Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

তৃণমূল সরকারের উন্নয়নের ত্রিফলায় ভোট কমবে বিজেপির, মানছে চা শ্রমিকদের গেরুয়া সংগঠন

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লক্ষ্মীর ভাণ্ডার, জমির পাট্টা ও ঘর তৈরিতে ১ লক্ষ ২০ হাজার টাকা। এবার লোকসভা ভোটে আলিপুরদুয়ারের চা বলয়ে রাজ্য সরকারের উন্নয়নের এই ত্রিফলা অস্ত্রের জেরে বিজেপির ভোট কমবে। খোদ বিজেপির চা শ্রমিক সংগঠন ভারতীয় টি ওয়াকারর্স ইউনিয়নের (বিটিডব্লুইউ) নেতারাই খোলাখুলি একথা স্বীকার করছেন। বিটিডব্লুইউ নেতাদের বক্তব্য, উন্নয়নের জন্য ভোটারদের মানসিকতায় পরিবর্তন আসতে বাধ্য। ব্যতিক্রম নন চা বাগানের অসহায় গরিব শ্রমিকরাও। যদিও দলের চা শ্রমিক সংগঠনের নেতাদের একেবারেই এই যুক্তি মানতে নারাজ বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা।
বিজেপির চা শ্রমিক সংগঠন বিটিডব্লুইউ’কে নিয়ন্ত্রণ করেন বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রী জন বারলা। তিনি এবার ভোটে দলের টিকিট পাননি। ফলে বিটিডব্লুইউ নেতৃত্বও এবার ভোটে কার্যত বসে গিয়েছিল। ভোটের দিন বিটিডব্লুইউ নেতাদের বাগানে বাগানে সেভাবে দৌড়ঝাঁপ করতেও দেখা যায়নি। নেতাদের এই নিষ্ক্রিয়তার জন্য এমনিতেই চাপে গেরুয়া শিবির। তার উপর বিটিডব্লুইউ নেতারা লক্ষ্মীর ভাণ্ডার, বাগানে বাগানে জমির পাট্টা ও ঘর তৈরিতে শ্রমিকদের ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া রাজ্য সরকারের উন্নয়নের এই ত্রিফলা অস্ত্রের প্রভাবের কথা স্বীকার করে নেওয়ায় কি আরও চাপে পদ্মশিবির? 
বিটিডব্লুইউয়ের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক তেওফিল সোরেন বলেন, লক্ষ্মীর ভাণ্ডার, জমির পাট্টা ও ঘর তৈরির জন্য শ্রমিকদের ১ লক্ষ ২০ হাজার টাকা এবারের ভোটে ভালো প্রভাব পড়েছে। তাতে মনে হচ্ছে নাগরাকাটা, মাদারিহাট বা কালচিনির মতো চা বলয় এলাকায় তৃণমূল ভালো ফল করবে। তৃণমূল এবার চা বাগানে ভালো খেটেছে। তেওফিলবাবু বলেন, উন্নয়নের জন্য ভোটারদের মানসিকতাতে পরিবর্তন আসেই। ব্যতিক্রম নন চা বাগানের শ্রমিকরাও। তবু আমাদের মনে হচ্ছে শেষ পর্যন্ত কম ভোটের ব্যবধানে বিজেপিই জিতবে। 
যদিও দলের শ্রমিক সংগঠনের নেতাদের এই যুক্তি একেবারেই মানতে নারাজ বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা। বিজেপির জেলা সভাপতি মনোজবাবু বলেন, বিটিডব্লুইউ নেতাদের বক্তব্যের সঙ্গে আমি একমত নই। চা শ্রমিকরা জানেন, এটা দেশের ভোট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভোট। এটা পঞ্চায়েত বা রাজ্যের ভোট নয়। আর চা শ্রমিকরা ভালো করে জানেন, জমির পাট্টা বা ঘর তৈরির টাকা শুধুমাত্র তৃণমূল সমর্থক চা শ্রমিকরাই পেয়েছেন। সব বাগানের সব শ্রমিকের সেই সুবিধা মেলেনি। ফলে আমরাই জিতছি। 
চা শ্রমিকদের জন্য রাজ্য সরকারের এই উন্নয়ন এবারের ভোটে প্রভাব পড়বে বলে বিটিডব্লুইউ নেতৃত্ব মেনে নেওয়ায় খুশি তৃণমূল নেতৃ্ত্ব। তৃণমূল প্রার্থী প্রকাশচিক বরাইক বলেন, আমরা আর কি বলব। আমাদের জয় যে নিশ্চিত সেটা বিজেপির শ্রমিক সংগঠন বিটিডব্লুইউ নেতাদের কথাতেই স্পষ্ট বোঝা যাচ্ছে।

২০ বছর ধরে ২০০ মিটার রাস্তা পাকা হয়নি, অবরোধ

গত ২০ বছরে আশেপাশের রাস্তা সংস্কার হয়েছে। কিন্তু ২০০ মিটার কাঁচা রাস্তায় পিচের প্রলেপ পড়েনি। প্রশাসনের এমন ভূমিকায় ক্ষুব্ধ গ্রামবাসী। রাস্তা নির্মাণের দাবিতে রবিবার পথে নামলেন জলপাইগুড়ি সদরের মণ্ডলঘাট পঞ্চায়েতের ভোটেরবাড়ির বাসিন্দারা।
বিশদ

শেষ লগ্নে কংগ্রেসের প্রচারে সুজাপুরে খাড়্গে

লোকসভা নির্বাচনের প্রচারে একেবারে শেষ মুহূর্তে মালদহে এসে বিজেপি তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কার্যত তুলোধোনা করলেন জাতীয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। রবিবার ছিল মালদহের দু’টি লোকসভা কেন্দ্রে নির্বাচনী প্রচারের শেষ দিন।
বিশদ

গোরুপাচারের ছক বানচাল করে দিল বিএসএফ, ধৃত তিন পাচারকারী

সীমান্ত পেরিয়ে বাংলাদেশে গোরুপাচারের ছক বানচাল করল বিএসএফ। পাচারকারী সন্দেহে গ্রেপ্তার তিন জন। উদ্ধার পাঁচটি গোরু।
বিশদ

আইএএস এবং আইপিএস হতে ভিনরাজ্যের প্রার্থীদের পছন্দের ঠিকানা বাংলা

আইএএস-আইপিএস হওয়ার লক্ষ্যে ইউপিএসসি পরীক্ষা দেওয়ার প্রবণতা বাড়ছে রাজ্যে। বাড়ছে সাফল্যেরও হার। শুধু রাজ্যেরই নয়, বাংলা থেকে পরীক্ষার প্রস্তুতি নিয়ে আকর্ষণীয় ফল করছেন ভিন রাজ্যের চাকরি প্রার্থীরাও। যেমন অঙ্কিত আগরওয়াল।
বিশদ

মানব পাচার রুখতে শিকারপুর চা বাগানে পুলিস শিবির

জেলা পুলিসের নির্দেশে রাজগঞ্জ ব্লকের শিকারপুর চা বাগানে শিবির করে মানব পাচার, বাল্যবিবাহ রোধে বার্তা দেওয়া হয়। উদ্যোক্তা ছিল বেলাকোবা পুলিস ফাঁড়ি। উপস্থিতি ছিলেন জলপাইগুড়ি মহিলা থানার আইসি ডিক্কি এল ভুটিয়া, ডিএসপি ট্রাফিক অরিন্দম পালচৌধুরী, রাজগঞ্জ থানার আইসি অনুপম মজুমদার, বেলাকোবা ফাঁড়ির ওসি কুশান সেরিং লেপচা।
বিশদ

ডাম্পিং গ্রাউন্ডের কাজ আটকালেন গ্রামবাসীরা

ডাম্পিং গ্রাউন্ডের নির্মাণ রুখতে বিক্ষোভ দেখিয়ে কাজ আটকালেন বাসিন্দারা। রবিবার শীতলকুচি ব্লকের গোঁসাইরহাটের ঘটনা।
বিশদ

পরিযায়ী শ্রমিকের ছেলের চোখে শিক্ষক হওয়ার স্বপ্ন

মাধ্যমিকে পরিযায়ী শ্রমিকের ছেলের সাফল্যে খুশি ধূপগুড়ির গধেয়ারকুঠি। আর্থিক প্রতিবন্ধকতার মাঝে পড়াশোনা চালিয়ে জয়দীপ রায় ৫৬৪ নম্বর পেয়েছে।
বিশদ

ময়নাগুড়ি শহরের বর্জ্য যাচ্ছে আমগুড়ির প্রকল্পে

ময়নাগুড়ি শহরকে দূষণমুক্ত করতে খাগড়াবাড়ি-২ পঞ্চায়েতের সঙ্গে মউ স্বাক্ষরিত হয়েছিল। সেই মতো সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে যাবতীয় আবর্জনা পাঠানো হচ্ছিল। কিন্তু সেখানে বিশাল আবর্জনা জমে যাওয়ায় পরিস্থিতি বেগতিক হয়েছে।
বিশদ

শীতলকুচি ব্লকে সম্ভাব্য প্রথম দেবজ্যোতি, প্রাপ্ত নম্বর ৬৫০

মাধ্যমিকে ৬৫০ নম্বর পেয়ে শীতলকুচি ব্লকে সম্ভাব্য প্রথম দেবজ্যোতি পাল। ভাঐরথানা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র দেবজ্যোতি। তার নজরকাড়া ফলে খুশি পরিবার ও প্রতিবেশীরা। 
বিশদ

দেখভালের অভাবে লোহার কাঠামোয় মরচে, কাঁপছে সেতু, উদ্বিগ্ন বাসিন্দারা

লোহার সেতুর পিলারগুলি মরচে ধরে ক্ষয়ে গিয়েছে। শীতলকুচির গোঁসাইরহাট পঞ্চায়েতের কাছারিঘাটের সেতুর দশা এমনই। ভারী যানবাহন চলাচল করলে সেতু ভেঙে বিপত্তি ঘটতে পারে বলে আশঙ্কা গ্রামবাসীদের। 
বিশদ

হাই মাদ্রাসায় জেলায় প্রথম তিনে ছাত্রীরাই

মাদ্রাসা বোর্ডের মাধ্যমিক পরীক্ষায় কোচবিহার জেলায় সেরা তিনের প্রত্যেকেই মেয়ে। দিনহাটার মুন্সিরহাট সাদেকিয়া হাই মাদ্রাসার তিনকন্যার সাফল্যে গর্বিত এলাকার বাসিন্দারা। সুমাইয়া সুলতানা ৭৫৮ পেয়ে জেলায় প্রথম। দ্বিতীয় রুমানা ইয়াসমিন। তার প্রাপ্ত নম্বর ৭৪৭।
বিশদ

দুই সিভিকের মোবাইল ফোন এবং একটি বাইক নিয়ে পালাল দুষ্কৃতীরা

কুশমণ্ডির বড়গাছিতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের একটি শাখায় চুরির চেষ্টা করে ব্যর্থ হল দুষ্কৃতীরা। পালানোর পথে তারা আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে দুই সিভিক ভলান্টিয়ারের বাইক, মোবাইল নিয়ে চম্পট দেয়। শনিবার মাঝরাতে প্রায় ১১ জনের ডাকাত দল ওই ব্যাঙ্কে চুরি করতে আসে বলে অভিযোগ স্থানীয়দের।
বিশদ

কেউ দলীয় প্রচারে অন্য জেলায়, কেউ চিকিৎসার খাতিরে ভিনরাজ্যে

প্রথম দফায় গত ১৯ এপ্রিল কোচবিহারের নির্বাচন শেষ হয়েছে। তারপর কেটে গিয়েছে দু’সপ্তাহ। নির্বাচনের পর থেকেই কোচবিহারের তৃণমূল কংগ্রেস ও বিজেপি দুই শিবিরেরই একঝাঁক নেতা জেলার বাইরে নির্বাচনী প্রচারের দায়িত্ব পেয়েছেন। তাঁদের মধ্যে অনেকে এক দফায় প্রচার সেরেও এসেছেন।
বিশদ

১০ দিন ধরে বেপাত্তা, কলকাতা থেকে বাড়ি ফিরল দুই নাবালিকা

সোশ্যাল মিডিয়ায় রিলস, শর্টসের নাচ, অভিনয়ের ভিডিও দেখে শখ জন্মায় অভিনয়ের। আর সেই স্বপ্নের হাতছানিতেই বাড়ি ছেড়ে কলকাতায় পাড়ি জমায় জলপাইগুড়ির দুই নাবালিকা অ্যাথলিট। যা নিয়ে হুলুস্থল বেঁধে যায় দুই অ্যাথলিটের পরিবারে।
বিশদ

Pages: 12345

একনজরে
জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ খেলতে দেশে ফিরে গিয়েছেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। এই পরিস্থিতিতে প্রত্যাশা করা হচ্ছিল চোট সারিয়ে ফিরবেন মাথিশা পাথিরানা। ...

হ্যামলিনের সেই বাঁশিওয়ালার গল্প জানতে বইয়ের পাতা ওল্টাতে হয়। তাঁর বাঁশির সুরে মুগ্ধ হয়ে সকলেই বেরিয়ে আসতেন। বাস্তবে সেই চিত্র যেন ধরা পড়ল বর্ধমানে তৃলমূল ...

ভোট যত এগিয়ে আসছে, ততই বাড়ছে অভিযোগের সংখ্যা। নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করার জন্য সি-ভিজিল অ্যাপে ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা থেকে দু’হাজারের উপর অভিযোগ জমা পড়েছে। প্রায় সব দলই কম বেশি একে অপরের বিরুদ্ধে নালিশ করেছে বলে জানা গিয়েছে। ...

পড়ায় মন বসছিল না। স্কুলে যেতেও ভাল লাগত না। গত ২ মে স্কুল থেকেই অজানার উদ্দেশে বেরিয়ে পড়েছিল চার শিশু। বয়স আট থেকে দশ বছর। পায়ে হেঁটে চার বন্ধু পৌঁছয় মানকর রেল স্টেশনে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক সম্পত্তি বিভাজনে আইনি চাপ বাড়তে পারে। কাজকর্মে যোগাযোগের অভাবে বিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নো-ডায়েট দিবস
১৫৪২: প্রথম খ্রিস্টান মিশনারি ফ্রান্সিস খ্যাভিয়ের গোয়ায় আসেন
১৫৮৯: ভারতের সর্বশ্রেষ্ঠ সঙ্গীতজ্ঞ, আকবরের সভার নবরত্নের অন্যতম তানসেনের মৃত্যু
১৭৩৩: প্রথম আর্ন্তজাতিক বক্সিং ম্যাচে বব হুইটেকার টিটু ডি কার্নিকে হারায়
১৭৭৫: ব্রিটিশ রাজের হাতে মহারাজ নন্দকুমার গ্রেফতার
১৮৪০: ইংল্যান্ডে প্রথম ডাকটিকিট চালু হল
১৮৫৬: অস্ট্রিয়ার মনোবিজ্ঞানী সিগমুন্ড ফ্রয়েডের জন্ম
১৮৫৭: মঙ্গল পাণ্ডেকে সিপাহি বিপ্লবের প্রথম শহীদ হিসেবে বিবেচনা করা হয়
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী মতিলাল নেহরুর জন্ম
১৮৮৯: সকলের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হল প্যারিসের আইফেল টাওয়ার
১৯১১: পিকাসোর আঁকা ৩ কোটি ডলার মূল্যমানের ছবি প্রাগ ন্যাশনাল গ্যালারি থেকে চুরি হয়
১৯৪০: উইন্সটন চার্চিল বৃটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন
১৯৫৩: ব্রিটিশ রাজনীতিবিদ ও প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের জন্ম
১৯৮১: ক্রিকেটার লক্ষ্মী রতন শুক্লার জন্ম
১৯৮৩: অলিম্পিক্সে সোনাজয়ী ক্রীড়াবিদ গগন নারাংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা ৮৪.৩০ টাকা
পাউন্ড ১০২.৯৮ টাকা ১০৬.৪৩ টাকা
ইউরো ৮৮.৩১ টাকা ৯১.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  May, 2024

দিন পঞ্জিকা

২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী ২১/৩০ দিবা ২/৪১। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। সূর্যোদয় ৫/৪/৫৩, সূর্যাস্ত ৬/১/৩৭। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৮ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৪৫ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/১১ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৬ গতে ৫/৯ মধ্যে। বারবেলা ৬/৪২ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ২/৪৮ গতে ৪/২৫ মধ্যে। কালরাত্রি ১০/১০ গতে ১১/৩৩ মধ্যে। 
২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী দিবা ১/২। রেবতী নক্ষত্র অপরাহ্ন ৪/৩১। সূর্যোদয় ৫/৫, সূর্যাস্ত ৬/৩। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৬/৫১ গতে ৯/১ মধ্যে ও ১১/১২ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৮ গতে ৫/১৪ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২০ মধ্যে ও ২/৪৮ গতে ৪/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৩৪ মধ্যে। 
২৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৫১ বলে সেঞ্চুরি সূর্যকুমার যাদবের, হায়দরাবাদকে ৭ উইকেটে হারাল মুম্বই

11:26:11 PM

আইপিএল: ৩০ বলে হাফসেঞ্চুরি সূর্যকুমার যাদবের, মুম্বই ১০৯/৩ (১২.২ ওভার) টার্গেট ১৭৪

10:57:36 PM

আইপিএল: মুম্বই ৯৩/৩ (১১ ওভার) টার্গেট ১৭৪

10:49:35 PM

আইপিএল: শূন্য রানে আউট নমন ধীর, মুম্বই ৩১/৩ (৪.১ ওভার) টার্গেট ১৭৪

10:14:49 PM

আইপিএল: ৪ রানে আউট রোহিত শর্মা, মুম্বই ৩১/২ (৩.২ ওভার) টার্গেট ১৭৪

10:10:53 PM

আইপিএল: ৯ রানে আউট ঈশান কিষাণ, মুম্বই ২৬/১ (১.৪ ওভার) টার্গেট ১৭৪

10:00:53 PM