Bartaman Patrika
 

বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।
বিষ্ণু বসু স্মারক বক্তৃতা
প্রথমদিনের অর্থাৎ বিষ্ণু বসু স্মারক বক্তৃতার বিষয় ছিল – অভিনেতা ও নির্দেশকের সম্পর্ক। প্রবীন নাট্যাভিনেতা পঙ্কজ মুন্সির উপস্থাপনার মধ্যে দিয়ে একটা চমৎকার পরিবেশ তৈরি হয়ে যায়। এরপর এদিনের বক্তা, গৌতম হালদার, তাঁর স্বভাবসিদ্ধ মনোগ্রাহী বচনভঙ্গি, সাবলীলতা ও কৌতুকবোধের মধ্যে দিয়ে চমৎকার বক্তব্য রাখেন।
নট ও নাট্যকার মূলত তাঁর অভিনয় জীবনের তেত্রিশ বছরের অভিজ্ঞতার ঝুলি থেকে কিছু কিছু নির্দেশকের কথা তুলে ধরেন, যাঁদের সঙ্গে কাজ করে তিনি তৃপ্ত, আপ্লুত এবং সমৃদ্ধ হয়েছেন। তাঁর প্রথম জীবনের গুরু, হর ভট্টাচার্জর কথা দিয়ে তাঁর বক্তব্য শুরু করেন গৌতম। ইনিই সেই নির্দেশক, যিনি তাঁকে বৈজ্ঞানিক অভিনয়ের পাঠ দিয়েছিলেন। তাঁর যুক্তিপূর্ণ এবং বলিষ্ঠ বক্তৃতায় উঠে এসেছে রুদ্রপ্রসাদ, দেবেশ, সুমন, বিপ্লব, ব্রাত্য, দুই দেবাশিস সহ এস কৃষ্ণানজির কথা। শম্ভু মিত্রের সঙ্গে সেই অর্থে কাজ না করলেও তাঁকে গুরু মেনেছেন, যেহেতু এক সময় তিনি এই মহান নাট্যকার ও অভিনেতার অভিনয় দ্বারা প্রভাবিত হয়েছেন।
একজন সবল অভিনেতা ও একজন দুর্বল নির্দেশক, কিম্বা উল্টোটা যদি হয়, অথবা একজন দুর্বল অভিনেতা এবং দুর্বল নির্দেশক, বা একজন সবল অভিনেতা ও একজন সবল পরিচালক একসঙ্গে যদি কাজ করেন, তাহলে কী কী সুবিধে বা কী কী অসুবিধে হতে পারে তার এক বাস্তব এবং চমৎকার ব্যাখ্যা দিলেন গৌতম। যা উপস্থিত প্রতিটি তরুণ নাট্যকর্মীকে নতুন ভাবনায় উজ্জীবিত করল, তা বলাই বাহুল্য। একজন নির্দেশকের যন্ত্রণাকে যদি একজন অভিনেতা মনপ্রাণ দিয়ে অনুভব করতে পারেন, তবে তিনিই তো সবল অভিনেতা। তেমনই একজন অভিনেতার চাওয়া পাওয়াগুলোকে যদি একজন পরিচালক ঠিকঠিক লক্ষ্য করতে পারেন, তিনিই তো সবল পরিচালক।
গৌতমের বক্তব্যের পর উপস্থিত শ্রোতা-দর্শকবৃন্দ সেদিনের বিষয় নিয়ে নানা প্রশ্ন রাখেন অভিনেতার কাছে। যে তালিকায় ছিলেন স্বয়ং ব্রাত্য বসু। যাঁর পিতা-মাতার স্মৃতিতেই এই বক্তৃতা সভার আয়োজন। গৌতমও মহা উৎসাহে সব প্রশ্নের উত্তর দেন।
অজয় মুখোপাধ্যায়
নীতিকা বসু স্মারক বক্তৃতা
একজন চিত্রশিল্পী তাঁর সৃষ্টিকে মঞ্চসজ্জার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে নাটকের উপস্থাপনায় কতখানি অপরিহার্য হয়ে ওঠে সেকথাই শোনালেন স্বয়ং শিল্পী হিরণ মিত্র। ‘থিয়েটার-যা দেখেছি’ বিষয়ে তাঁর দীর্ঘ আলোচনায় নানা অভিজ্ঞতার সঙ্গে ভাগ করে নিলেন তাঁর শিল্পসত্তাকে। কালিন্দী ব্রাত্যজন আয়োজিত ‘নীতিকা বসু স্মারক বক্তৃতায়’ গ্রাম্য পরিবেশে বেড়ে ওঠা শিল্পীর একেবারে ছোটবেলার শিক্ষার কথা দিয়ে শুরু করেন। সেখান থেকেই তাঁর রং-তুলির সঙ্গে পরিচয়। প্রথম জীবনে তাঁর হাতেখড়ি হয় একজন পটুয়া ও সাইনবোর্ড আঁকার শিল্পীর মাধ্যমে। সেইসময় ইউরোপীয় শিল্প শিক্ষার ধারা এখানে প্রতিষ্ঠিত ছিল। তখন এ দেশে অস্বচ্ছ জল রংয়ে কাজ হতো। স্বচ্ছ জল রংয়ের প্রচলন এখানে ছিল না। সেইসময় ইউরোপিয়ানরা শাসন করত। তারা হিউমিলিয়েট করত এখানকার মানুষদের। আর্টের বিপ্লব ঘটে গেল ইউরোপে। বাজার সৃষ্টির জন্য তাদের তৈরি রং, তুলির ব্যবহার করতে হবে এরকম একটা পরিস্থিতির সৃষ্টি হল তখন।
এর কিছুদিন পর আর্ট কলেজে আসেন তিনি। সেখানেই জোছন দস্তিদারের নাটক ‘সিরাজদৌল্লা’তে যুক্ত হন। ‘আমি নাটককে মনে করি তিলোত্তমা। এর মধ্যে অনেক আর্ট ফর্ম, অভিব্যক্তি জড়িয়ে আছে। নাটক আমার কাছে জীবন্ত চরিত্র। এটা খুব গুরুত্বপূর্ণ। নানারকম আর্টের প্রয়োগ হয়ে ওঠে। নাটকের গতিময়তা ছবি আঁকাতেও আসে। নাটকের রিহার্সাল দেখাটা আমার কাছে কোরিওগ্রাফ দেখার মতো। যেমন সিনেমা দেখার চেয়ে তার ‘রাশ’ দেখাটা মজার।’ নাটকের মহড়াকে দৃশ্যবদ্ধ করি, আঁকতে থাকি। যখন নাটক পাঠ হয়, চরিত্র নির্বাচন হয়েছে বা হয়নি, সেই সময়টা খুব গুরুত্বপূর্ণ। তখন ভার্জিন সময়, শুধুমাত্র ধ্বনি আছে। ধ্বনি দূরত্ব আছে। চরিত্রটাকে চিত্রণ করে। সংলাপের কাঠামো আছে তার মধ্যে চিত্র আছে। সেই সময় দৃশ্য কল্পনা করতে পারি। থিয়েটার ডকুমেন্ট। নিজের ছবির কল্পনার মধ্যে সংযোগ করি। ব্যাক স্টেজে যে গল্প হয় সেকথাও বলেন। নিজস্ব নাটক দেখার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, একজন শিল্পীকে নিয়ে যখন বায়োগ্রাফিক্যালি কাজ হয়, তখন সেই শিল্পীর ভাবনা ও দর্শনকে গুরুত্ব দেওয়া উচিত। অভিনেতাদের প্রাথমিক কাজ অভিনয় করা। শম্ভু মিত্র, গ্যালিলিওর প্রসঙ্গ এনে বলেন, অভিনেতা-অভিনেত্রীর সঙ্গে মঞ্চের চরিত্রের সম্পর্ক। শিল্পী হিসাবে তাই চরিত্র হিসাবে দেখার ও প্রতিষ্ঠা করার চেষ্টা করেছি। নাটককে সম্মিলিত যৌথ কর্মশালার মতো মনে হয়। ভিস্যুয়াল অর্কেস্ট্রেশন মনে হয় নাটককে। মঞ্চে অ্যাবস্ট্রাকশন নিয়ে কাজ করেছি নাটকে। আলো, পোশাক, শব্দ প্রক্ষেপণের সঙ্গে কথা বলে আলোচনা করে নিই। বাংলা অকাদেমি প্রেক্ষাগৃহে আয়োজিত এই আলোচনায় উপস্থাপকের ভূমিকায় ছিলেন সুব্রত ঘোষ।
কলি ঘোষ 
10th  August, 2019
পালা দৃশ্যকাব্যের
শিশু-কিশোর নাট্যমেলা

 ‘পালা দৃশ্যকাব্য’ উলুবেড়িয়া অঞ্চলের অত্যন্ত পরিচিত একটি নাটকের পত্রিকা। তবে শুধুমাত্র পত্রিকা প্রকাশেই এঁদের কর্মকাণ্ড থেমে নেই। নাট্য প্রযোজনা, নাট্য প্রতিযোগিতা, কর্মশালা থেকে শুরু করে নাটক বিষয়ক নানা কাজে এঁরা নিজেদের জড়িয়ে রেখেছেন।
বিশদ

24th  August, 2019
সমাজকে বার্তা দিতে দুই মজার নাটক

থ্যালাসেমিয়ার মতো দুরারোগ্য ব্যাধি সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আবেদন জানাল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। সম্প্রতি তাদের নাটক ‘কাগজের বিয়ে’র মধ্যে দিয়ে। নাটকটি মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। কমেডির মাধ্যমে একটা গুরুত্বপূর্ণ বার্তা সুন্দরভাবে পৌঁছে দেওয়া হয় নাটকে।
বিশদ

24th  August, 2019
 স্বপ্ন দেখতেন নিজেদের একটা মঞ্চ হবে

গত ২২ আগস্ট ছিল প্রবাদপ্রতীম অভিনেতা শম্ভু মিত্রর ১০৫তম জন্মদিন। সেই উপলক্ষে দীর্ঘদিন তাঁকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা পাঠকদের সঙ্গে ভাগ করে নিলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

24th  August, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।
বিশদ

17th  August, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019
তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়।
বিশদ

17th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ ...

বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। বৃষ: কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন ...বিশদ

07:11:04 PM

গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM