Bartaman Patrika
অমৃতকথা
 

রস

হে সার-রস-অভিজ্ঞে রসনে। তুমি সর্ব্বদা মধুর রস ভালবাস। হে জিহ্বে! ‘নারায়ণ’ নামক অমৃত তুমি নিরন্তর পান কর। সাধারণ ইক্ষু মধু প্রভৃতি মধুর রসসকল অন্তবিশিষ্ট আর এই ‘নারায়ণ নাম’ অমৃত, অনন্ত, অসীম, অপরিমিত, কখনও একে শেষ করতে পারবে না; রস কখনও বিস্বাদ হবে না। নিত্যই নব নব ভাবে এ রস আস্বাদন করতে পার্‌বে রস একটি বই দুটি নাই। সেই রসতম পরম পুরুষই ভিন্ন ভিন্ন ইন্দ্রিয়দ্বারে পৃথক্‌ পৃথক্‌ রূপে প্রতিভাত হন। সেই রসময় জিহ্বায় রসরপে, চক্ষুতে রূপ-রূপে, কর্ণে শব্দ-স্বরূপে, ত্বকে স্পর্শরূপে, নাসায় গন্ধরূপে অনুভূত হন। এক সৎ-চিৎ-আনন্দময় অমিত-রসময় পুরুষকে ইন্দ্রিয়গণ স্বতন্ত্র স্বতন্ত্রভাবে গ্রহণ করে;—গ্রাহ্য বস্তু একটি বই দুইটি নাই। ‘নারায়ণ’ নাম জপ কর্‌তে কর্‌তে সমস্ত ইন্দ্রিয় দিয়ে সেই সচ্চিদানন্দময় পুরুষকে আস্বাদন করতে সমর্থ হবে।
“নারায়ণ, নারায়ণ, নারায়ণ”।
শ্রীগর্গ বলেছিলেন—/ নারায়ণেতি মন্ত্রোঽস্তি বাগস্তি বশবর্ত্তিনী।/তথাপি নরকে ঘোরে পতন্তীত্যেতদদ্ভূতম্‌।।
‘নারায়ণ’ নামরূপ মন্ত্র ও বশবর্ত্তিনী জিহ্বাও আছে, তথাপি মানুষ যে ঘোর নরকে পতিত হয় এইটিই বড় আশ্চর্য্যের বিষয়।
সত্যি, এ খুবই আশ্চর্য্যের বিষয় আমরা আনন্দের জন্য জ্ঞানোদয় হবার পর থেকে প্রাণপণে চেষ্টা করি কিন্তু সে চেষ্টার ফলে পাই কি—দুঃখের পর দুঃখ, হাহাকারের উপর হাহাকার। এত সহজ সরল সুগম উপায় “নারায়ণ” নাম উচ্চারণ—তা করি না। কি হবে? কি হবে? কি গতি হবে?
‘নারায়ণ’ বল, শোন, পরমগতি হবে—যে গতি যোগিগণেরও দুর্লভ, যে গতি জ্ঞানিগণ বহু জন্ম জন্মান্তরে কঠোর সাধনায় লাভ করেন, মাত্র অনুক্ষণ রসনায় ‘নারায়ণ’ নামটি যত্ন করে ধরে রাখো, যেন কোনরূপে জিহ্বা হ’তে সরে না যান; ব্যাস্‌ তাহলেই চোখ বুজে ছুটলেও একবারে শ্রীবৈকুণ্ঠধামে পৌঁছে যাবে। শঙ্খ-চক্র-গদা-পদ্মধারী বিষ্ণুপার্ষদগণ তোমাকে বেষ্টন ক’রে নাম শোনাতে শোনাতে শ্রীভগবানের পাদমূলে উপস্থিত করবেনই করবেন।
‘নারায়ণ, নারায়ণ, নারায়ণ’। আচ্ছা তুমি যে নবধা ভক্তির কথা বল্‌লে তার মধ্যে যদি কেউ একটি মাত্র ধরে থাকেন—যেমন আমি কীর্ত্তন ভালবাসি, যদি কীর্ত্তনটিকেই ধ’রে থাকি তাহলে কৃপা লাভ হয়?
হাঁ, হয় বৈকি।
শ্রীবিষ্ণোঃ শ্রবণে পরীক্ষিদভবদ্‌ বৈয়াসকিঃ কীর্ত্তনে/ প্রহ্লাদঃ স্মরণে তদঙ্ঘ্রিভজনে লক্ষ্মীঃ পৃথুঃ পূজনে।/ অক্রুরস্ত্বভিবন্দনে কপিপতির্দাস্যে চ সখ্যেঽর্জ্জুনঃ/ সর্ব্বস্বাত্মনিবেদনে বলিরভূৎ কৃষ্ণাপ্তিরেষাং পরম্‌।।
রাজা পরীক্ষিতের শ্রীভগবানের লীলাগুণাদি শ্রবণে, শুকদেবের কীর্ত্তনে, প্রহ্লাদের স্মরণে, লক্ষ্মীর তাঁর চরণ ভজনে, পৃথুরাজের পূজায়, অক্রূরের বন্দনে হনুমানের দাস্যে, অর্জ্জুনের সখ্যে ও বলির সর্ব্বস্ব আত্মনিবেদনে ভগবৎপ্রাপ্তি হয়েছিল। একটি অবলম্বন করলেই অপরগুলি স্বতঃই আসে।
 ভক্তির আরও লক্ষণ আছে?
 অনেক—অনেক—
আচ্ছা, তুমি বল—।
“ভক্তিরস্য ভজনং তহিদামুত্রোপাধিনৈরাশ্যেনামুষ্মিন্‌ মনঃ কল্পনমেব”।
পরমপুরুষের উপাসনার নাম ভক্তি, ইহ ও পরলোক সম্বন্ধীয় সমস্ত ফল কামনা ত্যাগ করে শ্রীভগবানের মনের যে আরোপ দিবা-নিশি তাঁহার মনন, চিন্তা তাঁর নাম ভক্তি।
ভজন শব্দের অর্থ কি?
কোষ বলে উপাসনা, সেবা, পূজা, কায়মনোবাক্যের দ্বারা সতত তার সমীপে থেকে সেবা পূজা করার নামই প্রকৃত ভক্তি।
শ্রীগুরুপ্রকাশন থেকে প্রকাশিত ‘শ্রীওঙ্কারনাথ-রচনাবলী’ (৩য়) থেকে
04th  February, 2025
লাভ

শান্ত, দাস্য, সখ্য, বাৎসল্য, বা মধুর—এই সকলের মধ্যে একটা ভাব আশ্রয় না করলে তাঁকে লাভ করা যায় না, ঋষিদের শান্তভাব ছিল। তারা আর কিছু ভোগ করবার ইচ্ছা কোরতো না। যেমন স্ত্রীর স্বামীতে নিষ্ঠা, সে জানে আমার পতি কন্দর্প। হনুমানের দাস্যভাব।
বিশদ

মানুষ

২১তম এই শ্লোকটির উপদেশ হচ্ছে: বাহ্য স্পর্শেষু অসক্তাত্মা, ‘বাহ্য বিষয়াদিতে অনাসক্তচিত্ত হয়ে’। বাহ্য বিষয়গুলি আমার ওপর প্রভুত্ব করবে কেন? এই প্রশ্নটি করুন। পশুরা নিরুপায়, কারণ তারা পরিবেশের ঊর্দ্ধে উঠতে পারে না। কিন্তু মানুষ তো পারে। তাকে প্রতিটি বাহ্যবিষয়ের ক্রীতদাস হয়ে থাকতে হবে কেন? তার অন্তরে যে আত্মা আছেন তিনি বাহ্যজগতের সমস্ত বস্তুর চেয়েও অনেক বেশি মূল্যবান।
বিশদ

14th  February, 2025
ধ্যান

যে অনন্য-চিত্ত ভক্ত নিত্য জ্যোতির্ম্ময় নারায়ণকে ধ্যান করেন তাঁর দান তীর্থ তপস্যা যজ্ঞাদির কি প্রয়োজন? দান তীর্থাদির প্রয়োজন তো নারায়ণে একাগ্রচিত্ত হবার জন্য, যিনি ধ্যানের শক্তিলাভ করেছেন তাঁর তো সব অভিপ্রায় সিদ্ধ হ’য়ে গেছে।
বিশদ

13th  February, 2025
ব্রহ্ম

নির্গুণ পরমাত্মা ব্রহ্মের দুইটি রূপ, তাহাদের মধ্যে একটি অক্ষর ব্রহ্ম এবং দ্বিতীয়টি ক্ষর ব্রহ্ম। যাবৎ দৃশ্যবস্তু ক্ষর ব্রহ্ম বলিয়া কথিত হইয়া থাকে। নির্গুণ ব্রহ্মকেই অক্ষর ব্রহ্ম বলা হইয়া থাকে। যাবদ্‌ ভূতময় রূপই ব্রহ্মের রূপ। তত্ত্বদর্শী মুনিগণ সেই সর্ব্বভূতাত্মক ব্রহ্মকেই সগুণ ব্রহ্ম বলিয়াছেন।
বিশদ

12th  February, 2025
কর্মফল

‘কর্মফলের ওপর নির্ভর না করে যে ব্যক্তি কর্তব্যকর্মের অনুষ্ঠান করেন, তিনি (যথার্থ) কর্মত্যাগী এবং দৃঢ়চিত্ত; যিনি অগ্নি স্পর্শ করেন না, তিনি নন, বা যিনি কর্ম করেন না, তিনিও নন।’
বিশদ

11th  February, 2025
সেবাকার্যের কথা

সুরেন নামে এক যুবক তখন চাকরি ছেড়ে মাত্র কয়েকদিন মঠে এসে উঠেছেন। স্বামীজী তাঁকে এবং আরেকজন ব্রহ্মচারীকে স্বামী অখণ্ডানন্দের কাছে সারগাছিতে পাঠালেন। সুরেনকে বলে দিলেন, “তুই তো কেরানিগিরি করতিস, অফিসের কাজ তাই সব জানিস—স্টেটমেণ্ট লেখা, হিসাব রাখা প্রভৃতি সব অফিসের কাজকর্ম করতে পারবি।”
বিশদ

10th  February, 2025
বেগ

এটি অসাধারণ শ্লোক। শকনোতি, ‘যিনি সক্ষম’; ইহৈব, ‘ইহজন্মে’, এই শরীরেই, কোন সুদূর স্বর্গে নয়; সোঢ়ুং, ‘সহ্য করতে।’ কী সহ্য করবেন? বেগম্‌, ‘প্রচণ্ড স্রোতের বেগ’। কী ধরনের স্রোত?
বিশদ

09th  February, 2025
পূজা

জীবিত অবস্থায় সমস্ত বন্ধন হইতে মুক্তি এবং অপার্থিব সুখপ্রাপ্তির জন্যই এই শরীর ধারণ। জীবাত্মার চিরকালীন মুক্তিলাভই এই শরীর ধারণের উদ্দেশ্য; সংসার-কামনার জন্য নহে। 
বিশদ

08th  February, 2025
আনন্দ

‘ব্রহ্মানন্দং পরমসুখদং’ বলে, ব্রহ্মানন্দ কি?
ব্রাহ্মণ, সাধু যুবা, শাস্ত্রজ্ঞ, সুদৃঢ় শরীর, বলিষ্ঠ, ধনাদিপূর্ণ, সমস্ত পৃথিবীর অধীশ্বর মানবের যে আনন্দ তা মানুষের পক্ষে শ্রেষ্ঠতম আনন্দ, সেই আনন্দ শতগুণিত হ’লে মনুষ্য-গন্ধর্ব্বদিগের ও অকামহত শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়। শতগুণ মানুষ-গন্ধর্ব্ব আনন্দ দেবগন্ধর্ব্বদের এবং নিষ্কাম শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়। তাঁদের সে আনন্দ শতগুণ হ’লে চিরলোকবাসি পিতৃগণের ও কামনাশূন্য শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়।
বিশদ

07th  February, 2025
সৎসঙ্গ

যদি সৎসঙ্গের ফলে মানবের ভক্তির অঙ্কুর না জন্মে, অথবা যাঁহার স্বভাবত বা অন্যের সাহায্যে বৈরাগ্য বা আত্মজ্ঞানের উদ্ভব দ্রুত বৃদ্ধি না পায়, তাঁহার সৎসঙ্গের প্রভাবে বৈরাগ্য এবং আত্মজ্ঞান দ্রুত উৎপন্ন হইয়া থাকে; অতএব সর্ব্বতোভাবে সৎসঙ্গ করিবে এবং হৃদয়ে সেই নরশ্রেষ্ঠ হরিকে স্থাপন করিয়া গৃহ হইতে প্রব্রজ্যা গ্রহণ করিবে।
বিশদ

05th  February, 2025
ঠাকুর

আজকের সত্যানন্দ সঙ্ঘের প্রতিষ্ঠিত সন্ন্যাসী স্বামী হীরানন্দজীর প্রথম ঠাকুরের কাছে আসার ঘটনা এক অসাধারণ অলৌকিক কৃপার দৃষ্টান্ত।
বিশদ

03rd  February, 2025
মানুষ

যাঁর হৃদয় জ্ঞান এবং বিজ্ঞানলোভে পরিতৃপ্ত এবং অবিচলিত, যিনি জিতেন্দ্রিয় এবং যাঁর কাছে মাটি, পাথর এবং সোনার মূল্য সমান, সেই যোগীকেই যোগারূঢ় বলা হয়।’
বিশদ

01st  February, 2025
ভগবান

যে অনন্য-চিত্ত ভক্ত নিত্য জ্যোতির্ম্ময় নারায়ণকে ধ্যান করেন তাঁর দান তীর্থ তপস্যা যজ্ঞাদির কি প্রয়োজন?
দান তীর্থাদির প্রয়োজন তো নারায়ণে একাগ্রচিত্ত হবার জন্য, যিনি ধ্যানের শক্তিলাভ করেছেন তাঁর তো সব অভিপ্রায় সিদ্ধ হ’য়ে গেছে।
বিশদ

31st  January, 2025
মানব

কাম, ক্রোধ, মদ, মোহ, মাৎসর্য্য ও লোভ—এই ছয়টিকে জয় করিয়া মানব সর্ব্বত্র বিজয়ী হইয়া থাকে।
পরোপকার, দান, সর্ব্বদা হাস্যযুক্ত কথোপকথন, বিনয়, ন্যূনতাভাব স্বীকার এবং সমবুদ্ধি, অনসূয়া, অল্পেতে সন্তুষ্ট হওয়া, ইন্দ্রিয়সমূহের সংযম, আসক্তিরাহিত্য, মৌনাবলম্বন, দেবপূজাতে বুদ্ধি, কোথা হইতে ভয় না থাকা, গাম্ভীর্য্য পালন, চিত্তের স্থিরতা, সর্ব্বত্র রুক্ষভাব বর্জ্জিত হওয়া, স্পৃহাশূন্য হওয়া, দৃঢ়বুদ্ধি, অকার্য্যসমূহের ত্যাগ, পূজা এবং অপমানে তুল্যভাব, পরগুণের প্রশংসা, চৌর্য্য না করা, ব্রহ্মচর্য্য, ধৈর্য্য, ক্ষমা, আতিথ্য, জপ, হোম, তীর্থসেবা, শ্রেষ্ঠ ব্যক্তিগণের সেবা, মাৎসর্য্যহীন, বন্ধন এবং মুক্তির জ্ঞান, সন্ন্যাস-ভাবনা, অত্যন্ত দুঃখেতে সহিষ্ণুতা, কার্পণ্যরাহিত্য, মূর্খ না হওয়া, হে ব্রাহ্মণ! এই সমস্ত গুণ শান্তিস্বরূপ বলিয়া কথিত হইয়া থাকে।
বিশদ

30th  January, 2025
ঠাকুরের কথা

অনেকে বলেন, এই যে সেবাকার্য, সেবাশ্রম প্রভৃতি হচ্ছে, ঐসব শ্রীশ্রীঠাকুরের ভাব নয়। স্বামী বিবেকানন্দ বিলাত, আমেরিকা ঘুরে এসে এসব introduce করেছেন। এর সবকিছুই বিবেকানন্দ-মার্কা, শ্রীশ্রীঠাকুরের এর সঙ্গে কোনো সম্পর্ক নেই। এসব কথা কেউ বললে অখণ্ডানন্দজী বলতেন, “এ সবই ঠাকুরের।
বিশদ

29th  January, 2025
ঈশ্বর

ঈশ্বরের উপর যখন ভালবাসা আসে তখন কেবল তাঁরই কথা কইতে ও শুনতে ইচ্ছা হয়। সংসারী লোকেরও নিজের ছেলের কথা বলতে বলতে লাল পড়ে। যদি কেউ ছেলের সুখ্যাতি করে তো বলবে, “ওরে তোর খুড়োর জন্যে পা ধোবার জল এনে দে।” ঈশ্বর ভক্ত তাঁর সঙ্গে যে ভাবে আলাপ করে, ও তাতে প্রাণে যে ভাব হয়, যার তার কাছে বলতে ইচ্ছা করে না। বলেও সুখ পায় না, আর বলতে গেলে প্রাণে সে ভাব থাকে না।
বিশদ

28th  January, 2025
একনজরে
ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়ণের লক্ষ্যে আগামী ১৬ ফেব্রুয়ারি বৈঠকে বসবেন ঘাটালের সাংসদ দেব, সেচমন্ত্রী মানস ভুঁইয়া, দপ্তরের প্রধান সচিব মনীশ জৈন সহ ডিস্ট্রিক্ট ইমপ্লিমেন্টেশন কমিটি এবং ব্লক সাব কমিটির সদস্যরা। ...

‘এক দেশ এক নির্বাচন’ ইস্যুতে বিশেষজ্ঞদের মতামত নেওয়ার কাজ শুরু করছে সংসদীয় কমিটি। আগামী ২৫ ফেব্রুয়ারি ডাকা হয়েছে সংসদীয় যৌথ কমিটির তৃতীয় বৈঠক। ...

শুক্রবার সকালে মালদহের গাজোল ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের তুলসীডাঙ্গা এলাকায় তালপুকুরে পাঁচ বিঘার বেশি আয়তনের একটি পুকুর ভরাটের অভিযোগ উঠেছে। অভিযোগ পেয়ে দ্রুত ঘটনাস্থলে যান ...

সোনামুখীর একাদশ শ্রেণির ছাত্রীকে অপহরণের অভিযোগে শুক্রবার পুলিস এক যুবককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম চিরঞ্জিৎ মাঝি। তার বাড়ি পশ্চিম বর্ধমানের কাঁকসা থানা এলাকায়। পুলিস জানিয়েছে, এদিন ধৃতকে বিষ্ণুপুর মহকুমা আদালতে তোলা হলে বিচারক ১৪দিনের জেল হেফাজতের নির্দেশ দেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিশেষ কোনও পারিবারিক কারণে মানসিক দুশ্চিন্তা বাড়তে পারে। কাজকর্মের ক্ষেত্রে বিশেষ  সুখবর পেতে পারেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৭৫৯: লন্ডনে ব্রিটিশ মিউজিয়াম উদ্বোধন করা হয়
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন, জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম
১৯৭১: ব্রিটিশ যুক্তরাজ্যের মুদ্রার দশমিকীকরণ হয়
২০২২: কিংবদন্তি সঙ্গীতশিল্পী গীতশ্রী  সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যু
২০২২: কিংবদন্তি সুরকার তথা সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৬.০৩ টাকা ৮৭.৭৭ টাকা
পাউন্ড ১০৭.২৮ টাকা ১১১.০৪ টাকা
ইউরো ৮৯.২২ টাকা ৯২.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৮৬,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৮৬,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৮২,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৭,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৮,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ফাল্গুন, ১৪৩১, শনিবার, ১৫ ফেব্রুয়ারি ২০২৫। তৃতীয়া ৩৪/১৩ রাত্রি ১১/৫৩। উত্তরফাল্গুনী  নক্ষত্র ৪৮/৪০ রাত্রি ১/৪০। সূর্যোদয় ৬/১২/২৮, সূর্যাস্ত ৫/২৯/১৮। অমৃতযোগ  দিবা ৯/৫৮ গতে ১২/৫৮ মধ্যে রাত্রি ৮/১ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে। বারবেলা ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৪/৫ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে উদয়াবধি। 
২ ফাল্গুন, ১৪৩১, শনিবার, ১৫ ফেব্রুয়ারি ২০২৫। তৃতীয়া রাত্রি ১০/৪০। উত্তরফাল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৫৩। সূর্যোদয় ৬/১৫, সূর্যাস্ত ৫/২৮। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১২ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩৯ মধ্যে ও ১/১৬ গতে ২/৪০ মধ্যে ও ৪/৪ গতে ৫/২৮ মধ্যে। কালরাত্রি ৭/৪ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৫ মধ্যে।
১৬ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশে স্টারলিঙ্কের পরিষেবা চালু করার বিষয়ে এলন মাস্কের সঙ্গে কথা বললেন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস

03:12:53 AM

নয়াদিল্লি রেল স্টেশনে পদপিষ্টের পরিস্থিতি, আহত কমপক্ষে ১০

01:05:58 AM

৭৭ কেজি নিষিদ্ধ শব্দবাজি বাজেয়াপ্ত করল বাসুদেবপুর থানার পুলিস, গ্রেপ্তার ২

11:48:00 PM

১১৯ জন অবৈধ অভিবাসীকে নিয়ে অমৃতসরে নামল আমেরিকার দ্বিতীয় বিমান

11:46:00 PM

হকি প্রো লিগ: প্রথম ম্যাচেই ভারতকে ৩-১ গোলে হারাল স্পেন

11:33:14 PM

নয়াদিল্লি রেল স্টেশনে পদপিষ্টের পরিস্থিতির ঘটনায় আহতের সংখ্যা বেড়ে ১৫

11:30:00 PM