Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

 নৃতত্ত্ববিদ্যা নিয়ে বিএসসি

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তিন বছরের নৃতত্ত্ববিদ্যা নিয়ে বিএসসিতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। অন লাইনে আবেদন করা যাবে ১৬ জুন পর্যন্ত।
বিশদ
 যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি শুরু

 যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আর্টসে ভর্তির জন্য অনলাইনে আবেদন করার শেষ তারিখ ১৩ জুন। এবং সায়েন্সের ক্ষেত্রে ১৮ জুন। ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে। বিশদ

10th  June, 2019
 এমবিএ কোর্সে ভর্তি হওয়া যাচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

 স্নাতক হলে এবং সিম্যাট, ম্যাট, ক্যাট, এটিএমএ, জেএমইটি, এক্সএটি বা ডব্লুবিজেইএমএটি, এনবিইউএমএটি – ২০১৯ এর স্কোর থাকলে আবেদন করা যাবে। বিশদ

10th  June, 2019
 বিএ এলএলবি কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে

কলকাতা বিশ্ববিদ্যালয় পাঁচ বছরের বিএ এলএলবি কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। অন লাইনে আবেদনপত্র জমা দেবার শেষ তারিখ ১৬ জুন। আবেদন করার জন্য ৫০০ টাকা লাগবে। 
বিশদ

10th  June, 2019
ইঞ্জিনিয়ারিংয়ের কোন শাখায়, ভেবে ফেলতে হবে এখনই

  রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হবে ২ জুলাই। তার পরেই শুরু হবে কাউন্সেলিং প্রক্রিয়া। কিন্তু ছাত্রছাত্রীরা কোন বিষয় নিয়ে ইঞ্জিনিয়ারিং পড়বেন, সে ব্যাপারে কিন্তু এখনই সিদ্ধান্ত নিয়ে ফেলতে হবে। যদিও, জয়েন্টের র‌্যাঙ্কের উপর বিষয়টা নির্ভর করছে।
বিশদ

10th  June, 2019
 সাইবার সিকিউরিটি সংক্রান্ত কর্মশালা

সম্প্রতি তিনদিন ব্যাপী কর্মশালা হয়ে গেল এনএসএইচএম নলেজ ক্যাম্পাস কলকাতায়। কর্মশালার বিষয় ছিল ‘সাইবার সিকিউরিটি’। আমাদের বর্তমানে ডিজিটাল দুনিয়ায় ইন্টানেটের ব্যবহার এমনিতেই খুব বেড়ে গিয়েছে আর সেই ইন্টারনেট ব্যবহারের সুযোগে জানলা গলে এদিক ওদিক দিয়ে আমাদের ব্যক্তিগত জীবনে আগমন ঘটছে তৃতীয় ব্যক্তির।
বিশদ

10th  June, 2019
সৃজনশীল পেশা শেফ

 ইন্দ্রনীল চৌধুরী: বর্তমান যুগে প্রায় বেশিরভাগ তরুণ-তরুণীই শিক্ষাজীবন শেষেই তাদের নিজের কেরিয়ার গড়তে চায়। আর কেরিয়ার বিবেচনা করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল সেই পেশায় চাকরির নিশ্চয়তা। আরও অনেক সুযোগ-সুবিধা বিবেচনা করেই বর্তমানে শেফ পেশাটি চলে এসেছে মানুষের আলোচনার শীর্ষে।
বিশদ

10th  June, 2019
 উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি শুরু

 উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তির জন্য অনলাইন প্রক্রিয়াতে দরখাস্ত আহ্বান করা হয়েছে। অনলাইন আবেদন করা যাবে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের ২০ দিন পর পর্যন্ত। এখান থেকে যে যে বিষয়গুলি পড়া যাবে সেগুলি হল— এগ্রিকালচারে চার বছরের বিএসসি, চার বছরের হর্টিকালচার।
বিশদ

03rd  June, 2019
 বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি

অনলাইন এবং অফলাইন দুই প্রক্রিয়াতেই বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তির দরখাস্ত আহ্বান করা হয়েছে। অনলাইন পেমেন্টের শেষ তারিখ ১৫ জুন ২০১৯ এবং অফলাইন পেমেন্টের শেষ তারিখ ১৮ জুন ২০১৯।
বিশদ

03rd  June, 2019
প্যারামেডিক্যাল কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

 রাজ্য সরকারের স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি স্বীকৃত বারোটি প্যারামেডিক্যাল বিষয়ের উপর দু’বছরের ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। ২৬ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। পনেরোটি মেডিক্যাল কলেজে এবং আটাশটি প্রতিষ্ঠানে বিষয়গুলি পড়ানো হবে।
বিশদ

03rd  June, 2019
 ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স অব ইন্ডিয়ার স্মারকচুক্তি স্বাক্ষর

সম্প্রতি ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স অব ইন্ডিয়াতে শহরের বিশিষ্ট কিছু মানুষ স্বাক্ষর করলেন স্মারকচুক্তি। বিশদ

03rd  June, 2019
সরকারি প্রশিক্ষণ নিয়ে চাকরির জগতে প্রতিষ্ঠা

 বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশ কিছু প্রতিষ্ঠানে সরকারি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্টের সহযোগিতায় চাকরির জগতে সুপ্রতিষ্ঠিত হওয়ার জন্য বেশ কিছু প্রশিক্ষণের সুযোগ নেওয়া যায়।
বিশদ

03rd  June, 2019
পেশা হিসেবে বেছে নিন মনোবিজ্ঞান 

 ডাঃ শিবানী সন্তোষ: মনের জোরই আসল— বলে থাকেন গুণীরা। কারণ তা না হলে তো আখড়ার পালোয়ানরাই দেশের গণ্যমান্য ব্যক্তি হতেন। কিন্তু কখনও কী ভেবেছেন, কারও মনের জোর আরও বাড়িয়ে দিতে সাহায্য করবেন, কারও মানসিক শক্তি সংহত করতে এগিয়ে যাবেন এবং সেই কাজটাই আপনার জীবিকা হবে?
বিশদ

03rd  June, 2019
উচ্চমাধ্যমিকের পর কোন
বৃত্তিমূলক বিষয় নির্বাচন করবেন

বর্ণালী ঘোষ: উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে। বিভিন্ন রকমের ফল হয়েছে। সেই হিসাবেই স্নাতকস্তরে ছাত্র-ছাত্রীরা কোন বিষয় নিয়ে পড়বে ঠিক করেন। এমনও বেশ কিছু বৃত্তিমূলক বিষয় রয়েছে স্নাতক স্তরে, যেগুলি নিয়ে পড়ে পরবর্তীকালে উচ্চ শিক্ষার স্তরে যাওয়া যায়। আবার কোনও পেশাতেও প্রবেশ করা যায়। তেমনি কিছু তিন বছরের ডিগ্রি কোর্স।
বিশদ

28th  May, 2019
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষা পাঠক্রম

 রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, শিক্ষা, ইএনভি স্টাডিজ, এমএসডব্লু, ভূগোল, ভোকাল মিউজিক এবং রবীন্দ্রসঙ্গীতে স্নাতকোত্তর পাঠক্রমের জন্য আবেদন আহ্বান করা হয়েছে।
বিশদ

27th  May, 2019
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM