Bartaman Patrika
খেলা
 

 জাতীয় স্তরের স্কুল ক্রীড়ায় সফল পুরশুড়ার দুই বোন

 বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে এসেছে। এবার সেই স্কুলের খেলাতেই জাতীয় স্তরের প্রতিযোগিতায় দিদি শটপুটে ষষ্ঠ ও বোন ডিসকাস থ্রো-তে নবম স্থান লাভ করেছে। পৃথক দুই খেলার মাঠ থেকে তারা এখন বাড়ির উদ্দেশে রওনা দিয়েছে।
পুরশুড়ার নিমডাঙি এলাকার বাসিন্দা অরুণ মাজির দুই মেয়ে অঙ্কিতা মাজি ও তানিয়া মাজি ছোট থেকেই খেলা অন্ত প্রাণ। খেলায় প্রবল আগ্রহ তাদের বাবা ও মায়েরও। নিমডাঙিতেই অরুণবাবুর একটি গ্রিলের দোকান রয়েছে। সেই রকম রোজগার না হলেও দুই মেয়ের খেলাধুলোর প্রতি টান অভিভাবকরা অগ্রাহ্য করেননি। দুই মেয়ের খেলার হাতেখড়ি বাবার কাছেই। প্রাথমিক স্কুলে পড়ার সময় থেকেই অঙ্কিতা খেলাধুলোয় পারদর্শী। বর্তমানে সে পশ্চিমপাড়া হাইস্কুলে দ্বাদশ শ্রেণীতে পড়ছে। অন্যদিকে, তানিয়াও পশ্চিমপাড়া হাইস্কুলে অষ্টম শ্রেণীতে পড়ছে। প্রথমদিকে তারা সব ধরনের খেলাতেই পটু ছিল। তারপর একজনকে শটপুট ও অন্যজনকে ডিসকাস থ্রো-তে মজবুত করে তোলা হয়। বাড়ির মাঠে প্রথমে তারা অনুশীলন করলেও পরে তাদের তারকেশ্বরে একটি কোচিং সেন্টারে ভর্তি করা হয়। সেখান থেকে আবার হাওড়ায় ডুমুরজলা স্টেডিয়ামেও তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করেন তাদের বাবা।
মানসিক ও শারীরিকভাবে দুই বোনের পাশে সবসময়ের জন্য দাঁড়িয়েছেন তাদের মা তনুশ্রী মাজিও। পরিবার সূত্রে জানা গিয়েছে, দুই বোন প্রতিদিন তারকেশ্বরে অনুশীলনে যায়। তাই ভোরে বাড়ি থেকে সাইকেল চালিয়ে যেতে হয় তকিপুর স্টেশনে। সেখান থেকে ট্রেনে চেপে তারকেশ্বরে। অনুশীলন করে বাড়ি ফিরে তারা স্কুলে যায়। একইভাবে তারা সপ্তাহে তিনদিন ডুমুরজলাতেও যায়। অনুশীলনের তাদের সঙ্গী হন মা। সংসারের কাজ সামলে মেয়েদের পরিচর্যায় তিনি সবসময় নিজেকে নিয়োজিত রাখেন।
চলতি ২০১৭-’১৮ শিক্ষা বর্ষে অঙ্কিতা ও তানিয়া স্কুল থেকে জোনাল, মহকুমা ও জেলাস্তরের সফল হয়। তারপর রাজ্যস্তরে কল্যাণীতে খেলায় অংশ নিয়ে দু’জনই প্রথম স্থান অধিকার করে। সেখান থেকেই তারা জাতীয় স্তরের ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেয়। গত ৫ ফেব্রুয়ারি গুজরাতে অঙ্কিতাকে তার বাবা ও ৭ ফেব্রুয়ারি তানিয়াকে নিয়ে মা হরিয়ানায় যায়। সেখানেই অঙ্কিতা শটপুটে ষষ্ঠ ও তানিয়া নবম স্থান অধিকার করেছে। সাফল্যের নিরিখে তারা শংসাপত্রও পেয়েছে। তবে জাতীয় স্তরের সাফল্য তাদের গর্বিত করলেও পরবর্তী ক্ষেত্রে তারা জাতীয় স্তরেই আরও উন্নত স্থান অধিকার করতে চায় বলে জানিয়েছে।
অরুণবাবু বলেন, অঙ্কিতা ও তানিয়া ছোট থেকেই খেলাধুলো ছাড়া আর কিছু করেনি। তাই ওদের প্রথম থেকেই খেলাতেই সাহস জুগিয়েছি। ভবিষ্যতে খেলাধুলোর জগতেই ওরা প্রতিষ্ঠিত হয়ে মানুষ হোক এটাই চাই। তবে জাতীয় স্তরের খেলার মতো পরিকাঠামো আমাদের নেই। ওদের স্বাচ্ছন্দ্যভাবে এগিয়ে যাওয়ার জন্য আমার আর্থিক অবস্থাও নেই। খেলার অত্যাধুনিক সরঞ্জাম প্রয়োজন। সেগুলি দিতে পারছি না। তাই সরকারিভাবে ওদের দিকে নজর দিলে ভালো হয়। তবে দুই মেয়ের স্কুলের শিক্ষক ও প্রশিক্ষক শিবপ্রসাদ ধারা এবং রামপ্রসাদ আঠা ওদের জন্য অক্লান্ত পরিশ্রম করেছে। তাই এই সাফল্য এসেছে।
পশ্চিমপাড়া হাইস্কুলের দুই ক্রীড়া বিষয়ক শিক্ষক নবকুমার ঘোষ ও অশনি কুণ্ডু বলেন, অঙ্কিতা ও তানিয়া দু’জনই সম্ভাবনাময় ক্রীড়াবিদ। স্কুলে সপ্তাহে দু’দিনের খেলার ক্লাস হয়। সেই পরিকাঠামোয় তাদের প্রথমদিকে শেখানো হয়েছিল। তারপর প্রশিক্ষণে পাঠানো হয়। দুই বোনের সাফল্যে আমরা গর্বিত। তবে তাদের আরও উন্নতির জন্য গ্রামীণ পরিকাঠামো প্রতিবন্ধকতার সৃষ্টি করেছে।
আরামবাগ মহকুমার স্পোর্টস কাউন্সিলের সম্পাদক অনীতা মুখোপাধ্যায় বলেন, সারা দেশের মধ্যে পুরশুড়ার দুই বোন সাফল্য পেয়েছে। এই সফলতা অন্যদের অনুপ্রাণিত করবে বলে আশা করি।

 বোর্ডের পরীক্ষা ও ট্রেনিং, দুটোই একইসঙ্গে সামলে যাচ্ছেন হিমা

  নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: খেলার পাশাপাশি প্রয়োজন শিক্ষাগত যোগ্যতা। এটা বুঝেই ট্রেনিংয়ের সঙ্গে বোর্ডের পরীক্ষায় ভালো ফল করতে চান ভারতের নয়া ‘স্প্রিন্ট সেনসেশন’ হিমা দাস। ৪০০ মিটারে জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন অসমের এই অ্যাথলিট গত এশিয়ান গেমসে জাতীয় রেকর্ড (৫০.৭৯ সেকেন্ড) গড়ে রুপো জেতেন।
বিশদ

আজ অস্ট্রেলিয়া সিরিজের দল নির্বাচন
ফিরতে পারেন উনাদকাট

মুম্বই, ১৪ ফেব্রুয়ারি: বাঁ-হাতি পেসার খলিল আহমেদের উপর সম্পূর্ণ আস্থা রাখতে পারছেন না কোচ। তাই জয়দেব উনাদকাটকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে সুযোগ দেওয়া হতে পারে। পাশাপাশি তৃতীয় ওপেনার খুঁজছে ভারত।
বিশদ

লালডানমাওইয়ার হ্যাটট্রিকে
লাজংকে চূর্ণ করে
তৃতীয় স্থানে ইস্ট বেঙ্গল

সোমনাথ বসু : দু’জনের পরনে ডেনিম জিনস ও লাল-হলুদ জার্সি। গালে প্রিয় ক্লাবের রংয়ের শৈল্পিক আঁচড়। গ্যালারিতে দাঁড়িয়ে সারাক্ষণ উৎসাহ দিয়েছেন জবি জাস্টিন-এনরিকেদের। ম্যাচ শেষে হাসিমুখে যুবভারতী ক্রীড়াঙ্গনের মেন গেটের সামনে সেলফি তুলতে ব্যস্ত বেলেঘাটার অম্লান ও কোয়েল।
বিশদ

আয়াখস খেলল, রিয়াল মাদ্রিদ জিতল

 রাতুল ঘোষ : বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রাউন্ড অব সিক্সটিনের প্রথম পর্বের ম্যাচে গত তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে আক্রমণের ঝড়ে উড়িয়ে দিয়েও এফসি আয়াখস ১-২ গোলে পরাজয় বরণ করল।
বিশদ

জাতীয় ব্যাডমিন্টনের শেষ আটে সিন্ধু
অসমান সারফেস নিয়ে চরম অসন্তোষ সাইনার

  গুয়াহাটি, ১৪ ফেব্রুয়ারি: স্ট্রেট গেমে জিতে সিনিয়র জাতীয় ব্যাডমিন্টনের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেন পিভি সিন্ধু। একইদিনে অসমান সারফেসের জন্য গতবারের চ্যাম্পিয়ন সাইনা নেহওয়াল সিঙ্গলস ম্যাচ খেলেননি। ফলে আয়োজকদের আবার তিনটি প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচের সূচি বদলাতে হচ্ছে।
বিশদ

 জঙ্গি হানা সত্ত্বেও আই লিগেই ফোকাস রিয়াল কাশ্মীরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্রীনগরের যে হোটেলে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসনসহ বিদেশি এবং ভিন রাজ্যের ফুটবলাররা থাকেন সেই হোটেল থেকে পুলওয়ামার দূরত্ব ১৫ কিমি। তবে পুলওয়ামায় জঙ্গি হানার কোনও প্রভাব রিয়াল কাশ্মীর শিবিরে পড়েনি।
বিশদ

দীর্ঘ ১৫ বছর পর টিটি’তে ‘ইউনাইটেড বেঙ্গল’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৫ বছর পর টেবল টেনিসে এবার ‘ইউনাইটেড বেঙ্গল’। সেই ২০০৪-০৫ সালে বাংলার টেবল টেনিসের দু‌ই শীর্ষ কর্তা প্রবীর মিত্র ও গোপীনাথ ঘোষের লড়াইয়ে তিন টুকরো হয়ে যায় বাংলার টিটি ইউনিটটি। গত দেড় দশকে প্রায় ১০ বার তিনটি সংস্থাকে একত্রিত করার চেষ্টা করা হয়।
বিশদ

 বিধায়ক কাপে দ্বিতীয় দিনের খেলায় জয়ী দিনহাটা ক্লাব

 সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা বিধায়ক কাপের ক্রিকেট টুর্নামেন্টের দ্বিতীয় দিনের খেলায় দিনহাটা ক্লাব জয়ী হল। বৃহস্পতিবার দিনহাটা সংহতি ময়দানে তারা নিউ কোচবিহার টার্নিং পয়েন্ট ক্লাবকে চার উইকেটে হারায়। শুক্রবার আলিপুরদুয়ার রেইনবো ক্লাবের সঙ্গে দিনহাটা ইয়ং ওয়ারিয়র্স ক্লাবের খেলা হবে।
বিশদ

 বিশ্বকাপ দলে ঋষভকে রাখা উচিত: নেহরা

 নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: ঋষভ পন্থকে বিশ্বকাপ দলে রাখার জন্য সওয়াল করলেন প্রাক্তন পেসার আশিস নেহরা। নিজের দাবির স্বপক্ষে বেশ কয়েকটি কারণ তুলে ধরেছেন তিনি। নেহরা জানিয়েছেন, ‘বিশ্বকাপের মতো বড় ইভেন্টে এমন ক্রিকেটার দরকার, যার মধ্যে এক্স ফ্যাক্টর রয়েছে।
বিশদ

ইরানি কাপ: লিড পেল বিদর্ভ

 নাগপুর, ১৪ ফেব্রুয়ারি: ইরানি কাপে অবশিষ্ট ভারতীয় একাদশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৯৫ রানের লিড পেল বিদর্ভ। ৬ উইকেটে ২৪৫ নিয়ে এদিন শুরু করে রনজি চ্যাম্পিয়নরা। অক্ষয় কারনেওয়ারের অনবদ্য শতরানের সুবাদে প্রথম ইনিংসে বিদর্ভ অবশিষ্ট ভারতীয় একাদশের ৩৩০ রানের জবাবে ৪২৫ রান তোলে।
বিশদ

 ফাইনালে সেন্ট জেমস-নবনালন্দা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিএবি আয়োজিত মেয়রস কাপ টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে সেন্ট জেমস ও নবনালন্দা স্কুল।
বিশদ

ভুবনেশ্বরে ২৯ মার্চ থেকে সুপার কাপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভুবনেশ্বরে আগামী ২৯ মার্চ থেকে চলবে সুপার কাপের খেলা। ফাইনাল ১৩ এপ্রিল। সুপার কাপের কো-অর্ডিনেটর সুনন্দ ধর জানিয়েছেন,‘আইএসএল ও আই লিগের প্রথম ছয়টি দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। আই লিগ ও আইএসএলের সপ্তম থেকে দশম স্থানাধিকারী দল বাছাই পর্বে খেলবে।
বিশদ

 ইউটার উপর বিরক্ত মোহন বাগান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার দুপুরে রওনা দিয়ে বিকেল সাড়ে চারটা নাগাদ আইজলে পৌঁছায় মোহন বাগান দল। সন্ধ্যায় হোটেলের সামনেই হাল্কা স্ট্রেচিং করেন মোহন বাগান ফুটবলাররা। আইজলের আবহাওয়া এখন মনোরম। শুক্রবার এগারোয় স্টেডিয়ামে প্র্যাকটিস করবে মোহন বাগান। দলের সঙ্গে আইজলে যাননি ইউটা। 
বিশদ

 ক্রিকেট ডার্বিতে সেঞ্চুরি পঙ্কজের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিএবি’র প্রথম ডিভিসন লিগে ডার্বি ম্যাচে প্রথম ইনিংসে পঙ্কজ সাউয়ের ১১৪ রানের উপর ভর করে ইস্ট বেঙ্গল ৬৮ ওভারে ২৬৭ রান তুলেছে। তবে একটা সময় ৮৩ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল ইস্ট বেঙ্গলের। সেখান থেকে পঙ্কজ সিং দলকে টেনে তোলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 টরন্টো, ১৪ ফেব্রুয়ারি (এপি): বুধবার সকালে আর পাঁচটা দিনের মতোই ব্যস্ততা বাড়ছিল টরন্টোর রাস্তায়। যানবাহন ও পথচলতি মানুষের কোলাহলে জেগে উঠছিল শহর। হঠাৎই একটি বহুতলের ...

  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...

  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...

বিএনএ, চুঁচুড়া: রাস্তাঘাট, পথবাতি, নর্দমা সহ উন্নয়নের কাজ করে শহরগুলিকে ঝাঁ চকচকে করে তোলার চলছে জোর কদমে। তবে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ বাধা হয়ে দাঁড়িয়েছিল। গৃহহীন মানুষগুলিকে সরিয়েও দেওয়া সম্ভব হচ্ছিল না। তাই শহর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM