Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বেলডাঙায় সকেটের দেদার বিক্রি চিন্তা বাড়িয়েছে পুলিস প্রশাসনের

সংবাদদাতা, বহরমপুর: বেলডাঙায় সকেটের হাহাকার দেখা দিয়েছে। দেদার বিক্রি হচ্ছে লোহার পাইপের নিপিল, ক্যাপ। ব্যবসায়ীদের দাবি, টিউবওয়েলের অন্য সরঞ্জামের চাহিদা নেই। চাহিদা শুধু দেড় ইঞ্চি বোরের ছ’ ইঞ্চি নিপল আর ক্যাপ দেদার বিক্রি হচ্ছে। গত একমাসে কোনও ব্যবসায়ী সকেট বিক্রি করেছেন পাঁচশো পিস, কারও বিক্রি হাজার ছাড়িয়েছে। লোকসভা নির্বাচনের মুখে এই সকেট কী কাজে লাগছে তা সহজেই অনুমেয়। যদিও প্রকাশ্যে সরাসরি মুখ খুলে কেউ নিজের জীবন বিপন্ন করতে রাজি হননি। তবে হার্ডওয়্যারের দোকানগুলিতে সকেট বিক্রির বহর দেখে পুলিসের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। হাতে আইনি অস্ত্র না থাকায় সকেট বিক্রিতে নজরদারি ছাড়া নিষেধাজ্ঞা লাগু করতে পারছে না পুলিস। তৃতীয় দফায় মুর্শিদাবাদের দুই কেন্দ্রের রক্তপাতহীন ভোটের গরিমা টিকিয়ে রাখা এখন বেলডাঙা, রেজিনগর থানার পুলিসের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পুলিসি তৎপরতায় সাধারণ মানুষের মনে আশঙ্কার কালো মেঘ কাটতে শুরু করেছে। সাধারণ মানুষের দাবি, তিনটি দফায় রাজ্য পুলিসকে যে ভূমিকায় দেখা গিয়েছে তাতে দুষ্কৃতীরা বোমা, অস্ত্র মজুত করেও কাজে লাগাতে পারবে না।
নির্বাচন এলেই বেলডাঙার বাতাস বারুদের গন্ধে ভারী হয়ে ওঠে। বিশেষ করে বেলডাঙায় পঞ্চায়েত নির্বাচন প্রশাসনের কর্তাদের চোখের ঘুম কেড়ে নেয়। নির্বাচন এলেই হার্ডওয়্যার দোকানগুলিতে সকেটের চাহিদা বেড়ে যায়। কার্যত এই সময়ে প্রায় প্রতিটি দোকানে বস্তা বস্তা সকেট বিক্রি হয়। এক সময় জর্দার কৌটোর চাহিদা ছিল। প্রযুক্তির যুগে এখন সেই জায়গা লোহার সকেট দখল করেছে। দু’দিকে থ্রেড দেওয়া ছ’ ইঞ্চি দৈর্ঘ্যের দেড় ইঞ্চি বোরের লোহার নিপলের দাম ৮০ টাকা প্রতি কেজি। চার ইঞ্চি সাইজের দাম ৬০ টাকা প্রতি কেজি। একটি নিপলের দু’ দিকে দু’টি ক্যাপ লাগে। দু’টি ক্যাপের দাম একত্রে ৬০ টাকা। নাম প্রকাশ না করে বোমা বানানোর এক কারিগর বলেন, একদিকের ক্যাপ লাগিয়ে স্তরে স্তরে বারুদ, পাথরের কুচি, কাচ, লোহার কুচি (স্প্লিনটার) ঠেসে সাজানো হয়। প্রত্যেক স্তরে একটা করে মোটা কাগজ দেওয়া হয়। এরপর অপর দিকের ক্যাপ টাইট করে দেওয়া হয়। বাজারে প্রশাকি নাম সকেট বোমা। দাম পাঁচশো থেকে ছ’শো টাকা। বোমা বেলডাঙার কুটির শিল্প। বেলডাঙা এক হার্ডওয়্যার ব্যবসায়ী বলেন, আমরা দোকান খুলে রেখেছি মাল বিক্রির জন্য। সেই মাল কিনে কে কোন কাজে লাগাচ্ছে আমাদের তাতে মাথাব্যথা নেই। আর এক ব্যবসায়ী বলেন, সকেট বিক্রির ক্ষেত্রে রাজ্য বা কেন্দ্র কোনও নিয়ম বেঁধে দেয়নি। গত একমাসে দু’ বস্তা সকেট বিক্রি করেছি।

