Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পাথর কেটে দেউচা-পাচামির কয়লা তুলতে
রাজি পোল্যান্ডের সংস্থা, চুক্তির পথে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে। বীরভূমের মহম্মদবাজার ব্লকের মোট ৯.৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ২১০ কোটি ২০ লক্ষ টন কয়লা মজুত রয়েছে দেউচা-পাচামিতে। তবে সেই কয়লাস্তরের উপরে রয়েছে ৫০০ মিটার পর্যন্ত গভীর একটি পাথরের স্তর। যা ভেদ করে কয়লা তোলা অত্যন্ত কঠিন কাজ। সূত্রের খবর, দেউচা-পাচামি থেকে পাথর সরিয়ে কয়লা উত্তোলনের বিষয়ে প্রথমে আগ্রহ দেখিয়েছিল কোল ইন্ডিয়া লিমিটেড। পরে তারা সরে আসে। এবার সেই কঠিন কাজটিই সারবে পোল্যান্ডের সংস্থা।
নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রাকৃতিক প্রতিবন্ধকতা কাটিয়ে মাইনিংয়ের কাজে গোটা বিশ্বে এক নম্বর স্থানে রয়েছে পোল্যান্ড। বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (বিজিবিএস)-এর সূত্র ধরে রাজ্যে আরও অনেক ব্যবসা-বিনিয়োগের সঙ্গেই দেউচা-পাচামি নিয়ে আগ্রহ দেখিয়েছিল ইউরোপের এই দেশটি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে শিল্পমন্ত্রী অমিত মিত্র এবং বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের উদ্যোগে বিস্তর বৈঠক ও আলোচনার পর পোল্যান্ডের সংস্থাটি সম্মত হয়েছে পাথরের স্তর ভেদ করে দেউচা-পাচামি থেকে কয়লা তুলতে। প্রসঙ্গত, টানা তিন বছরের টালবাহনার পর গত বছরের জুন মাসের গোড়ায় কেন্দ্র সরকার যখন এই কোল ব্লকের ভার রাজ্যের নিয়ন্ত্রণাধীন ডব্লুবিপিডিসিএল-এর হাতে তুলে দেয়, সেই সময়ই সোশ্যাল মিডিয়ায় বিষয়টি উল্লেখ করে দেউচা-পাচামি ঘিরে এক লক্ষেরও বেশি মানুষের কর্মসংস্থান এবং কয়েকশো কোটি টাকা বিনিয়োগের কথা জানিয়েছিলেন মমতা। ওয়াকিবহাল মহলের বক্তব্য, কয়লা উত্তোলন শুরু হলে, মুখ্যমন্ত্রীর সেই ঘোষণা বাস্তবায়িত হবে।
নবান্ন সূত্রে জানা গিয়েছে, দেউচা-পাচামিতে কয়লা উত্তোলনে পোল্যান্ডের সংস্থার অংশগ্রহণের যে বিষয়টি চূড়ান্ত হতে চলেছে, তার ভিত তৈরি হয়েছিল গত ২০১৮ সালের বিজিবিএস’এ। মুখ্যমন্ত্রীর সঙ্গেই যার যৌথ রচয়িতা ছিলেন পোল্যান্ডের সহকারী বিদেশমন্ত্রী মারেক মেগিওরস্কি। মেগিওরস্কির সঙ্গেই সেবার এসেছিলেন খনির কাজে যুক্ত বিখ্যাত জেএসডব্লু ইননাওয়াকজে এবং সেন্ট্রাল মাইনিং ইনস্টিটিউটের মতো সংস্থার প্রতিনিধিরা। বিজিবিএস-এর মঞ্চ ছাড়াও শহরে বণিকসভার আলোচনাচক্রেও মেগিওরস্কি দেউচা-পাচামি থেকে কয়লা তোলার বিষয়ে তাঁদের আগ্রহের কথা জানিয়েছিলেন। এরপর ভারতে নিযুক্ত পোল্যান্ডের রাষ্ট্রদূত আদাম বুরাকাউস্কিও এই বিষয়ে তাঁদের আগ্রহের কথা জানিয়েছিলেন কলকাতায় এসেই। নবান্নের ওই সূত্রটি জানিয়েছে, এবারের বিজিবিএস-এ পোল্যান্ডের মাইনিং কারবারিদের সঙ্গে ফের কথাবার্তা বলে বিষয়টিকে আরও পাকাপোক্ত করেছে রাজ্য।
নবান্নের সূত্রটি জানিয়েছে, দেউচা, পাচামি, হরিণশৃঙ্গ আর দেওয়ানগঞ্জের মতো ২১টি গ্রাম রয়েছে গোটা কোল ব্লক জুড়ে। কয়লা উত্তোলন প্রক্রিয়া শুরুর আগে সেখানকার বাসিন্দাদের পুনর্বাসনের বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। ওই সূত্রটি জানিয়েছে, কয়লা উত্তোলন প্রক্রিয়া শুরু হলে, শুধু ওই সমস্ত গ্রাম সমেত গোটা বীরভূম জেলারই নয়, আর্থ-সামাজিক অবস্থা পাল্টাবে গোটা রাজ্যের।

  চটকল: ত্রিপাক্ষিক বৈঠক সোমবার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চটকল শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ আরও বেশ কয়েকটি সমস্যা নিয়ে আলোচনার জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি, সোমবার বিভিন্ন ট্রেড ইউনিয়ন এবং মিল মালিকদের প্রতিনিধিদের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠক করবে রাজ্য সরকার।
বিশদ

আরও বেশি করে খান!
শাক-সব্জি, মাছ-মাংসের জঞ্জাল থেকে
বিদ্যুৎ বানাবে ফিনল্যান্ডের সংস্থা

দেবাঞ্জন দাস, কলকাতা: শহরের জঞ্জাল পুড়িয়ে বিদ্যুৎ তৈরি করার প্রযুক্তি দিতে রাজি হয়েছে ফিনল্যান্ড। তবে তার জন্য আরও বেশি করে শাক-সব্জি আর মাছ-মাংস খেতে হবে তিলোত্তমার নাগরিকদের। প্লাস্টিক নয়, ব্যবহার করতে হবে কাগজের ঠোঙা। সব্জির খোসা, মাছের কাঁটা, মাংসের হাড় আর কাগজ পুড়িয়েই তৈরি হবে ওই বিদ্যুৎ।
বিশদ

14th  February, 2019
এবার বাড়িতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যও পৌঁছে দেবে সুইগি 

বেঙ্গালুরু, ১৩ ফেব্রুয়ারি: খাবারের পাশাপাশি এবার নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পৌঁছে দেওয়ার সুবিধা নিয়ে আসতে চলেছে অনলাইন ফুড ডেলিভারি সংস্থা 'সুইগি'। সংস্থা সূত্রে এমন খবরই মিলেছে। জানা গিয়েছে, পরীক্ষামূলকভাবে গুরুগ্রামে ইতিমধ্যেই এই পরিষেবা দেওয়া শুরু করেছে বেঙ্গালুরুর সংস্থাটি।   বিশদ

13th  February, 2019
ঋণের বোঝা-কম উৎপাদনে ধুঁকছে
দেশের ৫২টি রাষ্ট্রায়ত্ত সংস্থা: কেন্দ্র

রয়েছে রাজ্যের তিনটি কোম্পানিও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি: মাত্রাতিরিক্ত ঋণের বোঝা, কম উৎপাদন সহ একগুচ্ছ কারণে ধুঁকছে রাজ্যের তিনটি রাষ্ট্রায়ত্ত সংস্থা। সারা দেশের ক্ষেত্রে এরকম ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থার সংখ্যা ৫২টি। মঙ্গলবার লোকসভায় এই সংক্রান্ত এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য পেশ করেছে ভারী শিল্পমন্ত্রক।
বিশদ

13th  February, 2019
শ্রীরামপুরে ঋণখেলাপি বিস্কুট কারখানার গেটে নোটিস ব্যাঙ্কের

 বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুরে দিল্লি রোড লাগোয়া বন্ধ বিস্কুট কারখানার দখল নিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে ওই বন্ধ বিস্কুট কারখানার দরজায় সম্পত্তি দখলের নোটিস দেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আধিকারিকরা।
বিশদ

13th  February, 2019
ভ্যালেন্টাইনস ডে’তে নতুন ঘড়ি টাইটানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্যাকটাস আর বেলুনের সম্পর্কের ‘রসায়নে’ অনুপ্রাণিত হয়ে হাত ঘড়ির তিনটি নতুন মডেল আনল টাইটান। ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে আনা এই মডেলগুলিতে আছে ক্যাকটাস ও বেলুনের মোটিফ। দাম ৮ হাজার ৪৯৫ টাকা।
বিশদ

13th  February, 2019
পথ নিরাপত্তা সপ্তাহে ভালো সাড়া, দাবি হন্ডা’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় পথ নিরাপত্তা সচেতনতা প্রকল্পে অভূতপূর্ব সাড়া মিলেছে, দাবি করল হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড। তাদের বক্তব্য, হন্ডার আউটলেট এবং অফিস লোকেশন মিলিয়ে মোট ৫ হাজার ৮০০ জায়গায় ৮৩ হাজার মানুষ এই প্রকল্পে অংশ নিয়েছেন।
বিশদ

13th  February, 2019
ভোটের আগে নিছক রাজনীতি করছে বিরোধীরা: শ্রমমন্ত্রী
মজুরি বৃদ্ধির দাবিতে আগামী ১ মার্চ থেকে রাজ্যের
চটশিল্পে লাগাতার ধর্মঘটের ডাক দিল ২১ সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে তারা জানিয়েছে।
বিশদ

12th  February, 2019
কমছে ক্যানসেল, রাজস্ব বাড়লেও ওয়েটিং লিস্টে বাড়তে থাকা চাপ কাটাতে নাকাল রেল

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: রেলযাত্রায় কমছে টিকিট ক্যানসেলের হার। এবং এর ফলে বাড়ছে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীর সংখ্যা। আগে ওয়েটিংয়ে থাকা যত সংখ্যক যাত্রীর টিকিট আরএসি বা কনফার্মড হতো, ইদানীং সেই সংখ্যাটা কমেছে বেশ খানিকটা। 
বিশদ

11th  February, 2019
‘স্যার, একটু রেটিংটা দিয়ে দেবেন’

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: ‘জোম্যাটো থেকে খাবার অর্ডার করে সম্ভবত এই প্রথম আমার অনুশোচনা হল।’ কলেজ পড়ুয়া এক কিশোরের এই পোস্ট ঘিরে ঝড় উঠল সোশ্যাল মিডিয়ায়। তবে এই অনুশোচনা বা আক্ষেপ খাবারের মান নিয়ে নয়। তাহলে কী এমন ঘটল! নিজের পোস্টে তার জবাবও দিয়েছেন সৌভিক দত্ত নামে স্নাতক স্তরের ওই ছাত্র।
বিশদ

11th  February, 2019
 যাত্রীসংখ্যা বাড়লেও চলছে কম ট্রেন, ভোগান্তি মেট্রোয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রীসংখ্যা ক্রমেই বাড়ছে শহরের লাইফ লাইন মেট্রোয়। তার উপরে ট্রেনের সংখ্যা কমানোয় ঠাসা ভিড়ে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের। মেট্রো সূত্রের খবর, গত এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত হিসেবে দেখা যাচ্ছে, এই সময়ে মেট্রোয় সফর করেছিলেন ১৭.৯৭ কোটি যাত্রী। 
বিশদ

11th  February, 2019
মুরগির মাংসের চড়া দর, নাজেহাল সাধারণ মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর বড়দিন ও এবারের বর্ষবরণকে কেন্দ্র করে উৎসবের সময়ে ২০০ টাকা ছুঁয়েছিল মুরগির মাংসের দাম। তাতে দোসর হয়েছিল পোলট্রির ডিমও। ডিমের দাম খানিকটা বাগে এসেছে। মুরগির মাংসের চড়া দরও একটু কমেছিল মাঝে। কিন্তু ফের চড়েছে দাম। এখন বাজারভেদে পোলট্রির ডিমের দর কম-বেশি পাঁচ টাকা।
বিশদ

11th  February, 2019
লিখতে হবে আরটিএ’র নাম, পারমিট ও রুট নম্বর
হলুদ-সাদা বৃত্ত, নীল বর্ডারে এবার সাজতে চলেছে অটো

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর সূত্রের খবর, রাজ্যজুড়ে সমস্ত অটোর গা রাঙাতে হবে নয়া মেকওভারে। তবে, তার মধ্যেও থাকছে বৈচিত্র্য।
বিশদ

11th  February, 2019
চালু হল অনলাইন রেজিস্ট্রেশন
আগামী বছরের শিল্প সম্মেলনের জন্য কাজ শুরু করে দিল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সদ্য শেষ হয়েছে এ বছরের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। এখনও তার রেশ মেলায়নি ভালো করে। এর মধ্যেই আগামী বছরের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের প্রস্তুতিপর্ব শুরু করে দিল রাজ্য সরকার। আগামী বছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে যাঁরা অংশগ্রহণ করতে চান, তাঁদের রেজিস্ট্রেশন পর্ব চালু হয়ে গেল অনলাইনে।
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
মুম্বই, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): ৮৬ তম জন্মদিনে প্রয়াত অভিনেত্রী মধুবালাকে শ্রদ্ধা জানাল গুগল। সার্চ ইঞ্জিনে ব্যবহার হল বেঙ্গালুরুর শিল্পী মহম্মদ সাজিদের তৈরি ডুডল। ১৯৩৩ সালে ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...

  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...

  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM