Bartaman Patrika
খেলা
 

গোলাপি রংয়ে সেজে উঠবে তিলোত্তমা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২২-২৬ নভেম্বর ইডেনে হতে চলেছে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক দিন-রাতের গোলাপি টেস্ট। এই ম্যাচ ঘিরে টিকিটের চাহিদা তুঙ্গে। প্রায় ৬৭ হাজার দর্শক গ্যালারিতে বসে খেলা দেখতে পারবেন। ইতিমধ্যেই ৩০ হাজারের বেশি টিকিট বিক্রি হয়ে গিয়েছে। আপাতত ক্লাব ও বিভিন্ন সংস্থার কোটার টিকিট বিলি করছে সিএবি। তার মদ্যে থেকে উদ্বৃত্ত টিকিট কাউন্টার থেকে বিক্রি করা হবে বলে শোনা যাচ্ছে। তবে টিকিটের বিপুল চাহিদা থাকায় সিএবি কর্তারা আপাতত এই ব্যাপারে স্পষ্ট করে কিছু জানাতে রাজি নন। সংস্থার সচিব অভিষেক ডালমিয়া বলেন, ‘টেস্ট ম্যাচ ঘিরে টিকিটের এমন চাহিদা আগে কখনও দেখা যায়নি। বোঝাই যাচ্ছে গোলাপি বলে দিন-রাতের ঐতিহাসিক টেস্টে অনেকেই সাক্ষী থাকতে চান। কর্পোরেট হাউসগুলি হাজার হাজার টিকিট চাইছে। টিকিট এখনও স্টাম্পিং হয়ে হাতে আসেনি। তার পরেই বোঝা যাবে, কাউন্টার থেকে কত টিকিট আমরা বিক্রি করতে পারব। সেটা হয়তো ১৪ নভেম্বরের পর জানা যাবে।’
এদিকে, ভারত-বাংলাদেশ দিন-রাতের টেস্টের জন্য শহর জুড়ে প্রচারের উদ্যোগ নিয়েছে সিএবি। এই ব্যাপারে কলকাতা পুরসভার সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন সচিব। তিনি বলেন, ‘আমরা শহরের বিভিন্ন গার্ডেন, বড় বড় বিল্ডিং গোলাপি আলোয় সাজিয়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই তালিকায় ভিক্টোরিয়াও রয়েছে। হোর্ডিং টাঙানো হবে। ম্যাচের প্রথম তিন দিন গ্যালারি হাউস-ফুল থাকবে। বাকি দু’দিনেও টিকিটের চাহিদা ভালো। প্রয়োজনে আমরা আইপিএলের মতো শহরের বিভিন্ন প্রান্তে ফ্যান পার্কও করতে পারি।’
এদিকে সৌরভ-স্পর্শে বদলে যাচ্ছে ইডেনের ইন্ডোর কোচিং সেন্টার। তৈরি হয়েছে আধুনিক জিম, সুইমিং পুল। কোচিং সেন্টারের পাশেই গড়ে তোলা হচ্ছে চার হাজার বর্গফুটের কনফারেন্স রুম। ইডেনের ১৪ নম্বর গেট দিয়ে ঢোকার সময় বাঁ-দিকে ভাঙাচোরা ইন্ডোর কোচিং সেন্টার দেখে অনেকেই নাক সিঁটকাতেন। সিএবি সভাপতি থাকার সময়েই সৌরভ গাঙ্গুলি ইন্ডোর কোচিং সেন্টার নবরূপে সাজানোর পরিকল্পনা নেন। বিদেশ থেকে তিনটি বোলিং মেশি আনা হয়েছে। এছাড়া অত্যাধুনিক ম্যাট বিছানো হবে। সিএবি’র এক কর্তা বললেন, ‘এরকম ইন্ডোর কোচিং সেন্টার ভারতে কেন, বিশ্বের হাতেগোনা কয়েকটি মাঠেই দেখা যাবে।’
সময় কম। তাই জোর কদমে দিন-রাত কাজ চলছে ইডেনে। বিসিরায় ক্লাব হাউসে রংয়ের নতুন পোচ পড়ছে। বদলে যাচ্ছে পুরানো চেহারা। ইন্ডোর কোচিং সেন্টারের উদ্বোধন করতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 