ভোট মিটতেই খড়গ্রাম থেকে বহরমপুরে গিয়ে তৃণমূলের নেতা-কর্মীদের প্রচার

নিজেদের কেন্দ্রে ভোট মিটলেও বসে থাকছেন না খড়গ্রাম ব্লকের তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। বৃহস্পতিবার থেকেই এবার তাঁরা বহরমপুর লোকসভা কেন্দ্রের দিকে জনসংযোগ শুরু করেছেন।
বিশদ

তেহট্টে গাছের গোড়ায় ফসলের অবশিষ্টাংশ রেখে দিয়ে আগুন চোরাকারবারিদের

রাস্তার পাশের গাছ চুরি করতে নতুন কৌশল নিয়েছে দুষ্কৃতীরা। গাছের গোড়ায় রেখে দেওয়া হচ্ছে ফসলের অবশিষ্টাংশ। সুযোগ বুঝে তাতে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে।
বিশদ

‘নাগরিকত্বের জন্য আবেদন করবেন না’, প্রচার বড়মার ছায়াসঙ্গী সুধাংশু গোঁসাইয়ের

দিল্লির মসনদে তখন অটলবিহারী বাজপেয়ি। দিল্লিতে কাঁপুনি ধরিয়ে অনশন আন্দোলনে বসলেন ঠাকুরবাড়ির বড়মা বীণাপাণিদেবী। তাঁর সঙ্গে মতুয়া সমাজের একটা বড় অংশ। আন্দোলন চলল টানা তিনদিন। দাবি একটাই—মতুয়াদের নিঃশর্ত নাগরিকত্ব দিতে হবে। সম্ভবত সেই প্রথম জাতীয়স্তরে মতুয়াদের নাগরিকত্বের দাবিকে তুলে এনে সাড়া ফেলে দিয়েছিলেন বড়মা।
বিশদ

ভোট মিটতেই মুর্শিদাবাদ কেন্দ্রে জেতা-হারার হিসেব নিকেশ শুরু

৭ মে, তৃতীয় দফার ভোট মিটতেই মুর্শিদাবাদ লোকসভা আসনে কোন দল জিতবে তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। এই কেন্দ্রে ত্রিমুখী লড়াইয়ের মূল তিন দলের নেতা ও কর্মীদের দাবি তাঁরাই জিতছেন। 
বিশদ

দুর্গাপুরে বিজেপি নেত্রীর অনুষ্ঠান ভবনে বোমাতঙ্ক

দুর্গাপুর নিউ টাউনশিপ থানার সুকান্তপল্লি এলাকায় বুধবার রাতে বিজেপি নেত্রীর অনুষ্ঠান ভবনে পরিত্যক্ত স্কুলব্যাগ ঘিরে বোমাতঙ্ক ছড়াল।
বিশদ

এআই ব্যবহার করে মোদি-শাহর বক্তব্য বিকৃতির অভিযোগ সুকান্তের

এআই প্রযুক্তি ব্যবহার করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রচার বিকৃত করছে তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার আসানসোলে এসে এমনই চাঞ্চল্যকর অভিযোগ তুললেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।
বিশদ

 ‘নাগরিকত্বের জন্য আবেদন করবেন না’, প্রচার বড়মার ছায়াসঙ্গী সুধাংশু গোঁসাইয়ের
 

দিল্লির মসনদে তখন অটলবিহারী বাজপেয়ি। দিল্লিতে কাঁপুনি ধরিয়ে অনশন আন্দোলনে বসলেন ঠাকুরবাড়ির বড়মা বীণাপাণিদেবী। তাঁর সঙ্গে মতুয়া সমাজের একটা বড় অংশ। আন্দোলন চলল টানা তিনদিন। দাবি একটাই—মতুয়াদের নিঃশর্ত নাগরিকত্ব দিতে হবে। সম্ভবত সেই প্রথম জাতীয়স্তরে মতুয়াদের নাগরিকত্বের দাবিকে তুলে এনে সাড়া ফেলে দিয়েছিলেন বড়মা।
বিশদ

