কলকাতা
 
 

সল্টলেকের বি ই পার্টের পুজোমণ্ডপ। ছবি: কুমার বসু

তোলপাড় স্বাস্থ্যভবন  জরুরি বৈঠক  অধিকর্তাকে তলব
মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে লিভার প্রতিস্থাপন, তুমুল বিতর্ক পিজিতে

বিশ্বজিৎ দাস, কলকাতা: ৮ সেপ্টেম্বর শুক্রবার পিজি হাসপাতালে একটি লিভার প্রতিস্থাপনের ঘটনা ঘটে। কিন্তু, উল্লেখযোগ্য বিষয় হল, এতবড় একটি প্রতিস্থাপনের ঘটনা যখন ঘটল, তখন পিজি হাসপাতালে লিভার প্রতিস্থাপনের লাইসেন্সটির মেয়াদই ফুরিয়ে গিয়েছে! ২০১৬ সালে ডিসেম্বরে মেয়াদ ফুরিয়েছে পিজি’র লিভার প্রতিস্থাপন লাইসেন্সের। ফলে কার্যত বিনা লাইসেন্সেই বাবার লিভার ছেলেকে দেওয়ার মতো একাধারে গুরুত্বপূর্ণ, সময়সাপেক্ষ, পরিকাঠামোসাপেক্ষ ও দক্ষতাসাপেক্ষ অপারেশনটি হয়েছে। এখানেই শেষ নয়, প্রতিস্থাপনের আগে সরকারিভাবে বিন্দুবিসর্গ জানানোই হয়নি পিজি হাসপাতালের অধিকর্তা বা স্বাস্থ্য অধিকর্তাকে (শিক্ষা), বা অঙ্গ প্রতিস্থাপন সংক্রান্ত বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের নোডাল অফিসার তথা অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তাকে (প্রশাসন)।
সব মিলিয়ে এবারের লিভার প্রতিস্থাপন নিয়ে একাধারে পিজি, অন্যদিক থেকে সেখানকার লিভার ও পেটের অসুখের নামডাকওয়ালা চিকিৎসাকেন্দ্র স্কুল অব ডাইজেস্টিভ অ্যান্ড লিভার ডিজিজ (এসডিএলডি) নিয়ে তোলপাড় পড়েছে স্বাস্থ্যভবনে। প্রসঙ্গত, মুকসুদুল হক নামে অন্তিম পর্যায়ের লিভারের অসুখে ভোগা এক রোগীর প্রাণ বাঁচাতে সম্প্রতি লিভার প্রতিস্থাপন হয় পিজিতে। এন্ড স্টেজ লিভার ডিজিজ-এ আক্রান্ত ২৫ বছরের ছেলেকে বাঁচাতে নিজের লিভার দিয়েছিলেন বাবা জিয়াউল হক।
এইসব অনিয়ম নিয়ে রীতিমতো অসন্তুষ্ট দপ্তরও। কারণ, মেয়াদোত্তীর্ণ লাইসেন্সে এতবড় অপারেশন হওয়াটা আইনি কাজ তো নয়ই, বরং যে কোনও রোগীর বাড়ির লোকজন এ নিয়ে সরকার বা মানবাধিকার কমিশন বা ন্যাশনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অর্গানাইজেশনের দ্বারস্থ হলে চূড়ান্ত অপ্রস্তুত হতে হবে সরকারকে। তাছাড়া রীতিমতো পরিদর্শনের পর, পরিকাঠামো ঠিক আছে কিনা খতিয়ে দেখে এই লাইসেন্সের পুনর্নবীকরণ হয়। কে বলতে পারে পরিকাঠামো ঠিক ছিল না, ভুল? এমন সব অপ্রিয় প্রশ্ন উঠছে।
এবার দেখা যাক, লিভার প্রতিস্থাপনের আগে কাদের অনুমতি নিতে হয়। এক, হাসপাতালের এথিক্যাল কমিটি; দুই, রিজিওনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অর্গানাইজেশনের (রোটো) প্রধান (এখানে পিজি’র অধিকর্তা); তিন, অঙ্গ প্রতিস্থাপনে রাজ্য স্বাস্থ্য দপ্তরের অথোরাইজেশন কমিটি’র প্রধান তথা রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা); চার, অঙ্গ প্রতিস্থাপনসংক্রান্ত বিষয়ে নোডাল অফিসার— এই চারটি জায়গার যে কোনও একটির। আবার অন্য প্রশ্নও উঠছে। যেখানে জীবন বাঁচানোই বড় ও মুখ্য, সেখানে এত নিয়ম মানা আগে হবে, নাকি প্রতিস্থাপন শুরু হবে? পিজি’র এক কর্তা বলেন, এক্ষেত্রে একটা এসএমএসও যথেষ্ট ছিল। আর অঙ্গ প্রতিস্থাপনের মতো বিষয়টি স্পর্শকাতর। নিয়ম না মেনে কাজ হলে মারাত্মক অপব্যবহারও হতে পরে।
প্রসঙ্গত, যে বিভাগের অধীনে এই কর্মকাণ্ডটি হয়, সেই এসডিএলডি’র গ্যাসট্রোএনটেরোলজি’র প্রধান ডাঃ গোপালকৃষ্ণ ঢালি ও হেপাটোলজি’র প্রধান ডাঃ অভিজিৎ চৌধুরি দুজনেই অত্যন্ত প্রভাবশালী চিকিৎসকদের মধ্যে পড়েন। প্রতিথযশা চিকিৎসক হওয়ার পাশাপাশি একজন স্বাস্থ্য কমিশন, অন্যজন রাজ্য মেডিকেল কাউন্সিলের সদস্য। তাঁদের প্রভাবের জন্যই কি লিভার প্রতিস্থাপনের আগের প্রয়োজনীয় লাইসেন্স ছিল কি না দেখা, বা আগাম সরকারি অনুমতি নেওয়া ইত্যাদি বিষয়গুলি নিয়ে সরকারের প্রথমে হেলদোলই ছিল না?
অঙ্গ প্রতিস্থাপন সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য দপ্তরের নোডাল অফিসার ডাঃ অদিতিকিশোর সরকার এ বিষয়ে মন্তব্য করতে চাননি। মন্তব্য করতে চাননি পিজি অধিকর্তা ডাঃ অজয় রায়ও। অঙ্গ প্রতিস্থাপনের অথোরাইজেশন কমিটি’র চেয়ারম্যান তথা স্বাস্থ্য অ঩ধিকর্তা (শিক্ষা) দেবাশিসবাবু বলেন, বিষয়টি নিয়ে পিজি অধিকর্তার সঙ্গে বৈঠক হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় ওদের লাইসেন্স পুনর্নবীকরণ করতে বলেছি। প্রতিস্থাপনের ক্ষেত্রে অনুমতিও আবশ্যক। কিন্তু, মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে যে প্রতিস্থাপন হয়ে গেল? অপ্রস্তুত দেবাশিসবাবু বলেন, কী আর করা যাবে! যাঁদের দিকে অভিযোগের তির, তাঁদের অন্যতম পিজি’র গ্যাসট্রোএনটেরোলজি’র প্রধান ডাঃ ঢালি ফোন ধরেননি। হেপাটোলজি’র প্রধান অভিজিৎবাবু অনুমতি নেওয়ার প্রসঙ্গে দাবি করেন, জীবিত দাতার ক্ষেত্রে অঙ্গ প্রতিস্থাপনে সরকারি অনুমতি লাগে না। তাছাড়া বিষয়টি একবার স্বাস্থ্যসচিবকে বলেছি। জানি না, কেন এত বিতর্ক হচ্ছে। ন’মাস লাইসেন্স না থাকার বিষয়ে ফোন করা হলে ‘সুইচড অফ’ ছিল।
14th  September, 2017
চিকিৎসায় দেরি, হাসপাতালে ভাঙচুর রোগীর পরিবারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেরিতে চিকিৎসা শুরু করার অভিযোগে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভাঙচুর চালাল রোগীর পরিজনেরা। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শুক্রবার প্রসব যন্ত্রণা নিয়ে উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে ভরতি হয়েছিলেন রুবি বিশ্বাস নামে এক মহিলা।
বিশদ

  তৃতীয়াতেই মণ্ডপে মণ্ডপে ঠাকুর দেখার ভিড়, বাজারে কেনাকাটার ধুম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বস্তুত শনিবার থেকেই শুরু হয়ে গেল শারদোৎসব। আর প্রতীক্ষার তর সইছে না। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাই ৫০টিরও বেশি পুজোর উদ্বোধন সেরে ফেলেছেন। কলকাতার যে যে পুজোগুলির উদ্বোধন ইতিমধ্যেই হয়ে গিয়েছে, সেগুলিতে এদিনই ঠাকুর দেখার লাইন পড়ে যায়।
বিশদ

 দেগঙ্গায় ‘অজানা জ্বরের’ প্রকোপ, মৃত ৩, আজ থেকে মেডিকেল ক্যাম্প

  বিএনএ, বারাসত: মাত্র একদিনের ব্যবধানে দেগঙ্গায় ‘অজানা জ্বরে’ আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর মধ্যে যাদবপুর এলাকায় দু’জনের মৃত্যুর খবর মিলেছে। প্রতিবাদে গ্রামে মেডিকেল ক্যাম্প করার দাবিতে শনিবার কালীতলা মোড় এলাকায় হাড়োয়া রোড অবরোধ করে ব্যাপক বিক্ষোভ দেখান এলাকার বাসিন্দারা।
বিশদ

পুজোর ক’দিন ফুটপাতের ডেরা ছেড়ে খুঁজতে হয় নতুন ঠিকানা

বীরেশ্বর বেরা, কলকাতা: নাম শ্যামলী মণ্ডল। নিবাস মহম্মদ আলি পার্ক লাগোয়া ফুটপাত। আরেকজনের নাম যশোদা কাহার। নিবাস শোভাবাজার মেট্রো লাগোয়া ফুটপাত। যশোদার স্বামী বিশ্বজিৎ কাহার। তাঁদের পাশেই রয়েছেন ফাল্গুনী কাহার, রূপা কাহার। রয়েছে তাঁদের একাধিক শিশুসন্তানও।
বিশদ

পুজোয় পাতালপুরীতে এবারই প্রথম নামছে কমান্ডো বাহিনী

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবারই প্রথম দুর্গাপুজোয় মেট্রোয় যাত্রী নিরাপত্তায় নামছে কমান্ডো। পুজোয় মেট্রোর ‘তুরুপের তাস’ বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ওই জওয়ানরাই। মেট্রোর নিরাপত্তার দায়িত্বে থাকা অফিসারদের বক্তব্য, রেল বরাবরই জঙ্গিদের কাছে ‘সফট টার্গেট’।
বিশদ

 করুণাময়ীতে অভিযান জবরদখল উচ্ছেদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার সকাল থেকে সল্টলেকের করুণাময়ী এলাকায় জবরদখল উচ্ছেদ অভিযান চালাল বিধাননগর পুরসভা। এদিন মেয়র সব্যসাচী দত্ত দাঁড়িয়ে থেকে উচ্ছেদ অভিযান চালান। পুরসভার এই ভূমিকায় খুশি সল্টলেকের সাধারণ মানুষ।
বিশদ

বেআইনি নির্মাণ বন্ধের নোটিস অগ্রাহ্য বিধাননগরে, এফ আই আরের নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি নির্মাণের অভিযোগ পাওয়ার পরই পুরসভার পক্ষ থেকে কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলেও বিধাননগর পুরসভার বেশ কয়েকটি জায়গায় নির্মাণকাজ চলছে। পুরসভার কাছে এই অভিযোগ আসার পরই মেয়র সব্যসাচী দত্তের নির্দেশে ওই নির্মাণ সংস্থার বিরুদ্ধে এফআইআর করার জন্য অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

মহম্মদ আলি পার্কে ‘ডাক্তার-মহিষাসুর’ নিয়ে দিনভর বিতর্ক, মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে সরল মডেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিনের ঐতিহ্যবাহী মহম্মদ আলি পার্কের এবারের পুজোয় অ্যাপ্রন পরিহিত ডাক্তারকে মহিষাসুর হিসাবে তুলে ধরায় রাজ্যজুড়ে চিকিৎসক সম্প্রদায়ের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এবার মহম্মদ আলি পার্ক পুজো কমিটি মহিষাসুর রূপে ধর্ষক, খুনির পাশাপাশি অ্যাপ্রন পরিহিত ডাক্তারদেরও মহিষাসুর রূপে তুলে ধরেছে।
বিশদ

মাছ সংরক্ষণে হিমঘরের উদ্বোধন সুলতানপুরে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পর্যাপ্ত ইলিশের আমদানি হলেও, বরফ ও তার সংরক্ষণের অভাবে এবার মাছ পচে গিয়েছে। শুধু তাই নয়, বাধ্য হয়ে সেই মাছ অনেক কম দামে ছেড়ে দিতে হয়েছে। ভবিষ্যতে যাতে এই পরিস্থিতি না হয়, সেজন্য ডায়মন্ডহারবার মৎস্যবন্দর সুলতানপুরের ঠিক উলটো দিকে রাজ্য সরকার একটি হিমঘর তৈরি করেছে।
বিশদ

চাকরির নাম করে প্রতারণা, ধৃত ৪

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি।
বিশদ

পুজো উদ্বোধনে মমতাকে ঘিরে উন্মাদনা

দেবাঞ্জন দাস, কলকাতা: পুজোর উদ্বোধক হিসাবে উদ্যোক্তাদের কাছে তিনিই যে এক এবং একমাত্র আকর্ষণ, মহালয়ার দিন থেকে তা বারবার প্রমাণ করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তাঁকে মণ্ডপে হাজির করানোর বায়নাক্কা রোজই বাড়ছে নবান্নের ১৪ তলায় ‘চিফ মিনিস্টার অফিসে’ (সিএমও)। মণ্ডপে তিনি উপস্থিত হওয়া মানেই, তাঁকে ঘিরে মানুষের বাঁধভাঙা উন্মাদনা আর সংবাদমাধ্যমের প্রচার। যা পাদপ্রদীপের আলোয় এনে দিচ্ছে সংশ্লিষ্ট পুজো কমিটিকে। উদ্বোধক হিসাবে মুখ্যমন্ত্রী ঠিক কতগুলি মণ্ডপে উপস্থিত থাকবেন, রোজই সেই তালিকা তৈরি করেন নিরাপত্তা কর্মীরা। তা জানিয়ে দেওয়া হয় কলকাতা পুলিশকেও। 
বিশদ

23rd  September, 2017

Pages: 12345

একনজরে
ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ ...

 মুম্বই, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ড লাইন নম্বর থেকে ফোন করে সমাজকর্মী অঞ্জলি দামানিয়াকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে। গোটা ঘটনাটি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম)’কে লিখিত অভিযোগ দায়ের করেছেন এই সমাজকর্মী। ...

সংবাদদাতা, ইসলামপুর: দেবীপক্ষের সূচনা হতেই ঢাকে কাঠি পড়েছে। শরতের আকাশে বাতাসে আগমনি বার্তায় চারিদিকে এখন সাজ সাজ রব। তবে সম্প্রতি বন্যা পরিস্থিতির কারণে ডালখোলার পুজো কমিটিরগুলিকে চাঁদা সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এর ফলে অধিকাংশ পুজো কমিটিই বাজেটে কাটছাঁট ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার কড়া ফতোয়া দেওয়া সত্ত্বেও দলের সংগঠন যে কিছুতেই সর্বত্র মজবুত করা যায়নি, এবার তা ঠারেঠোরে মেনে নিলেন রাজ্য সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য বিমান বসু। ঠাসবুনোট সংগঠন ছাড়া যে বাংলায় শাসক দল তৃণমূল এবং অপর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM

আজ মন তি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:20:00 AM