Bartaman Patrika
বিদেশ
 

শিখদের শুভেচ্ছা জানালেন প্রিন্স চার্লস
গুরু নানকের জন্মদিনে কর্তারপুরগেলেন
ব্রিটেনের শিখ লর্ড র‌্যামি রেঞ্জার

রূপাঞ্জনা দত্ত, ১২ নভেম্বর: গুরু নানকের জন্মদিনের প্রাক্কালেই কর্তারপুর করিডর খুলে দিয়েছে পাকিস্তান সরকার। জীবনের শেষ ক’টি বছর এখানকার গুরুদ্বার দরবার সাহিবেই কাটিয়েছিলেন এই শিখ ধর্মগুরু। তাঁর ৫৫০তম জন্মবার্ষিকীতে কর্তারপুরে ভিড় জমিয়েছেন শিখ ধর্মাবলম্বীরা। তীর্থযাত্রীদের সেই ভিড়ে নাম লিখিয়েছেন ব্রিটেনের নবতম হাউস অব লর্ডসের সদস্য লর্ড র‌্যামি রেঞ্জার। স্ত্রী রেণুকে নিয়েই সেখানে গিয়েছেন তিনি। ব্রিটেনের এই শিল্পপতির বাবা একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন। দেশভাগের সময় হিন্দু-মুসলিম সম্প্রীতি রক্ষায় প্রাণ দিয়েছিলেন তিনি। মঙ্গলবার ভারত সফরের আগে গুরু নানকের জন্মদিনে ব্রিটেন তথা গোটা কমনওয়েলথে বসবাসকারী শিখদের শুভেচ্ছা জানিয়েছেন প্রিন্স অব ওয়েল্স যুবরাজ চার্লস। শিখ ধর্মের নীতি-আদর্শকে তাঁর অনুপ্রেরণা বলেও বর্ণনা করেছেন তিনি। আগামীকাল, বুধবার নয়াদিল্লিতে একটি গুরুদ্বারে যাওয়ার কথা রয়েছে তাঁর।
লর্ড রেঞ্জারের সঙ্গে কর্তারপুর গিয়েছেন ওয়েস্ট মিডল্যান্ডের শিখ ধর্মগুরুরা। তাঁদের মধ্যে রয়েছেন নিষ্কাম কেন্দ্রের ভাই সাহিব ভাই মহিন্দর সিং, ড. অবতার সিং এবং ব্রিটেনর বার্মিংহামে নিযুক্ত ভারতের কনস্যুলার জেনারেল ড. আমন পুরি।
গত ৯ নভেম্বর কর্তারপুর করিডরের উদ্বোধন হয়েছে। এর ফলে ভারতীয় শিখ তীর্থযাত্রীদের কর্তারপুর যেতে ভিসা লাগবে না। গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষে গত ৩১ অক্টোবর প্রথমবার লন্ডন স্ট্যানস্টেড বিমানবন্দর থেকে অমৃতসর রওনা দিয়েছে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। বিমানটির গায়ে ‘এক ওঙ্কার’ আঁকা ছিল। সপ্তাহে তিন দিন চলাচল করবে ২৫৬ জন যাত্রী বহনকারী বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিমানটি। কার্তিক পূর্ণিমা বা কার্তিক মাসের ১৫ তারিখ গুরু নানকের জন্মদিন হিসেবে ধরা হয়। ব্রিটেনে মিডল্যান্ড লঙ্গর সেবা সোসাইটির পক্ষ থেকে এই দিনকে মর্যাদার সঙ্গে পালনের পাশাপাশি বিনামূল্যে খাবার বিতরণ করা হয়। নানক জন্মবার্ষিকী উপলক্ষে গত শনিবার বার্মিংহামের সেন্ট ফিলিপ’স ক্যাথিড্রালে একটি প্রদর্শনী এবং উইলেনহলে স্থানীয় শিখরা অনুষ্ঠানের আয়োজন করেছিল। উইলেনহলে গুরু নানক গুরুদ্বার এবং গুরু নানক লঙ্গর বাস দেখার জন্য ভিড় জমিয়ে ছিলেন বহু মানুষ। ওয়েস্টফিল্ড স্ট্র্যাটফোর্ড সিটির ফোর ডায়ালে গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষে ডিজিটাল প্রজেকশনের আয়োজন করেছিল ভারতীয় দূতাবাস। দূতাবাসের সাংস্কৃতিক শাখা নেহরু সেন্টারেও পালিত হয়েছে গুরুপরব এবং গুরু কা লঙ্গর।

  বাংলাদেশে দু’টি ট্রেনের সংঘর্ষে মৃত ১৬, জখম ৬০

 ঢাকা, ১২ নভেম্বর (পিটিআই): বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হল কমপক্ষে ১৬ জন যাত্রীর। জখমের সংখ্যা ৬০। তাঁদের মধ্যে অনেকেই গুরুতর। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে পুলিস। মঙ্গলবার ভোররাতে দুর্ঘটনাটি ঘটেছে ব্রাহ্মণবেড়িয়া জেলায়।
বিশদ

  ভারতীয় বংশোদ্ভূতকে ফেরত পাঠানোর নির্দেশ, সরব ব্রিটিশ শিক্ষাবিদরা

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১২ নভেম্বর: ভারতীয় বংশোদ্ভূত রিসার্চ স্কলারকে ব্রিটেন ছাড়তে বলার সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছেন সেদেশের হাজারেরও বেশি শিক্ষাবিদ। কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ববিদ আলিগড়ের মেয়ে আসিয়া ইসলাম ১০ বছর ধরে ব্রিটেনে রয়েছেন। বিশদ

  ১৭ বছর পর প্রাচীন বৌদ্ধ ভাস্কর্য আফগানিস্তানে ফেরাল ব্রিটেন

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন: লুকিয়ে মাদক পাচার করা হচ্ছে। এই সন্দেহে ১০টি প্রাচীন বৌদ্ধ ভাস্কর্য আটক করা হয়েছিল লন্ডনের হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে। পরে এই ধারণা ভ্রান্ত বলে প্রমাণিত হয়। ঘটনাটি ২০০২ সালের। বিশদ

চিকিৎসার জন্য শরিফের লন্ডনে যাওয়ার বিষয়টি এখনও ঝুলেই রয়েছে

 ইসলামাবাদ, ১২ নভেম্বর (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার বিষয়টি মন্ত্রিসভায় অনুমাদনের আগে বিস্তারিত আলোচিত হল বিশেষ সাব-কমিটির বৈঠকে। পাক সরকারের তরফে প্রতিশ্রুতি দেওয়া হলেও দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত শরিফের নাম এখনও রয়েছে দেশের ‘নো ফ্লাই’ তালিকায়।
বিশদ

বাংলাদেশে রেল দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু 

ঢাকা, ১২ নভেম্বর (পিটিআই): বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। নিহত হলেন কমপক্ষে ১৬ জন যাত্রী। জখম বহু। সোমবার রাত ৩টে নাগাদ পূর্ব-মধ্য বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ায় দুটি যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয় বলে জানা গিয়েছে। দুর্ঘটনার জেরে ঘটনাস্থলেই প্রাণ হারান ১২জন যাত্রী।
বিশদ

12th  November, 2019
ব্রিটেনের নির্বাচনেও গুরুত্ব পাচ্ছে কাশ্মীরে
৩৭০ ধারা প্রত্যাহার, নিশানায় লেবার পার্টি

রূপাঞ্জনা দত্ত, ১১ নভেম্বর: সাগরপারের নির্বাচনেও ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের ইস্যুটি। আগামী ১২ ডিসেম্বর ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভারত ও পাক দ্বৈরথ তাঁদের ভোটব্যাঙ্কে ফাটল ধরাবে বলেই আশঙ্কা করছেন প্রার্থীরা। ইতিমধ্যেই কাশ্মীরে আন্তর্জাতিক হস্তক্ষেপের প্রস্তাবনা পাশ করে রানির দেশে ভারতীয়দের চক্ষুশূল হয়েছে বিরোধী দল লেবার পার্টি। 
বিশদ

