কলকাতা
 

তোলপাড় স্বাস্থ্যভবন  জরুরি বৈঠক  অধিকর্তাকে তলব
মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে লিভার প্রতিস্থাপন, তুমুল বিতর্ক পিজিতে

বিশ্বজিৎ দাস, কলকাতা: ৮ সেপ্টেম্বর শুক্রবার পিজি হাসপাতালে একটি লিভার প্রতিস্থাপনের ঘটনা ঘটে। কিন্তু, উল্লেখযোগ্য বিষয় হল, এতবড় একটি প্রতিস্থাপনের ঘটনা যখন ঘটল, তখন পিজি হাসপাতালে লিভার প্রতিস্থাপনের লাইসেন্সটির মেয়াদই ফুরিয়ে গিয়েছে! ২০১৬ সালে ডিসেম্বরে মেয়াদ ফুরিয়েছে পিজি’র লিভার প্রতিস্থাপন লাইসেন্সের। ফলে কার্যত বিনা লাইসেন্সেই বাবার লিভার ছেলেকে দেওয়ার মতো একাধারে গুরুত্বপূর্ণ, সময়সাপেক্ষ, পরিকাঠামোসাপেক্ষ ও দক্ষতাসাপেক্ষ অপারেশনটি হয়েছে। এখানেই শেষ নয়, প্রতিস্থাপনের আগে সরকারিভাবে বিন্দুবিসর্গ জানানোই হয়নি পিজি হাসপাতালের অধিকর্তা বা স্বাস্থ্য অধিকর্তাকে (শিক্ষা), বা অঙ্গ প্রতিস্থাপন সংক্রান্ত বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের নোডাল অফিসার তথা অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তাকে (প্রশাসন)।
সব মিলিয়ে এবারের লিভার প্রতিস্থাপন নিয়ে একাধারে পিজি, অন্যদিক থেকে সেখানকার লিভার ও পেটের অসুখের নামডাকওয়ালা চিকিৎসাকেন্দ্র স্কুল অব ডাইজেস্টিভ অ্যান্ড লিভার ডিজিজ (এসডিএলডি) নিয়ে তোলপাড় পড়েছে স্বাস্থ্যভবনে। প্রসঙ্গত, মুকসুদুল হক নামে অন্তিম পর্যায়ের লিভারের অসুখে ভোগা এক রোগীর প্রাণ বাঁচাতে সম্প্রতি লিভার প্রতিস্থাপন হয় পিজিতে। এন্ড স্টেজ লিভার ডিজিজ-এ আক্রান্ত ২৫ বছরের ছেলেকে বাঁচাতে নিজের লিভার দিয়েছিলেন বাবা জিয়াউল হক।
এইসব অনিয়ম নিয়ে রীতিমতো অসন্তুষ্ট দপ্তরও। কারণ, মেয়াদোত্তীর্ণ লাইসেন্সে এতবড় অপারেশন হওয়াটা আইনি কাজ তো নয়ই, বরং যে কোনও রোগীর বাড়ির লোকজন এ নিয়ে সরকার বা মানবাধিকার কমিশন বা ন্যাশনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অর্গানাইজেশনের দ্বারস্থ হলে চূড়ান্ত অপ্রস্তুত হতে হবে সরকারকে। তাছাড়া রীতিমতো পরিদর্শনের পর, পরিকাঠামো ঠিক আছে কিনা খতিয়ে দেখে এই লাইসেন্সের পুনর্নবীকরণ হয়। কে বলতে পারে পরিকাঠামো ঠিক ছিল না, ভুল? এমন সব অপ্রিয় প্রশ্ন উঠছে।
এবার দেখা যাক, লিভার প্রতিস্থাপনের আগে কাদের অনুমতি নিতে হয়। এক, হাসপাতালের এথিক্যাল কমিটি; দুই, রিজিওনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অর্গানাইজেশনের (রোটো) প্রধান (এখানে পিজি’র অধিকর্তা); তিন, অঙ্গ প্রতিস্থাপনে রাজ্য স্বাস্থ্য দপ্তরের অথোরাইজেশন কমিটি’র প্রধান তথা রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা); চার, অঙ্গ প্রতিস্থাপনসংক্রান্ত বিষয়ে নোডাল অফিসার— এই চারটি জায়গার যে কোনও একটির। আবার অন্য প্রশ্নও উঠছে। যেখানে জীবন বাঁচানোই বড় ও মুখ্য, সেখানে এত নিয়ম মানা আগে হবে, নাকি প্রতিস্থাপন শুরু হবে? পিজি’র এক কর্তা বলেন, এক্ষেত্রে একটা এসএমএসও যথেষ্ট ছিল। আর অঙ্গ প্রতিস্থাপনের মতো বিষয়টি স্পর্শকাতর। নিয়ম না মেনে কাজ হলে মারাত্মক অপব্যবহারও হতে পরে।
প্রসঙ্গত, যে বিভাগের অধীনে এই কর্মকাণ্ডটি হয়, সেই এসডিএলডি’র গ্যাসট্রোএনটেরোলজি’র প্রধান ডাঃ গোপালকৃষ্ণ ঢালি ও হেপাটোলজি’র প্রধান ডাঃ অভিজিৎ চৌধুরি দুজনেই অত্যন্ত প্রভাবশালী চিকিৎসকদের মধ্যে পড়েন। প্রতিথযশা চিকিৎসক হওয়ার পাশাপাশি একজন স্বাস্থ্য কমিশন, অন্যজন রাজ্য মেডিকেল কাউন্সিলের সদস্য। তাঁদের প্রভাবের জন্যই কি লিভার প্রতিস্থাপনের আগের প্রয়োজনীয় লাইসেন্স ছিল কি না দেখা, বা আগাম সরকারি অনুমতি নেওয়া ইত্যাদি বিষয়গুলি নিয়ে সরকারের প্রথমে হেলদোলই ছিল না?
অঙ্গ প্রতিস্থাপন সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য দপ্তরের নোডাল অফিসার ডাঃ অদিতিকিশোর সরকার এ বিষয়ে মন্তব্য করতে চাননি। মন্তব্য করতে চাননি পিজি অধিকর্তা ডাঃ অজয় রায়ও। অঙ্গ প্রতিস্থাপনের অথোরাইজেশন কমিটি’র চেয়ারম্যান তথা স্বাস্থ্য অ঩ধিকর্তা (শিক্ষা) দেবাশিসবাবু বলেন, বিষয়টি নিয়ে পিজি অধিকর্তার সঙ্গে বৈঠক হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় ওদের লাইসেন্স পুনর্নবীকরণ করতে বলেছি। প্রতিস্থাপনের ক্ষেত্রে অনুমতিও আবশ্যক। কিন্তু, মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে যে প্রতিস্থাপন হয়ে গেল? অপ্রস্তুত দেবাশিসবাবু বলেন, কী আর করা যাবে! যাঁদের দিকে অভিযোগের তির, তাঁদের অন্যতম পিজি’র গ্যাসট্রোএনটেরোলজি’র প্রধান ডাঃ ঢালি ফোন ধরেননি। হেপাটোলজি’র প্রধান অভিজিৎবাবু অনুমতি নেওয়ার প্রসঙ্গে দাবি করেন, জীবিত দাতার ক্ষেত্রে অঙ্গ প্রতিস্থাপনে সরকারি অনুমতি লাগে না। তাছাড়া বিষয়টি একবার স্বাস্থ্যসচিবকে বলেছি। জানি না, কেন এত বিতর্ক হচ্ছে। ন’মাস লাইসেন্স না থাকার বিষয়ে ফোন করা হলে ‘সুইচড অফ’ ছিল।
14th  September, 2017
হাসপাতালের চক্কর কেটেও মেলেনি চিকিৎসা, অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, সিউড়ি: জেলা থেকে শহরের সরকারি হাসপাতালে লাট্টুর মতো চরকিপাক খেয়েও মেলেনি সুরাহা। দু’বছরের এক শিশুর পায়ে ঢুকে যাওয়া সুচ বের করার ক্ষেত্রে ইলামবাজার থানার জগদলপুর গ্রামের বাসিন্দা হাসুনুর জামালের পরিবারকে এমনই হয়রানি পোহাতে হয়েছে।
বিশদ

তিনটি অস্বাভাবিক মৃত্যু রাজারহাট-নিউটাউনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ২৪ ঘণ্টায় তিনটি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল রাজারহাট-নিউটাউন এলাকায়। শুক্রবার রাজারহাটের কাশিনাথপুরের বাসিন্দা ফরিদ আলি মোল্লার ঝুলন্ত দেহ উদ্ধার হয় তাঁর বাড়ি থেকে। স্থানীয় একটি হাসপাতালে তাঁকে নিয়ে যাওয়া হলে, চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

চোরাই মোবাইল সমেত ধৃত দুই

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শনিবার ভোরে ডায়মন্ডহারবার পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের জলট্যাঙ্ক সংলগ্ন একটি দোকানের শাটার ভেঙে কুড়িটির বেশি মোবাইল চুরি হয়। এদিন দুপুরে বিষ্ণুপুরের আমতলা চৌরাস্তা থেকে চুরির পাণ্ডাসহ দু’জন ধরা পড়ে। ধৃতদের কাছ থেকে চুরির ২১টি মোবাইল উদ্ধার হয়েছে।
বিশদ

কল্যাণী বিশ্ববিদ্যালয়
চার মাসের মধ্যেই পদত্যাগ করতে চলেছেন ভর্তি কমিটির চেয়ারম্যান

 বিএনএ, বারাকপুর: চার মাসের মধ্যেই কল্যাণী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অ্যাডমিশন কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিতে চলেছেন কলা বিভাগের ডিন তপনকুমার বিশ্বাস। জানা গিয়েছে, তিনি সোমবারই পদত্যাগপত্র জমা দেবেন। এর আগে এই পদের দায়িত্বে ছিলেন দিব্যেন্দু ভট্টাচার্য নামে এক অধ্যাপক।
বিশদ

মৃত্যু অন্তঃসত্ত্বার
বৃষ্টিতে ফের ডেঙ্গু ও জ্বরের বাড়াবাড়ি, ২৪ ঘণ্টায় মৃত ৬

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা, বিএনএ, বারাকপুর, বারাসত, তমলুক ও সংবাদদাতা, খড়্গপুর: শনিবার ডেঙ্গুতে মৃত্যু হল এক অন্তঃসত্ত্বা তরুণীর। জেসমিতা হালদার সাহা (২৭) নামে ওই তরুণীর গর্ভের সন্তানটি মারা গিয়েছিল আগেই। তখন থেকেই আশঙ্কাজনক অবস্থায় ইএম বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল।
বিশদ

আবহাওয়ার উন্নতি হতেই বাঁশবেড়িয়ায় কার্তিক দর্শনে জনজোয়ার

 বিএনএ, চুঁচুড়া: নিম্নচাপের বৃষ্টি বাদ সেধেছিল বাঁশবেড়িয়ার কার্তিক পুজোয়। শনিবার সকাল থেকে আকাশ কিছুটা পরিষ্কার হতেই বিগ বাজেটের মণ্ডপ ও কার্তিকের নানান রূপ দেখতে তাই ভিড় জমাতে শুরু করেন দর্শনার্থীরা।
বিশদ

বাসন্তীতে প্রসূতিকে অ্যাম্বুলেন্সে আনতে বলায় ব্লক স্বাস্থ্য আধিকারিককে বেধড়ক মার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: প্রসূতি মহিলাদের হাসপাতালমুখী করতে ব্লক স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন জেলাশাসক। সেই নির্দেশ পালন করতে গিয়ে শনিবার বিকালে হাসপাতাল চত্বরে অ্যাম্বুলেন্স চালকদের আশ্রিত লোকজনের হাতে নিগৃহীত হলেন বাসন্তীর ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ রামকৃষ্ণ মণ্ডল।
বিশদ

লিলুয়ায় স্ত্রীকে খুন করে আত্মঘাতী স্বামী

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: স্ত্রীকে বিছানায় শ্বাসরোধ করে খুন করে মাথায় গুলি চালিয়ে আত্মঘাতী হলেন স্বামী। পুলিস জানিয়েছে, কাশীপুর গান অ্যান্ড সেল ফ্যাক্টরির কর্মী রাজেশ সিং (৩৮) তাঁর স্ত্রী সবিতা সিংকে (৩২) শ্বাসরোধ করে খুন করে আত্মঘাতী হন।
বিশদ

দুই ভাই খুনের সাক্ষীকে লক্ষ্য করে গুলি, ধৃত ১

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার রাতে হাওড়ার জয়পুর থানার বাকসি ব্রিজের কাছে পার বাকসিতে অ্যাম্বুলেন্স চালক শেখ মতিয়ারকে (২৬) খুন করার উদ্দেশ্যে গুলি চালাল দুষ্কৃতীরা। তারা সংখ্যায় আটজন ছিল বলে জানা গিয়েছে। তারা মোট চারটি গুলি করে।
বিশদ

হুগলি জেলা তৃণমূল কংগ্রেস
গোষ্ঠীদ্বন্দ্ব কোনওভাবেই বরদাস্ত নয়: তপন দাশগুপ্ত

 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে।
বিশদ

ল’কলেজে টিএমসিপির গোষ্ঠী
সংঘর্ষ, আত্মহত্যার চেষ্টা ছাত্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাউথ ক্যালকাটা ল’ কলেজে টিএমসিপি সমর্থকদের মধ্যে গোষ্ঠীদ্বন্দ্বের ফলে আত্মহত্যার চেষ্টা এবং ভাঙচুরের ঘটনায় শুক্রবার উত্তাল হল ক্যাম্পাস। ছাত্র সংসদের সহ সভাপতি বিকাশ মান্না গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তবে অনেকের মতে, যেভাবে আগুন লাগানো হয়েছিল, সেটা আসলে নাটক।
বিশদ

18th  November, 2017
খোঁজ নেই চুরি যাওয়া মাইক্রোস্কোপগুলির
প্রেসিডেন্সি নিয়ে ফের উল্টো সুর শিক্ষামন্ত্রীর, উপাচার্যের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর ভর্তির ক্ষেত্রে কাট অব মার্কস কমানোর ইঙ্গিত দিয়েছিলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। কিন্তু শুক্রবার ভরতির মাপকাঠি নিয়েই প্রশ্ন তুললেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর বক্তব্য, ভর্তির ক্ষেত্রে যে কোনও একটি মাপকাঠিই থাকা ভালো।
বিশদ

18th  November, 2017
মেধাবী ডাক্তারি-ছাত্রের মৃত্যু ঘিরে রহস্য বাড়ছে
নিথর সৌমকের মোবাইলে অনবরত বেজে যাচ্ছিল কার ফোন?

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাত তখন ৮টা ৩৩ মিনিট। প্রায় নিথর দেহটা পড়ে ছিল ব্লাড ব্যাঙ্কের গেটের কাছে। রক্তে থইথই চারপাশ। ঘটনাস্থল পার্ক সার্কাসের চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিকেল কলেজের ইমার্জেন্সি থেকে ঢিলছোঁড়া দূরে। সেখানে তখন রুটিন ভিড়।
বিশদ

18th  November, 2017
বাঁশবেড়িয়ার কার্তিক পুজো
বৃষ্টি উপেক্ষা করেই ভিড়, গোবিন্দকে দেখতে পুরসভার সামনে জনজোয়ার

 বিএনএ, বাঁশবেড়িয়া: সকাল থেকে আকাশ কিছুটা পরিষ্কার হওয়ায় নিম্নচাপ কেটে যাবে বলে আশায় বুক বাঁধতে শুরু করেছিলেন বাঁশবেড়িয়ার মানুষ। কিন্তু, দুপুরের পর থেকে ফের ঝিরঝিরে বৃষ্টি শুরু হওয়ায় আশাভঙ্গ হয় দর্শনার্থীদের একাংশের। তবু বৃষ্টিকে উপেক্ষা করেই বিকালের পর থেকে ছাতা হাতে বিভিন্ন মণ্ডপে পরিদর্শনের পর অভিনেতা গোবিন্দকে কাছ থেকে একবার দেখার জন্য বাঁশবেড়িয়া পুরসভার সামনে হাজির হন কয়েক হাজার দর্শনার্থী।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল tap here
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:02:00 AM

ইন্দিরা গান্ধীর জন্মদিনে তাঁকে শ্রদ্ধার্ঘ জানালেন রাহুল গান্ধী, মনমোহন সিং

09:22:00 AM

হায়দরাবাদে ৩ মহিলাকে আপত্তিকর ছবি পাঠানোর অভিযোগে গ্রেপ্তার ১ যুবক

09:00:00 AM

 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:50:32 AM

ডিম ৬ টাকাতেই বিক্রি করতে হবে, হুঁশিয়ারি মন্ত্রীর
বাজারে সাত-সাড়ে সাত টাকা করে বিক্রি হচ্ছে ডিম। ...বিশদ

08:50:00 AM