রামনগরে ৩ কিমি সমুদ্রবাঁধই তৃণমূলের অন্যতম প্রচার ইস্যু

রামনগর বিধানসভার ঘূর্ণিঝড়-বিধ্বস্ত তাজপুর থেকে জামড়া-শ্যামপুর পর্যন্ত প্রায় তিন কিলোমিটার কংক্রিটের সমুদ্রবাঁধ নির্মাণই তৃণমূলের প্রচারের অন্যতম ইস্যু।
বিশদ

ভগবানপুর এলাকায় প্রচারে উত্তম বারিক

বৃহস্পতিবার ভগবানপুর বিধানসভার সন্ত্রাস কবলিত বরোজ, অর্জুননগর, জুখিয়া ছাড়াও গড়বাড়ি-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রচার চালালেন কাঁথি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী উত্তম বারিক।
বিশদ

বহরমপুর থানার আইসিকে সরাল কমিশন

বহরমপুর থানার আইসি উদয়শঙ্কর ঘোষকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। আগামী ১৩ এপ্রিল চতুর্থ দফায় ভোটগ্রহণ হবে বহরমপুর লোকসভা কেন্দ্রে। তার আগেই বহরমপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিককে সরিয়ে দেওয়ায় রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে।
বিশদ

মিল্টনের সমর্থনে রামপুরহাটে মিছিলে ঐশী

বৃহস্পতিবার বীরভূম লোকসভা কেন্দ্রের বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মিল্টন রশিদের সমর্থনে মিছিল করলেন কংগ্রেস নেতা ইশা খান চৌধুরী ও এসএফআই নেত্রী ঐশী ঘোষ।
বিশদ

বিজেপি প্রভাবিত কড়িধ্যায় তৃণমূলের মিছিলে জনজোয়ার

প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে কড়িধ্যা পঞ্চায়েত এলাকায় তৃণমূলের মিছিলে মানুষের ঢল নামল। উল্লেখ্য, সিউড়ি-১ ব্লকের এই পঞ্চায়েতটি বিজেপি পরিচালিত।
বিশদ

বীরভূম জেলার ৪২ শতাংশ বুথই স্পর্শকাতর, জানাল কমিশন

বীরভূমের দু’টি লোকসভা কেন্দ্রের বয়স্ক ও বিশেষ চাহিদা সম্পন্নদের ভোটগ্রহণ শেষ হল। বাড়ি বাড়ি গিয়ে ভোটকর্মীরা তাঁদের ভোট নিলেন। এখন চতুর্থ দফায় মূল ভোটগ্রহণের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। তবে জেলার ৪২ শতাংশ বুথই স্পর্শকাতর বলে কমিশন জানিয়েছে।
বিশদ

সিপিএম-কংগ্রেসের ভোটের দিকেই তাকিয়ে দিলীপ ঘোষ

এরাজ্যে বিজেপি, সিপিএম এবং কংগ্রেস একসঙ্গে কাজ করে, তৃণমূল দীর্ঘদিন ধরে সেই দাবি করে আসছে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রায়শই তাদের কটাক্ষ করে বলেন, জগাই-মাধাই-গদাই।
বিশদ

Pages: 12345

একনজরে
মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে ঘটনাবহুল আলিপুর। সিপিএম মনোনয়ন দিতে আসার সময় প্রথমে পুলিসের সঙ্গে ধস্তাধস্তি হয়, পরে গোপালনগরের কাছে তৃণমূল কর্মীদের সঙ্গে তাদের ঝামেলা ...

জুলাইয়ে শুরু প্যারিস ওলিম্পিকস। নীরজ চোপড়া কী সোনা জিততে পারবেন? আশায় বুক বাঁধছেন দেশবাসী। চার বছর আগে টোকিওতে দেশকে সোনা উপহার দিয়েছিলেন তিনি। জ্যাভেলিন থ্রোয়ে ...

কয়েক বছর ধরেই চায়ের বাজার ভালো নয়। এবার কি চা শিল্পে মরার উপর খাঁড়ার ঘা পড়তে চলেছে? তেমনই আশঙ্কা প্রকাশ করেছে ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন। দেশের ...

‘সকলের মুখে অন্ন তুলে দিতে হবে’। বিশ্বের বিভিন্ন প্রান্তে এই লক্ষ্য নিয়ে ভেগান খিচুড়ি বিতরণ করে ‘গো ধার্মিক’ সংস্থা। এবার এই উদ্যোগের শামিল হলেন ব্রিটিশ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসার বৃদ্ধি ও অর্থকড়ি আয় বৃদ্ধি। ধর্মাচরণে মনযোগ বৃদ্ধি। বন্ধুর শত্রুতায় ক্ষতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬- পানিপথের যুদ্ধ জয় করে মোগল সম্রাট বাবর আগ্রায় প্রবেশ করেন
১৬১২- মুঘল সম্রাট  শাহজাহানের  সাথে  মুমতাজের  বিয়ে হয়
১৮২৪- লন্ডনে জাতীয় গ্যালারি জনগণের জন্য খুলে দেওয়া হয়
১৮৫৭- দেশজুড়ে শুরু হল সিপাহী বিদ্রোহ
১৮৬৩- সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্ম
১৮৮২- ব্রতচারী আন্দোলনের পথিকৃৎ গুরুসদয় দত্তের জন্ম
১৯০৫- সঙ্গীতশিল্পী পঙ্কজ মল্লিকের জন্ম
১৯০৮ - বিদ্রোহী কবি নজরুল ইসলামের পত্নী প্রমিলা দেবীর জন্ম
১৯৬২- স্বাধীনতা সংগ্রামী অবিনাশচন্দ্র ভট্টাচার্যের মৃত্যু
১৯৮৩- বিশিষ্ট রসায়ন বিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়র মৃত্যু
১৯৮৫- রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও লেখক প্রমথনাথ বিশীর মৃত্যু
১৯৯৪- দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন নেলসন ম্যান্ডেলা
২০০২- কবি কায়ফি আজমির মৃত্যু
২০২২ - কিংবদন্তী সন্তুর বাদক শিবকুমার শর্মার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০২.৭০ টাকা ১০৬.১৩ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮২,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮২,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। তৃতীয়া ৫৪/৩০ রাত্রি ২/৫১। রোহিণী নক্ষত্র ১৪/২০ দিবা ১০/৪৭। সূর্যোদয় ৫/২/৩৯, সূর্যাস্ত ৬/৩/২২। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩৬ মধ্যে পুনঃ ৪/১৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩১ গতে ৯/০ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৩/৩৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৪৮ গতে ১০/১১ মধ্যে। 
২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। দ্বিতীয়া প্রাতঃ ৫/৪৫ পরে তৃতীয়া শেষরাত্রি ৪/৫১। রোহিণী নক্ষত্র দিবা ১২/৩৪। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ মধ্যে ও ৭/৩৫ গতে ১০/১২ মধ্যে ও ১২/৪৮ গতে ২/৩২ মধ্যে ও ৪/১৭ গতে ৬/৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৯/৩ মধ্যে ও ২/৫৩ গতে ৩/৩৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১২ মধ্যে। 
১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৩৫ রানে চেন্নাইকে হারাল গুজরাত

11:43:51 PM

আইপিএল: শূন্য রানে আউট মিচেল স্যান্টনার, চেন্নাই ১৭০/৮ (১৮ ওভার) টার্গেট ২৩২

11:29:20 PM

আইপিএল: ১৮ রানে আউট রবীন্দ্র জাদেজা, চেন্নাই ১৬৯/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২৩২

11:28:55 PM

আইপিএল: ২১ রানে আউট শিবম দুবে, চেন্নাই ১৬৫/৬ (১৬.৪ ওভার) টার্গেট ২৩২

11:23:11 PM

আইপিএল: ৫৬ রানে আউট মঈন আলি, চেন্নাই ১৩৫/৫ (১৪.২ ওভার) টার্গেট ২৩২

11:06:29 PM

আইপিএল: হাফসেঞ্চুরি মঈন আলির, চেন্নাই ১৩৪/৪ (১৪ ওভার) টার্গেট ২৩২

11:03:13 PM