12th  November, 2019
চিকিৎসার জন্য লন্ডনে যেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে শরিফের, জানাল দল 

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ। 
বিশদ

12th  November, 2019
বিলেতেও আয়োজিত হল জগদ্ধাত্রী পুজো 

লন্ডন, ১১ নভেম্বর: বিলেতে জগদ্ধাত্রী পুজোর আয়োজন করলেন প্রবাসী বাঙালিরা। গত ৯ নভেম্বর হ্যারোর জোরাস্টিয়ান সেন্টারে এই পুজোর আয়োজন করা হয়। প্রথা মেনে পুজোপাঠ, চণ্ডীপাঠের পাশাপাশি সেরা রাঁধুনি এবং সেরা জুটি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।
বিশদ

12th  November, 2019
বুলবুলের তাণ্ডবে বাংলাদেশে মৃত বেড়ে ১৩ 

ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): ‘দুর্বল’ বুলবুলের দাপটে বাংলাদেশের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ জন। আহত হয়েছেন ২০ জনেরও বেশি। রবিবার ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। সোমবার খুলনা, বরগুনা এবং গোপালগঞ্জে আরও ৫ জনের মৃত্যুর খবর স্বীকার করেছে বাংলাদেশ সরকার। 
বিশদ

12th  November, 2019
বিক্ষোভকারীকে গুলি পুলিসের, উত্তপ্ত হংকং

হংকং, ১১ নভেম্বর (এএফপি): গণতন্ত্রের দাবিতে আন্দোলনের জেরে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে হংকংয়ে। সোমবার, বিক্ষোভকারীদের উপর পুলিস গুলি চালিয়েছে বলে অভিযোগ ওঠে। গোটা ঘটনাটি ফেসবুকে সরাসরি সম্প্রচারিত হয়। তাতে দেখা যাচ্ছে, এক পুলিশ আধিকারিক হাতে বন্দুক নিয়ে এক বিক্ষোভকারীকে আটক করার চেষ্টা করছেন। 
বিশদ

12th  November, 2019
অযোধ্যা রায়ে মোদির জয় হয়েছে, বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম, সংঘাতের আশঙ্কা পাক মিডিয়ার 

ওয়াশিংটন, ১০ নভেম্বর: শুধু হিন্দুদের নয়, বড় জয় হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিতর্কিত অযোধ্যা মামলার রায় নিয়ে এমনই ব্যাখ্যা মার্কিন সংবাদমাধ্যমের। আমেরিকা থেকে পাকিস্তান, প্রায় সমস্ত প্রথম সারির মিডিয়া প্রচার করেছে অযোধ্যা জমি বিতর্কের ঐতিহাসিক রায়কে।  
বিশদ

11th  November, 2019
বাংলাদেশে বুলবুলের তাণ্ডবে
মৃত  ৮, সরানো হল
২১ লক্ষ মানুষকে

ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): রবিবার ভোররাতে শক্তি কমিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। দুর্বল হলেও ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে। দুর্যোগের কারণে সাত জেলায় মৃত্যু হয়েছে ৮ জনের। যদিও বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে দু’জনের মৃত্যু হয়েছে। 
বিশদ

11th  November, 2019
পাক বায়ুসেনার জাদুঘরে বসল অভিনন্দনের মূর্তি 

ইসলামাবাদ, ১০ নভেম্বর (পিটিআই): করাচিতে পাক বিমান বাহিনীর জাদুঘরে রাখা হয়েছে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের একটি মূর্তি। সযত্নে শোকেসে রাখা হয়েছে ওই মূর্তিটি। ট্যুইটারে অভিনন্দনের মূর্তি রাখার ছবিটি পোস্ট করেছেন পাক সাংবাদিক তথা রাজনৈতিক বিশ্লেষক আনোয়ার লোধি। 
বিশদ

11th  November, 2019
এইচ১বি ভিসায় স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন ফেরাল মার্কিন আদালত 

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): আদালতে সাময়িক স্বস্তি পেলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। শুক্রবার এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠাল ইউএস কোর্টস অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া। 
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): কংগ্রেস নেতা শশী থারুরের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়। ...

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:03:20 PM

বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM