Bartaman Patrika
দেশ
 

কেন্দ্র-রাজ্যকে ইস্যু ভিত্তিক আক্রমণ
করে তামিল হৃদয়ে জায়গা স্ট্যালিনের

চেন্নাই: সলতে পাকানো শুরু হয়েছিল ২০১৯ সালের লোকসভা ভোটের পর থেকে। সেইমতো রাজ্য ও কেন্দ্রের এআইএডিএমকে-বিজেপি জোটকে নিশানা করতে প্রতিটি ইস্যু ধরে একের পর এক চোখা চোখা স্লোগান তৈরি হয়েছিল। কখনও ‘স্ট্যালিনের আওয়াজ নতুন ভোরের সূচনা করবে’, ‘উই রিজেক্ট এআইএডিএমকে’, কখনও আবার ‘আপনার বিধানসভা কেন্দ্রে স্ট্যালিন’। আর তাতেই বাজিমাত। ১০ বছরের এআইএডিএমকে নেতৃত্বাধীন জোটকে হারিয়ে স্ট্যালিনের নেতৃত্বে তামিলনাড়ুর ক্ষমতা দখল করল ডিএমকে।
২৩৪ বিধানসভা আসনের মধ্যে ১৫৯টি আসন দখল করেছে ডিএমকে-জোট। অর্থাৎ, দুই তৃতীয়াংশ আসন। তবে, এই জয় রাতারাতি আসেনি। এআইএডিএমকে-বিজেপি জোট তামিল জাত্যাভিমান বিরোধী দাবি করে কেন্দ্র ও রাজ্য সরকারকে নিশানা করেছেন স্ট্যালিন। সেই লক্ষ্যে জাতীয় শিক্ষা আইন, নাগরিকত্ব সংশোধনী আইন, কৃষি আইন এবং শিক্ষাকে সংবিধানের রাজ্য তালিকায় অন্তর্ভুক্তির মতো বিষয়গুলিকে ঢাল করেন। আর এভাবেই রাজ্যবাসীর কাছে পৌঁছে গিয়েছিলেন ডিএমকের প্রেসিডেন্ট। হয়ে উঠেছিলেন তামিলবাসীর ‘নয়নের মণি’। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ‘জনবিরোধী’ তকমা সেঁটে দিতে সক্ষম হয়েছিলেন স্ট্যালিন।
২০০ আসনের লক্ষ্যমাত্রা নিয়ে ১০ বছরের ‘ভিশন ডকুমেন্ট’ তৈরি করেছিলেন স্ট্যালিন। সেখানে সাত দফা প্রতিশ্রুতির পাশাপাশি বাড়ির মহিলা প্রধানকে মাসে একহাজার টাকা ভাতার প্রতিশ্রুতি দেওয়া হয়। ডিএমকে প্রেসিডেন্টের সঙ্গে ভোট প্রচারে ঝড় তুলেছেন স্ট্যালিন-পুত্র তথা যুব সভাপতি উদয়ানিধি এবং মহিলা শাখার সম্পাদক তথা বোন কানিমোঝি। আর তাতেই এআইএডিএমকে দলকে উৎখাত করতে সক্ষম হয়েছে ডিএমকে। এই জয়ের পর স্ট্যালিনকে অভিনন্দন জানিয়েছেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। ট্যুইটারে তিনি লিখেছেন, ‘তামিলনাড়ুর পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেব থিরু এম কে স্ট্যালিনকে অভিনন্দন জানাই।’ ধন্যবাদজ্ঞাপন করে স্ট্যালিন পাল্টা বলেছেন, তামিলনাড়ুর উন্নয়নে আপনার উপদেশ ও সহযোগিতা প্রয়োজন।
বিপুল ভোটে জিতলেও দলের শপথগ্রহণ অনুষ্ঠান খুব সাদামাটা ও ছোট হবে বলে জানিয়েছেন স্ট্যালিন। তাঁর কথায়, করোনা পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, এআইএডিএমকে জোট জিতেছে ৭৫টি আসনে। ১০ বছর রাজ্য শাসনের পর এবার তাদের বিরোধী আসনে বসতে হবে। এই পরিস্থিতিতেও ভোটারদের ধন্যবাদ জানাতে ভোলেনি তারা। দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী পালানিস্বামী ও পনিরসেলভাম বলেছেন, আমরা জনগণের রায় মাথা পেতে নিয়েছি। এবার থেকে আমাদের বিরোধী দল হিসেবে আরও বড় দায়িত্ব পালন করতে হবে।

