বিশদ

27th  July, 2019
 ফের মঞ্চে পরশুরাম

তিনজন পরিচিত মানুষের আড্ডা। নানা বিষয় ঠাঁই পাচ্ছে তাদের আড্ডায়। সাম্প্রতিক বিষয়ের হাত ধরে কখনও তাঁরা পৌঁছে যাচ্ছেন মহাকাব্যের সময়ে। আলোচনায় উঠে আসছে রামায়ণকথা, অতীত কথা। কিন্তু রামায়ণ মানে কি শুধুই অতীত? তার সঙ্গে কি আজকের সম্পর্ক নেই? নিশ্চয়ই আছে। রামায়ণতো মানুষের কথা বলে।
বিশদ

27th  July, 2019
 ফের অনিকেত সন্ধ্যা

  ২৭ বছর আগে হইচই ফেলে দেওয়া নাটক ‘অনিকেত সন্ধ্যা’ ফের মঞ্চস্থ হতে চলেছে। গত শতকের ন’য়ের দশকে কলকাতার বিভিন্ন রঙ্গমঞ্চে হাউস ফুল শো হতো এই নাটকের। সেই সময়ে মোট ৪০০ রজনী অভিনীত হয়েছিল নাটকটি। এই নাটকের বিষয়বস্তু বার্ধক্যের যন্ত্রণা।
বিশদ

27th  July, 2019
 যাত্রায় এনেছিলেন নতুন যুগের হাওয়া
সন্দীপন বিশ্বাস

১৯৬৮ সাল। নানা পরিস্থিতিতে তখন অস্থির তাঁর জীবন। নিজের দল এলটিজি থেকে তখন তিনি বিতাড়িত। আগের বছরেই তাঁকে রাজনৈতিক কারণে জেলে যেতে হয়েছিল। চারিদিকের চেনা মানুষগুলি কেমন যেন অচেনা হয়ে উঠেছিল। তাঁর নাটক করার জায়গাটা তখন প্রায় বন্ধই হয়ে গিয়েছে। কিন্তু তিনি থেমে থাকার পাত্র নন।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM