Bartaman Patrika
খেলা
 

বাহরিনের কাছে হেরে বিদায় ভারতের
বাহরিন-১   : ভারত-০
(জামাল রশিদ-পেনাল্টি)

আবু ধাবি, ১৪ জানুয়ারি: সোমবার এএফসি এশিয়ান কাপে গ্রুপ-এ’র তৃতীয় ম্যাচে বাহরিনের বিরুদ্ধে হেরে বিদায় নিল ভারত। এর ফলে তিন ম্যাচে তিন পয়েন্ট পেয়ে চতুর্থ স্থান পেলেন সুনীল ছেত্রী-সন্দেশ ঝিংগানরা। এই গ্রুপ থেকে সরাসরি শেষ ষোলোয় উন্নীত হল সংযুক্ত আরব আমিরশাহি এবং থাইল্যান্ড। সেরা চারটি তৃতীয় স্থানাধিকারীর মধ্যে থাকার সুযোগ রয়েছে বাহরিনের কাছে। যোগ্য দল হিসেবেই এদিন জিতেছে বাহরিন। ফিফা র্যা ঙ্কিংয়ে ভারতের থেকে পিছিয়ে থাকলেও জয়ের উদগ্র মানসিকতাই তাদের মূল্যবান তিন পয়েন্ট উপহার দিয়েছে।
ভারতের কোচ স্টিভন কনস্টানটাইন এদিন দল সাজিয়েছিলেন ৪-৪-২ ফর্মেশনে। দুর্গরক্ষায় দীর্ঘদেহী গুরপ্রীত সিং সান্ধু। সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে নামানো প্রথম একাদশে এদিন একটিমাত্র পরিবর্তন করেন ভারতের কোচ। মাঝমাঠে অনিরুদ্ধ থাপার বদলে তিনি সুযোগ দেন রোলিন বর্জেসকে। ম্যাচের শুরু থেকেই ফিজিক্যাল ফুটবল খেলে বাহরিন। শেষ ষোলোয় পৌঁছানোর জন্য যে কোনও মূল্যেই জয় প্রয়োজন ছিল তাদের। সুস্বাস্থ্যের অধিকারী জামাল রশিদ-ধিয়ারা ফিফটি-ফিফটি বলেও জীবন বাজি রেখে ঝাঁপাতে থাকেন। চতুর্থ মিনিটে হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়তে হয় আনাসকে। তাঁর পরিবর্তে সালামরঞ্জন সিংকে ব্যবহার করেন কোচ স্টিভন। প্রারম্ভিক পর্বে বাহরিনের একের পর এক আক্রমণ ভেসে আসে ভারতীয় বক্সে। ব্যক্তিগত নৈপুণ্যে রশিদ মিডল করিডর দিয়ে চ্যালেঞ্জ জানান বিপক্ষ রক্ষণকে। নতুন পার্টনার সালামরঞ্জন সিংকে নিয়ে সন্দেশ ঝিংগানের দুরন্ত লড়াই অবশ্যই তারিফযোগ্য। ৬ মিনিটে রোমাহি এবং ৮ মিনিটে রশিদের শট রুখে দেন গুরপ্রীত। নিজেদের মধ্যে দ্রুত তিন-চারটি পাস খেলে গোল তুলে নেওয়াই ছিল বাহরিনের লক্ষ্য। তাই সাইড বেঞ্চ থেকে দুই ডিফেন্সিভ মিডিওকে কিছুটা নামিয়ে আনতে বাধ্য হন কোচ। বিপক্ষের প্রধান তারকা রশিদকে ডাবল জোনাল মার্কিং করা হয়। প্রীতম-শুভাশিসদের গাইড করেন সন্দেশ ঝিংগান। বিপক্ষের আক্রমণের সময় দুই উইং ব্যাকই বারবার নিজেদের পজিশনে ছিলেন না।
মিনিট কুড়ির পর ক্রমশ নিজেদের গুছিয়ে নিতে শুরু করে ভারত। বাঁ দিক থেকে নেওয়া হোলিচরণ নার্জারির শট বিপক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে কর্নার হয়। ডানপ্রান্তে উদান্তা সিংয়ের বুদ্ধিদীপ্ত এবং সেন্ট্রাল মিডফিল্ডে প্রণয় হালদারের লড়াকু পারফরম্যান্সের ভর করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে স্টিভন কনস্টানটাইন-ব্রিগেড। অভিজ্ঞ সুনীল ছেত্রীও প্রয়োজন অনুযায়ী মাঝমাঠে নেমে আসায় রোলিন বর্জেসদের কাজ সহজ হয়। তবে ভারতীয় মিডফিল্ডে নিখুঁত পাসারের অভাব এদিন চোখে পড়েছে। সংযোজিত সময়ে জুমার হেড গোললাইন থেকে ফিরিয়ে দেন প্রণয় হালদার।
দ্বিতীয়ার্ধের শুরুতে আশিক কুরিয়ানকে তুলে নিয়ে জেজেকে মাঠে নামান স্টিভন। লক্ষ্য ছিল, আপফ্রন্টের শক্তি বাড়ানো। এই পর্বেও বাহরিনের আক্রমণাত্মক ফুটবলের সামনে দিশাহারা হয়ে পড়ে ভারত। ৬৩ মিনিটে রশিদের ফ্রি-কিক সোজাসুজি জমা পড়ে গুরপ্রীত সিং সান্ধুর হাতে। এর মিনিট সাতেক পরে হেলালের প্রয়াস প্রথম পোস্টে প্রতিহত হয়। সত্তর মিনিটের পড়ে বেদম হয়ে পড়েন কনস্টানটাইন-ব্রিগেডের অনেকেই। ৭৩ মিনিটে শুভাশিস বসুর ব্যাকপাস হাতে ধরেন গুরপ্রীত। সামনে দাঁড়ানো রেফারি বক্সের মধ্যে ইনডাইরেক্ট ফ্রি-কিকের নির্দেশ দেন। তবে এই সুযোগ কাজে লাগাতে পারেনি ফিফা র্যা ঙ্কিংয়ে ভারতের থেকে পিছিয়ে থাকা বাহরিন। মাঝমাঠ জমাট করার উদ্দেশ্যে ৭৯ মিনিটে হোলিচরণ নার্জারিকে তুলে অনিরুদ্ধ থাপাকে নামাতে বাধ্য হন ভারতের কোচ। শেষপর্বে কাঙ্ক্ষিত গোলের জন্য একের পর এক আক্রমণ তুলে আনতে থাকে বাহরিন। ৮৫ মিনিটে ভেসে আসা কর্নার দুরন্তভাবে রুখে দেন গুরপ্রীত। ৯০ মিনিটে বক্সের মধ্যে শামশানকে বক্সের মধ্যে ফাউল করেন প্রণয় হালদার। রেফারি সঙ্গত কারণেই পেনাল্টির নির্দেশ দেন। স্পটকিক থেকে লক্ষ্যভেদে ভুল হয়নি জামাল রশিদের (১-০)।

15th  January, 2019
ড্র করতে গিয়ে ডুবল
স্টিভনের ভারতীয় দল

বিশ্বজিৎ ভট্টাচার্য : খবরটা পেয়ে কিছুটা অবাকই হলাম। এশিয়ান কাপে ব্যর্থ হওয়ার অব্যবহিত পরেই ভারতের কোচের পদ থেকে পদত্যাগ করেছেন স্টিভন কনস্টানটাইন! আমার তো মনে হয় এটার কোনও প্রয়োজনই ছিল না। তাঁর কোচিংয়ে ভারতীয় ফুটবল তো উন্নতি করছে।
বিশদ

16th  January, 2019
জন্মদিনে ভালোবাসায় আপ্লুত চুনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার প্রবাদপ্রতিম চুনী গোস্বামী ৮২ বছরে পা দিলেন। সকালে তাঁর বাড়িতে ভিড় ছিল অনুগামীদের। সেখানেই ছোট্ট অনুষ্ঠানে চুনী গোস্বামীর জন্মদিন পালন করা হয়। স্ত্রীকে পাশে নিয়ে কেক কাটেন তিনি। স্ত্রী বাসন্তী দেবী তাঁকে কেক খাইয়ে দেন। গত সপ্তাহে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন চুনী গোস্বামী।
বিশদ

16th  January, 2019
আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর আনাসের

 নিজস্ব প্রতিবেদন: এশিয়ান কাপে বিপর্যয়ের পরের দিন ভারতের সেন্টার ব্যাক আনাস আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন। সোমবার বাহরিনের বিরুদ্ধে ম্যাচে চার মিনিটের মাথায় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ থেকে বেরিয়ে যান আনাস। কেরল ব্লাস্টার্সের এই ডিফেন্ডার বলেন, ‘খুবই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন।
বিশদ

16th  January, 2019
গ্যাব্রিয়েল হেসাসের জোড়া গোল, জয়ী ম্যান সিটি

ম্যাঞ্চেস্টার, ১৫ জানুয়ারি: ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে উলভসকে সহজেই হারালেও চ্যাম্পিয়নশিপ নিয়ে এখনই কিছু ভাবতে নারাজ ম্যাঞ্চেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। ম্যাচের শেষে তিনি বলেন, ‘লিভারপুল এখনও আমাদের থেকে চার পয়েন্টে এগিয়ে রয়েছে। তাই ওদের নিয়ে ভেবে লাভ নেই।
বিশদ

16th  January, 2019
প্রথম ধাপ পেরলেন ডকোভিচ ও সেরেনা

 মেলবোর্ন, ১৫ জানুয়ারি: বিশ্বের একনম্বর নোভাক ডকোভিচ রেকর্ডসংখ্যক সপ্তম অস্ট্রেলিয়ান ওপেন জয়ের দিকে প্রথম ধাপ পেরলেন। মঙ্গলবার রড লেভার এরিনায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৩০ নম্বরে থাকা আমেরিকার মিচেল ক্রুগারকে তিনি হারালেন ৬-৩, ৬-২, ৬-২ সেটে। টানা ১৩ বছর অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন ডকোভিচ।
বিশদ

16th  January, 2019
রোনাল্ডো আসায় জুভেন্তাসের চ্যাম্পিয়ন্স লিগ জেতার সম্ভাবনা বেড়েছে বলে মনে করেন চেলিনি

 তুরিন, ১৫ জানুয়ারি: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো না আসা পর্যন্ত জুভেন্তাস চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য পুরোপুরি প্রস্তুত ছিল না। এমনই মনে করেন বিশ্বের অন্যতম সেরা সেন্ট্রাল ডিফেন্ডার জিওর্জিও চেলিনি। তিনি এই প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি কখনও বিশ্বাস করিনি যে, রোনাল্ডো গত গ্রীষ্মে জুভেন্তাসে আসবে।
বিশদ

16th  January, 2019
সুনীল-সন্দেশরা সম্মান বাড়িয়েছে: স্টিভন

শারজা, ১৫ জানুয়ারি: এএফসি এশিয়ান কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ভারতের পারফরম্যান্স বাকিদের প্রশংসা আদায় করে নিয়েছে। সোমবার এই মন্তব্য করেন বিদায়ী কোচ স্টিভন কনস্টানটাইন। গ্রুপ-এ’র শেষ ম্যাচে বাহরিনের কাছে হারের পর তিনি বলেন, ‘প্রতিযোগিতার রাউন্ড অব সিক্সটিনে উঠতে পারলাম না।
বিশদ

16th  January, 2019
ভারতীয় মহিলা বক্সিং দলের কোচ আলি কামার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতের মহিলা বক্সিং দলের কোচ হলেন কলকাতার ছেলে মহম্মদ আলি কামার। যিনি কমনওয়েলথ গেমসে ভারতের প্রথম সোনা জয়ী বক্সার। ভারতীয় বক্সিংয়ের কনিষ্ঠ কোচ হিসেবে এই দায়িত্ব পেলেন আলি কামার। আগামী দু’মাস পরেই ৩৮ বছর বয়সে পা দেবেন তিনি।
বিশদ

16th  January, 2019
আইসিসি’র নতুন চিফ এক্সিকিউটিভ মনু

 দুবাই, ১৫ জানুয়ারি: আইসিসি’র নতুন চিফ এক্সিকিউটিভ নিযুক্ত হলেন মনু সাহানি। বিশ্বকাপের পর তিনি ডেভিড রিচার্ডসনের স্থলাভিষিক্ত হবেন। আইসিসি’র প্রধান শশাঙ্ক মনোহর বলেছেন, ‘কর্পোরেট জগতে ২২ বছরের অভিজ্ঞতা রয়েছে মনুর।
বিশদ

16th  January, 2019
হার্দিকের সদস্যপদ বাতিল করল খার জিমখানা

 মুম্বই, ১৫ জানুয়ারি: একটি টি ভি শো’য়ে মহিলাদের সম্পর্কে কুমন্তব্যের জেরে এবার খার জিমখানা হার্দিক পান্ডিয়ার সাম্মানিক সদস্যপদ বাতিল করল। তিন বছরের জন্য হার্দিককে সদস্যপদ দিয়েছিল খার জিমখানা ক্লাব।
বিশদ

16th  January, 2019
দ্বিতীয় একদিনের ম্যাচে ৬ উইকেটে জিতল ভারত 

অ্যাডিলেড, ১৫ জানুয়ারি: ফিনিশার ধোনির প্রত্যাবর্তন দেখল অ্যাডিলেড। বিরাট কোহলির দুরন্ত শতরান ও ধোনির অর্ধশতরানের উপর ভর করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে জয় ছিনিয়ে নিল ভারত। বিরাট কোহলি ১০৪ রানে প্যাভিলিয়নে ফিরলেও ৫৫ রানে অপরাজিত থাকলেন ধোনি।  বিশদ

15th  January, 2019
 আজ সিরিজ বাঁচানোর লড়াই কোহলিদের

 অ্যাডিলেড, ১৪ জানুয়ারি: সিরিজ বাঁচিয়ে রাখার অগ্নিপরীক্ষায় নামছে ভারত। সিডনিতে হারের ধাক্কা কাটিয়ে মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া কোহলি ব্রিগেড। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে আশা টিকিয়ে রাখতে গেলে জেতা ছাড়া কোনও উপায় নেই।
বিশদ

15th  January, 2019
লিড নিয়েও হার ইস্ট বেঙ্গলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের খেতাব নির্ধারণে অতি গুরুত্বপূর্ণ ম্যাচে ৪৮ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও হেরে গেল ইস্ট বেঙ্গল। সেই সঙ্গে আলেজান্দ্রোর দলকে হারিয়ে আই লিগ খেতাব জয়ের দৌড়ে অনেকটাই এগিয়ে গেল চেন্নাই সিটি এফসি।
বিশদ

15th  January, 2019
বাকি দুটি ম্যাচ নক-আউট পর্বের মতো: ভুবি

 অ্যাডিলেড, ১৪ জানুয়ারি: সিডনিতে হেরে সিরিজে পিছিয়ে পড়লেও নিজেদের সক্ষমতার ওপর বিশ্বাস হারাচ্ছেন না ভুবনেশ্বর কুমার। ভারতের তারকা পেসারটি আশ্বস্ত করেছেন, অ্যাডিলেডে দ্বিতীয় ওয়ান জিতে সিরিজ বাঁচিয়ে রাখার জন্য পূর্ণ শক্তিতে ঝাঁপাবে ভারতীয় দল।
বিশদ

15th  January, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM