Bartaman Patrika
অমৃতকথা
 

বেদের অগ্নিসূক্ত

মন্ত্রস্য অয়মারম্ভ: বেদের শেষাংশ বা মুখ্যাংশ উপনিষদ্‌। উপনিষদে স্থাপিত হইয়াছে ব্রহ্মতত্ত্ব। বেদান্ত উপনিষদের সংক্ষিপ্তসার। বেদান্তে উপাস্য ব্রহ্ম। বেদ-সংহিতা দেববাদী। বেদান্ত ব্রহ্মবাদী। ব্রহ্মবাদের সাধনা ধ্যান। দেববাদের সাধনা যজ্ঞ। যজ্ঞ আর যাগ একই শব্দ। যাগ আর যোগও খুব নিকটবর্তী শব্দ। বেদসংহিতায় যাগের কথা ও বেদান্তে যোগের কথা। যাগ বা যজ্ঞ বাহ্যিক অনুষ্ঠান প্রধান। যোগ মানস আত্মিক নিবিষ্টতা প্রধান। চতুর্থ বা শেষপাদের বেদান্ত সূত্রে সাধনা ও উপাসনার কথা আছে। এখন সংহিতার সাধনার কথা অনুধাবনীয়। ঋগ্বেদ সংহিতায় প্রথম ঋক্‌—
অগ্নিমীলে পুরোহিতম্‌।/ যজ্ঞস্য দেবম্‌ ঋত্বিজম্‌।/ হোতারং রত্নধাতমম্‌।।
মন্ত্রটির দ্রষ্টা ঋষি বিশ্বামিত্রের পুত্র মধুচ্ছন্দা। মন্ত্রটির ছন্দ গায়ত্রী। তিন পাদ। প্রত্যেক পাদে ৮ টি অক্ষর। যজ্ঞে অত্যাবশক বস্তু অগ্নি। মন্ত্রটি অগ্নির স্তব। যজ্ঞ বলিতে কী বুঝি তাহা সর্বাগ্রে আলোচ্য। অগ্নিতে ঘৃত-আহুতি দান হইল যজ্ঞের বাহিরের দৃষ্ট রূপ। দেবতার উদ্দেশ্যে এই আহুতি। ঘৃত শব্দের অর্থ অনির্বাণ বলেন—‘জ্যোতির ধারা’। ঘৃ ধাতুর অর্থ দীপ্ত হওয়া। যজ্ঞ কর্ম করার ফল কী? গীতা বলেন—“দেবান্‌ ভাবয়তানেন তে দেবা ভাবয়ন্তু বঃ।/ পরস্পরং ভাবয়ন্তঃ শ্রেয়ঃ পরমবাপ্‌স্যথ।।”
যজ্ঞ দ্বারা তোমরা দেবগণকে সংবর্ধনা কর। দেবগণও তোমাদিগকে সংবর্ধিত করুন। এইরূপ পরস্পরের সংবর্ধনা দ্বারা পরম মঙ্গল লাভ করিবে। দেবতার উদ্দেশ্যে যে দ্রব্য ত্যাগ বা দ্রব্য উৎসর্গ তাহার ফল দেবতাদের সঙ্গে সাযুজ্য। এই সাযুজ্য ঘটিলে শ্রেয়ঃ লাভ হয়। শ্রেয়টি কী? বিশ্বের ছন্দের সঙ্গে জীবনের ছন্দের একাকারতা। মন্ত্রটিতে বিশ্বামিত্রের পুত্র মধুচ্ছন্দা বলিতেছেন—আমি অগ্নিকে স্তব করি। অগ্নি যজ্ঞে পুরোহিত, অগ্নি হোতা, অগ্নি দীপ্তিমান্‌। অগ্নি যজ্ঞে ঋত্বিক্‌, অগ্নি রত্নধারী, উৎকৃষ্ট রত্নদাতা। অগ্নি যজ্ঞে দিব্য ঋত্বিক্‌। ঋতুর রহস্যজ্ঞান না থাকিলে তিনি ঋত্বিক্‌ হইতে পারেন না। ঋতু শব্দটি উপলক্ষণ—ঋতু বলিতে বর্ষাদি ঋতু, অগ্রহায়ণ প্রভৃতি মাস, পূর্ণিমা-অমাবস্যাদি তিথি, অশ্বিনী প্রভৃতি নক্ষত্র—যজ্ঞের কাল বুঝায়। যিনি ঋতুর তত্ত্ব জানেন গীতার ভাষায় তিনি অহোরাত্রবিদ্‌ অহর্বিদ্‌। কোন্‌ সময় কোন্‌ যজ্ঞ কোন্‌ ভাবে হইবে ইহা যিনি জানেন তিনি ঋত্বিক্‌। অগ্নি ঋত্বিক্‌। নিজেই নিজের যজ্ঞ করেন। বস্তুতঃ যজ্ঞ আমি করি না, আমার মধ্য দিয়া তিনিই আহুতি দেন। তাঁহার কৃপায় হৃদয়ে জাগে আকুতি। আকুতির ফলে আসে শ্রদ্ধা। শ্রদ্ধা আমাকে প্রবর্তিত করে যজ্ঞকর্মে। যজ্ঞ হয় ভিতরে ও বাহিরে। বাহিরের যজ্ঞ যজ্ঞবেদীতে। অন্তরের যজ্ঞ হৃদয়ের অভ্যন্তরে।
যজ্ঞ সম্পন্ন করিতে যাহা প্রয়োজন তন্মধ্যে পুরোহিত সর্বপ্রধান। পুরঃ অর্থাৎ অগ্রভাগে সম্মুখে যিনি। স্থাপিত অগ্নি আর অগ্রণী কেমন যেন একই কথা। সকলের অগ্রণী অগ্রে গমনকারী সম্মুখে সংস্থাপিত অগ্নি। অগ্নি আমাদের দেওয়া দ্রব্য দেবতাদের নিকট লইয়া যান। আমরা দেই ঘৃতাহুতি। ঘৃত হইল দুগ্ধের নির্যাস। দুগ্ধ হইল সত্ত্বগুণ, তাই শুভ্র। গাভী কালো হউক, লাল হউক দুগ্ধ কিন্তু শুভ্রই। আমরা লোক ভালই হই আর মন্দই হই—আমাদের মধ্যে সত্ত্বগুণ আছেই—না থাকিলে সত্তাই থাকিত না। কবিত্ব থাকিলেই কবিতা হয়। সত্ত্বগুণ থাকিলেই সত্তাটা বজায় থাকে। দুগ্ধ ঘনীভূত হইলে দধি। তাপ দিয়া সকল মলিনতা নিঃশেষ করিয়া দিলে হয় ঘৃত। ঘৃত শুদ্ধ সত্ত্বের প্রতীক। ঘৃত আমাদের নির্মল আনন্দ চেতনা। তাহা আমরা দেই দেবতাদের উৎসর্গ করিয়া। তারপর অগ্নি কেবল তাহা দেবতাদের হাতে পৌঁছাইয়া দেন না, অগ্নি দেবতাদেরও পুরোহিত কিনা—তাই দেবতারা যাহা আমাদিগকে প্রদান করেন তাহাও লইয়া আসেন আমাদের সমীপে। দেবতারা দেন তাঁহাদের শুভ আশীর্বাদ—কল্যাণময় প্রসাদ। সেই প্রসাদে “সর্বদুঃখানাং হানিরস্যোপজায়তে।” দুঃখের নিবৃত্তিই শ্রেয়ঃ পদবাচ্য। 
‘শ্রীমহানামব্রত প্রবন্ধাবলী’ থেকে
26th  April, 2024
স্বামী ব্রহ্মানন্দ

স্বামী ব্রহ্মানন্দ যখন সঙ্ঘের দায়িত্বভার গ্রহণ করেন তখন ভারতের বেশ কিছু স্থানে এবং বিদেশেও রামকৃষ্ণ ভাবধারার প্রচার ও প্রসার সবেমাত্র শুরু হয়েছে। সেসময় তাই প্রয়োজন ছিল এমন এক বলিষ্ঠ সুদৃঢ় ও সর্বাবগাহী নেতার যাঁর ছত্রচ্ছায়ায় এই সদ্য অঙ্কুরিত চারাগাছ ভবিষ্যতে বনস্পতি হওয়ার মতো রসদ পায়। বিশদ

জীবনকে বুঝে নেওয়ার চেষ্টা

তোমাদের সঙ্গে এক মিনিট। জানি তোমাদের হাতে অনেক কাজ, একদম সময় নেই। তবুও এক মিনিট দাঁড়িয়ে আমার কয়েকটি প্রশ্নের উত্তর যদি দিয়ে যেতে!
আমার প্রশ্ন: ১। বাড়ি, স্কুল, কাজের জায়গা, তোমার শহর, গোটা পৃথিবী—অনেক কিছুর জন্য তুমি সময় দাও। বিশদ

10th  May, 2024
শ্রীরামকৃষ্ণ

দক্ষিণেশ্বরের আনন্দের দিনগুলি ছিল ভক্তসমাগমে মুখর। লীলাময় শ্রীরামকৃষ্ণের টানে আনন্দের হাটবাজার জমে উঠেছিল। অকস্মাৎ গলরোগের প্রকোপে ক্লিষ্ট শ্রীরামকৃষ্ণকে ভক্তেরা কলকাতায় নিয়ে এলেন। ২৬ সেপ্টেম্বর ১৮৮৫ থেকে ১৬ আগস্ট ১৮৮৬—শ্যামপুকুরবাটী ও কাশীপুর উদ্যানবাটীতে তাঁর মর্তলীলার অন্তিম অধ্যায়। বিশদ

08th  May, 2024
ভাব

দেখ, ঐ গঙ্গার বুকে মেঘে ঢাকা চাঁদের কিরণ পড়েছে—গঙ্গা, তারপর বনানী, তারপর আকাশ। এই চাঁদের কিরণ, আকাশ, গঙ্গা, সব কয়েকটি একত্র হয়ে বড় শোভা হয়েছে! কি এক ভাব প্রাণে খেলছে, প্রকাশ করতে পাচ্ছি না। সে ভাবটি কি? বিশদ

07th  May, 2024
আত্মসুখ-সাধন

ব্রহ্মচারীর লক্ষ্য থাকে আত্মসুখ-বর্জ্জনে। অসংযমীর লক্ষ্য থাকে আত্মসুখ-সাধনে। দুই ব্যক্তির মধ্যে লক্ষ্যগত এই নিদারুণ পার্থক্যের দরুণ একই আন্দোলনে দুই জনের কর্ম্মরীতি এবং কর্ম্ম-পরিণতির মধ্যে দুইটী পৃথক্‌ রূপের প্রকাশ হয়। বিশদ

06th  May, 2024
উপলব্ধি

লীলাপ্রসঙ্গকার স্বামী সারদানন্দ লিখেছেন: সর্বধর্মমতে সিদ্ধ হবার পর ঠাকুরের কয়েকটি ‘অসাধারণ উপলব্ধি’ হয়। তার মধ্যে একটি হল এই: জগদম্বার হস্তের যন্ত্রস্বরূপ হয়ে, স্বীয় জীবনে প্রকাশিত উদারমতের উপযুক্ত অধিকারীদের নিয়ে একটি নতুন সম্প্রদায় তাঁকে গড়তে হবে। বিশদ

05th  May, 2024
আত্মোৎকর্ষ

দেশের বালক ও কিশোর সম্প্রদায় প্রচ্ছন্ন পাপে প্রতিদিন উৎসন্নে যাইতেছে। কোনও অভিভাবক বা শিক্ষকের এই দিকে দৃষ্টি নাই, বুঝি বা অধিকাংশ স্থলেই দৃষ্টি দিবার মত যোগ্যতাও নাই। মোহ-বিভ্রান্ত অভিভাবকেরা সন্তানের বুদ্ধির উৎকর্ষ ঘটাইতে যাইয়া পাশ্চাত্য শিক্ষার আলেয়ার আলো অনুসরণ করিতেছেন বিশদ

04th  May, 2024
ভক্তসঙ্গ

তোমার ভক্তসঙ্গ দুর্লভ, ভক্তসঙ্গ ক’রে ঠিক বুঝতে পারি না, তুমি কেমন! বৈষ্ণব যিনি তিনি ‘বিষ্ণুই সব আর কেউ কিছু নন’ ইত্যাদি বলেন। শৈব ভক্ত উচ্চকণ্ঠে ঘোষণা করেন, বিষ্ণু শিবের কিঙ্কর হবার যোগ্য নন। শক্তিভক্ত বলেন—আমরাই সকলের বড়। বিশদ

03rd  May, 2024
বিশ্বাস

পরমেশ্বরের অস্তিত্বে অবিশ্বাস করিও না। কারণ, এই অবিশ্বাস তোমাকে কোন সম্পদই দিবে না। বিশ্বাস সর্ব্বসম্পদের আকর। কে জগৎকে সৃষ্টি করিলেন, কে বিশ্বজগৎ জুড়িয়া প্রতি অন্তরে বাস করিতেছেন, তাহাকে পাইবার জন্য জীব পতির সহিত, পত্নীর সহিত, ভ্রাতার সহিত, ভগিনীর সহিত, বন্ধুর সহিত, বান্ধবীর সহিত স্নেহ-প্রেম-দয়া-মায়া-মমতার অনুশীলন করিয়া যাইতেছে, পশু-পক্ষী তাহা জানে না।
বিশদ

01st  May, 2024
সাধন

হে হরে! হে মুকুন্দ মুরারে! বল আর কত কাল এমনি করে তোমার আশা পথ চেয়ে থাকবো? তোমার চরণমন্দাকিনী ধারায়, আমায় অভিষিক্ত কর। তোমার পদ-কমল হতে শুদ্ধ-সত্ত্ব-রূপা সুরধুনী—আমার শিরে পতিত হয়ে আমাকে পবিত্র করুক। বিশদ

30th  April, 2024
শ্রীকৃষ্ণ

নিজ ক্রোড়ের নিকট উদ্ধবকে টানিয়া বসাইয়া নিজের শ্রীহস্তদ্বয়ের মধ্যে চাপিয়া ধরিয়া উদ্ধবের দক্ষিণ কর, ভগবান শ্রীকৃষ্ণ কহিতে লাগিলেন অতি করুণকণ্ঠে— গচ্ছোদ্ধব! ব্রজং সৌম্য! পিত্রোর্নঃ প্রীতিমাবহ।/ গোপীনাং মদ্বিয়োগাধিং মৎসন্দেশৈঃ বিমোচয়।। বিশদ

29th  April, 2024
ভাগবত–ধর্ম

ভাগবত-ধর্মের ভিত্তি প্রধানতঃ ভাগবত-গ্রন্থ। ভাগবত গ্রন্থের আরম্ভ ‘জন্মাদ্যস্য যতঃ’ এই বাক্য লইয়া। বেদান্তসূত্রের দ্বিতীয় সূত্র ‘জন্মাদ্যস্য যতঃ’। ইহাতে বোঝা যায় ভাগবতগ্রন্থ বেদান্তভিত্তিক। ভাগবতগ্রন্থকে বেদবৃক্ষের গলিত ফল বলা হইয়াছে। বিশদ

28th  April, 2024
প্রেম

এ বৎসর দিনগুলি কি সুন্দরভাবেই না কাটিয়াছে! এইসব দিনেই যে, আদর্শ বাস্তবে পরিণত হইয়াছে! প্রথমে নদীতীরে বেলুড়ের কুটীরে, তারপর হিমালয়বক্ষে নৈনিতাল ও আলমোড়ায়, পরিশেষে কাশ্মীরে নানাস্থানে পরিভ্রমণ-কালে সর্বত্রই এমন সব সময় আসিয়াছিল যাহা কখনো ভুলিবার নয়, এমন সব কথা শুনিয়াছি যাহা আমাদের মনে সারাজীবন ধরিয়া প্রতিধ্বনিত হইতে থাকিবে। আর অন্তত জাগরূক থাকিবে বারেকের জন্য লব্ধ সেই চকিত দিব্যদর্শন! বিশদ

27th  April, 2024
শ্রবণ

শ্রবণ, কীর্ত্তন, স্মরণ, পাদসেবন, অর্চ্চন, বন্দন, দাস্য, সখ্য, আত্মনিবেদন,—ভক্ত প্রহ্লাদ এই নববিধা ভক্তির কথা বলেছেন। এই নববিধা ভক্তি যার হবে, সে তোমার কৃপা লাভ করবেই। যতক্ষণ শ্রবণদুটির শ্রবণশক্তি আছে, ততক্ষণ শুনতে হবে—তোমার রূপ, গুণ, লীলা ও তোমার নাম।
বিশদ

25th  April, 2024
ধ্যান

ধ্যান করবার সময় একটা আনন্দময় স্বরূপ চিন্তা করে নিতে হবে—তাতে nerves (স্নায়ুগুলো) soothed (শান্ত) হয়ে যাবে। ইষ্টমূর্তিকে সহাস্য আনন্দময় ভেবে চিন্তা করতে হয়, নইলে শুঁটকো ধ্যান হয়ে যাবে। আর সময় নষ্ট করিস নে। রিপু সব প্রবল হয়ে রয়েছে। বিশদ

24th  April, 2024
জয়-পরাজয়

শ্রীকৃষ্ণের লীলা একটি খেলার মতন তাহা পূর্বেই বলিয়াছি। আমাদের লৌকিক খেলাতেও চারিটি পক্ষ থাকে। সপক্ষ, বিপক্ষ, সুহৃৎপক্ষ ও তটস্থ পক্ষ। মনে করুন ফুটবল খেলা হইতেছে। ইহাতে সপক্ষ ও বিপক্ষ আমরা সকলেই বুঝি। সুহৃৎপক্ষ একটু বোঝানো দরকার।
বিশদ

22nd  April, 2024
একনজরে
ঠাকুরনগরের ঠাকুরবাড়ি। সারা দেশের লক্ষ লক্ষ মতুয়া সমাজের কাছে পরম বিশ্বাস ও শ্রদ্ধার স্থান। কামনা সাগরে একবার ডুব দিতে ছুটে আসেন দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভক্তরা। সেই ঠাকুরনগরে সাধারণ মানুষের থেকে কার্যত বিচ্ছিন্ন সাংসদ শান্তনু ঠাকুর। ...

বেসরকারি বিএড কলেজগুলি নিয়ে জটিলতা অনেকটাই কমেছে। তবে, এবার বেসরকারি ফার্মেসি কলেজগুলি পড়েছে চিন্তায়। ফার্মেসি কাউন্সিল অব ইন্ডিয়া কলেজগুলি পরিদর্শনে আসছে। এই ব্যাপারে কলেজগুলির কাছে চিঠি পাঠিয়েছে কাউন্সিল। ...

ন’বছর ট্রফি নেই। কখনও কখনও প্রত্যাশার ধারেকাছে পৌঁছতে পারেনি নাইট রাইডার্স। তৃতীয় খেতাবের স্বপ্ন বার বার হয়েছে চুরমার। তবুও দলের উপর আস্থা হারাননি শাহরুখ খান। এক্ষেত্রে তিনি ব্যতিক্রমী ...

পানীয় জলের তীব্র সঙ্কট শিলিগুড়িতে। মেয়র গৌতম দেব ও জল সরবরাহ বিভাগের মেয়র পরিষদ সদস্য দুলাল দত্তের ওয়ার্ড সহ ১১টি ওয়ার্ডে পানীয় জলের সঙ্কট তীব্র। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থপ্রাপ্তি ও ঋণশোধে মানসিক ভাব মুক্তি। নিজ বুদ্ধি ও দক্ষতায় কর্মোন্নতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় প্রযুক্তি দিবস 
৩৩০: কনস্টান্টিনোপল রোম সাম্রাজ্যের নতুন রাজধানী হয়
৯১২: আলেকজান্ডার বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের মৃত্যু
১৯১৬: বাঙালি চিত্রশিল্পী নীরদ মজুমদারের জন্ম
১৯২১:  বিশিষ্ট হাস্যকৌতুক অভিনেতা অজিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৫: জার্মানীর বার্লিন শহরে প্রথমবারের মত বিশ্বে টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়
১৯৫৯: বিশিষ্ট কবি বসন্তকুমার চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৫: অনুশীলন সমিতির সদস্য, বিপ্লবী, সাংবাদিক ও সম্পাদক  মাখনলাল সেনের মৃত্যু   
১৯৭০: বলিউড অভিনেত্রী  পূজা বেদীর জন্ম
১৯৭২: কলকাতায় রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়
১৯৮৩ - নিম্বার্ক সম্প্রদায়ের যোগসাধক, দার্শনিক ও ধর্মগুরু ধনঞ্জয়দাস কাঠিয়াবাবার মৃত্যু 
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৮৫ : বাঙালি শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  
১৯৯২: অভিনেত্রী আদা শর্মার জন্ম
১৯৯২: অভিনেতা ও গায়ক অ্যামি ভির্কের জন্ম
১৯৯৭: দাবাখেলুড়ে কম্পিউটার ডীপ ব্লু প্রথমবারের মতো বিশ্বজয়ী দাবাড়ু হিসেবে গ্যারি কাসপারভকে পরাজিত করে
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক
২০১৮: আয়ারল্যান্ড ক্রিকেট দল তাদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে অংশগ্রহণ করে ,তবে প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কোনোও খেলা গড়ায়নি



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী ৫২/৩৮ রাত্রি ২/৫। মৃগশিরা নক্ষত্র ১৩/৩ দিবা ১০/১৫। সূর্যোদয় ৫/২/৯, সূর্যাস্ত ৬/৩/৪৮। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে। বারবেলা ৬/৩৯ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৬ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে উদয়াবধি।  
২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী শেষরাত্রি ৪/২৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১২/৩১। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৯/১৮ গতে ১২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/১৩ গতে ১০/২৪ মধ্যে ও ১১/৫৩ গতে ১/৪৯ মধ্যে ও ২/০ গতে ৩/৩০ মধ্যে। কালবেলা ৬/৪০ মধ্যে ও ১/১২ গতে ২/৫০ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৫ মধ্যে। কালরাত্রি ৭/২৭ মধ্যে ও ৩/৩০ গতে ৫/২ মধ্যে।
২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বই ৮১/২ (১০ ওভার), টার্গেট ১৫৮

11:57:00 PM

আইপিএল: ৪০ রানে আউট ঈশান, মুম্বই ৬৫/১ (৬.৫ ওভার), টার্গেট ১৫৮

11:43:00 PM

আইপিএল: মুম্বই ১৭/০ (২ ওভার), টার্গেট ১৫৮

11:32:15 PM

আইপিএল: মুম্বইকে জয়ের জন্য ১৫৮ রানের টার্গেট দিল কেকেআর

11:05:00 PM

আইপিএল: ২৪ রানে আউট রাসেল, কেকেআর ১২৫/৬ (১৩ ওভার), বিপক্ষ মুম্বই

10:44:58 PM

আইপিএল: ৩৩ রানে আউট নীতিশ, কেকেআর ১১৬/৫ (১২ ওভার), বিপক্ষ মুম্বই

10:41:18 PM