Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

দাম বাড়ছে কেবলের প্রায় সব প্যাকেজের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: টিভি দেখার খরচ ফের এক ধাক্কায় বেশ খানিকটা বাড়তে চলেছে। দর্শকদের বৃহত্তম অংশ বিভিন্ন চ্যানেলের প্যাকেজ দেখতে অভ্যস্ত। আগামী মাস থেকে অধিকাংশ প্যাকেজের দর বাড়িয়ে দিচ্ছে চ্যানেলগুলি। স্টার বা জি কর্তৃপক্ষ ইতিমধ্যেই ঘোষণা করেছে তাদের প্যাকেজের নতুন দর। বাকিরাও সেই পথে হাঁটা একপ্রকার চূড়ান্ত করে ফেলেছে। সেই ঘোষণা শুধু সময়ের অপেক্ষা, এমনটাই খবর। এ তো গেল চ্যানেলের কথা। উৎসবের মরশুমকে সামনে রেখে মাস তিনেক আগে দর্শকদের জন্য দাম কমানোর ‘অফার’ দিয়েছিল প্রায় ৩০টি চ্যানেল। অফার শেষে পুরনো দামেই ফিরছে সেগুলি। এদিকে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই নতুন নিয়ম আনতে চলেছে টিভি দেখার ক্ষেত্রে। ১ মার্চ তা চালু হওয়ার কথা। সেই নিয়ম মেনে চলতে গিয়ে চ্যানেলের দামে আবারও এক দফা বদল হবে কি না, তা নিয়েও ধন্দ কাটছে না।
কতটা বাড়ছে দাম? প্রথমেই আসা যাক প্যাকেজের কথায়। ‘স্টার’ জানিয়েছে, ১ ফেব্রুয়ারি তারা অধিকাংশ প্যাকেজের দাম বাড়াতে চলেছে। উদাহরণ স্বরূপ, বাংলা চ্যানেলগুলির যে প্যাকেজের দাম ৪৯ টাকা ছিল, তা ৫৯ টাকা করা হচ্ছে। একইভাবে ৭৯ টাকার প্যাকেজ করা হচ্ছে ৮৯ টাকা। ৫১ টাকার প্যাকেজ বাড়িয়ে করা হচ্ছে ৬৯ টাকা। তবে চ্যানেল কর্তৃপক্ষের দাবি, দাম বাড়ানোর পাশাপাশি অতিরিক্ত চ্যানেলও জুড়ে দেওয়া হয়েছে প্যাকেজগুলির সঙ্গে। জি এন্টারটেনমেন্টও ঘোষণা করেছে তাদের প্যাকেজের দর। যেমন, বাংলা চ্যানেলগুলিকে সঙ্গে রেখে যে ফ্যামিলি প্যাক রাখা হয়েছিল ৩৯ টাকায়, তা বাড়িয়ে ৪৩ টাকা করা হয়েছে। এইচডি ফ্যামিলি প্যাকেজও ৭০ টাকা থেকে বাড়িয়ে ৭৫ টাকা করা হয়েছে। বাংলা সব চ্যানেলের মিলমিশে এইচডি প্যাকেজ ৯৫ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১০০ টাকা। ‘টিভি ১৮’ বা ‘ভায়াকম ১৮’ এবং সোনি পিকচার্সও তাদের বিভিন্ন প্যাকেজের দাম বাড়ানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বলে খবর। এমনকী কোনও অফার ছাড়াই যে দরে চ্যানেলগুলি চলে, তারও কয়েকটির দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। কয়েকটির বর্ধিত দাম ঘোষণাও হয়েছে। ১ ফেব্রুয়ারিই নতুন দাম চালু হওয়ার কথা।
পুজোর সময় প্রায় ৩০টি চ্যানেল দাম কমানোর ‘অফার’ চালু করেছিল। নিয়ম অনুযায়ী, কোনও অফারের কারণে যদি কোনও চ্যানেলের দাম কমে, তাহলে অফার শেষে তা আবার আগের দরে ফিরে আসে। যদি অফার শেষেও কমে থাকা দামই চালু রাখতে চায় চ্যানেল কর্তৃপক্ষ, তাহলে তা ঘোষণা করতে হয়। কিন্তু এখনও তেমন ঘোষণা হয়নি। বরং ১ ফেব্রুয়ারি থেকে চ্যানেলের যে আলাদা আলাদা দর ঘোষিত হয়েছে, সেখানে অফারে থাকা চ্যানেলের অধিকাংশরই পুরনো দাম ফিরিয়ে দেওয়া হয়েছে।
কী বলছে ট্রাই? তাদের বক্তব্য, বিভিন্ন চ্যানেল সংস্থা নিজেদের মতো করে যে প্যাকেজ চালু করে, তাতে অনেক টাকা ছাড় দেওয়া হয়। প্যাকেজে থাকা চ্যানেলগুলির আলাদা আলাদা যে দাম, তার যোগফলের সঙ্গে ওই প্যাকেজের দরের কোনও সাযুজ্জ্য নেই। তাতে লাগাম দিতেই তারা চ্যানেলের দর নিয়ে কিছু শর্ত আরোপ করেছে। বলা হয়েছে, ১২ টাকা বা তার নীচে যে সব চ্যানেলের দর, শুধু সেগুলিকেই বোকে বা প্যাকেজে রাখা যাবে। এর থেকেই স্পষ্ট, ১৯ টাকা বা ১৫ টাকার বহু জনপ্রিয় চ্যানেল কোনও প্যাকেজে থাকবে না।
 

06th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  January, 2020
ভিড় বাড়ছে বিদেশি পর্যটকদের, রাজ্য চালু করছে বিশেষ অ্যাপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ভিড় বাড়ছে বিদেশি পর্যটকদের। ২০১২ সালে যে সংখ্যাটা ছিল ১২ লাখ ১৯ হাজার, সেটাই ২০১৮ সালে দাঁড়িয়েছে ১৬ লাখ ১৭ হাজারে। এই বৃদ্ধি প্রায় ৩৩ শতাংশ। মঙ্গলবার একটি পাঁচতারা হোটেল ডেস্টিনেশন ইস্ট ইভেন্টটির ঘোষণা করতে এসে একথা জানান পর্যটন দপ্তরের সচিব নন্দিনী চক্রবর্তী।
বিশদ

08th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

08th  January, 2020
আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনার জের, পড়ল
শেয়ার বাজার, টাকা, বাড়ল পেট্রল-ডিজেল 

নয়াদিল্লি, ৬ জানুয়ারি (পিটিআই): পশ্চিম এশিয়ায় আমেরিকা এবং ইরানের মধ্যে চলতি উত্তেজনার প্রভাব পড়েছে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বাজারে। এর জেরে সোমবার ব্যারেল পিছু ১.৩৭ শতাংশ বেড়ে আন্তর্জাতিক বাজারে তেলের দাম প্রায় ৭০ ডলার স্পর্শ করেছে। ভারতেও এই দামবৃদ্ধির প্রভাব পড়েছে।  
বিশদ

07th  January, 2020
সোনার রেকর্ড দাম,
ছাড়াল ৪১ হাজার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুদুর আমেরিকায় হুমকি দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। আর কলকাতার বাজারে লাফিয়ে বাড়ছে সোনার দর। সোমবার শহরে সর্বকালীন রেকর্ড করেছে সোনার দাম। এদিন বুলিয়ান বাজার বন্ধ হওয়ার সময় পাকা সোনা অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দর গিয়েছে ১০ গ্রাম পিছু ৪১ হাজার ৩৪০ টাকা। গয়না বা ২২ ক্যারেট সোনার দর ছিল ৩৯ হাজার ২২০ টাকা। হলমার্কযুক্ত গয়নার দর ছিল আরও চড়া।  
বিশদ

07th  January, 2020
এলিগ্যান্ট স্টিলের উৎপাদন বৃদ্ধি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরে উৎপাদন অনেকটা বাড়াল এলিগ্যান্ট স্টিল। সংস্থাটির দাবি, গত বছর যেখানে তাদের উৎপাদন ছিল ২.৫ লক্ষ মেট্রিক টন, সেখানে এখন তা বেড়ে হয়েছে সাত লক্ষ মেট্রিক টন। 
বিশদ

07th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  January, 2020
বিদেশেও বাজার বাড়াচ্ছে প্রীত গ্রুপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রীত গ্রুপের পণ্যগুলি শুধু দেশের কৃষকদের কাছেই জনপ্রিয় হয়নি। বিদেশের বাজারেও তা সমাদর পেয়েছে। সম্প্রতি এই দাবি করলেন সংস্থার ডিরেক্টর হন্দিপ সিং। তিনি বলেন, বিদেশের বাজারে প্রীত গ্রুপের পণ্যের চাহিদা বাড়ছে।
বিশদ

07th  January, 2020
বিক্রি বাড়াল রেনো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর শেষে বিক্রি বাড়াল রেনো ইন্ডিয়া। ফরাসি গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে, গত বছরে তারা মোট ৮৮ হাজার ৮৬৯টি গাড়ি বিক্রি করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি হয়েছে অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত শেষ তিন মাসেই।
বিশদ

07th  January, 2020
মার্কিন-ইরান উত্তেজনার মধ্যে তেলের দাম বাড়ছে ভারতে  

নয়াদিল্লি, ৫ জানুয়ারি (পিটিআই): পশ্চিম এশিয়ায় যুদ্ধের আবহের আঁচ পড়ল ভারতের বাজারে। টানা চারদিন ধরে বেড়েই চলেছে জ্বালানি তেলের দাম। রবিবার পেট্রলের দাম লিটারপিছু ৯ পয়সা এবং ডিজেলের দাম ১১ পয়সা বাড়ানো হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। 
বিশদ

06th  January, 2020
ইরানে চা রপ্তানি মার খাওয়ার আশঙ্কা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান আর আমেরিকার মধ্যে যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে, তা চায়ের রপ্তানিতে প্রভাব ফেলতে পারে। এমনই আশঙ্কা করছে টি বোর্ড। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের চায়ের উৎপাদনও যে ক্ষতিগ্রস্ত হবে, তাতে সন্দেহ নেই। আমেরিকার হাতে ইরানের সেনাকর্তার মৃত্যুতে গোটা দেশজুড়েই বাণিজ্য পরিস্থিতি টলে গিয়েছে। 
বিশদ

06th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  January, 2020
  টাটা-মিস্ত্রি মামলায় রায়দান স্থগিত রাখল এনসিএলএটি

 নয়াদিল্লি, ৩ জানুয়ারি (পিটিআই): সাইরাস মিস্ত্রিকে টাটা সন্স-এ পুনর্বহালের বিরুদ্ধে ন্যাশনাল ল অ্যাপিলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি)-এ মামলা দায়ের করেছে ‘রেজিস্ট্রার অব কোম্পানিস’ (আরওসি)। সেখানে ওই রায়ের সংশোধনী চেয়েছে কর্পোরেট বিষয়ক মন্ত্রকের আওতাধীন এই শাখা। বিশদ

04th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

03rd  January, 2020

Pages: 12345

একনজরে
 গান্ধীনগর, ১১ জানুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফর ঘিরে বিক্ষোভে উত্তাল শহরের বিভিন্ন প্রান্ত। তারই মধ্যে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ করলেন অমিত শাহ। গুজরাতের মাটি থেকে। ...

 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। ...

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ‘মধ্যযুগীয় ফরমান’ জারি করে দেবোত্তর ট্রাস্ট পরিচালিত গ্রামীণ হাটের নিলাম করে প্রাপ্য অর্থের ৩০ শতাংশ স্থানীয় গ্রাম পঞ্চায়েতকে দিতে বলেছিলেন বসিরহাটের সাব-ডিভিশনাল অফিসার (এসডিও)। ...

সংবাদদাতা, কাঁথি: পথ দুর্ঘটনায় জখম পটাশপুরের বর্ষীয়ান এক তৃণমূল কর্মীর মৃত্যু হল। এগরা সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার তিনি মারা যান। পুলিস জানিয়েছে, মৃতের নাম সুবোধচন্দ্র মাইতি(৭৫)।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৫.২৮ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৪/৩৩
রাত্রি ৮/১২। পুষ্যা ১৩/৩৬ দিবা ১১/৫০। সূ উ ৬/২৩/২, অ ৫/৬/১৯, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/১৪
মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১২/১১ গতে ১/৫৭ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি, বারবেলা ১০/২৪
গতে ১/৪ মধ্যে, কালরাত্রি ১/২৩ গতে ৩/৩ মধ্যে। 
২৬ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৯/৪৪/২৯ রাত্রি ১০/১৮/৫২। পুষ্যা ১৮/৪৮/৪৯ দিবা ১/৫৬/৩৬। সূ উ ৬/২৫/৪, অ ৫/৫/৫৫, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৩ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২
গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ১/৫৫ মধ্যে ও ২/৪৯ গতে ৬/২৫ মধ্যে। কালবেলা ১১/৪৫/২৯ গতে ১/৫/৩৬ মধ্যে, কালরাত্রি ১/২৫/২৩ গতে ৩/৫/১৭ মধ্যে । 
মোসলেম: ১৬ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভদ্রেশ্বরে টোটোচালকের মানিব্যাগ ফেরাল ৫ম শ্রেণীর ছাত্র 
আজ দুপুরে ভদ্রেশ্বরের রাস্তায় একটি মানিব্যাগ কুড়িয়ে পায় ৫ম শ্রেণীর ...বিশদ

09:57:00 PM

কোচবিহারে ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু ছাত্রের 
রহস্যজনকভাবে কোচবিহারের এক ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু হল ...বিশদ

06:37:02 PM

বিজেপির পশ্চিম মেদিনীপুরের জেলা সভাপতির দায়িত্ব পেলেন সমিতকুমার দাস

04:56:00 PM

জম্মু ও কাশ্মীরের ত্রালে পুলিসের গুলিতে হত ৩ জঙ্গি, উদ্ধার অস্ত্রশস্ত্র 

04:12:42 PM