Bartaman Patrika
কলকাতা
 

অনাড়ম্বরে জন্মদিন পালিত কল্যাণী শহরের, ভিত্তিপ্রস্তরের শিলাখণ্ডটিও অনাদরে পড়ে

বিএনএ, বারাকপুর: দেখতে দেখতে ৬৮ বছরে পা দিল কল্যাণী। ২৪ ফেব্রুয়ারি এই শহরের জন্মদিন। ৬৭টি বসন্ত পার করে এই শহর এখন ‘স্মার্ট সিটি’ হিসাবেই পরিচিতি লাভ করেছে। আর হবে নাই বা কেন, চারিদিকে ঝাঁ চকচকে রাস্তা, বাহারি আলো, বিশ্ববিদ্যালয়, অত্যাধুনিক স্টেডিয়াম, মেডিকেল কলেজ, সময়ের সঙ্গে তাল মিলিয়ে এখন একের পর এক নতুন নতুন পালকে এই শহর সেজে উঠছে। প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে ঝাঁ চকচকে এই শহরের জাঁকজমক করে জন্মদিন পালন করার কথা। কিন্তু, প্রশাসনের উদ্যোগে এদিন কোনও কিছু হয়নি। শুধু স্থানীয় কাউন্সিলারের উদ্যোগে ‘স্মার্ট সিটি’র শিলান্যাসের উপর মালা দিয়ে নিতান্ত ম্যাড়মেড়েভাবে জন্মদিন পালন করা হয়েছে। কল্যাণীর মহকুমা শাসক ইউনিস রিসিন ইসমাইল বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ না পেলে আমরা নিজে থেকে কিছু করতে পারি না। তবে, স্থানীয়ভাবে কেউ উদ্যোগ নিয়ে জন্মদিন পালন করলে আমরা প্রশাসনের পক্ষ থেকে সবরকমভাবে সাহায্য করতে পারি। আর ওই শিলান্যাসের জায়গাটি সংরক্ষণ করার জন্য আমরা উদ্যোগ নেওয়া শুরু করেছি।
কল্যাণী পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডের এ-ওয়ান এলাকায় ১৯৫১ সালে ২৪ ফেব্রুয়ারি রাজ্যপাল কৈলাসনাথ কাটজু কল্যাণী নগরীর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। সেই শিলান্যাস আজও সেখানে অক্ষত রয়েছে। কল্যাণী শিল্পাঞ্চলে পিএইচই গোডাউনের ভিতরে শিলাটি রয়েছে। বহু বছর এই শহরের মানুষ এই শিলার বিষয়টি জানতেন না। ফলকটি একেবারে ঝোপ, জঙ্গলে ভরা ছিল। তা কারও নজরেও পড়ত না। ফলে, এই শহরের জন্মদিনও পালন হয়নি। বছর তিনেক আগে গোডাউনের পাশে জঙ্গল পরিষ্কার করে শিলাখণ্ডে মালা দিয়ে এই শহরের জন্মদিন পালন করা শুরু হয়। কিন্তু, সেটা একেবারে স্থানীয়ভাবে। এই শহরের জন্মদিন পালনে জেলা প্রশাসন, মহকুমা প্রশাসনের কোনও উদ্যোগই চোখে পড়ে না।
এ বিষয়ে কথা হচ্ছিল, স্থানীয় কাউন্সিলার তথা পুরসভার ভাইস চেয়ারম্যান কল্যাণ দাসের সঙ্গে। তিনি বলেন, কয়েক বছর আগে আমি বিষয়টি জানতে পারি, পিএইচই’র গোডাউনের ভিতরে এই শহর শুরু হওয়ার শিলাটি রয়েছে। কিন্তু, কোথায় তা জানতাম না। এই ওয়ার্ডের কাউন্সিলার হওয়ার পর বছর তিনেক আগে ওই জঙ্গল পরিষ্কার করে ফি বছর ২৪ ফেব্রুয়ারি সকালে সেখানে মালা দিয়ে মোমবাতি জ্বেলে এই শহরের জন্মদিন পালন করি। তিনি আরও বলেন, এক সময় এই জায়গার নাম ছিল, রুজভেল্ট নগর। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায় এই শহরের নামকরণ করেন কল্যাণী নামে। যদিও শিলান্যাসে তাঁর কোনও নাম নেই। শুধু ফলকে রাজ্যপালের নাম উল্লেখ রয়েছে। ফলকটি খুব অনাদরে পড়ে রয়েছে। আমরা পুরসভার পক্ষ থেকে উদ্যোগ নিয়ে ফলকটিকে অন্যত্র সরিয়ে শহরের মধ্যে ভালো কোনও পার্কে স্থানান্তরিত করার পরিকল্পনা করেছিলাম। তাতে সাধারণ মানুষও ওই ফলকটিকে সবসময় দেখতে পেতেন। কিন্তু, রাজ্য সরকারের পক্ষ থেকে ওই ফলক সরানো যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।
পুরসভার চেয়ারম্যান সুশীল তালুকদার বলেন, ওই ফলকের বিষয়টি আমাদের জানা ছিল না। জানার পর আমরা সেটি সংরক্ষণ করার উদ্যোগ নিয়েছি। যে জায়গায় শিলান্যাস হয়েছিল, সেটি এখন পিএইচই’র গোডাউন। ফলে, আমাদের পুরসভার পক্ষ থেকে ওই ফলকটিকে সামনে রেখে কোনও কিছু করার ইচ্ছা থাকলেও তা করতে পারছি না। তাই সংশ্লিষ্ট দপ্তরকে চিঠি দিয়ে আমরা জানিয়ে দিয়েছি, ওই জায়গাটি পেলে আমরা সৌন্দর্যায়ন করে সংরক্ষণ করে রাখব।