প্রয়োজনে লকডাউন,
পরামর্শ সুপ্রিম কোর্টের

গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন সংক্রামিত হয়েছেন। মারা গিয়েছেন ৩ হাজার ৪১৭ জন। সংক্রমণের হার আগের চেয়ে অতি সামান্য কমেছে। এই পরিস্থিতিতে কোভিডের দ্বিতীয় ঢেউতে লাগাম টানতেই হবে। বিশদ

হাসপাতালে অক্সিজেনের অভাব,
মৃত ২৪ কোভিড রোগী 

হাসপাতালে অক্সিজেন না পেয়ে ফের মর্মান্তিক মৃত্যু দেখল দেশ। দিল্লি, উত্তরপ্রদেশের পর এবার কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশ। এই দুই রাজ্যে অক্সিজেন না পেয়ে মোট ৩২ জন রোগীর মৃত্যু হয়েছে। তাও আবার দু’টি সরকারি হাসপাতালে। প্রথমটি ঘটেছে কর্ণাটকের চামারাজানগর জেলার হাসপাতালে। 
বিশদ

করোনা মোকাবিলা করতে দিল্লিতে
সেনা মোতায়নের ভাবনা কেন্দ্রের

রাজনাথ সিংকে চিঠি সিশোদিয়ার

করোনা সংক্রমণ নিয়ে নাজেহাল দিল্লি। বহু হাসপাতালেই অক্সিজেন অভাব দেখা যাচ্ছে। প্রাণদায়ী গ্যাসের অভাবে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন বহু করোনা রোগী।
বিশদ

সরলেন ত্রিপুরার সেই বিতর্কিত জেলাশাসক 

নিরপেক্ষ তদন্তের স্বার্থে পশ্চিম ত্রিপুরার জেলাশাসকের পদ থেকে সরে দাঁড়ালেন শৈলেশকুমার যাদব। গত ২৬ এপ্রিল করোনা বিধি পালনের কথা মনে করিয়ে দিতে রাতবিরেতে আগরতলার দু’টি বিয়েবাড়িতে অভিযান চালিয়েছিলেন তিনি। 
বিশদ

কোভিডে মৃত্যু কেন্দ্রীয় মন্ত্রীর কন্যার, চাঞ্চল্য

কোভিডে আক্রান্ত হয়ে মারা গেলেন কেন্দ্রীয় মন্ত্রী থাওয়ারচাঁদ গেহলটের মেয়ে যোগিতা সোলাঙ্কি। সোমবার সকালে মধ্যপ্রদেশের ইন্দোরের একটি হাসপাতালে তিনি মারা যান।
বিশদ

সরকারে নীতি পঙ্গুত্ব করোনাকে হারাতে
পারবে না, মোদিকে নিশানা রাহুলের

করোনা মোকাবিলার নীতি নিয়ে মোদি সরকারকে ফের একহাত নিলেন রাহুল গান্ধী। তিনি বলেন, পঙ্গু নীতি কখনই সরকারকে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জেতাতে পারে না।
বিশদ

প্রধানমন্ত্রীর নতুন বাসভবন তৈরির
সময়সীমা বেঁধে দিল সরকার

করোনা পরিস্থিতিতে জরুরি ছাড়া সমস্ত প্রকল্পের কাজ বন্ধ। অথচ, বহাল তবিয়তেই চলছে দিল্লির পরিকাঠামো উন্নয়নের সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ। মহামারীর মধ্যেই পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র পেয়েছে মোদির স্বপ্নের এই প্রকল্প।
বিশদ

ভোটে ভরাডুবি হলেও এখনই বিশ্লেষণে বসছে
না কংগ্রেস, অগ্রাধিকার করোনা মোকাবিলা

পাঁচ রাজ্যেই বিপর্যস্ত দল। তবুও তা নিয়ে রাতারাতি পর্যালোচনায় বসছে না কংগ্রেস। সোমবার এআইসিসি মুখপাত্র পবন খেরা জানিয়েছেন, দলের অগ্রাধিকার হল, করোনা পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়ানো।
বিশদ

