Bartaman Patrika

রোগীমৃত্যু ঘিরে রণক্ষেত্র এনআরএস, প্রহৃত ডাক্তার
চিকিৎসকদের ধর্মঘটে রাজ্যে
অচলাবস্থা, পরিষেবা শিকেয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষোভ দানা বাঁধছিল দীর্ঘদিন ধরেই। অভিযোগ ছিল, ডাক্তাররা রাজ্যজুড়ে রোগীর বাড়ির লোকজনের হাতে লাগাতার মার খেয়েই যাচ্ছেন, আর পুলিস হাত গুটিয়ে বসে। সোমবার রাতে সেই ক্ষোভ ধর্মঘটের আকারে বিস্ফোরণের আকার নিল এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে। রাত শেষ হতে না হতেই মঙ্গলবার তা উল্কার গতিতে ছড়াল কলকাতা সহ রাজ্যের অন্যান্য মেডিক্যাল কলেজে। পিজি, মেডিক্যাল, ন্যাশনাল, জোকা ইএসআই, কল্যাণী, কামারহাটি সাগর দত্ত, বর্ধমান, মুর্শিদাবাদ, মালদহ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ সহ আরও কয়েকটি জায়গায় চিকিৎসা পরিষেবা ব্যাহত হল। মঙ্গলবার, এই প্রথমবার এনআরএসে দেখা গেল, মরণাপন্ন রোগীরা যাতে চিকিৎসা পেতে হাসপাতালে ঢুকতে না পারেন, সেজন্য হাসপাতালের দু’টি গুরুত্বপূর্ণ গেট আটকে পাহারা দিচ্ছেন জুনিয়র ডাক্তাররাই।
বিশদ
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে জরুরি
বিভাগ বন্ধ করলেন জুনিয়র ডাক্তাররা
বিনা চিকিৎসায় ফিরছেন রোগীরা

 সংবাদদাতা, শিলিগুড়ি: এনআরএসে এক জুনিয়র চিকিৎসককে মারধরের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার দুপুর থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ বন্ধ করলেন জুনিয়র ডাক্তাররা। যার ফলে বিকেল থেকে মেডিক্যাল কলেজে চিকিৎসা পরিষেবা পুরোপুরি ভেঙে পড়েছে। মারাত্মক সমস্যা পড়েন রোগীরা।
বিশদ

ভোট পরবর্তী হিংসায় নিহত
সবাইকেই ক্ষতিপূরণ: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর যে ১০ জন খুন হয়েছেন, তাঁদের পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার হেয়ার স্কুলে একটি অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন তিনি। অনুষ্ঠান মঞ্চেই তিনি মুখ্যসচিব মলয় দে’কে বলেন, আপনি ডিজাস্টার রিলিফ ফান্ড থেকে ওঁদের সাহায্যের ব্যবস্থা করুন।
বিশদ

ভাটপাড়া ও গলসিতে অশান্তি অব্যাহত, খুন তিন তৃণমূল কর্মী, অভিযুক্ত বিজেপি

বিএনএ, বারাকপুর ও গলসি: রাজনীতির খুনে ফের রক্তাক্ত রাজ্য। সোমবার রাতে বারাকপুর মহকুমার ভাটপাড়ায় দু’জন ও বর্ধমানের গলসিতে এক তৃণমূল কর্মী খুন হয়েছেন। সন্দেশখালির রক্ত শুকিয়ে ওঠার আগেই ফের রাজনৈতিক হিংসায় একইদিনে ফের তিনজন বলি হওয়ায় নতুন করে উত্তাপ মাথাচাড়া দিয়েছে।
বিশদ

বুড়ো আঙুলে চোট,
অনিশ্চিত শিখর ধাওয়ান
আপাতত দলের সঙ্গেই থাকছেন গব্বর

 নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপের মাঝ পথে বড় ধাক্কা খেল ‘টিম ইন্ডিয়া’। বাঁ-হাতের বুড়ো আঙুলে চোটের কারণে অনিশ্চিত হয়ে পড়লেন শিখর ধাওয়ান। ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হয়েছে, শিখরের চোটের উপর নজর রাখছে বিসিসিআইয়ের মেডিকেল টিম। বাঁ-হাতি ওপেনারটি আপাতত দলের সঙ্গেই থাকবেন।
বিশদ

এলাকায় উত্তেজনা, নামল পুলিসবাহিনী
ফের রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত
পাড়ুই, দুবরাজপুর, বোমাবাজি 

বিএনএ, সিউড়ি: ফের রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হল পাড়ুই। সোমবার গভীর রাতে পাড়ুই থানার ইমাদপুর গ্রামে স্থানীয় অবিনাশপুরের তৃণমূলের অঞ্চল সভাপতি রাজু মুখোপাধ্যায়ের বাড়ি লক্ষ্য করে বোমাবাজির অভিযোগ উঠল বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে।   বিশদ

শিলিগুড়িতে বিধান মার্কেটে ফের বড় আগুন, ভস্মীভূত বহু দোকান 

সংবাদদাতা, শিলিগুড়ি: ছয় মাসের মাথায় সোমবার গভীররাতে ফের শিলিগুড়ির বিধান মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল বহু দোকান। খবর পেয়ে দমকলের পাঁচটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রনে আনতে পারলেও একযোগে সাতটি দোকান পুড়ে ছাই হয়ে গিয়েছে।   বিশদ

সপ্তাহে এক ঘণ্টা কথা বলবেন ‘টোল ফ্রি’ নম্বরে
নাগরিকদের সঙ্গে সরাসরি
জনসংযোগে কলকাতার মেয়র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে ধাক্কা খেয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। তারপরই ক্ষত মেরামতে নেমেছেন খোদ দলীয় সুপ্রিমো। রাজ্যের রাজধানী কলকাতায় দু’টি আসনেই শাসকদল জিতলেও ওয়ার্ডভিত্তিক ফলাফলের নিরিখে ১৪৪টির মধ্যে ৫১টি আসনেই বিরোধীদের থেকে পিছিয়ে রয়েছে তৃণমূল।  সামনের বছর কলকাতা পুরভোট। কলকাতা পুরভোটে এমন বিপর্যয় আটকানোই বর্তমান শাসকদলের অন্যতম চ্যালেঞ্জ। সেই বিষয়টিকে মাথায় রেখেই এবার নাগরিকদের সঙ্গে সরাসরি জনসংযোগে নামছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।
বিশদ

এনআরএস-এ ডাক্তার ধর্মঘটের জের
চিকিৎসা পেল না থ্যালাসেমিয়া
রোগী, চার মাসের দুধের শিশুও

বিশ্বজিৎ দাস, কলকাতা: ‘কো-ল্যাটারাল ড্যামেজ’। যুদ্ধ বিশেষজ্ঞরা প্রায়ই কথাটা বলে থাকেন। কূটনীতিবিদদের মুখেও প্রায়শ শোনা যায় একথা। অর্থ হল, দু’পক্ষের হানাহানির মধ্যে পড়ে যেসব নির্দোষ মানুষের ক্ষয়ক্ষতি হয়। কর্তৃপক্ষ বা বলা ভালো সরকারের বিরুদ্ধে এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তারদের সোমবারের ‘অলিখিত যুদ্ধ ঘোষণা’য় মঙ্গলবার এই ‘কো-ল্যাটারাল ড্যামেজ’-এর শিকার হওয়া থেকে বাদ গেল না চার মাসের দুগ্ধপোষ্য শিশু থেকে ১৩ বছরের থ্যালাসেমিয়া আক্রান্ত কিশোরীও।
বিশদ

দেশের প্রথম ব্রেইল পদ্ধতির মানচিত্র প্রকাশ
আঙুলের স্পর্শে পাহাড়, নদী, সমুদ্র,
নগর-গ্রাম ‘দেখবেন’ দৃষ্টিহীনরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘নিজের রাজ্য বা দেশের মানচিত্রটা কেমন দেখতে, এই প্রথম হাত বুলিয়ে সেটা বুঝতে পারলাম’। মঙ্গলবার দেশের প্রথম ব্রেইল পদ্ধতিতে মানচিত্র প্রকাশ হওয়ার পর এরকমই অভিজ্ঞতার কথা শোনা গেল কলকাতা ব্লাইন্ড স্কুলের টিচার-ইন-চার্জ লিসা বন্দ্যোপাধ্যায়ের গলাতে।
বিশদ

 গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তীব্র গরম থেকে আপাতত রেহাই নেই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বর্ষার আগমনের এখনও দেরি আছে। বর্ষা না আসা পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তীব্র গরমের হাত থেকে রেহাই মিলবে না। উপকূল সংলগ্ন ও কাছাকাছি এলাকায় ভ্যাপসা, অস্বস্তিকর গরম থাকবে। এইসব এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি বেশি থাকবে।
বিশদ

উড়িয়ে আনা হল মিচেল মার্শকে
আজ অস্ট্রেলিয়াকে হারানোর স্বপ্ন দেখছে পাক শিবির

টনটন, ১১ জুন: মহম্মদ আমির কি বুধবার পারবেন টনটনে তিন বছর আগের পারফরম্যান্স মেলে ধরে তাঁর সুইংয়ের জাদুতে অস্ট্রেলিয়াকে কাবু করতে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। ২০১০ সালে লর্ডসে পাক অধিনায়ক সলমন বাটের নির্দেশে আমির এবং নতুন বলে তাঁর পার্টনার মহম্মদ আসিফ নো বল করেছিলেন বলে সংবাদপত্রের স্টিং অপারেশনে জানা যায়।
বিশদ

 বৃষ্টির আশঙ্কা, চারে বিজয় শঙ্কর?

  নটিংহ্যাম, ১১ জুন: বিশ্বকাপের উত্তেজনায় ক্রমশ থাবা বসাচ্ছে বৃষ্টি। এখনও অবধি তিনটি ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছে। বিঘ্নিত হয়েছে আরও কয়েকটি ম্যাচ। বৃহস্পতিবার নটিংহ্যামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। এই ম্যাচেও বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। গত দু’দিন ধরেই ইংল্যান্ডের বিভিন্ন জায়গায় বৃষ্টি চলছে। আর সেই কারণে স্থানীয় হাওয়া অফিস বাসিন্দাদের উদ্দেশে সতর্কবার্তাও জারি করেছে। নটিংহ্যামপোস্টের ওয়েবসাইটে বলা হয়েছে, বৃষ্টির কারণে নটিংহ্যামের বিভিন্ন এলাকায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।
বিশদ

বিদ্যার প্রশ্নে অস্বস্তিতে প্রযোজক 

বলিউডের দিকে ধেয়ে আসছে আরও একটি বায়োপিক। এই তালিকায় এবার জননেত্রী জয়ললিতার নাম। কথা ছিল জয়ললিতার চরিত্রে অভিনয় করবেন বিদ্যা বালন। হঠাত্ই তাঁর জায়গায় এসে বসলেন কঙ্গনা রানাওয়াত।  বিশদ

হ্যাকিংয়ের শিকার অমিতাভ 

আরও একবার প্রমাণিত হল ইন্টারনেটের দুনিয়ায় কেউই সুরক্ষিত নয়। এবার হ্যাকিংয়ের শিকার হলেন খোদ অমিতাভ বচ্চন। সোমবার অভিনেতার ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়। জানা যাচ্ছে, এর পিছনে রয়েছে তুরস্কের একটি হ্যাকার দল ‘আইলডিজ টিম’।  বিশদ

গবেষণায় বাঙালি চিকিৎসক-গবেষক দল
মানবশরীরের জন্য সিল্ক দিয়ে কৃত্রিম ধমনি, প্রতিস্থাপনের পর মিলিয়েও যাবে শরীরে

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রেশম বা সিল্ক দিয়ে কৃত্রিম ধমনি! হ্যাঁ, ভবিষ্যতের চিকিৎসা বিজ্ঞান এবং রোগী পরিষেবায় যুগান্ত এনে দেওয়ার মতো এই গবেষণায় নেমেছেন কয়েকজন বাঙালি। আরজিকর মেডিক্যাল কলেজ, আইআইটি গুয়াহাটি এবং বেলগাছিয়ার প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই কাজে নেমেছে।
বিশদ

একনজরে
সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM