Bartaman Patrika
কলকাতা
 

কেন্দ্র-রাজ্য যৌথ আর্থিক সাহায্য
চুঁচুড়ায় ৮২৯টি পরিবারকে সকলের জন্য
বাড়ি প্রকল্পে ঘর করে দিচ্ছে পুরসভা

বিএনএ, চুঁচুড়া: রাস্তাঘাট, পথবাতি, নর্দমা সহ উন্নয়নের কাজ করে শহরগুলিকে ঝাঁ চকচকে করে তোলার চলছে জোর কদমে। তবে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ বাধা হয়ে দাঁড়িয়েছিল। গৃহহীন মানুষগুলিকে সরিয়েও দেওয়া সম্ভব হচ্ছিল না। তাই শহর এলাকায় থাকা বস্তিবাসীদের সকলের জন্য বাড়ি প্রকল্পে ঘর তৈরি করে দিচ্ছে চুঁচুড়া পুরসভা। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে আর কয়েক মাসের মধ্যে ৮২৯টি এরকম পরিবারকে ‘নিজের বাড়ি’ হস্তান্তর করতে চলেছে পুরসভা।
চুঁচুড়া পুরসভার চেয়ারম্যান গৌরীকান্ত মুখোপাধ্যায় বলেন, বস্তি এলাকায় বসবাসকারী বা গরিব মানুষের বাড়ি তৈরি করে দেওয়ার জন্য সরকারের নির্দেশ মেনে সমীক্ষা চালানো হয়েছিল। সেই তালিকা অনুযায়ী ধাপে ধাপে ২০২২ সালের মধ্যে আমরা মোট ৯ হাজার ১২২ জনকে বাড়ি তৈরি করে দেব। প্রথম গত দুই আর্থিক বছরে প্রায় ৪৫০ টি বাড়ি তৈরি করেছি। এবার ৮২৯টি বাড়ি তৈরির কাজ শুরু হয়ছে। কয়েক মাসের মধ্যেই আমরা এই কাজ শেষ করতে পারব বলে আশা করছি।
চুঁচুড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, সবার জন্য বাড়ি প্রকল্পের জন্য ২০১৫ সালে সমীক্ষা করে মোট ৯ হাজার ১২২ জনকে চিহ্নিত করে তা রাজ্য ও কেন্দ্রীয় নগরোন্নয়ন দপ্তরে পাঠানো হয়। সমীক্ষায় দেখা গিয়েছে, বস্তি এলাকায় বসবাসকারীদের কিছু মানুষের নিজস্ব জমি রয়েছে, অথচ টাকার অভাবে তাঁরা বাড়ি তৈরি করতে পারছেন না। আবার কিছু মানুষ আছেন যাঁরা নিজের জায়গা থাকলেও টাকার অভাবে বাড়ি তৈরি করতে না পারায় ভাড়া বাড়িতে রয়েছেন। প্রথম পর্যায়ে যাঁদের নিজস্ব জায়গা রয়েছে অথচ টাকার অভাবে বাড়ি তৈরি করতে পারছেন না, সেই সমস্ত পরিবারকে চিহ্নিত করে বাড়ি তৈরির পরিকল্পনা নেওয়া হয়।
প্রকল্প অনুযায়ী প্রতিটি বাড়ির জন্য ৩ লক্ষ ৬৮ হাজার টাকা খরচ ধরা হয়েছে। এরমধ্যে ২৫ হাজার টাকা উপভোক্তাকে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলে নিজের অ্যাকাউন্টে জমা করতে হবে। বাকি টাকার ১ লক্ষ ৫০ হাজার টাকা কেন্দ্রীয় সরকার ও ১ লক্ষ ৯৩ হাজার টাকা রাজ্য সরকার দেবে। পাশাপাশি উপভোক্তার বাড়ি সংলগ্ন রাস্তা, ড্রেন, পানীয় জল, বিদ্যুৎ সহ ন্যূনতম পরিষেবার ব্যবস্থা করার জন্য আরও ৩৬ হাজার ৮০০ টাকা খরচ করবে সরকার। পরিকাঠামো উন্নয়ন বাবদ খরচ অর্ধেক দেবে রাজ্য সরকার। বাকি অর্ধেক টাকা দেবে স্থানীয় পুরসভা। পুরসভা সূত্রে জানা গিয়েছে, সবার জন্য বাড়ি প্রকল্পে ২০১৬-’১৭ আর্থিক বছরে প্রায় ৩০০ বাড়ি তৈরির অনুমোদন মিললেও প্রায় ৮০টি বাড়ি তৈরি করে। ২০১৭-’১৮ সালে ৩২২টি বাড়ি তৈরির কাজ করে। ২০১৮-’১৯ আর্থিক বছরে ৮২৯টি বাড়ি তৈরির জন্য অনুমোদন পেয়েছে। সরকারি অনুমোদন পাওয়ার পর উপভোক্তারা নিজের অ্যাকাউন্টে ২৫ হাজার টাকা জমা করবে। পরবর্তী পর্যায়ে ভিতের কাজের জন্য প্রথম দফায় পুরসভা ৪০ হাজার টাকা দেয়। সেই ছবি আপলোড করার পর ঢালাইয়ের আগে পর্যন্ত কাজ করার জন্য আরও এক লক্ষ টাকা দেওয়া হয়। সেই ছবি আপলোডের পর ঢালাইয়ের জন্য তৃতীয় দফায় ১ লক্ষ ২৮ হাজার টাকা দেবে। শেষ দফায় উপভোক্তা বাকি ৭৫ হাজার টাকা বাড়ি তৈরির জন্য পাবেন।

ডায়মন্ডহারবার হাসপাতাল
তিন মাস বেতনহীন, ৪৯ জন অস্থায়ী
কর্মীদের অবস্থান-বিক্ষোভ, ঘেরাও অধ্যক্ষ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ডায়মন্ডহারবার হাসপাতালের অস্থায়ী ৪৯ জন মহিলা ও পুরুষ কর্মী তিন মাস ধরে বেতন পাচ্ছেন না। রোজগার বন্ধ হয়ে যাওয়াতে বাড়িতে হাঁড়িও নিয়মিত চড়ছে না। বাজারে ধারদেনা বেড়ে যাচ্ছে। ছেলেমেয়েদের প্রাইভেট টিউশন যাওয়া লাটে উঠেছে।
বিশদ

 নিউটাউনে মাইক বাজানো নিয়ে ধুন্ধুমার
জনতা-পুলিসে, ভাঙচুর, মারধর, অবরোধ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষা চলার সময় গভীর রাতে একটি অনুষ্ঠানে জোরে মাইক বাজানো বন্ধ করতে পুলিসের তৎপরতা ঘিরে ধুন্ধুমার বাধল নিউটাউনের পাথরঘাটায়। পাথরঘাটা হাইস্কুলের কাছে বুধবার গভীর রাতের ওই ঘটনার জেরে বৃহস্পতিবার ভোর থেকে ওই এলাকায় পথ অবরোধ করেন কয়েকশো মানুষ।
বিশদ

  উদয়নারায়ণপুরে ধান কেনা শুরু হয়নি, কৃষকদের বিক্ষোভের মুখে বিধায়ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারা রাজ্যে সহায়ক মূল্যে ধান কেনা শুরু হলেও উদয়নারায়ণপুর ব্লকে তা এখনও শুরু হয়নি। এই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে উদয়নারায়ণপুর বাসস্ট্যান্ডে বিক্ষোভ দেখাতে শুরু করেন কয়েক হাজার কৃষক।
বিশদ

 বিরল সমস্যা নিয়ে জন্মানো দুই শিশুর সফল অস্ত্রোপচার মিশন হাসপাতালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কনজেনিটাল ডায়াফ্র্যাগমেটিক হার্নিয়া বা সিডিএইচ এবং ট্রেকিও-এসোফেজিল ফিসচুলার মতো জটিল সমস্যা নিয়ে জন্মেও বর্তমানে সুস্থ রয়েছে দুই শিশু। সৌজন্যে দুর্গাপুরের দি মিশন হাসপাতাল। ২২ জানুয়ারি সিডিএইচ নিয়ে জন্মেছিল একটি শিশু। তার আগেই ফেটাল স্ক্যানে ধরা পড়েছিল এই শারীরিক বিচ্যুতির কথা।
বিশদ

মোবাইলে যুবতীকে উত্ত্যক্ত করায় ট্যাংরার
যুবককে গ্রেপ্তার করল হায়দরাবাদের পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর তিরিশের এক যুবতীকে মোবাইল ফোনে ক্রমাগত উত্ত্যক্ত করার অভিযোগে বৃহস্পতিবার হায়দরাবাদ পুলিস কলকাতার ট্যাংরা থানা এলাকা থেকে এক যুবককে গ্রেপ্তার করল। ধৃতকে এদিন শিয়ালদহের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (এসিজেএম) শুভদীপ রায়ের এজলাসে হাজির করা হয়।
বিশদ

বিলকান্দা: ধ্বংসস্তূপেই ফের জ্বলে উঠল আগুন,
নিখোঁজ ৫ জনের এখনও সন্ধান মেলেনি

 বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার দুপুরে নিউ বারাকপুর থানার বিলকান্দা শিল্পতালুকে চেয়ার তৈরির কারখানায় ধ্বংসস্তূপের মধ্যে ফের আগুন লাগে। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। কী করে ওই কারখানায় ফের আগুন লাগল এবং নতুন করে আর আগুন লাগার কোনও সম্ভাবনা রয়েছে কি না তা এদিন দমকল কর্মীরা খতিয়ে দেখেন।
বিশদ

কড়েয়ায় বহুতল থেকে পড়ে
অস্বাভাবিক মৃত্যু হল বৃদ্ধের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাততলা থেকে পড়ে অস্বাভাবিক মৃত্যু হল এক বৃদ্ধের। মঙ্গলবার সকাল ছ’টা নাগাদ ঘটনাটি ঘটেছে কড়েয়া থানা এলাকার মেফেয়ার রোডে। অভিজিৎ চট্টোপাধ্যায় (৭৩) নামে ওই বৃদ্ধ বাড়িতে একাই থাকতেন। তাঁর মৃত্যু নিছকই দুর্ঘটনা নাকি, আত্মহত্যা তা তদন্ত করে দেখছে পুলিস।
বিশদ

অভিযান শুরু ২১শে
শীতের সময়েই ‘বর্ষার বিপদ’ ডেঙ্গু
নিয়ে পথে নামছে কলকাতা পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষাকাল আসতে অনেক দেরি। ডেঙ্গু সহ মশাবাহিত নানা রোগের প্রকোপ দেখা দেয় বর্ষার মাঝামাঝি সময় থেকে শীত পড়ার মধ্যবর্তী সময় পর্যন্ত। কিন্তু এই নিয়ে সচেতনতার প্রচার এবং প্রতিরোধের নানা উদ্যোগ এখন থেকেই শুরু করতে চলেছে কলকাতা পুরসভা।
বিশদ

৩টি অস্বাভাবিক মৃত্যু দঃ ২৪ পরগনায়

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জেলার তিনটি জায়গাতে তিনজনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। কাকদ্বীপ থানার গোবিন্দপুর এলাকার বাসিন্দা গৃহবধূ পূজা মণ্ডলকে (৩৫) বৃহস্পতিবার তাঁর ঘর থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়।
বিশদ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়ার কাঠামো তৈরি করল রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য ভাড়ার কাঠামো কী হবে, তা নিয়ে কৌতূহলের অন্ত ছিল না যাত্রী মহলে। ভাড়া সংক্রান্ত একটি প্রস্তাব রেল বোর্ডে আগেই পাঠিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে খবর, বিষয়টি বিবেচনা করে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য ভাড়ার তালিকা তৈরি করে বোর্ড।
বিশদ

পাথরকুচি গঙ্গাঘাটের কাছে মেধাবী উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর দেহ উদ্ধার, রহস্য

 বিএনএ, বারাকপুর: বুধবার চাকদহের পাথরকুচি গঙ্গার ঘাটের কাছে মেধাবী উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর মৃতদেহ উদ্ধার হওয়ার ঘটনায় রহস্য দানা বাঁধতে শুরু করেছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম মনদীপ রায় (১৮)। তার বাড়ি চাকদহের ঘুঘিয়া সোমপাড়া ৫২ নম্বর রেল গেটের কাছে।
বিশদ

গাইঘাটায় দাদা খুন,গ্রেপ্তার
খুড়তুতো ভাই ও কাকা

বিএনএ, বারাসত: পারিবারিক বিবাদের জেরে ঘাড়ে বঁটির কোপ মেরে জেঠতুতো দাদাকে নৃশংসভাবে খুন করল ভাই। বুধবার সন্ধ্যায় গাইঘাটা থানার গোয়ালবাথান এলাকায় এই ঘটনা ঘটেছে। পুলিস মূল অভিযুক্ত ভাইকে এবং মৃতের কাকাকে খুনের অভিযোগে গ্রেপ্তারও করেছে।
বিশদ

গোন্দলপাড়া জুটমিল খোলার দাবিতে মিছিল বিজেপির

 বিএনএ, চুঁচুড়া: আট মাস ধরে বন্ধ থাকা চন্দননগরের গোন্দলপাড়া জুটমিল খোলার দাবিতে বৃহস্পতিবার বিকালে মিছিল করল বিজেপি। এদিন বিকাল ৪টা নাগাদ গোন্দলপাড়া মিল স্কুলের সামনে থেকে বিজেপির ওবিসি মোর্চার চন্দননগর দক্ষিণ মন্ডল সভাপতি অশোক চৌধুরীর নেতৃত্বে মিছিল শুরু হয়।
বিশদ

ভ্যালেন্টাইন্স ডে’তে প্রেমে প্রত্যাখ্যাত যুবকের
আত্মহত্যা প্রেমিকার বাড়ির সামনে

বিএনএ, বারাসত: প্রেম দিবসেই ট্র্যাজিক পরিনতি। ফেসবুকে দু’জনের প্রথম পরিচয়। প্রেমিকার সঙ্গে দেখা করার জন্য ভ্যালেন্টাইন্স ডে’র আগের দিনই সুদূর কোচবিহার থেকে স্বরূপনগরে প্রেমিকার বাড়িতে এসেছিলেন প্রেমিক। কিন্তু, প্রেমের সম্পর্কে চিড় ধরায় প্রেমিকার বাড়ির সামনেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করলেন তিনি। বিশদ

Pages: 12345

একনজরে
মুম্বই, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): ৮৬ তম জন্মদিনে প্রয়াত অভিনেত্রী মধুবালাকে শ্রদ্ধা জানাল গুগল। সার্চ ইঞ্জিনে ব্যবহার হল বেঙ্গালুরুর শিল্পী মহম্মদ সাজিদের তৈরি ডুডল। ১৯৩৩ সালে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে। ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...

  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM