Bartaman Patrika
হ য ব র ল
 

মার্কশিট 

তোমাদের জন্য চলছে মার্কশিট বিভাগটি। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় জীবনবিজ্ঞান। নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য জীবনবিজ্ঞানের জীববিদ্যা ও মানবকল্যাণ বিভাগটি গুরুত্বপূর্ণ। পরামর্শ দিচ্ছেন বালিগঞ্জ গভঃ হাই স্কুলের জীবনবিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত। 

জীবনবিজ্ঞান বইয়ের চার নম্বর অধ্যায় জীববিদ্যা ও মানবকল্যাণ। মানুষের কল্যাণ বলতে ঠিক কী বলা হচ্ছে আর সেখানে জীববিদ্যা-গবেষণার ভূমিকা কী, জানতে হলে ভ্যাকসিনের ভূমিকা একটু জানা দরকার।
যেমন, ভ্যাকসিন কাকে বলে? ভ্যাকসিনের কাজ কী? কীভাবে ভ্যাকসিন তৈরি করা হয়? কোন ধরনের রোগে ভ্যাকসিন ব্যবহার হয় ইত্যাদি।
আলোচনায় যাবার আগে ভ্যাকসিন আবিষ্কারের গল্পটা একটু বলি।
এই পৃথিবীতে একটি ক্ষুদ্র ব্যাকটিরিয়া থেকে মানুষ, সকলেরই প্রতিমুহূর্তে রোগগ্রস্ত হওয়ার ভয় রয়েছে। নজরে পড়ছে না এমন শত্রুরা সব গিজগিজ করছে আমাদের চারপাশে। তবুও যে আমরা টিকে আছি, কারণ, আমাদের শরীরের ভেতরে ও বাইরে কাজ করে চলেছে ইমিউনিটি বা অনাক্রম্যতা। এটা দুভাবে কাজ করে। এক সহজ স্বাভাবিকভাবে, যেমন আমাদের চামড়া বা ত্বক, বর্মের মতো আমাদের বাঁচায়। এছাড়া মুখের লালা, চোখের জল, হাতের তালু, ত্বকের নানা গ্রন্থির রস, অ্যাসিড উৎসেচক, বাইরের শত্রুদের শরীরে বসা মাত্রই খতম করে দিচ্ছে। বিজ্ঞানীরা বলছেন কাইটিন প্রোটিন, যা দিয়ে আমাদের নখ চুল তৈরি, সেটাই তো আরশোলার শরীরটাকেও মুড়ে রেখেছে, এটা ওদেরও বর্ম। এহেন বর্ম নাকি আরশোলার পেটের খাদ্যনালীটার ভেতরেও আছে।
তবে, এই সহজাত স্বাভাবিক প্রতিরক্ষাব্যবস্থা মানুষের জন্য যথেষ্ট নয়। সংক্রমণের প্রকৃতি আর বাহকের বৈচিত্র্য রোগকে দিন দিন বিপজ্জনক করে তুলেছে। সেখানে সহজাত অনাক্রম্যতার সঙ্গে কাজ করছে অর্জিত অনাক্রম্যতা। এখানে স্মলপক্স রোগের ব্যাপারটি আলোচনায় আসে। এই রোগে, মানুষ মারা যেত অথবা গায়ে ও মুখের চামড়ায় খোবলানো দাগ নিয়ে সারাজীবন কাটাতে হতো। তুর্কিদেশের লোকেরা আবার কারও পক্স হলে তার গুটি থেকে রস নিয়ে নিজেদের দেহে ঢুকিয়ে নিত। এতে নাকি তাদের পক্স হতো না। ব্যাপারটার রহস্যভেদ করলেন বিজ্ঞানী এডওয়ার্ড জেনার। গোরুর বাঁট থেকে সংক্রামিত কাউপক্সের গুটির রস নিলেন এক গোয়ালিনীর হাত থেকে, আর আট বছরের বালক জেমস ফিপস’র শরীরে ইঞ্জেকশন করে চালিয়ে তাকে ‘ইমিউন’ করে দিলেন। সেটা প্রমাণ হল, দুবছর পরে, ১৭৯৬-এ যখন তাকে স্মলপক্সের ভাইরাস ইনজেকট করা হল, আর দেখা গেল তার স্মলপক্স হয়নি। ব্যাপারটা দাঁড়াল এই যে, যে ভাইরাস এই পক্স ঘটাচ্ছে, তাকে সহজে মারা মুশকিল। কাজেই, হয় তাকে বা তার তুতো, যেমন স্মলপক্সের তুতো কাউপক্স’র ভাইরাসকে যদি সুস্থ মানুষের দেহে মিশিয়ে দেওয়া যায়, তাহলে তার আর পক্স হবে না। সে বেঁচে যাবে। এই হল ভ্যাকসিনেশন। যার কল্যাণে পৃথিবী আজ স্মলপক্স মুক্ত।
এখন, ব্যাপারটা হল, তাহলে কি আমাদের প্রতিটা রোগের একটা করে তুতো খুঁজে বের করতে হবে। তুতো না পাওয়া গেলে ভ্যাকসিন তৈরি হবে না? একেবারেই নয়। কারণ এর ঠিক পরেই জলাতঙ্কের ভাইরাস নিয়ে কাজ করতে গিয়ে একটি অসাধ্য-সাধন করলেন বিজ্ঞানী লুই পাস্তুর। জলাতঙ্ক রোগীর দেহ থেকে ‘ফ্লুইড’ নিয়ে ভেড়ার ঘিলুতে তাকে চালিয়ে দিলেন। তার জলাতঙ্ক হল। তার থেকে ‘ফ্লুইড’ নিয়ে আবার অন্য ভেড়ায় দিলেন। এভাবে দেখলেন ‘ফ্লুইড’-এর জলাতঙ্ক ঘটানোর ক্ষমতা একসময় হারিয়ে গেল। সেই ফ্লুইড তিনি রাখলেন জমিয়ে। এইবার, ন’বছরের জোসেফ মেস্টারকে কুকুরে কামড়ালে, তাকে ওই জমিয়ে রাখা ফ্লুইড ইঞ্জেকশন দিলেন। ছেলেটির শরীরে জলাতঙ্কের চিহ্নও দেখা গেল না। মেস্টার বেঁচে গেল। পাস্তুর বাঁচিয়ে দিলেন।
আশ্চর্য এই যে, জলাতঙ্ক ঘটে ‘রেবিস’ ভাইরাসের জন্য। পাস্তুর ১৮৮৫ তে এই কাণ্ডটি যখন ঘটালেন তিনি ভাইরাসের অস্তিত্বটুকুও জানতেন না।
তাহলে এই আলোচনা আমাদের জানায় যে ইমিউনিটি দুইরকম। সহজাত এবং অর্জিত। সহজাতটা জীব জন্মের সময় নিয়েই আসে আর অর্জিতটা তাকে পরিবেশ থেকে পেতে হয়। ভ্যাকসিন এই অর্জিত অনাক্রম্যতার একটি দিক। দেহে জীবাণু পাঠিয়ে এই অনাক্রম্যতা গড়ে তোলা যায়। এখানে উদাহরণ দিয়ে জেনে রাখো টিকা কতরকম হয়। কী কী ভাবে তাদের তৈরি করা হয়, সেটাও জেনে নিতে পারলে ভালো হয়।
পরীক্ষা প্রস্তুতির জন্য কিছু প্রশ্ন আলোচনা
এক নম্বরের প্রশ্নের জন্য
বিভিন্ন রোগের জীবাণুর (ভাইরাস, ব্যাকটিরিয়া, ছত্রাক ইত্যাদি) নাম, টিকার আবিষ্কারকের নাম, কোষ নির্ভর অনাক্রম্যতার জন্য কার্যকর কোষের নামসহ এককথায় উত্তর হয় এমন অনেক প্রশ্ন এখানে আসতে পারে। সেগুলি দেখে নেওয়া যেতে পারে। যেমন ধরো, হেপাটাইটিস রোগের কারণ কী? স্মলপক্স রোগের টিকা কে আবিষ্কার করেন? ইত্যাদি।
দুই নম্বরের প্রশ্নের জন্য
অ্যান্টিজেন ও অ্যান্টিবডি কাকে বলে? ম্যালেরিয়া রোগের বাহক কে? ম্যালেরিয়া রোগের কারণ কী? MMR, BCG পুরো কথাগুলি কী? সহজাত ও অর্জিত অনাক্রম্যতার তফাৎ কী, এই ধরনের প্রশ্ন উল্লেখযোগ্য। এগুলি এমন প্রশ্ন যার উত্তরে তোমাদের একটি বা দুটি বাক্য লিখতে হতে পারে।
পার্থক্য নির্ণয়সূচক প্রশ্ন
T ও B লিম্ফোসাইট-এর পার্থক্য, সহজাত ও অর্জিত অনাক্রম্যতার পার্থক্য, কোষনির্ভর ও রসনির্ভর অনাক্রম্যতার পার্থক্য দেখে নিতে হবে।
বড় প্রশ্নের ক্ষেত্রে অ্যান্টিবডির গঠনচিত্র উল্লেখ্য। ছবি এঁকে ধারণা স্পষ্ট করে নিতে পারলে এর থেকে বর্ণনামূলক প্রশ্ন এলেও তা সহজে লেখা সম্ভব। এছাড়া HIV/AIDS থেকে রোগের কারণ, রোগের প্রকাশ, সংক্রমণ পদ্ধতি, সাবধানতা থেকে নানা প্রশ্ন আসতে পারে। টিকাকরণের প্রয়োজনীয়তা নিয়েও এই অংশে ব্যাখ্যামূলক প্রশ্ন আসতে পারে। গণটিকাকরণ কর্মসুচিতে ‘পালস পোলিও’ টিকাকরণের সাফল্য একটি গুরুত্বপূর্ণ বিষয়, ফলে সেখান থেকে প্রশ্ন আসতে পারে।
টিকা ও টিকাকরণ যেহেতু বিজ্ঞানে অতি চর্চিত বিষয়, এবং এখনও এর গবেষণা দ্রুত হারে এগিয়ে চলেছে, তাই এর থেকে আধুনিক বিজ্ঞানের কাজ সম্বন্ধে জানা সহজ। এই অধ্যায়ে সেই জানার সুযোগ আমাদের সামনে আছে।
09th  June, 2019
কীট-পতঙ্গের বিজ্ঞানী গোপালচন্দ্র ভট্টাচার্য 

দেখার চোখ, অনুসন্ধিৎসু মন, আত্মবিশ্বাস, অধ্যবসায় এবং নিরন্তর অনুশীলন এই গুণগুলির সহাবস্থান যে কোনও মানুষকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিতে পারে। দারিদ্র্য বা উচ্চতর ডিগ্রির অভাব কোনও প্রতিবন্ধকতা হতে পারে না তা বারে বারেই প্রমাণ করেছেন অনেকের সঙ্গে গোপালচন্দ্র ভট্টাচার্য ।  
বিশদ

09th  June, 2019
টেকো মল্লিক জিন্দাবাদ!
আয়ূষী বন্দ্যোপাধ্যায় 

‘খেপেছিস নাকি? টাকা দেবে তাও আবার ওই টেকো।’ ঝাঁঝিয়ে বলে উঠল রতনদা। পাড়ায় এখন দারুণ ব্যস্ততা। সামনেই রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ‘কবি প্রণাম’ আয়োজন করার জন্যে খাতা, পেন আর একখানা ঊহ্য বাটি হাতে ভিক্ষুক বেশে মিত্তিরদের দ্বার হতে মদ্যপ, গাঞ্জাখোর সুখেনদার বাড়ির দরজা অবধি একটাই বাণী ধ্বনিত হচ্ছে, ‘ভিক্ষাং দেহী’।  
বিশদ

09th  June, 2019
সঠিকভাবে পয়েন্টিংয়ের জন্য বিশ্ব মানচিত্রে দখল থাকা চাই 

তোমাদের জন্য চলছে মার্কশিট বিভাগটি। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভূগোল।
পরামর্শ দিচ্ছেন হুগলি ব্রাঞ্চ (গভঃ) স্কুলের ভূগোলের শিক্ষক ভাস্কর মৈত্র।
প্রত্যেক ছাত্রছাত্রীর কাছেই তাদের জীবনের প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। তাই যদি আমরা দশম শ্রেণীর আগে থেকেই একটু একটু করে প্রস্তুতি নিয়ে চিন্তামুক্ত ভাবে পরীক্ষা দিয়ে সফল হতে পারি তাহলে মন্দ হয় না।
বিশদ

02nd  June, 2019
জামুন কুলার মকটেল ও ক্লাসিক টুনা স্যান্ডউইচ 

জামুন কুলার মকটেল (৪ জনের জন্য)
উপকরণ: সুগার পাউডার ৪ চা চামচ, আদার রস-২ চা চামচ, জামুন জুস ৫০০ এমএল, ক্লাব সোডা-৫০০ এমএল, লেমন জুস-৪ চা চামচ, বরফ কুচি আন্দাজমতো, পুদিনাপাতা কুচি সামান্য, গ্রেনেডিয়ান সিরাপ ৪ চা চামচ, কাচের গ্লাস ৪টি, চামচ ১টি, মিক্সিং জার ১টি। 
বিশদ

02nd  June, 2019
পরিবেশ রক্ষায় সবার উগ্যোগ প্রয়োজন 

আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। তীব্র দূষণের হাত থেকে পৃথিবীকে কীভাবে রক্ষা করা যায়—এটাই এখন সারা বিশ্বের কাছে কঠিন পরীক্ষা। এরকম একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ছোটদের কী ভাবনা, সে সম্পর্কে তাদের মত বিস্তারিতভাবে জানিয়েছে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা।  
বিশদ

02nd  June, 2019
হিলি গিলি হোকাস ফোকাস 

শুরু হল নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় টেলিপ্যাথি বা অতীন্দ্রিয় অনুভূতি।  
বিশদ

26th  May, 2019
সংস্কৃতি পরিচয়ের মহাভারত অনন্তকথা 

সংস্কৃতি পরিচয়ের ১২তম বাৎসরিক অনুষ্ঠান হয়ে গেল ১ মে। কলকাতার জি ডি বিড়লা সভাঘরে। ‘মহাভারত অনন্তকথা’ এই কনসার্টটিতে অংশ নিয়েছিল ৩ থেকে ১৫ বছরের ছেলে-মেয়েরা। 
বিশদ

26th  May, 2019
সবাই সফল হতে পারে
 

দেবমাল্য সাহা, মাধ্যমিকে দশম স্থানাধিকারী
রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ছাত্র

‘Origin of species by Means of Natural Selection’ গ্রন্থে মহাবিজ্ঞানী চার্লস ডারউইন জানিয়েছেন যে নিজের অস্তিত্ব রক্ষার জন্য প্রত্যেক জীবকে অনবরত সংগ্রাম করতে হয়। 
বিশদ

26th  May, 2019
বিরুমপুরের বড়জেঠু
কার্তিক ঘোষ
 

সত্যি বলতে, এটা ঠিক গল্প নয়। কিন্তু গল্পের মতন শুনতে।
বয়েসটাও একটু বেশি। সত্তর পেরিয়ে গেছে কবেই।
তবে তখনও বিরুমপুরকে আস্ত একটা গ্রাম বলত না কেউ। বলত, তাজপুরের লেজুড়। 
বিশদ

26th  May, 2019
নিকেলোডিয়ান সোনিকে গোলমাল জুনিয়র  

তোমাদের কার্টুন ফিল্ম দেখতে ভালো লাগে? আজ তাহলে তোমাদের একটা দারুণ খবর দিই। টেলিভিশনে নিকেলোডিয়ান সোনিক চ্যানেলের নাম নিশ্চয়ই শুনেছ। কার্টুন চ্যানেল হিসেবে বেশ জনপ্রিয় এই চ্যানেলে গত ১৩ মে থেকে শুরু হয়েছে নতুন অ্যানিমেটেড শো ‘গোলমাল জুনিয়র’। 
বিশদ

19th  May, 2019
অন্য পৃথিবীর খোঁজ 

গরমটা কেমন পড়েছে দেখেছ? শান্তি নেই কোনওখানে! দিনরাত প্যাচপেচে ঘাম। পিঠে উইপোকার ঢিবির মতো বড় বড় ঘামাচি বেরিয়ে গিয়েছে! সারা মাসের পাউডার একদিনে মেখেও আরাম হচ্ছে না! রাস্তায় বেরব কী! সুয্যিমামা গলন্ত লাভা ঢেলে দিচ্ছেন গায়ে।
বিশদ

19th  May, 2019
বিদ্রোহী কবি নজরুল ইসলাম 

আগামী ২৪ মে বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের ১২০তম জন্মদিন। তাঁর রোমাঞ্চকর জীবনকাহিনী তোমাদের জন্য লিখেছেন সন্দীপন বিশ্বাস।
 
বিশদ

19th  May, 2019
প্রতিটি পরীক্ষায় ইংরাজিতে ভালো নম্বর পেতে হলে ভয়েস চেঞ্জকে বাড়তি গুরুত্ব দিতে হবে

পরামর্শ দিচ্ছেন বাঁকুড়া জিলা স্কুলের ইংরাজির শিক্ষক রক্তিম মুখোপাধ্যায়। বিশদ

12th  May, 2019
 ডিপিএস রুবি পার্কের বার্ষিক অনুষ্ঠান

  দিল্লি পাবলিক স্কুল (ডিপিএস), রুবি পার্ক প্রতি বছরের মতো এবারও তাদের বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করেছিল। ‘রেভারেন্স ২০১৯’ নামে এই অনুষ্ঠানটি হয়েছিল নজরুল মঞ্চে। দু’দিন ব্যাপী এই অনুষ্ঠানে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান দেখা গেল। উপস্থিত ছিলেন বহু বিশিষ্টজন। প্রথম দিন অনুষ্ঠান শুরু হয় গণেশস্তুতি দিয়ে।
বিশদ

12th  May, 2019
একনজরে
 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM