Bartaman Patrika
দেশ
 

নাগরিকত্ব আইন কার্যকর করব
না, মমতার সুর অন্য বহু রাজ্যে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন বলবৎ হওয়ার পর এবার বিজেপি-বিরোধী রাজ্যগুলি তা কার্যকর করতে নারাজ। মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই একাধিক রাজ্য ইতিমধ্যেই ওই আইন সংশ্লিষ্ট রাজ্যে লাগু হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। গতকালই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘোষণা করেন তাঁর রাজ্যে ওই বিতর্কিত আইন কার্যকর হবে না। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম বলেছিলেন, তিনি এনআরসি কিংবা নাগরিকত্ব সংশোধনী আইন, কোনওটাই মানবেন না। বাংলায় তা চালু করতেও দেবেন না। এবার অন্য রাজ্যগুলিও ওই একই পথ নিয়েছে। যদিও কেন্দ্রের বক্তব্য, আইন রুখে দেওয়ার ক্ষমতা কোনও রাজ্যের নেই। আজ অবশ্য তৃণমূল ও কংগ্রেসের তরফে সুপ্রিম কোর্টে মামলাও করা হয়েছে।
অন্যদিকে কেরল, পাঞ্জাব গতকালই জানিয়েছে সেখানেও কার্যকর হবে না এই আইন। আজ ছত্তিশগড়ের মন্ত্রিসভার কয়েকজন সদস্য মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন, ওই রাজ্যেও নাগরিকত্ব আইন চালু করা উচিত হবে না। একই পথ নিতে পারে কংগ্রেস শাসিত মধ্যপ্রদেশ, রাজস্থানও। বিহারের মুখ্যমন্ত্রীও যথেষ্ট চাপে আছেন। আবার তামিল ইস্যুকে সামনে রেখে ডিএমকে তামিলনাড়ুতে রাস্তায় নেমে দাবি করেছে ওই রাজ্যে যদি সরকার এই একপেশে আইন চালুর চেষ্টা করে তা হলে, তীব্র বিক্ষোভ হবে। নাগরিকত্ব আইনের নয়া সংশোধনে যেহেতু শ্রীলঙ্কার তামিলদের যুক্ত করা হয়নি, তাই ডিএমকেও আন্দোলনে নেমেছে। এই দাবির বিরোধিতা করে দ্রুত আইন চালুর প্রক্রিয়া শুরু করাও রাজনৈতিক কারণে সম্ভব নয় এইআইডিএমকের পক্ষে। কারণ, ২০২১ সালে ওই রাজ্যেও বিধানসভা ভোট। এখন থেকেই আভাস পাওয়া যাচ্ছে বিরোধী শাসিত রাজ্যগুলিতে এই আইনের তীব্র বিরোধিতা করা হবে। সেই পথ ধরেই মহারাষ্ট্রেও নাগরিকত্ব আইন অনুসরণ করে কর্মসূচি চালু করা আপাতত সম্ভব নয়। তবে মোদি সরকারের পক্ষে সব থেকে উদ্বেগজনক হল অসম ও ত্রিপুরা। এই দুই রাজ্যে সরাসরি বিজেপি ক্ষমতায়। দুই রাজ্যেই আগুন জ্বলছে আইনের বিরুদ্ধে। সুতরাং বিজেপি বিরোধী রাজ্যগুলি তো বটেই, অসম ও ত্রিপুরাতেও আদৌ এই প্রবল আন্দোলন আর বিক্ষোভের মধ্যে আইনটি চালু হবে কিনা কিংবা হলেও কবে থেকে হবে, সেটা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
সরকারি সূত্রে জানা যাচ্ছে, আইন কার্যকর করতে স্বরাষ্ট্র মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করবে। ওই বিজ্ঞপ্তিতেই ঘোষণা করা হবে নাগরিকত্ব সংশোধনী আইন অনুযায়ী নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া। এবং কেন্দ্র ও রাজ্যস্তরের নোডাল এজেন্সি স্থাপনের পরই ওই বিজ্ঞপ্তি দেওয়া হবে। পরবর্তী পদক্ষেপ রাজ্যস্তরে এজেন্সি স্থাপন করা। কেন্দ্রীয় সরকার মনিটরিং কর্তৃপক্ষ হলেও রাজ্য স্তরে গঠন করা হবে নোডাল এজেন্সি। কোনও একটি কেন্দ্রীয় প্রকল্প চালু করার ক্ষেত্রে শুরুতে এই প্রক্রিয়াই গ্রহণ করা হয়। যে কোনও কেন্দ্রীয় প্রকল্পের মতোই, কেন্দ্রীয় আইন প্রয়োগের ক্ষেত্রেও ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর নিয়ম অনুযায়ী রাজ্য সরকারের প্রশাসনিক পরিকাঠামো ব্যবহার করতে হয়। রাজ্যই বেঁকে বসলে আইন কার্যকর করবে কে? একদিকে একের পর এক রাজনৈতিক দল সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে আইনকে অসাংবিধানিক আখ্যা দিয়ে। আর অন্য দিকে একের পর এক রাজ্য সরকারও এই আইন মানতে অস্বীকার করছে। তাই আইন মোতাবেক কবে থেকে নাগরিকত্ব সংক্রান্ত আবেদন করা যাবে সেটা এখনও বলা যাচ্ছে না।

ধর্ষণ নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে উত্তাল সংসদ, বিজেপি দাবি করলেও ক্ষমা চাইলেন না 

নিজস্ব প্রতিনিধি • নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ধর্ষণ প্রসঙ্গে রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে আজ উত্তাল হল সংসদ। কংগ্রেস এমপিকে ক্ষমা চাইতে হবে অধিবেশনের শুরু থেকেই সরব হল বিজেপি এমপিরা। নেতৃত্ব দিলেন মহিলারা। শাসক দলের পক্ষ থেকেই জমা দেওয়া হল মুলতুবি প্রস্তাব।  
বিশদ

কার্ফু শিথিলের পরেও অশান্তি শিলংয়ে, গুয়াহাটিতে অনশন, হুঁশিয়ারি সর্বানন্দের

গুয়াহাটি ও নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইন। তিনজনের মৃত্যুর পর শুক্রবার অনেকটা শান্ত হয়ে এসেছে অসমও। তবে, মেঘালয়ে প্রতিবাদ জারি রয়েছে। দুই রাজ্যেই ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা বন্ধ।
বিশদ

আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর সংশোধিত নাগরিকত্ব আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। 
বিশদ

আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। 
বিশদ

দিল্লির ধর্ষণ ও হত্যা মামলা: সাজাপ্রাপ্তদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতায় সুপ্রিম কোর্টে নির্ভয়ার মা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডে দোষীদের প্রাণভিক্ষার আবেদন খারিজে সুপ্রিম কোর্টে আর্জি জানালেন নির্ভয়ার বাবা-মা। শুক্রবার সর্বোচ্চ আদালতে দায়ের করা এক আবেদনে তাঁরা জানিয়েছেন, বিচারে আর বিলম্ব নয়। দোষীদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতা করতে তাঁরা প্রস্তুত।  
বিশদ

শেষ হল সংসদের শীত অধিবেশন, পরের বার মোদি সরকার কোন বিতর্কিত বিল আনবেন, জোর জল্পনা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: দ্বিতীয় মোদি সরকারের আমলে একটি করে সংসদের অধিবেশন হওয়ার অর্থই যেন হয়ে দাঁড়িয়েছে ভারতের কোনও একটি ঐতিহাসিক তথা রাজনৈতিক ভাবে বিতর্কিত ইস্যুকে সামনে নিয়ে এসে আইন বদল অথবা আইন বাতিল করে দেশজুড়ে রীতিমতো শোরগোল ফেলে দেওয়া। 
বিশদ

সবরীমালা মন্দিরে প্রবেশের জন্য মহিলাদের নিরাপত্তা দেওয়ার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সবরীমালা মন্দিরে যেতে চাওয়া মহিলাদের কোনও বিশেষ নিরাপত্তা দেওয়া হবে না। শুক্রবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সবরীমালা মন্দির দর্শনে ইচ্ছুক মহিলাদের কেরল সরকার যাতে নিরাপত্তার ব্যবস্থা করে সেজন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন দুই মহিলা সমাজকর্মী। 
বিশদ

নাগরিকত্ব আইন নিয়ে অসমে বিক্ষোভের জেরে ভারত সফর পিছলেন জাপানের প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): বাংলাদেশের পর জাপান। অসমে বিক্ষোভের জেরে পিছিয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বৈঠক। আগামী রবিবার থেকে গুয়াহাটিতে দুই রাষ্ট্রনায়কের তিন দিনের বৈঠকে বসার কথা ছিল।
বিশদ

বিক্ষোভকারী পড়ুয়াদের সম্পর্কে কিছুই জানে না জেএনইউ কর্তৃপক্ষ, ভর্ৎসনা হাইকোর্টের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): জেএনইউ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অ্যাকাডেমিক তথ্য জানে না খোদ কর্তৃপক্ষ। যা দেখে হতবাক দিল্লি হাইকোর্টও। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ দেখানোর অভিযোগে কয়েকজন ছাত্রের বিরুদ্ধে মামলা করে জেএনইউ কর্তৃপক্ষ। 
বিশদ

বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার হতে পারে উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস, আশঙ্কা ক্যাগের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: গরিব এবং পিছিয়ে পড়া পরিবারদের বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দিয়েছে কেন্দ্র। মোদি সরকারের দাবি, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা তাঁদের সাফল্যের অন্যতম প্রধান অস্ত্র। কিন্তু এই প্রকল্পে সর্ষের মধ্যেই ভূত দেখছে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল (ক্যাগ)।  
বিশদ

বাজেটে দাবি মানা না হলে অনির্দিষ্টকাল রেশন ধর্মঘটের ডাক দেওয়া হবে: বিশ্বম্ভর 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ‘সকলের জন্য খাদ্য’ সহ আট দফা দাবির বিষয়টি আগামী বাজেটে সুরাহা না হলে দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য রেশন ধর্মঘটে ডাক দেওয়া হবে বলে আজ কেন্দ্র বিরোধী ধর্না কর্মসূচি শেষে জানিয়ে দিল সারা ভারত রেশন দোকানদারদের সংগঠন।
বিশদ

নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধে দ্রুত বিচার, নয়া বিল পাশ অন্ধ্র বিধানসভায় 

অমরাবতী, ১৩ ডিসেম্বর (পিটিআই): নারী এবং শিশুদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দ্রুত তদন্ত ও বিচারপ্রক্রিয়া শেষ করতে নতুন বিল পাশ হল অন্ধ্রপ্রদেশ বিধানসভায়। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এম সুচরিতা বিলটি বিধানসভায় পেশ করেন।  
বিশদ

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সরব বিরোধী শিবিরের নেতা-নেত্রীরা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: সংশোধিত নাগরিক আইন নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে শুক্রবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন বিরোধী শিবিরের একাধিক বিশিষ্ট নেতা-নেত্রীরা। 
বিশদ

চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমিয়ে ৫.৬ শতাংশ করল মুডিজ 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): চলতি অর্থবর্ষে ভারতের জিডিপির পূর্বাভাস কমাল মার্কিন রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ। শুক্রবার তারা জানিয়েছে, ২০১৯ অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার দাঁড়াবে ৫.৬ শতাংশ। কারণ হিসেবে কর্মসংস্থানের ধীর গতি এবং দেশবাসীর ক্রয়ক্ষমতার উন্নতি না হওয়ার কথা উল্লেখ করেছে মুডিজ।
বিশদ

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...

 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: ব্যবসায় যুক্ত হলে মন্দ হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ...বিশদ

07:03:20 PM

আগামীকাল রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উত্তপ্ত রাজ্যের একাধিক জেলা। তার মধ্যেই ...বিশদ

06:19:00 PM

বাতিল কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস 
আজিমগঞ্জ ফারাক্কা এলাকায় আইন শৃঙ্খলার অবনতির জেরে রাধিকাপুর থেকে কলকাতাগামী ...বিশদ

06:16:33 PM

মালদহের সুজাপুর, কালিয়াচক সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কে অবরোধ 

06:16:17 PM

বাতিল ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস 
বাতিল করা হল নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস। রানিনগর (জলপাইগুড়ি) ...বিশদ

06:12:50 PM