১৪টি ইঞ্জিন ৬ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে
ডানকুনিতে ভোজ্য তেলের কারখানায় ভয়াবহ আগুন, ছড়াল পাশের ২টি কারখানাতেও

 বিএনএ, চুঁচুড়া: রবিবার দুপুরে ডানকুনির ১ নম্বর ওয়ার্ডের চাকুন্দিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়ে গেল একটি ভোজ্য তেল তৈরির কারখানা। কারখানার ভেতরে প্রচুর দাহ্য পদার্থ থাকায় মুহূর্তের মধ্যেই গোটা এলাকা কালো ধোঁয়ায় ঢেকে যায়। পাশাপাশি হাওয়ার দাপটে পাশে থাকা একটি ডিটারজেন্ট কারখানা ও বিস্কুটের কারখানায় আগুন ছড়িয়ে পড়ে।
বিশদ

সন্ত্রাসবাদী হামলা হলে মোকাবিলা কীভাবে, মহড়া কলকাতা স্টেশনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার দগদগে ক্ষত এখনও টাটকা গোটা দেশজুড়েই। চলছে ঘটনার কাটাছেঁড়া। জঙ্গিদের কাছে রেল বরাবরই সফ্ট টার্গেট। রেলের এলাকায় হামলার ঘটনাও ঘটেছে আগে। 
বিশদ

সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত
ইস্ট-ওয়েস্ট মেট্রোয় শুরু হতে চলেছে ‘ইন্টিগ্রেটেড টেস্টিং’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি সপ্তাহেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত এলাকায় ‘ইন্টিগ্রেটেড টেস্টিং’ শুরু হতে চলেছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল) সূত্রের খবর, এই পথেই প্রথম পর্যায়ে ট্রেন চলাচল শুরু হবে। 
বিশদ

হাসনাবাদের গ্রাম এখনও বিদ্যুৎহীন, কেরোসিনের লম্ফ জ্বেলে পড়াশোনা

 সংবাদদাতা, হাসনাবাদ: উত্তর ২৪ পরগনা জেলা বসিরহাট মহকুমার হাসনাবাদ থানার অন্তর্গত মাখালগাছা পঞ্চায়েতের আষাড়িয়া নারায়ণপুর গ্রাম। আনুমানিক দেড়শোর বেশি মানুষের বাস এই গ্রামে। সাধারণভাবে দিনমজুরের কাজের সঙ্গে যুক্ত অধিকাংশ গ্রামবাসী। অভাবের মধ্যেও পড়াশোনায় খামতি নেই গ্রামের ছেলেমেয়েদের।
বিশদ

তারকেশ্বরের মূল নিকাশি খালের জরাজীর্ণ দশা, জঙ্গল-আবর্জনায় অবরুদ্ধ গতিপথ

 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরে নিকাশি খালের জরাজীর্ণ অবস্থা। বাংলার পর্যটন মানচিত্রে শৈবতীর্থ তারকেশ্বরে দীর্ঘদিন ধরেই বেহাল অবস্থায় পড়ে রয়েছে নিকাশি খাল। তারকেশ্বর পুরসভার ১৩, ১১, ৪, ১২, ২ নম্বর ওয়ার্ড সহ বিস্তীর্ণ এলাকা দিয়ে বয়ে গেছে রনেল খাল।
বিশদ

 উদ্বোধনের পর এক বছর পার, ফুলেশ্বর মাছ বাজার আজও চালু হল না

  সংবাদদাতা, উলুবেড়িয়া: উদ্বোধনের পর এক বছর অতিক্রান্ত হয়ে গেলেও চালু করা গেল না ফুলেশ্বর মৎস্য বাজার। যদিও উলুবেড়িয়া পুরসভা সূত্রে খবর, মৎস্য বাজার দ্রুত চালু করার চেষ্টা চলছে।
বিশদ

 মহিলা প্রধানকে মারধরে বামফ্রন্টের ২ কর্মী গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শাসকদলের মহিলা পঞ্চায়েত প্রধানকে রড দিয়ে মারধরের অভিযোগে বামফ্রন্টের দু’জন কর্মীকে গ্রেপ্তার করল পাথরপ্রতিমা থানার পুলিস। 
বিশদ

 ডায়মন্ডহারবারে নাবালিকাকে পরপর ধর্ষণ, ধৃত তান্ত্রিক সহ ২

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নবম শ্রেণীর ছাত্রীকে দফায় দফায় ধর্ষণের অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করল ডায়মন্ডহারবার থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম তাপস হালদার ও গৌরব মণ্ডল। ঘটনাটি ঘটেছে ডায়মন্ডহারবারের গৌরীপুরে। ধৃতদের মধ্যে তাপস হালদার নিজেকে তান্ত্রিক বলে পরিচয় দিয়েছিল।
বিশদ

 কুলতলিতে গুলি করে খুন যুব তৃণমূল কর্মীকে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আবারও জেলায় খুন তৃণমূল কর্মী। এবার কুলতলির পয়েত নস্করহাটে। রবিবার সন্ধ্যায় এই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সুরথ মণ্ডল (৪৫)। তিনি এলাকায় যুব তৃণমূল কর্মী হিসেবে পরিচিত ছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এদিন তিনি চায়ের দোকানে বসে গল্প করছিলেন।  
বিশদ

 ফের বন্দর এলাকায় বাইক দুর্ঘটনা, হেলমেটহীন চালকের মৃত্যু, জখম ২

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাতের বন্দর এলাকায় ভারী পণ্যবাহী গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক স্কুটি চালকের। জখম হলেন আরও দু’জন। শনিবার রাত সাড়ে বারোটা নাগাদ ঘটনাটি ঘটেছে পশ্চিম বন্দর থানার অন্তর্গত সার্কুলার গার্ডেনরিচ রোডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম আসিফ আলি খান (২১)। বাড়ি মেটিয়াবুরুজের গোলাম রসুল রোডে।
বিশদ

 সেলাই মেশিন কেনার টাকা না পেয়ে আত্মহত্যার চেষ্টা ছেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেলাই মেশিন কিনবেন বলে বাবার কাছে টাকা চেয়েছিলেন। কিন্তু তা না দেওয়ায় বাবার সঙ্গে তাঁর বাদানুবাদ হয়। আর তা থেকেই অভিমানী হয়ে রবিবার ভরদুপুরে পার্ক সার্কাস ময়দানের মাঝে দাঁড়িয়ে গায়ে কেরোসিন তেল ঢেলে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করলেন ওই যুবক। 
বিশদ

 জেলে উদ্ধার ২টি মোবাইল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার প্রেসিডেন্সি জেলে এক বিচারাধীন বন্দির হেফাজত থেকে দু’টি মোবাইল উদ্ধার হয়। জেল সূত্রে জানা গিয়েছে, ওই বন্দির নাম গৌতম বড়াল। এই ঘটনায় জেলের তরফে কলকাতা পুলিসের হেস্টিংস থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। 
বিশদ

 অফিসে চুরির প্রতিবাদ করায় পিস্তল দেখিয়ে হুমকি গার্ডেনরিচে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অফিসঘর থেকে নগদ ৫০ হাজার টাকা এবং গুরুত্বপূর্ণ নথিপত্র চুরি করার অভিযোগ উঠল স্থানীয় একজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মালিক সিসিটিভিতে চুরির ঘটনা দেখে ফেলেন। চুরির প্রতিবাদ করায় অফিসের মালিককে পিস্তল দেখিয়ে ভয় দেখানোর অভিযোগ উঠল ওই ব্যক্তির বিরুদ্ধে।
বিশদ

 কার্ড ক্লোন করে জালিয়াতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কার্ড ক্লোন করে অনলাইনে প্রায় ৯০ হাজার টাকার সামগ্রী কেনার অভিযোগ উঠল পাটুলি থানা এলাকায়। গড়িয়া পার্কের বাসিন্দা সুচরিতা বন্দ্যোপাধ্যায় পাটুলি থানায় অভিযোগ করেছেন, তাঁর কাছে ক্রেডিট কার্ড থাকা সত্ত্বেও, তিনি জানতে পারেন, সেই কার্ডের মাধ্যমেই কেউ অনলাইনে সামগ্রী কিনেছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
কাবুল, ২৪ ফেব্রুয়ারি: পুলওয়ামার ঘটনার পর আরও একবার সন্ত্রাসবাদের মদতদাতা দেশ হিসেবে কাঠগড়ায় উঠেছে পাকিস্তান। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন নিয়েও একাধিকবার সরব হয়েছে ভারত। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: লোকসভা ভোটে নিরাপত্তা সুনিশ্চিত করতে আজ, সোমবার পুলিসকর্তাদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়া থেকে গণনা পর্যন্ত কীভাবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় ...

সংবাদদাতা, কালীগঞ্জ: পঞ্চায়েত নির্বাচনের প্রায় আট মাস পর অবশেষে শনিবার গঠিত হল কালীগঞ্জ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি। এর আগে সভাপতি ও সহসভাপতির নাম ঘোষণা হলেও স্থায়ী সমিতি গঠন হয়নি।   ...

নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: পুলওয়ামা হামলার পর আন্তর্জাতিক চাপের মুখে কোণঠাসা পাকিস্তান। হামলায় পাক যোগের অভিযোগ খারিজ করেছেন সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার তাঁকে পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্যেই পাকিস্তান থেকে দিল্লি এসে তাঁর সঙ্গে দেখা করলেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম
১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম
১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় এল দ্বিতীয় যুক্তফন্ট্র সরকার
১৯৮১- অভিনেতা শাহিদ কাপুরের জন্ম
১৯৮৮- ভারতের প্রথম ভূমি থেকে ভূমি ক্ষেপনাস্ত্র ‘পৃথ্বী’র সফল উৎক্ষেপণ
২০০১- কিংবদন্তী ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের মৃত্যু
২০০৯- বাংলাদেশ রাইফেলস বাহিনীতে বিদ্রোহ, ঢাকায় সংঘর্ষে মৃত্যু ৭৪ জনের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  February, 2019

দিন পঞ্জিকা

১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, সপ্তমী ৫৬/৪৪ রাত্রি ৪/৪৭। বিশাখা নক্ষত্র ৪০/৫ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৩৯, অ ৫/৩৪/১১, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে।
১২ ফাল্গুন ১৪২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১০/৫১/৩১। বিশাখানক্ষত্র রাত্রি ৩/৩২/৫১, সূ উ ৬/৬/৫৫, অ ৫/৩২/৮, অমৃতযোগ দিবা ৭/৩৮/১৯ মধ্যে ও ১০/৪১/৮ থেকে ১২/৫৮/১৫ মধ্যে এবং রাত্রি ৬/২২/৪৬ থেকে ৮/৫৩/৩৯ মধ্যে ও ১১/২৪/৩৩ থেকে ২/৪৫/৪৪ মধ্যে, বারবেলা ২/৪১/৫ থেকে ৪/৬/৪৭ মধ্যে, কালবেলা ৭/৩২/৩৭ থেকে ৮/৫৮/১৮ মধ্যে, কালরাত্রি ১০/১৫/২৩ থেকে ১১/৪৯/৪১ মধ্যে। 
১৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় ব্যবহৃত গাড়ি এবং গাড়ির মালিককে শনাক্ত করল এনআইএ 

07:39:53 PM

আইলিগ: আইজলের সঙ্গে ১:১ গোলে ড্র করল ইস্ট বেঙ্গল 

07:03:44 PM

 স্কচ প্লাটিনাম পুরস্কার পেল খাদ্য সাথী প্রকল্প

06:34:58 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ১ আইজল এফসি ১ (৬৫ মিনিট) 

06:33:24 PM