Bartaman Patrika
বিদেশ
 

  ফের গণভোট, না কি ব্রেক্সিট চুক্তি পাশ, ডিসেম্বরের নির্বাচনে উত্তর দেবেন ব্রিটেনবাসী

৮ নভেম্বর: ব্রেক্সিটকে কেন্দ্র করে ভোটের ঢাকে কাঠি পড়েছে ব্রিটেনে। ১২ ডিসেম্বরের অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। সেই লক্ষ্যে ভোটপ্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। আর এই ভোট উত্তাপের মধ্যেই তড়িঘড়ি বড়দিনের উৎসবের মেতেছেন ব্রিটিশরা। যে ক্রিসমাসের আয়োজন সাধারণত ১ ডিসেম্বর থেকে শুরু করে সবাই, তা নভেম্বর থেকেই শুরু হয়ে গিয়েছে। কেউ কেউ আবার ৫ নভেম্বরের ‘বোনফায়ার নাইট’ থেকেই শুরু করে দিয়েছেন বড়দিনের উৎসব উদযাপন।
২০১৬ সালের গণভোট পরবর্তী ব্রেক্সিট নিয়ে নাজেহাল ব্রিটিশ প্রশাসন। যার জেরে পার্লামেন্ট অচল হয়ে রয়েছে। বুধবার রাতেই কনজারভেটিভ পার্টির হয়ে প্রচার শুরু করে দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন। বার্মিংহামে গিয়ে তিনি বলেন, ‘প্রচারে যা বলেছি, তা করব।’ গত কয়েক বছর ধরে দেশের সাধারণ মানুষ এবং রাজনীতিবিদের মধ্যে আড়াআড়ি বিভাজন তৈরি করেছে ব্রেক্সিট। আর এবারের আসন্ন নির্বাচন সেই বিভাজনকে ফের একবার তুলে ধরবে বলে মনে করছে সমীক্ষক সংস্থাগুলি।
‘ব্রেক্সিটপন্থী’রা যেখানে কনজারভেটিভ ও ব্রেক্সিট পার্টির ভোটব্যাঙ্ক, সেখানে লিবারেল ডেমোক্র্যাটস এবং স্কটিশ ন্যাশনাল পার্টির সমর্থক হলেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকতে চাওয়া মানুষ। মধ্যপন্থা নিয়ে চলছে ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি। কিন্তু, ফের গণভোটের দাবিতে প্রচারে নেমেছে তারা। ২০১৭ সালের সাধারণ নির্বাচনের ফলে দেখা গিয়েছে, বর্ষীয়ান ভোটাররা দু’হাত তুলে কনজারভেটিভ পার্টিকে সমর্থন দিয়েছে। সেইসঙ্গে, ভারতীয় সম্প্রদায়ের বড় অংশের ভোট পেয়েছে তারা। অন্যদিকে, লেবার পার্টির প্রতি সমর্থন রয়েছে তরুণ প্রজন্মের। সেই প্রবণতা এখনও চলছে।
একইভাবে সাম্প্রতিককালের সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে, ১৮-২৪ বছর বয়সী তরুণ প্রজন্ম বামপন্থী লেবার পার্টির সমর্থক। অন্যদিকে, ৭০ বছরের বেশি বয়সী ভোটারের সিংহভাগ সমর্থন রয়েছে শাসক কনজারভেটিভ পার্টির প্রতি। ‘ইউগভ’-এর তথ্য অনুযায়ী, সমীক্ষায় অংশগ্রহণ করা ৬০ শতাংশ ভোটার দেশের সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। কিন্তু, ৬০ বছর বা তার বেশি বয়সী ভোটারদের ধরলে ভোটদানের পরিমাণ ছাড়াতে পারে ৭০ শতাংশ। আর বয়সের নিরিখে এই পরিসংখ্যান যদি ভোটবাক্সে পড়ে, তাহলে বর্ষীয়ান ভোটাররাই কনজারভেটিভ পার্টির ‘ট্রাম্প কার্ড’ হতে পারে।
শিক্ষাগত যোগ্যতাও এবারের ভোটে বড় প্রভাব ফেলতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি থাকা নাগরিকরা লেবার পার্টি এবং লিবারেল ডেমোক্র্যাটদের (লিব ডেম) ভোট দিতে পারে। কিন্তু, স্কুল পড়ুয়াদের ভোট যেতে পারে কনজারভেটিভ বা ব্রেক্সিট পার্টির দিকে। গত কয়েক বছরের ভোটে লিব ডেমের জনপ্রিয়তা কমলেও পরিস্থিতির বদল হয়েছে। নির্বাচন পরবর্তী পরিস্থিতির কথা চিন্তা করে লিব ডেমকে অনেকে গুরুত্ব দিতে শুরু করেছে। সে জন্য গত মে মাসের স্থানীয় নির্বাচনে ৭০০-এরও বেশি আসন পেয়েছিল তারা। ইউরোপের নির্বাচনে ১৩ শতাংশ ভোট তাদের দিকে স্যুইং করায় লেবার পার্টিকে সরিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছিল লিব ডেম। আর কনজারভেটিভরা চলে যায় পঞ্চম স্থানে।
প্রসঙ্গত, ব্রেক্সিট নিয়ে গণভোট পরবর্তী ২০১৭ সালে সাধারণ নির্বাচন হয়েছিল ব্রিটেনে। যেখানে একক বৃহত্তম দলে পরিণত হয়েছিল কনজারভেটিভ পার্টি। তারপর গত চার বছরে তৃতীয়বারের জন্য সাধারণ নির্বাচনে যাচ্ছে ব্রিটেন।

কর্তারপুর করিডরকে অস্ত্র করেই অর্থনীতি
ও ভাবমূর্তি পুনরুদ্ধারে উদ্যোগী পাকিস্তান
উদ্বোধনের দিনেও পুণ্যার্থীদের গুনতে হবে মাশুল: সূত্র

 ইসলামাবাদ, ৮ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডরকে হাতিয়ার করে এক ঢিলে দু’টি পাখি মারার পরিকল্পনা করেছে পাকিস্তান। দেশের অর্থনীতি ও ভাবমূর্তি— দুইয়েরই পুরনরুদ্ধারে এই করিডর ইসলামাবাদকে বিশেষ ভাবে সাহায্য করবে।
বিশদ

  ব্রেক্সিটের পর ভারত থেকে চিকিৎসক এবং নার্স নিয়োগ করবে ব্রিটেন, ঘোষণা বরিসের

 রূপাঞ্জনা দত্ত, ৮ নভেম্বর: সামনেই সাধারণ নির্বাচন। হারানো জমি পুনরুদ্ধারে স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে জোর দিচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর নতুন ঘোষণা, জাতীয় স্বাস্থ্য পরিষেবা (ন্যাশনাল হেল্থ সার্ভিসেস বা এনএইচএস) উন্নত করতে ভারত সহ অন্য দেশ থেকে চিকিৎসক এবং নার্সদের ব্রিটেনে আসার পথ সুগম করবেন তিনি। বিশদ

  আগামী সপ্তাহে ইন্দো-প্যাসিফিক ট্যুরে আসছেন মার্কিন প্রতিরক্ষা সচিব

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): আগামী সপ্তাহেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি দেশ সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এই সফরকে তাঁদের অগ্রাধিকারের জায়গা বলেই দাবি করেছে পেন্টাগন। বিশদ

আইএস-এর অনেক ভিতরের খবর
দিয়েছে বাগদাদির স্ত্রী, দাবি তুরস্কের

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি করেছেন তুরস্ক প্রশাসনের আধিকারিকরা।
বিশদ

08th  November, 2019
মৃত্যু রহস্যে নয়া মোড়
ধর্ষণের পর খুনই করা হয় পাকিস্তানের হিন্দু ডাক্তারি ছাত্রী নিমরিতা চাঁদনিকে

 ইসলামাবাদ, ৭ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের বিচার বিভাগের হস্তক্ষেপে নয়া মোড় পেল হিন্দু ছাত্রীর মৃত্যুরহস্যের তদন্ত। ধর্ষণের পর খুনই করা হয়েছিল পাকিস্তানে ডাক্তারি পাঠরত হিন্দু ছাত্রী নিমরিতা চাঁদনিকে। বিশদ

08th  November, 2019
  মার্কিন মুলুকে প্রাদেশিক ও স্থানীয় নির্বাচনে জয়ী চার ভারতীয় বংশোদ্ভূত

 ওয়াশিংটন, ৭ নভেম্বর (পিটিআই): মার্কিন মুলুকে প্রাদেশিক ও স্থানীয় নির্বাচনে জয়ী হলেন চারজন ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের মধ্যে একজন মুসলিম মহিলা এবং একজন হোয়াইট হাউসের প্রাক্তন প্রযুক্তি সংক্রান্ত পরামর্শদাতা। গজলা হাশমি হলেন প্রথম মুসলিম মহিলা, যিনি ভার্জিনিয়া স্টেট সেনেটর নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। বিশদ

08th  November, 2019
  থাইল্যান্ডে জঙ্গি হামলায় মৃত্যু হল ১৫ জনের

 ইয়ালা (থাইল্যান্ড), ৬ নভেম্বর (এএফপি): থাইল্যান্ডের সংঘর্ষ কবলিত দক্ষিণভাগে জঙ্গি হামলায় প্রাণ হারালেন কমপক্ষে ১৫ জন। সেনার মুখপাত্র প্রামোট প্রোম-ইন এই তথ্য জানিয়েছেন। এই হামলাকে বিগত ১৫ বছরের মধ্যে অন্যতম রক্তক্ষয়ী বলে উল্লেখ করা হয়েছে। বিশদ

07th  November, 2019
  কাশ্মীর প্রশ্নে ফের পাকিস্তানের কড়া সমালোচনা করল ভারত

 রাষ্ট্রসঙ্ঘ, ৬ নভেম্বর (পিটিআই): কাশ্মীরে মহিলাদের অধিকার নিয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পাক উদ্বেগের প্রশ্নে ইসলামাবাদকে অত্যন্ত কড়া ভাষায় জবাব দিল ভারত। ভারতের তরফে বলা হয়েছে যে, পাকিস্তানই কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিচ্ছে।
বিশদ

07th  November, 2019
হত আইএস প্রধান বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক

বেইরুট, ৫ নভেম্বর (পিটিআই): হত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক। এই গ্রেপ্তারিকে নিজেদের বড় সাফল্য হিসেবেই দেখছে সেদেশের প্রশাসন। ৬৫ বছর বয়সি রেশমিয়া আওয়াদ আইএসের সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। তাকে জেরা করে এই জঙ্গি সংগঠন সম্পর্কিত বহু তথ্য জানা যাবে বলেও আশাবাদী তুরস্ক প্রশাসন। 
বিশদ

06th  November, 2019
এক সপ্তাহ পরেও দীপাবলি
উদযাপন অব্যাহত লন্ডনে

রূপাঞ্জনা দত্ত, ৫ নভেম্বর: দীপাবলির পর সপ্তাহ কেটে গিয়েছে। কিন্তু দীপাবলির আনন্দ উদযাপনে ছেদ পড়েনি লন্ডনে। হাউস অব কমন্সেও সাড়ম্বরে পালিত হয়েছে আলোর উৎসব। হিন্দু ফোরাম অব ব্রিটেন আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন সেদেশের প্রথম ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। সেখানে হিন্দু রীতিতে দীপাবলির গুরুত্ব সকলের সামনে তুলে ধরেছেন তিনি। 
বিশদ

06th  November, 2019
কর্তারপুর সাহিবে সোনার পালকি স্থাপন করলেন ভারতের শিখ তীর্থযাত্রীরা 

লাহোর, ৫ নভেম্বর (পিটিআই): আনুষ্ঠানিকভাবে ঐতিহাসিক কর্তারপুর করিডরের উদ্বোধন হবে ৯ নভেম্বর। তার আগে ভারত থেকে যাওয়া বিপুল সংখ্যক শিখ তীর্থযাত্রী পাকিস্তানের গুরুদ্বার দরবার সাহিবে (কর্তারপুর সাহিব) গিয়ে শ্রদ্ধা জানালেন। সেখানে একটি সোনার পালকি স্থাপন করেছেন তাঁরা। 
বিশদ

06th  November, 2019
প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার জন্য নোটিস দিল আমেরিকা 

ওয়াশিংটন, ৫ নভেম্বর (পিটিআই): প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার সরে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়ে গেল। নিয়ম মাফিক প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে সোমবার রাষ্ট্রসঙ্ঘকে বিজ্ঞপ্তি দিল আমেরিকা। ২০১৭ সালের ১ জুন আমেরিকা এই চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেবে বলে ঘোষণা করেছিল।  
বিশদ

06th  November, 2019
ইমরানের বার্তা সত্ত্বেও, বিরোধীদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হল না 

ইসলামাবাদ, ৫ নভেম্বর (পিটিআই): বিরোধীদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকের পরেও অচলাবস্থা কাটল না পাকিস্তানে। অচলাবস্থা কাটাতে বৈঠকের আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, ইস্তফা দেওয়া ছাড়া বিরোধীদের যাবতীয় বৈধ দাবি সরকার মেনে নেবে।
বিশদ

06th  November, 2019
স্কিন গ্রাফ্টিং চিকিৎসায় বড় সাফল্য পেল একদল মার্কিন বিজ্ঞানী 

নিউ ইয়র্ক, ৪ নভেম্বর (পিটিআই): ত্বক বা নষ্ট হয়ে যাওয়া চামড়া প্রতিস্থাপনে নতুন দিশা। পুড়ে যাওয়া রোগী, দুর্ঘটনায় গুরুতর জখমদের শরীরের বহির্ভাগ আগের মতো করে দিতে অভিনব চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করল মার্কিন বিজ্ঞানীদের একটি দল। যে গবেষণার নেতৃত্বে রয়েছেন পঙ্কজ কারান্ডে নামে এক ভারতীয় বংশোদ্ভূত। 
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: কয়েকজন মহিলার সাহস ও তাৎক্ষণিক বুদ্ধির ফলে প্রাণে বাঁচলেন যাত্রীরা। ট্রেন লাইনে ফাটল দেখে লাল গামছা দেখিয়ে আপ বারাকপুর লোকাল দাঁড় করালেন মহিলারা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়

08th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM

এই রায় আমাদের এগিয়ে যাওয়ার শিক্ষা দিয়েছে: মোদি 

06:12:00 PM