জেলের মধ্যে থেকেই বিজেপি
প্রার্থীকে হারালেন অখিল গগৈ

প্রার্থী ২০১৯ সালের ডিসেম্বর মাস থেকে জেলবন্দি। প্রতিপক্ষ প্রবল শক্তিধর বিজেপি। নির্বাচনী লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করলেও প্রচার করতে পারেননি।
বিশদ

মিডিয়াকে শুনানির রিপোর্ট প্রকাশ করতে নিষেধ
করা যায় না, কমিশনকে বলল সুপ্রিম কোর্ট

শুনতে খারাপ লাগলেও আদালতে শুনানির পুঙ্খানুপুঙ্খ রিপোর্টে মিডিয়াকে মানা করতে পারি না। এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল উপত্যকার
শিল্প, উৎপাদন, দেখা দিয়েছে চরম শ্রমিক সঙ্কট

কোভিডের দ্বিতীয় ধাক্কায় বেসামাল কাশ্মীরের শিল্পক্ষেত্র। করোনার সংক্রমণের পাশাপাশি দেখা দিয়েছে শ্রমিক সঙ্কটও। সব মিলিয়ে ব্যাপকভাবে কমতে শুরু করেছে শিল্পের উৎপাদন।
বিশদ

জয় ডিএমকের, মন্দিরে জিভ
কেটে উৎসর্গ তামিল যুবতীর

মন্দিরে দাঁড়িয়ে শপথ নিয়েছিলেন, ডিএমকে জিতলে নিজের জিভ কেটে উৎসর্গ করবেন। গতকাল ভোটের ফলাফলে তাঁর প্রিয় রাজনৈতিক দলের ক্ষমতায় আসা নিশ্চিত হয়ে যায়।
বিশদ

দফায় দফায় বৈঠক, হিমন্তকে অসমের মুখ্যমন্ত্রী
করার দাবি তুললেন সিংহভাগ বিজেপি বিধায়ক

যে চার পূর্ণ রাজ্যে ভোট হয়েছে, তার মধ্যে একমাত্র জয় হয়েছে অসমে।  কিন্তু সেই অসমে সরকার গড়া নিয়ে তীব্র ডামাডোল শুরু হয়েছে বিজেপির অন্দরে। ইস্যু, মুখ্যমন্ত্রীর পদ।
বিশদ

সম্পূর্ণ লকডাউনের দরকার
নেই: ল্যানসেট টাস্ক ফোর্স

ভারতে এখনই সম্পূর্ণ লকডাউনের পথে না হেঁটে বরং জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হোক। করোনার সংক্রমণ ঠেকাতে এমনই দাওয়াই দিল মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেটের কোভিড-১৯ ইন্ডিয়া টাস্ক ফোর্স। সুপারিশে বলা হয়েছে, এখনই দেশজুড়ে কঠোর লকডাউনের প্রয়োজন নেই।
বিশদ

Pages: 12345

একনজরে
আরামবাগের মানুষ মুখ ফেরালেও মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের ধারা বজায় থাকবে। মানুষের পাশে থেকে কাজ করার গতি থামবে না। এমনটাই দাবি আরামবাগ মহকুমার তৃণমূল নেতৃত্বের। এবার ...

২০১৬ সাল থেকে পাঁচ বছর মন্ত্রীহীন ছিল মালদহ জেলা। এবার তৃণমূল কংগ্রেস জেলায় ভালো ফল করায় মালদহবাসী আশায় বুক বাঁধছেন। জেলার অন্তত এক, দু’জন বিধায়ক ...

একুশের বিধানসভা নির্বাচনে দু’শোর বেশি আসন পেয়ে রাজ্যে তৃতীয়বারের জন্য সরকার গঠন করতে চলেছে তৃণমূল। এই ভোটে  দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর পূর্ণ আস্থা রেখেছেন বাংলার মানুষ। ...

পূর্ব বর্ধমানের ১৬-০ ব্যবধানে তৃণমূলের জয়ের নেপথ্যে রয়েছে প্রার্থী ও আসন বদলের মাস্টার স্ট্রোক। দলীয় কোন্দল ও সবোতাজ রুখতে ১৬টি বিধানসভা কেন্দ্রের মধ্যে বেশ কয়েকটি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মানরক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৯: বৃটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতানের মৃত্যু
১৮৪৯:- বাঙালি নাট্যকার, সঙ্গীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৮৬: হে মার্কেট স্কোয়ার হিংসা: শিকাগো, ইলিনয় সহ বিভিন্ন শহরে শ্রমিক মিছিল ছত্রভঙ্গ করতে সচেষ্ট পুলিসকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ, ৮ জনের মৃত্যু, আহত ৬০, জনতাকে লক্ষ্য করে পুলিসের গুলি
১৯১৯: চার মে আন্দোলন: ভার্সাই চুক্তির প্রতিবাদে চীনের বেজিংয়ে তিয়েন আন মেন স্কোয়ারে ছাত্র জমায়েত
১৯৫৩: ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি গ্রন্থের জন্য পুলিৎজার পুরস্কার পেলেন আর্নেস্ট হেমিংওয়ে
১৯৫৯: প্রথম গ্র্যামি পুরস্কার দেওয়া হল
১৯৭৯: ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন মার্গারেট থ্যাচার  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৯ টাকা ৭৪.৯০ টাকা
পাউন্ড ১০০.৮৬ টাকা ১০৪.৩৭ টাকা
ইউরো ৮৭.৬৮ টাকা ৯০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭, ৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫, ২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫, ৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ বৈশাখ, ১৪২৮, মঙ্গলবার, ৪ মে ২০২১। অষ্টমী ২০/৩৬ দিবা ১/১১। শ্রবণা নক্ষত্র ৮/২০ দিবা ৮/২৬। সূর্যোদয় ৫/৬/১৩, সূর্যাস্ত ৬/০/৩৭। অমৃতযোগ দিবা ৭/৪১ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩৪ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৯ মধ্যে। রাত্রি ৬/৪৫ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/২৫ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২০ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/২৩ গতে ৮/৪৬ মধ্যে।  
২০ বৈশাখ, ১৪২৮, মঙ্গলবার, ৪ মে ২০২১। অষ্টমী সন্ধ্যা ৫/৪৮। শ্রবণা নক্ষত্র দিবা ১/৫। সূর্যোদয় ৫/৭, সূর্যাস্ত ৬/২। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১০/১৪ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৬ মধ্যে ও ৩/২৯ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২২ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৬/৪৪ গতে ৮/২০ মধ্যে ও ১/১১ গতে ২/৪৮ মধ্যে। কালরাত্রি ৭/২৫ গতে ৮/৪৮ মধ্যে।  
২১ রমজান। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা আক্রান্ত দীপিকা পাড়ুকোনও
বাবা, মা ও বোনের পর এবার নিজেরও করোনা আক্রান্তের রিপোর্ট ...বিশদ

09:13:50 PM

হলদিয়ায় পচাগলা দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য
খাল থেকে এক ব্যক্তির পচা-গলা দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল ...বিশদ

06:58:00 PM

দেশে এবার সিংহরাও আক্রান্ত করোনায় !
মানবদেহের পর এবার দেশে সিংহদের দেহেও করোনা থাবা বসিয়েছে বলে ...বিশদ

05:16:13 PM

রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিজির সঙ্গে বৈঠকে মমতা
সৌজন্যমূলক সাক্ষাৎ ও কোভিড নিয়ে বৈঠকের জন্য রাজ্য পুলিসের ডিজি, ...বিশদ

05:07:00 PM

১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু রাজ্যে
দেশজুড়ে ভ্যাকসিনের আকালের মধ্যেই রাজ্যে শুরু হয়ে গেল ১৮ ঊর্ধ্বদের ...বিশদ

04:50:36 PM

করোনায় আক্রান্ত প্রকাশ পাড়ুকোন
করোনায় আক্রান্ত ভারতীয় ব্যাডমিন্টনের কিংবদন্তি খেলোয়াড় প্রকাশ পাড়ুকোন। গত শনিবার ...বিশদ

04:48:24 PM