Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জীবাণু নিয়ন্ত্রণে বিশেষ স্প্রে মেশিন
প্রস্তুত করল সিএমইআরআই 

বিএনএ, আসানসোল: করোনা নিয়ন্ত্রণে বড় ভূমিকা নিতে চলেছে ‘পোমিড’। ভাইরাস নিয়ন্ত্রণে বিশেষ স্প্রে মেশিন প্রস্তুত করে এমনই দাবি করল দুর্গাপুরের সিএমইআরআই। নিউমেটিক্যালি অপারেটেড মোবাইল ইন্ডোর ডিসইনফেক্সন ইউনিট (পিওএমআইডি) নামে এই বিশেষ স্প্রে মেশিনে একদিকে যেমন বের হবে পরিচ্ছন্নতার জন্য সাবানের দ্রবন। তেমনই অতিক্ষুদ্র ভাইরাসনাশক ডিসইনফেকশন দ্রবণের কণা। সংস্থার দাবি, যেভাবে ভাইরাস তার শিকারকে ঘিরে আক্রমণ করে, অনেকটা সেই ধাঁচেই জবাব দিতে এবার ভাইরাসকে আক্রমণ করবে এই অতিক্ষুদ্র কণা। যার সাইজ ১ মাইক্রন থেকে ২০০ মাইক্রনের মধ্যে। এই জীবাণুনাশক স্প্রে অতি সহজেই বাড়ি, স্কুল, হাসপাতালের অভ্যন্তরীণ অংশকে ভাইরাস মুক্ত করবে। সংস্থার দাবি, করোনার প্রভাব কমলেও অন্যান্য ভাইরাস, ব্যাকটিরিয়াকে নিধন করতে কার্যকরী ভূমিকা নেবে।
সংস্থার অধিকর্তা হরিশ হিরানি বলেন, কোভিড ১৯-এর কথা ভেবে আমরা দুই ধরনের স্প্রে মেশিন প্রস্তুত করেছি। তবে পোমিড সবচেয়ে বেশি কার্যকর। এর অতিসূক্ষ কণা ভাইরাসকে ঘিরে ধরে তাকে বিনষ্ট করবে।
করোনা যুদ্ধ দু’মাস ধরে চলছে দেশে। এই মারণ ভাইরাসের প্রভাব থেকে দেশ যে কবে মুক্ত হবে, তার কোনও নিশ্চয়তা নেই। এই অবস্থায় ভাইরাসের হাত থেকে বাঁচতে সবচেয়ে কার্যকরী উপায় এলাকা স্যানিটাইজেশন করা। সর্বত্র তা করতে হবে। কিন্তু এখনও আমাদের দেশ তা করতে পুরনো পরিকাঠামোকে নিয়েই চলছে। তাই স্যানিটাইজার স্প্রে করতে ব্যবহৃত হয় দমকলের ই঩ঞ্জিন। অথবা বাড়ি, নর্দমা জীবাণুমুক্ত করতে কীটনাশক মেশিন দিয়েই হচ্ছে স্প্রে। বিজ্ঞানীদের মতে এতে যতটা না জীবাণু আক্রান্ত হয়, তার থেকে অপচয় অনেক বেশি হয়। কারণ এর থেকে নির্গত বড় দানা বাতাসে বেশিক্ষণ ভেসে থাকে না। দুর্গাপুরের সিএসআইআর সিএমইআরআই এর আগে এক বিশেষ নজেল প্রস্তুত করেছিল, যা রাস্তা স্যানিটাইজেশন করতে বিশেষ কার্যকরী। এবার তারা বিশেষ স্প্রে মেশিন প্রস্তুত করল যা বাড়ির অভ্যন্তরেও স্প্রে করা যাবে। বাড়ির টেবিল থেকে আলমারি সহ সব জায়গায় বাসা বাঁধতে পারে করোনা। সেই সব জায়গায় এই স্প্রে মেশিন দিয়ে স্প্রে করে সুরক্ষিত করা সম্ভব হবে বলে তাদের দাবি।  

16th  May, 2020
কাঁথির বিজেপি প্রার্থী, দুই বিধায়কের বিরুদ্ধে মামলা

নিয়ম ভেঙে বাইক র‌্যালি করায় কাঁথির বিজেপি প্রার্থী, ভগবানপুর ও খেজুরির বিজেপি বিধায়কদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা করল পুলিস। ভূপতিনগর থানায় ওই মামলা দায়ের হওয়ার পর প্রত্যেককে নোটিস পাঠাল সেখানকার পুলিস।
বিশদ

মাথায় টিকি, রাজনীতিতে সন্ন্যাস নিয়ে মালা জপছেন প্রাক্তন বিধায়ক অর্ধেন্দু

তিনি ২০০১ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা ২০ বছরের বিধায়ক। দু’দশক ধরে পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেসের সেকেন্ড ইন কমান্ড। ভগবানপুর বিধানসভার টানা চার টার্মের প্রাক্তন কর্মাধ্যক্ষ সেই অর্ধেন্দু মাইতি এখন রাজনীতি থেকে সন্ন্যাস নিয়ে রাতদিন মালা জপ করছেন।
বিশদ

মাথায় বন্দুক ঠেকিয়ে বাড়িতে ডাকাতি, লুট গয়না ও নগদ 

মাথায় বন্দুক ঠেকিয়ে, পরিবারের সদস্যদের মারধর করে ডাকাতি ঘিরে পটাশপুর থানার মুস্তাফাপুর এলাকায় চাঞ্চল্য ছড়াল। সোমবার গভীর রাতে মুস্তাফাপুর গ্রামের বাসিন্দা অতুল বেরার বাড়িতে হানা দিয়ে দুষ্কৃতীরা নগদ প্রায় ৩০হাজার টাকা এবং লক্ষাধিক টাকার সোনার ও রুপোর গয়না লুট করেছে বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন।
বিশদ

পূর্ববঙ্গে গোয়ালিনির শুরু করা সিদ্ধেশ্বরী পুজোয় ভক্তসমাগম

বাংলাদেশের মেহেরপুরে বর্গি হামলায় ব্যবহৃত খড়্গ হাতে সিদ্ধেশ্বরী কালীর পুজো  হয়ে আসছে দীর্ঘদিন। নদীয়ার তেহট্ট থানার বেতাই বাজারে বাংলার ১৩৬৫ সাল থেকে হয়ে আসা এই পুজোয় লাখো ভক্তের সমাগম ঘটে।
বিশদ

আরামবাগে ভোটপ্রচারে উন্নয়ন ও সুশাসনের বার্তা, মন জয় মিতালির 

আরামবাগে ভোটের প্রচার জমে উঠেছে। হাতে গোনা মাত্র কয়েকদিন পর ভোট। তৃণমূল সুপ্রিমো ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেদের দলীয় প্রার্থীদের হয়ে প্রচার করে গিয়েছেন। তৃণমূলের প্রচারে উন্নয়নমূলক কাজের কথা ধারাবাহিকভাবে তুলে ধরা হচ্ছে।
বিশদ

আরামবাগে নির্বাচনের কাজে যুক্ত সরকারি কর্মীদের ভোটগ্রহণ

আরামবাগে নির্বাচনী কাজে নিযুক্ত সরকারি কর্মচারীদের ভোটদান পর্ব শুরু হয়েছে। মঙ্গলবার লোকসভা কেন্দ্র এলাকায় বসবাসকারী পুলিস, স্বাস্থ্য, ডাক, বিএসএনএল বিভাগ সহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মীরা এদিন ভোট দেন।
বিশদ

তেহট্টে অবৈধভাবে গাছ কাটায় অভিযুক্ত সিপিএম-কংগ্রেস পরিচালিত পঞ্চায়েতের উপপ্রধান

রাস্তার পাশে থাকা একটি গাছ বিনা অনুমতিতে কেটে ফেলার অভিযোগ উঠল সিপিএম-কংগ্রেস পরিচালিত পঞ্চায়েতের উপপ্রধানের বিরুদ্ধে। তেহট্ট থানার কানাইনগর গ্রাম পঞ্চায়েতের প্রতাপনগর সেতুর কাছে রবিবার এই ঘটনা ঘটেছে।
বিশদ

কেন্দ্রীয় বাহিনীর বাসের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু বাইক আরোহীর

কেন্দ্রীয় বাহিনী বোঝাই বাসের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক বাইক আরোহীর। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে শান্তিপুরের গোবিন্দপুর বাইপাসের ৩৪ নম্বর জাতীয় সড়কে। মৃত বাইক আরোহীর নাম খোকন সরকার।
বিশদ

জঙ্গলমহলে প্রচার বাঁকুড়ার তৃণমূল ও সিপিএম প্রার্থীর

মঙ্গলবার জঙ্গলমহলে প্রচার করলেন বাঁকুড়ার তৃণমূল ও সিপিএম প্রার্থী। এদিন প্রচারে বেরিয়ে খেলোয়াড়দের নিয়ে ‘খেলা হবে’ স্লোগান দেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তী। তৃণমূল সূত্রে খবর, রানিবাঁধের রুদড়ায় প্রচারের সময় মহিলা ফুটবলারদের সঙ্গে তাঁর দেখা হয়।
বিশদ

দ্বন্দ্ব সত্ত্বেও রাইপুর ও রানিবাঁধে লিড নিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল

রানিবাঁধের কাটিন এলাকায় জঙ্গলের বুক চিরে চলে যাওয়া ঝা চকচকে রাস্তার ধারে হাঁড়িয়া বিক্রি করেন এক বৃদ্ধা। বড্ডাঙ্গার সঞ্জীব মান্ডি, রাইপুরের সোনাগাড়া পঞ্চায়েতের অজিত কালিন্দীরা সেখানেই জড়ো হয়েছিলেন। সঞ্জীব পরিযায়ী শ্রমিক।
বিশদ

আজ রঘুনাথপুরে নাড্ডার জনসভা, কাশীপুর বাজারে দেবের রোড শো

আজ বুধবার বাঁকুড়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সুভাষ সরকারের সমর্থনে দলের সর্বভারতীয় সভাপতি জগৎ প্রসাদ নাড্ডা প্রচারে আসছেন। এদিন তিনি রঘুনাথপুর বিধানসভার সাঁতুড়ি ব্লকের হাসডিমা মাঠে জনসভা করবেন
বিশদ

নিজের পুরনো গড়ে বাম প্রার্থীর হয়ে প্রচারে সূর্যকান্ত

একদা নিজের ‘দুর্গ’ নারায়ণগড়ে ভোট প্রচারে এলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র। মেদিনীপুর লোকসভা কেন্দ্রের বাম প্রার্থী বিপ্লব ভট্টের হয়ে প্রচার করেন সূর্যকান্ত। মঙ্গলবার নারায়ণগড় বাইপাস থেকে চাতুরিভাড়া পর্যন্ত বিশাল মিছিল করে বামেরা
বিশদ

দুর্ঘটনায় মৃত্যু

মঙ্গলবার কোলাঘাট থানার ধর্মবেড় গ্রামে পথদুর্ঘটনায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মৃতের নাম নিরঞ্জন পাঁজা (৬৫)। তাঁর বাড়ি কোলাঘাট থানার পারুলিয়া গ্রামে। পুলিস জানিয়েছে, এদিন নিরঞ্জনবাবু, তাঁর স্ত্রী এবং ছেলে তমলুকে ডাক্তার দেখানোর পর বাইকে বাড়ি ফিরছিলেন।
বিশদ

গোপীবল্লভপুরে স্ত্রীকে খুনে স্বামী গ্রেপ্তার

গোপীবল্লভপুর থানার শালগেড়িয়া গ্রামে স্ত্রীকে শ্বাসরোধ করে খুনের ঘটনায় স্বামীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম গৌতম পাতর। মঙ্গলবার ধৃতকে ঝাড়গ্রাম আদালতে তোলা হলে বিচারক চারদিন পুলিসি হেফাজতের নির্দেশ দেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন আগেই হাওড়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীর সমর্থনে সাঁকরাইলে সভা করে গিয়েছেন নরেন্দ্র মোদি। আজ, বুধবার তার পাল্টা কর্মসূচি হিসেবে হাওড়ায় পথে নামছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ...

অসহনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ। ফের অগ্নিগর্ভ পাক-অধিকৃত কাশ্মীর। মঙ্গলবার ওই অঞ্চলের রাজধানী মুজফফরাবাদে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ফের ঝরল রক্ত।  পাকিস্তান রেঞ্জার্সের নির্বিচার গুলিবর্ষণে ...

ঘন নীল সোয়েটারের সঙ্গে গাঢ় বাদামি শর্টস। ঝকঝকে সাদা মোজা আর বাদামি জুতো। এটাই টিনটিনের ট্রেডমার্ক। বেলজিয়ান শিল্পী অ্যার্জের অমোঘ সৃষ্টি বিশ্বের জনপ্রিয় কমিক স্ট্রিপ। ...

গত লোকসভা নির্বাচনের তুলনায় হবিবপুর বিধানসভা এলাকায় এবার অনেক ভালো ফল করবে তৃণমূল কংগ্রেস। স্থানীয় তৃণমূল কর্মীদের নিয়ে বুথভিত্তিক আলোচনার পর এমনটাই জানিয়েছেন দলের হবিবপুর ব্লক সভাপতি কেষ্ট মুর্মু।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটজনের স্বাস্থ্য সমস্যায় মানসিক অস্থিরতা। মুদ্রণ বা সংবাদপত্রের ব্যবসা,বৃত্তি শিক্ষাকেন্দ্রের পরিচালনায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক পরিবার দিবস
১৭৭৬: প্রথম বাষ্প চালিত জাহাজ বানানো হয়
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮১৮: বাংলা ভাষার প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট প্রকাশিত হয়
১৯৫১: দৈনিক সংবাদ-এর আত্মপ্রকাশ
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯১৫: বিপ্লবী চারু মজুমদারের জন্ম
১৯৩২: বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাগর সেনের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৯ টাকা ৮৪.৪৩ টাকা
পাউন্ড ১০৩.২১ টাকা ১০৬.৬৬ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। অষ্টমী অহোরাত্র। অশ্লেষা নক্ষত্র ২৬/৩ দিবা ৩/২৫। সূর্যোদয় ৫/০/১৭, সূর্যাস্ত ৬/৫/৩৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে। 
১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। সপ্তমী দিবা ৬/৬। অশ্লেষা নক্ষত্র অপরাহ্ন ৫/১০। সূর্যোদয় ৫/০, সূর্যোদয় ৬/৭। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৯ মধ্যে। 
৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থানকে হারিয়ে ৫ উইকেটে ম্যাচ জিতল পাঞ্জাব

11:28:16 PM

আইপিএল: হাফসেঞ্চুরি স্যাম কারেনের, পাঞ্জাব ১২৩/৫ (১৭.৩ ওভার), টার্গেট ১৪৫

11:19:29 PM

আইপিএল: ২২ রানে আউট জীতেশ, পাঞ্জাব ১১১/৫ (১৫.৪ ওভার), টার্গেট ১৪৫

11:07:22 PM

আইপিএল: পাঞ্জাব ৮৯/৪ (১৪ ওভার), টার্গেট ১৪৫

10:59:37 PM

আইপিএল: ১৪ রানে আউট বেয়ারস্টো, পাঞ্জাব ৪৮/৪ (৮ ওভার), টার্গেট ১৪৫

10:33:00 PM

আইপিএল: ০ রানে আউট শশাঙ্ক, পাঞ্জাব ৩৬/৩ (৪.৫ ওভার), টার্গেট ১৪৫

10:16:37 PM