Bartaman Patrika
অমৃতকথা
 

গুরু

একজন মাছ ধরছে, অবধূত তার কাছে গিয়ে জিজ্ঞেস করলেন, “ভাই! অমুক জায়গায় কোন্‌ পথে যাব?” তখন তার ফৎনায় মাছ খাচ্ছে, সে কোন উত্তর না দিয়ে আপন মনে ফৎনার দিকে লক্ষ্য করে রইলো। কাজ শেষ করে পিছন ফিরে বললে, “আপনি কি বলছেন?” অবধূত প্রণাম করে বললেন, “আপনি আমার গুরু, আমি যখন পরমাত্মার ধ্যানে বসবো তখন যেন এইরকম আপন কাজ শেষ না করে অন্য দিকে মন না দিই।”
এক বক আস্তে আস্তে একটা মাছ ধরতে যাচ্ছে, পিছনে এক ব্যাধ সেই বককে লক্ষ্য করছে; কিন্তু বক সে দিকে চেয়েও দেখছে না। অবধূত সেই বককে প্রণাম করে বললেন, “আমি যখন ধ্যানে বসবো তখন যেন ঐ রকম পিছনে চেয়ে না দেখি।”
একটা চিল মাছ মুখে করে যাচ্ছে, বহু কাক, চিল এসে তার পিছনে ঠুক্‌রে কামড়ে বিরক্ত করে কেড়ে নেবার চেষ্টা করছে। সে যেদিকে যায়, সমস্ত কাক, চিলগুলো চেঁচাতে চেঁচাতে তার পিছনে পিছনে যায়। শেষে সে বিরক্ত হয়ে মাছটা ফেলে দিলো আর একটা চিল এসে সেটা নিলো, সমস্ত কাক, চিলগুলো চেঁচাতে চেঁচাতে তার পেছনে যেতে লাগলো। প্রথম চিলটি নিশ্চিন্ত হয়ে এক গাছে বসে রইলো। অবধূত সেই চিলের নিরাপদ অবস্থা দেখে প্রণাম করে বললেন, বুঝলুম সংসারের ভার ফেলে দিতে পারলেই শান্তি; নতুবা মহা বিপদ।
যদ্যপি আমার গুরু শুঁড়ি বাড়ি যায়।
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।।
শিষ্য গুরুর কোন কাজ দেখবে না, তিনি যাহা আজ্ঞা করেন, নতশিরে তা পালন করবে।
মানুষ-গুরু মন্ত্র দেন কানে।
জগৎ-গুরু মন্ত্র দেন প্রাণে।।
তিন চার জন অন্ধ লোক হাতী দেখতে গেছে। তাদের ভিতর কেউ হাতীর পায়ে হাত দিয়ে এসে বললে যে, হাতী থামের মত; কেউ শুঁড়ে হাত দিয়ে এসে বললে যে, হাতী মোটা লাঠির মত; কেউ পেটে হাত দিয়ে এসে বললে যে, হাতী জালার মত; কেউ কানে হাত দিয়ে এসে বললে যে, হাতী কুলোর মত। এই রকম সবাই হাতীর চেহারা নিয়ে ঝগড়া আরম্ভ করলো। গোলমাল দেখে একজন এসে বললে, “তোমরা কি গোলমাল করছো? তারা সকলে তাকে মধ্যস্থ করলো, সে সমস্ত শুনে বললে, “তোমরা কেউই ঠিক হাতী দেখনি; হাতী থামের মত নয়—হাতীর পা থামের মত; মোটা লাঠির মত নয়—হাতীর শুঁড় লাঠির মত; জালার মত নয়—হাতীর পেট জালার মত; কুলোর মত নয়—হাতির কান কুলোর মত। এ সকল এক সঙ্গে করলে যা হয়, তাই হাতী।” সেই রকম ঈশ্বরের এক দিক যারা দেখেছে, তারা পরস্পর ঝগড়া করে।
ব্যাঙাচির ল্যাজ খসে গেলে ব্যাঙ্‌ হয়, তখন সে জলেও থাকতে পারে, ডাঙায়ও থাকতে পারে। অবিদ্যা রূপ ল্যাজ খসে গেলে মানুষ মুক্ত হয়। তখন সে সচ্চিদানন্দেও থাকতে পারে, সংসারেও থাকতে পারে।
বাহ্যিক চিহ্ন উপবীত রাখা ঠিক কি না?
আত্মজ্ঞান লাভ করলে আর কোন বন্ধন থাকে না; তখন তার সকল বন্ধন আপনি খসে যায়, তখন বামুন শুদ্দূর বোধ থাকে না, এ অবস্থায় পৈতে আপনি পড়ে যায়। যখন সে বোধ থাকে তখন জোর করে ফেলা উচিত নয়।
হাঁসের ঠোঁটে কি রকম রস আছে, সে দুধে জল মেশানো থাকলে জল রেখে দুধটুকু খায়, অন্য পাখীতে তা পারে না। সে রকম ঈশ্বর মায়ায় মিশিয়ে আছেন, অন্যে তাঁকে আলাদা করে দেখতে পারে না, যাঁরা পরমহংস তাঁরাই মায়াকে ফেলে ঈশ্বরকে নেন।
এ দেহ যখন অসার ও অনিত্য, তখন সাধু ভক্তেরা এ দেহের প্রতি এতো যত্ন করে কেন? খালি সিন্দুকের কেউ যত্ন করে না, যে সিন্দূকে মোহর, টাকা বা দামী জিনিস থাকে, সকলে তাকেই যত্ন করে রক্ষা করে। যে হৃদয়ে তিনি বিরাজ করছেন; সেখানে তাঁর নিত্য লীলা প্রকাশ পাচ্ছে, সাধু ভক্তগণ সেই দেহকে যত্ন না করে থাকতে পারেন না।
মেয়েরা রাত্রে স্বামীর সঙ্গে কি কথা কয়েছে, কারো কাছে বলে না—বলতে ইচ্ছাও হয় না, কোন রকমে প্রকাশ হলে লজ্জা পায় কিন্তু আপনার এক-বয়সীদের কাছে সমস্ত বলে—বলবার জন্য ব্যাকুল হয় ও বলে আনন্দ পায়। ঈশ্বরের ভক্তও যে ভাবে তাঁর সঙ্গে আলাপ করেন, আলাপ করে প্রাণে যে ভাব হয়, যার তার কাছে বলতে ইচ্ছা করেন না—বলে সুখ পান না, আর বলতে গেলে প্রাণে সে ভাব থাকে না। কিন্তু ভক্তের কাছে প্রাণ খুলে সব কথা বলেন—বলেও সুখ পান আর বলবার জন্য ব্যাকুল হন।
ভক্তেরা ভগবানের জন্য সব ছেড়ে ছুড়ে দেন কেন?
পতঙ্গ একবার আলো দেখলে আর অন্ধকারে যায় না, পিঁপড়ে গুড়ে প্রাণ দেয়, তবুও ফেরে না। ভক্তও সেই রকম ঈশ্বরের জন্য প্রাণ দেয়, তবুও অন্য কিছু চায় না।
সুরেশ চন্দ্র দত্ত সংকলিত ‘শ্রীরামকৃষ্ণের উপদেশ’ থেকে
13th  May, 2024
দীক্ষা

‘দীক্ষা’ শব্দটা গভীর অর্থবোধক। তন্ত্রে দীক্ষা সম্বন্ধে বলা হয়েছে— ‘‘দীপজ্ঞানং যতো দদ্যাৎ কুর্যাৎ পাপক্ষয়ং ততো। বিশদ

দান

গীতার মূল তিনটি আদর্শ—যজ্ঞ, দান এবং তপস্যার মধ্যে ‘দান’ হল অন্যতম। আধুনিক কালে আচার্য বিনোবা ভাবে এবং তাঁর অনুগামীরা এর বহুল প্রচার করেছেন। ‘দান’ শব্দটির অর্থ ব্যাপক। রাষ্ট্রবিজ্ঞানে শত্রুকে দমন করার জন্য ‘দান’ একটি পন্থা হিসাবে গণ্য করা হয়েছে। বিশদ

22nd  May, 2024
জীবন

শ্রীরামকৃষ্ণ আমাদের প্রথম শিক্ষা দিচ্ছেন, জীবনটাকে আমরা যেন বৃথা নষ্ট না করি। একটু খতিয়ে দেখলেই দেখতে পাব—আমাদের জীবনের অনেকটা সময় আমরা বৃথা ব্যয় করি। ঈশ্বর লাভের জন্য কতখানি উৎকণ্ঠা ও ব্যাকুলতা প্রয়োজন তা শ্রীরামকৃষ্ণ তাঁর জীবন দিয়ে দেখিয়ে গেছেন। বিশদ

21st  May, 2024
সাধু

বিকালে প্রেমেশ মহারাজ বললেন, “শোনো, একটা কথা। তোমরা তো সাধু হতে এসেছ। কোনো কিছুরই বশ হবে না।” বিশদ

20th  May, 2024
সাধু-সন্তদের জীবন

সাধু-সন্তদের জীবন চর্চা সবসময়েই মহৎ ভাবের উদ্রেক করে। এর থেকে আনন্দও পাওয়া যায়। অবশ্য উচ্চতর জীবনের আকাঙ্ক্ষা যাদের মধ্যে থাকে তারাই সে আনন্দ লাভ করতে পারে। যারা জীবনের একটি অর্থ খোঁজে, এই সাধু-সন্তদের জীবন থেকে তারা জীবনের একটি উদ্দেশ্য ও লক্ষ্যের সন্ধান পায়। বিশদ

19th  May, 2024
নর-নারায়ণ-সেবা

আচার্য স্বামী বিবেকানন্দ-প্রবর্তিত নর-নারায়ণ-সেবা কর্মযোগ-সাধনার এক অভিনব প্রণালী। নরকে নারায়ণজ্ঞানে সেবার অর্থ-নরের স্থূল সূক্ষ্ম বা কারণ দেহকে নারায়ণজ্ঞানে সেবা নয়, নরের মধ্যে যে আত্মরূপী নারায়ণ আছেন, তাঁহারই সেবা। ইহা বেদান্তবেদ্য আত্মার উপাসনারই একটি সহজ পদ্ধতি। বিশদ

18th  May, 2024
প্রাণায়াম

প্রাণায়াম যোগের অন্যতম প্রধান অঙ্গ। প্রাণ অর্থ—প্রাণ-বায়ু বা জীবনী শক্তি এবং আয়াম অর্থ—সংযম। অতএব “শ্বাস-প্রশ্বাস উভয়ের গতি সংযত করাই প্রাণায়াম।” যতক্ষণ প্রাণ-শক্তি থাকে ততক্ষণ প্রাণী জীবিত থাকে, প্রাণ-শক্তি নষ্ট হইলে প্রাণীর মৃত্যু হয়। বিশদ

17th  May, 2024
সুরক্ষার সন্ধান

মানব ইতিহাসের সূচনাকাল থেকেই মানুষ সুরক্ষার সন্ধানে সর্বদাই চিন্তিত। আদিম মানুষকে তার দৈহিক সুরক্ষার জন্য প্রাকৃতিক শক্তি এবং অন্যান্য প্রাণীকুলের সঙ্গে যুদ্ধ করতে হ’ত। সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে অনিশ্চয়তাবোধ এবং উদ্বেগ কিছুটা কমে এলেও মানুষের জীবনে সুরক্ষার বোধ সব সময় প্রধান চিন্তার কারণ। বিশদ

16th  May, 2024
শক্তিবাদ ও মহাপ্রভু

শক্তিবাদ হইল ভারতীয় তন্ত্রশাস্ত্রের ভিত্তি। “যা দেবী সবর্বভূতেষু শক্তিরূপেণ সংস্থিতা।” ইহা হইল শক্তিবাদের মূলমন্ত্র। শক্তি হইতেই জগৎ জাত, শক্তিতেই জগৎ স্থিত, শক্তিতেই জগৎ বিলয়-প্রাপ্ত। তন্ত্রশাস্ত্রমতে শক্তিই পরব্রহ্ম। পুরুষতত্ত্ব শিব আছেন, শবতুল্য। বিশদ

15th  May, 2024
রাম রাম

আচ্ছা, তুমি আমার কে হও? তোমায় কি বলে ডাকবো বলতো? বল না, চুপ করে রইলে। তোমায় প্রভু বল্‌বো, না সখা বল্‌বো, অথবা দাদা বল্‌বো, কি মা বল্‌বো—বলো না? গুরুদেব হ’য়ে তুমি আমাকে ‘রাম’ বলে ডাকতে বলেছ, তাই ত’ ডাকতাম। বিশদ

14th  May, 2024
আধ্যাত্মভাব

মঠকেন্দ্রগুলির পরিদর্শনকালে সাধু-ব্রহ্মচারীদের আধ্যাত্মিক উন্নতি কতখানি হচ্ছে, তাঁরা আদর্শ অনুসারে চলছেন কি না সেদিকে তিনি তীক্ষ্ণ দৃষ্টি রাখতেন। কাশীতে অবস্থানকালে একাদশীর দিন একবার সকলকে নিয়ে তুলসীদাসের সাধনভূমি সংকটমোচনে গিয়ে রামনামসংকীর্তনে মেতে ওঠেন। বিশদ

12th  May, 2024
স্বামী ব্রহ্মানন্দ

স্বামী ব্রহ্মানন্দ যখন সঙ্ঘের দায়িত্বভার গ্রহণ করেন তখন ভারতের বেশ কিছু স্থানে এবং বিদেশেও রামকৃষ্ণ ভাবধারার প্রচার ও প্রসার সবেমাত্র শুরু হয়েছে। সেসময় তাই প্রয়োজন ছিল এমন এক বলিষ্ঠ সুদৃঢ় ও সর্বাবগাহী নেতার যাঁর ছত্রচ্ছায়ায় এই সদ্য অঙ্কুরিত চারাগাছ ভবিষ্যতে বনস্পতি হওয়ার মতো রসদ পায়। বিশদ

11th  May, 2024
জীবনকে বুঝে নেওয়ার চেষ্টা

তোমাদের সঙ্গে এক মিনিট। জানি তোমাদের হাতে অনেক কাজ, একদম সময় নেই। তবুও এক মিনিট দাঁড়িয়ে আমার কয়েকটি প্রশ্নের উত্তর যদি দিয়ে যেতে!
আমার প্রশ্ন: ১। বাড়ি, স্কুল, কাজের জায়গা, তোমার শহর, গোটা পৃথিবী—অনেক কিছুর জন্য তুমি সময় দাও। বিশদ

10th  May, 2024
শ্রীরামকৃষ্ণ

দক্ষিণেশ্বরের আনন্দের দিনগুলি ছিল ভক্তসমাগমে মুখর। লীলাময় শ্রীরামকৃষ্ণের টানে আনন্দের হাটবাজার জমে উঠেছিল। অকস্মাৎ গলরোগের প্রকোপে ক্লিষ্ট শ্রীরামকৃষ্ণকে ভক্তেরা কলকাতায় নিয়ে এলেন। ২৬ সেপ্টেম্বর ১৮৮৫ থেকে ১৬ আগস্ট ১৮৮৬—শ্যামপুকুরবাটী ও কাশীপুর উদ্যানবাটীতে তাঁর মর্তলীলার অন্তিম অধ্যায়। বিশদ

08th  May, 2024
ভাব

দেখ, ঐ গঙ্গার বুকে মেঘে ঢাকা চাঁদের কিরণ পড়েছে—গঙ্গা, তারপর বনানী, তারপর আকাশ। এই চাঁদের কিরণ, আকাশ, গঙ্গা, সব কয়েকটি একত্র হয়ে বড় শোভা হয়েছে! কি এক ভাব প্রাণে খেলছে, প্রকাশ করতে পাচ্ছি না। সে ভাবটি কি? বিশদ

07th  May, 2024
আত্মসুখ-সাধন

ব্রহ্মচারীর লক্ষ্য থাকে আত্মসুখ-বর্জ্জনে। অসংযমীর লক্ষ্য থাকে আত্মসুখ-সাধনে। দুই ব্যক্তির মধ্যে লক্ষ্যগত এই নিদারুণ পার্থক্যের দরুণ একই আন্দোলনে দুই জনের কর্ম্মরীতি এবং কর্ম্ম-পরিণতির মধ্যে দুইটী পৃথক্‌ রূপের প্রকাশ হয়। বিশদ

06th  May, 2024
একনজরে
কলকাতা ও দুই ২৪ পরগনার ২১টি থানা, জিআরপি এবং হাসপাতালে অস্বাভাবিকভাবে মৃতদের দেহ ময়নাতদন্তের জন্য নতুন জায়গা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্যভবন। এর মধ্যে পাঁচটি হাসপাতাল, ১২টি জিআরপি থানা এবং কলকাতা পুলিস এলাকার চারটি থানা রয়েছে। ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...

ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভূপতিনগরে তৃণমূল নেতার উপর হামলা, কাঠগড়ায় বিজেপি
পূর্ব মেদিনীপুরের ভূপতিনগর থানার এক্তারপুরে তৃণমূলের ব্লক সভাপতি অম্বিকেশ মান্নার ...বিশদ

06:30:00 PM

ইডি-সিবিআইয়ের হাত থেকে বাঁচতে বিজেপিতে গিয়েছেন, নাম না করে তাপস রায় প্রসঙ্গে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

06:21:55 PM

একবছর আগে থেকেই বিজেপির সঙ্গে যোগাযোগ ছিল, নাম না করে তাপস রায় প্রসঙ্গে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

06:19:19 PM

মোদি জিতলে এটাই ভারতবর্ষে শেষ নির্বাচন: মমতা বন্দ্যোপাধ্যায়

06:11:43 PM

সবার সার্টিফিকেট বহাল থাকবে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:09:11 PM

সারাদেশে বিজেপিকে মদত দিচ্ছে বামেরা: মমতা বন্দ্যোপাধ্যায়

06:07:47 PM