12th  November, 2019
তরুণরা এভাবে খেললে নির্বাচকদের চাপ বাড়বে: রহিত 

নাগপুর, ১১ নভেম্বর: বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের সাফল্যের ধারা বজায় রাখতে পেরে দারুণ তৃপ্ত রহিত শর্মা। আর তার জন্য তরুণ সতীর্থদের প্রশংসার বন্যায় ভাসিয়ে দিয়েছেন ভারতের স্টপ-গ্যাপ অধিনায়ক। রহিত মনে করেন, দলের প্রত্যেকে এভাবে ভালো খেলতে থাকলে ভবিষ্যতে দল গড়তে গিয়ে নির্বাচকদের কাজ কঠিন হয়ে দাঁড়াবে। 
বিশদ

12th  November, 2019
‘সুযোগসন্ধানী হতে হবে স্ট্রাইকারদের’
মন্তব্য গুরপ্রীতের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার আইএসএলে চেন্নাইয়ান এফসি’কে হারিয়ে সোমবার সকালেই দিল্লির জাতীয় শিবিরে যোগ দিয়েছেন গুরপ্রীত সিং সান্ধু, সুনীল ছেত্রী, উদান্তা সিংরা। বিএফসি’র এই তিন খেলোয়াড়ের জন্য অধীরভাবে অপেক্ষা করছিলেন ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ। কারণ, তিনজনই প্রথম একাদশের খেলোয়াড়।  
বিশদ

12th  November, 2019
সিরিজ হাতছাড়া হওয়ায় আক্ষেপ ক্যাপ্টেন মাহমুদুল্লাহর 

নাগপুর, ১১ নভেম্বর: আশা জাগিয়েও ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে না পারার জন্য দলের ব্যাটসম্যানদের দায়ী করলেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ। তবে অনভিজ্ঞ দল নিয়েও গোটা সিরিজে তাঁরা যেভাবে লড়াই করেছেন, তাতে তিনি খুশি। 
বিশদ

12th  November, 2019
কোচের তুলে নেওয়ার সিদ্ধান্ত মানতে পারেননি
খেলা শেষের আগেই স্টেডিয়াম ছেড়ে গেলেন ক্ষুব্ধ রোনাল্ডো 

তুরিন, ১১ নভেম্বর: আবার মেজাজ হারালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রবিবার ঘরের মাঠ অ্যালায়েঞ্জ স্টেডিয়ামে এসি মিলানের বিরুদ্ধে লিগের ম্যাচের ৫৫ মিনিটে তাঁর বদলে পাওলো ডায়বালাকে মাঠে নামান জুভেন্তাসের কোচ মরিসিও সারি। এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি সিআরসেভেন। 
বিশদ

12th  November, 2019
মানেদেরই কৃতিত্ব দিলেন জুরগেন ক্লপ 

লন্ডন, ১১ নভেম্বর: স্ট্র্যাটেজির লড়াইয়ে জুরগেন ক্লপের কাছে হার মানলেন পেপ গুয়ার্দিওলা। চূড়ান্ত আক্রমণাত্মক ফুটবলই জার্মান কোচের পছন্দ। স্প্যানিশ ফুটবলের মতো দৃষ্টিনন্দন না হলেও যা অত্যন্ত কার্যকরী। দুই উইং ব্যাককে কীভাবে ব্যবহার করে বিপক্ষকে ধরাশায়ী করতে হয় তা রবিবার আবার দেখিয়ে দিলেন ক্লপ। 
বিশদ

12th  November, 2019
পাকিস্তানের আবেদন ট্রাইব্যুনালে
ডেভিস কাপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৯-৩০ নভেম্বর ইসলামাবাদে পাকিস্তান ও ভারতের পূর্ব নির্দিষ্ট ডেভিস কাপ টাই নিয়ে জট আরও জটিল হয়েছে। আন্তর্জাতিক টেনিস সংস্থা ম্যাচটিকে নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের সিদ্ধান্ত নিলেও তার বিরুদ্ধে আপিল করেছে পাকিস্তান টেনিস সংস্থা।  
বিশদ

12th  November, 2019
বেটন ফাইনালে ইন্ডিয়ান অয়েল ও পিএনবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সাই ক্যাম্পাসে বেটন কাপের ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে ইন্ডিয়ান অয়েল এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। সোমবার প্রথম সেমি-ফাইনালে ইন্ডিয়ান অয়েল ২-০ গোলে হারায় সেন্ট্রাল সেক্রেটারিয়টকে। 
বিশদ

12th  November, 2019
ফের দাপটে জিতল ভারতের মেয়েরা 

সেন্ট লুসিয়া, ১১ নভেম্বর: ওয়েস্ট ইন্ডিজ মহিলা দলের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে ভারতীয় মেয়েদের দাপট অব্যাহত। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও প্রতিপক্ষকে খড়কুটোর মতো উড়িয়ে দিয়ে ১০ উইকেটে জিতল ভারতের মহিলা দল।
বিশদ

12th  November, 2019
প্রতিপক্ষকে গুরুত্ব দীপেন্দুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সিকিম গভর্নর্স গোল্ড কাপের ফাইনালে সিকিমের নতুন দল হিমালয়ান এফসি’র বিরুদ্ধে খেলবে মহমেডান স্পোর্টিং। গ্যাংটকে মহমেডানের কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালের প্রতিদ্বন্দ্বী দলে কোনও বিদেশি ফুটবলার ছিল না। তবে হিমালয়ান এফসি দলে তিন বিদেশি আছেন। দলটি ৪-৩-৩ পদ্ধতিতে খেলে।  
বিশদ

12th  November, 2019
৮৮ ধাপ উঠলেন দীপক 

দুবাই, ১১ নভেম্বর: রবিবার রাতে নাগপুরে বাংলাদেশের বিরুদ্ধে দারুণ পারফরম্যান্স করার জন্য আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ে ৮৮ ধাপ উঠে এলেন পেসার দীপক চাহার। তিনি এখন রয়েছেন ৪২ নম্বরে। ব্যাটসম্যান হিসাবে রহিত শর্মা আছেন সাত নম্বরে। 
বিশদ

12th  November, 2019
দ্বিতীয় জয় বাংলার 

মুম্বই, ১১ নভেম্বর: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে গ্রুপের ম্যাচে বাংলা ৫৪ রানে হারাল মেঘালয়কে। প্রথমে ব্যাট করতে নেমে বিবেক সিং ও ক্যাপ্টেন অভিমন্যু ঈশ্বরণের হাফ-সেঞ্চুরির সুবাদে বাংলা ৪ উইকেটে তোলে ২০৭ রান। জবাবে ব্যাট করতে নেমে মেঘালয়ের লড়াই ৪ উইকেটে ১৫৩ রানেই আটকে থাকে।  
বিশদ

12th  November, 2019
দীপক চাহারের দুরন্ত হ্যাটট্রিক
তারুণ্যের ঝলকে টি-২০
সিরিজ জিতল টিম ইন্ডিয়া

নাগপুর, ১০ নভেম্বর: রুদ্ধশ্বাস ম্যাচে বাংলাদেশকে ৩০ রানে হারিয়ে টি-২০ সিরিজ জিতে নিল ‘টিম ইন্ডিয়া’। হ্যাটট্রিকসহ সাত রানে ৬টি উইকেট নিয়ে রেকর্ড গড়লেন পেসার দীপক চাহার। ম্যাচের সেরাও হলেন তিনি। নজর কাড়লেন নবাগত পেস অলরাউন্ডার শিবম দুবেও। কঠিন সময়ে তিনি তুলে নিয়েছেন তিনটি মূল্যবান উইকেট। ঝলসে উঠেছিল তরুণ শ্রেয়াস আয়ারের ব্যাটও। রহিত, ধাওয়ানদের ব্যর্থতার দিনে জামতা স্টেডিয়ামে যেন তারুণ্যের জয়ধ্বজা উড়ল বাংলাদেশের বিরুদ্ধে।
বিশদ

11th  November, 2019
বোর্ড সভাপতি পদে সৌরভের
মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা উজ্জ্বল
ফের সংবিধান সংশোধনের পথে বিসিসিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি পদে তাঁর মেয়াদ মোটে দশ মাস। তা জেনেও ভারতীয় ক্রিকেটের ভাবমূর্তি ফেরানোর চ্যালেঞ্জ নিয়েছেন সৌরভ গাঙ্গুলি। এক মাসও অতিক্রান্ত হয়নি তিনি মসনদে বসেছেন। তা সত্ত্বেও প্রথম থেকেই চালিয়ে খেলাই তাঁর লক্ষ্য। যা দেখে খুশির হাওয়া সব মহলেই।  
বিশদ

11th  November, 2019
জিতে সপ্তম স্থানে ম্যান ইউ 

লন্ডন, ১০ নভেম্বর: রবিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে প্রিমিয়ার লিগের ম্যাচে ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নকে ৩-১ গোলে হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ১২ ম্যাচে তাদের সংগ্রহ ১৬ পয়েন্ট। 
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...

 ইসলামাবাদ, ১২ নভেম্বর (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার বিষয়টি মন্ত্রিসভায় অনুমাদনের আগে বিস্তারিত আলোচিত হল বিশেষ সাব-কমিটির বৈঠকে। পাক সরকারের তরফে প্রতিশ্রুতি দেওয়া হলেও দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত শরিফের নাম এখনও রয়েছে দেশের ‘নো ফ্লাই’ তালিকায়। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:03:20 PM

বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM