Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

করোনা আতঙ্ক কাটিয়ে অবশেষে
হলদিয়া বন্দরে আংশিক কাজ শুরু 

সংবাদদাতা, হলদিয়া: করোনা আতঙ্ক কাটিয়ে অবশেষে সোমবার বিকেল থেকে হলদিয়া বন্দরে আংশিক কাজ শুরু হল। বন্দর কর্তৃপক্ষ এবং শ্রমিক সংগঠনগুলির আবেদনে সাড়া দিয়ে এদিন শ্রমিক কর্মচারীরা কাজে যোগ দেন। মঙ্গলবার মর্নিং সিফ্ট থেকে পুরোদমে বন্দরে কার্গো হ্যান্ডেলিংয়ের কাজ শুরু হবে। করোনা প্রতিরোধে জেলা প্রশাসন ও বন্দর কর্তৃপক্ষ উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়ার পর এদিন কাজে যোগ দিতে রাজি হন শ্রমিকরা।
এদিকে, স্যানিটাইজেশনের পর বন্দরে শ্রমিকদের জন্য করোনা সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে এদিন জেনারেল কার্গো বার্থ, ১২ও ১৩ নম্বর বার্থ ঘুরে দেখেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ এবং হলদিয়া পুরসভার চেয়ারম্যান তথা শ্রমিক নেতা শ্যামলকুমার আদক। তাঁরা বন্দরের দুই জেনারেল ম্যানেজার অমল দত্ত(প্রশাসন) এবং অভয়কুমার মহাপাত্রের(ট্রাফিক) সঙ্গে কথা বলেন এবং শ্রমিকদের মতামতও নেন।
প্রসঙ্গত, গত শুক্রবার ১৩নম্বর বার্থের এক কর্মীর করোনা ধরা পড়ার খবর ছড়িয়ে পড়তেই বন্দরের কাজ ছেড়ে চলে যান কয়েকশো স্থায়ী ও অস্থায়ী শ্রমিক। এই ঘটনায় বন্দরে ব্যাপক আতঙ্ক ছড়ায়। বিভিন্ন এলাকা থেকে শ্রমিকদের বন্দরে কাজে আসতে বাধা দেওয়া হয়। ফলে ১৩নম্বর সহ বন্দরের একাধিক বার্থে কাজ বন্ধ হয়ে যায়।
হলদিয়া বন্দরের জেনারেল ম্যানেজার(ট্রাফিক) বলেন, শনি ও রবিবার দু’দিন ধরে ১২ ও ১৩নম্বর বার্থ সহ বন্দরের বিভিন্ন বার্থে স্যানিটাইজেশন করা হয়েছে। সুরক্ষার আশ্বাস দিয়ে বন্দর কর্তৃপক্ষ শ্রমিক সংগঠনগুলির মাধ্যমে শ্রমিকদের কাছে কাজে যোগ দেওয়ার আহ্বান জানায়। শ্রমিকরা আশ্বস্ত হয়ে বিকেল সাড়ে ৩টে থেকে কাজ শুরু করেছেন। ১১নম্বর বার্থে কন্টেনার হ্যান্ডেলিং ও অয়েল জেটিগুলিতে কাজ শুরু হয়েছে। বন্দরের ভিতরে ডক এরিয়া ও বাইরে রিভারাইন অয়েল জেটিমিলিয়ে মোট ১১টি জাহাজ দাঁড়িয়ে রয়েছে। মর্নিং সিফ্ট থেকে পুরোদমে লোডিং আনলোডিংয়ের কাজ শুরু হবে।
শ্যামলবাবু বলেন, শ্রমিকরা আপাতত মর্নিং ও ডে দু’টি সিফ্টে কাজ করবেন। জরুরি প্রয়োজন হলে নাইট সিফ্টে কাজ হবে। করোনা নিয়ে বন্দরের শ্রমিকদের যেহেতু এলাকায় চাপের মধ্যে পড়তে হচ্ছে, সেজন্য স্থানীয় কাউন্সিলার বা পঞ্চায়েতকে বিষয়টি দেখতে বলা হয়েছে। কারণ, বন্দরের কাজকর্ম জরুরি পরিষেবার মধ্যে পড়ে। সুরক্ষা ও সচেতনতার মাধ্যমে শ্রমিকদের পাশাপাশি মানুষের মধ্যে ভয় কাটানোর উদ্যোগ নিচ্ছে প্রশাসন। বন্দরে স্যানিটাইজেশনে পুরসভা সমস্ত রকম সাহায্য করছে।  
07th  April, 2020
রঘুনাথপুরে বধূকে পুড়িয়ে মারার অভিযোগ 

সংবাদদাতা, রঘুনাথপুর: রঘুনাথপুরের ধনুকতোড় গ্রামে এক গৃহবধূকে আগুনে পুড়িয়ে মারার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম পদ্মাবতী মণ্ডল(৩৫)। 
বিশদ

ফরাক্কায় আগুনে ভস্মীভূত ৬টি বাড়ি 

সংবাদাদতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে ঝাড়খণ্ড লাগোয়া ফরাক্কার বেওয়া-১ গ্রাম পঞ্চায়েতের নিমতলা গ্রামে কয়েকটি বাড়িতে আগুন লাগে। স্থানীয় বাসিন্দারা আগুন নেভাতে হাত লাগান। পরে ঘটনাস্থলে দমকলের একটি ইঞ্জিন আগুন নেভায়। তার আগেই ছ’টি বাড়ি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়।  বিশদ

আউশগ্রামে আগুনে ভস্মীভূত ২টি দোকান 

সংবাদদাতা, গুসকরা: মঙ্গলবার সকালে আউশগ্রাম বাজার এলাকায় দুটি দোকান আগুনে ভস্মীভূত হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আউশগ্রামের বাসিন্দা শেখ মনিরুজ্জামান নামে এক ব্যমক্তির আউশগ্রাম বাজারে পাশাপাশি দুটি দোকান রয়েছে। দোকানের পিছনে একটি চালা রয়েছে।  
বিশদ

বাঁকুড়া সম্মিলনী কলেজে অনলাইনে পঠনপাঠন 

বিএনএ, বাঁকুড়া: লকডাউনের কারণে বন্ধ রয়েছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠানগুলি ঠিক কবে থেকে খুলবে তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। তাই ছাত্রছাত্রীরা যাতে লকডাউনের কারণে ক্ষতির মুখে না পড়ে সেজন্য নির্দিষ্ট সময়ে সিলেবাস অনুযায়ী অনলাইনে পঠনপাঠনের ব্যবস্থা চালু করল বাঁকুড়া সম্মিলনী কলেজ। 
বিশদ

কঙ্কালীতলার চৈত্র সংক্রান্তির মেলা বাতিল 

সংবাদদাতা, শান্তিনিকেতন: করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে ও দেশজুড়ে চলা লকডাউনের জেরে এবার বাতিল হল বীরভূমের অন্যতম সতীপীঠ কঙ্কালীতলার চৈত্র সংক্রান্তির মেলা। প্রতিবার বাংলা বছরের শেষে এই মেলা বসে। 
বিশদ

খড়্গপুরে ১৭টি বাইক ও ১টি চারচাকা গাড়ি আটক 

সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে খড়্গপুর শহরের ঝাপেটাপুর ও ইন্দামোড়ে অভিযান চালিয়ে ১৭টি বাইক ও একটি চারচাকা গাড়ি আটক করে পুলিস। লকডাউনের সময় এই সব গাড়ি নিয়ে অনেকে অযথা বাইরে বেরিয়েছিলেন। খড়্গপুরের এসডিপিও সুকমল দাস বলেন, মোটর ভেহিকেলস আইনে গাড়িগুলি আটক করা হয়।  
বিশদ

আউশগ্রামে শ্বশুরবাড়িতে আত্মঘাতী বধূ 

সংবাদদাতা, বর্ধমান: আউশগ্রাম থানার দিগনগরে শ্বশুরবাড়িতে গায়ে আগুন লাগিয়ে এক গৃহবধূ আত্মঘাতী হয়েছেন। মৃতার নাম রহিমা বিবি(৩২)। বাঁকুড়ার বড়জোড়া থানা এলাকায় তাঁর বাপেরবাড়ি। মাস ছয়েক আগে তাঁর বিয়ে হয়েছিল। সোমবার সকালে বাড়িতে তিনি গায়ে আগুন লাগিয়ে নেন। 
বিশদ

আড়ম্বর ছাড়াই নাদনঘাটে রক্ষাকালীর পুজো 

সংবাদদাতা, পূর্বস্থলী: করোনার জেরে কোনওরকম আড়ম্বর ছাড়াই নাদনঘাটের গহক গ্রামে রক্ষাকালীর পুজো হল। সরকারি নির্দেশিকা অনুযায়ী মঙ্গলবার কয়েকজন বাসিন্দা সামজিক দূরত্ব বজায় রেখে ও মুখে মাস্ক পরে মন্দির প্রাঙ্গণে এসেছিলেন।
বিশদ

পূর্বস্থলী
ব্যবসায়ীর দেহ উদ্ধার, চাঞ্চল্য  

সংবাদদাতা, পূর্বস্থলী: মঙ্গলবার পূর্বস্থলীর বরডাঙায় কৃষিজমিতে এক ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ওই ব্যবসায়ীকে পিটিয়ে খুন করা হয়েছে বলে আটজনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন মৃতের মা। মৃত ব্যবসায়ীর নাম আব্দুল্লা শেখ(৩৬)।  
বিশদ

খড়গ্রামে আগ্নেয়াস্ত্র সহ ধৃত যুবক
 

সংবাদদাতা, কান্দি: সোমবার রাতে খড়গ্রাম থানার রতনপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম কামরুল শেখ। রাতে পুলিস তার বাড়ি থেকে গ্রেপ্তার করে।  
বিশদ

নাদনঘাটে আত্মঘাতী বধূ

সংবাদদাতা, পূর্বস্থলী: নাদনঘাটে মানসিক অবসাদে আত্মঘাতী হয়েছেন এক গৃহবধূ। মৃতের নাম অঞ্জলি বাগ(৪১)। তাঁর বাড়ি নাদনঘাট পঞ্চায়েতের লক্ষ্মীপাড়া গ্রামে। মঙ্গলবার সকালে তাঁর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে পুলিস। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক বছর আগে ওই গৃহবধূর এক মেয়ে অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। 
বিশদ

রানাঘাটের স্কুলে চুরি
 

সংবাদাদাতা, রানাঘাট: লকডাউন চলার মধ্যেই রানাঘাটের নাশরা গার্লস হাইস্কুলে চুরি হওয়ায় মঙ্গলবার সকালে চাঞ্চল্য ছড়ায়। স্কুল সূত্রের খবর, দুষ্কৃতীরা স্কুলের মূল গেটের ও প্রধান শিক্ষিকার ঘরের তালা ভেঙে আলমারিতে রাখা হাজার তিনেক টাকা নিয়ে চম্পট দেয়। 
বিশদ

গৃহবন্দিতে টিভি চ্যানেল দেখা
নিয়ে বাড়ছে দাম্পত্য কলহ

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: স্বামীর পছন্দ দক্ষিণ ভারতের অ্যাকশন ফিল্ম। স্ত্রী আবার চাইছেন দুপুরে বাংলা সিরিয়াল চলুক। এটাই তাঁর অভ্যাস। স্বামী কাজে বেরিয়ে গেলে স্ত্রী দুপুরে সিরিয়ালের রিপিট টেলিকাস্ট দেখতেন। তাই পুরনো অভ্যাস ছাড়তে পারছেন না।  আবার স্বামী অনেক দিন পর দুপুরে ভাত খেয়ে রিমোর্ট হাতে পেয়ে আর তা দিতে চাইছেন না। এনিয়েই বাঁধছে বিরোধ। বিশদ

07th  April, 2020
বাড়িতে বসে বাসিন্দাদের সৃষ্টিশীল কাজের
নমুনা ফেসবুকের মাধ্যমে তুলে ধরছে পুলিস 

বিএনএ, সিউড়ি: লকডাউনে বাড়িতে বসে গান গাইছেন? ছবি আঁকছেন? বাইরে না বেরিয়ে সেই সৃষ্টিকাজেই মগ্ন থাকুন। চিন্তা নেই। আপনার সৃজন কাজ লক্ষ মানুষের মুঠোফোনে ফেসবুকের মাধ্যমে পৌঁছে দেবে বীরভূম জেলা পুলিস।  বিশদ

07th  April, 2020

Pages: 12345

একনজরে
 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: করোনা মোকাবিলার পাশাপাশি ডেঙ্গু দমনেরও প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য সরকার। করোনার প্রকোপের মধ্যে ডেঙ্গু যাতে নতুন করে মাথাব্যথার কারণ না হয়, সে ব্যাপারে সোমবারই প্রশাসনকে সতর্ক করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...

  ফতেপুর (উত্তরপ্রদেশ), ৭ এপ্রিল (পিটিআই): দুই কিশোর-কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল উত্তরপ্রদেশের ফতেপুরের মালাওয়াইনে। পুলিশ আত্মহত্যা বললেও এই মৃত্যু নিয়ে রহস্য তৈরি হয়েছে। কারণ, কিশোরের পরিবারের দাবি, দু’জনকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। ...

 জীবানন্দ বসু, কলকাতা: করোনা কেন্দ্রিক লকডাউনের জেরে গত কয়েকদিনে তাঁদের স্বাভাবিক জীবনযাপন অনেকটাই দুর্বিষহ হয়ে উঠেছে। পর্যাপ্ত খাদ্য-রসদের অভাবই যে তার অন্যতম কারণ, তা বলার অপেক্ষা রাখে না। ...

 রিও ডি জেনেইরো, ৭ এপ্রিল: বিশ্ব ফুটবলে এক দশকের বেশি সময় ধরে দাপট দেখিয়ে চলেছেন লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে অনেকের মতে, এই দুই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: বাংলার নবাব আলীবর্দী খাঁ মারা যান।
১৭৫৯: ব্রিটিশ বাহিনী ভারতের মাদ্রাজ দখল করে।
১৮৫৭: বারাকপুরে সিপাহি বিদ্রোহের নায়ক মঙ্গল পাণ্ডের ফাঁসি
১৮৯৪: সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০২: কলকাতায় মূক ও বধির বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।
১৯২৯: দিল্লির সেন্ট্রাল অ্যাসেম্বলিতে বোমা ছুঁড়ে ধরা পড়লেন ভগৎ সিং ও বটুকেশ্বর দত্ত
১৯৫০: ভারত পাক চুক্তি স্বাক্ষর করলেন লিয়াকত-নেহরু
১৯৫০: বিপ্লবী হেমচন্দ্র কানুনগোর মৃত্যু
১৯৭৩: স্পেনের চিত্রশিল্পী পাবলো পিকাসোর মৃত্যু
১৯৭৬: ফুটবলার গোষ্ঠপালের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০৯ টাকা ৭৬.৮১ টাকা
পাউন্ড ৯১.৫৭ টাকা ৯৪.৮৬ টাকা
ইউরো ৮০.৬৮ টাকা ৮৩.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) চতুর্দশী ১৬/২৬ দিবা ১২/২। উত্তরফাল্গুনী ৯/৩০ দিবা ৯/১৫। সূ উ ৫/২৭/২৬, অ ৫/৫০/১৬, অমৃতযোগ দিবা ৭/৫৭ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৫/০ মধ্যে। রাত্রি ৬/৩৬ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৩৫ গতে ৩/৮ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/৩৩ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৭ গতে ৮/৪৪ মধ্যে।
২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, চতুর্দশী ১৩/৫৮/১৪ দিবা ১১/৪/৯। উত্তরফাল্গুনী ৭/১০/১০ দিবা ৮/২০/৫৫। সূ উ ৫/২৮/৫১, অ ৫/৫০/৫৪। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১/৩৬ গতে ৮/৩৪/২২ মধ্যে, কালবেলা ১/১২/৩৮ গতে ২/৪৫/২৩ মধ্যে।
১৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭৫৭: বাংলার নবাব আলীবর্দী খাঁ মারা যান।১৭৫৯: ব্রিটিশ বাহিনী ভারতের ...বিশদ

07:03:20 PM

করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে আড়াই ঘণ্টার বৈঠক মুখ্যসচিবের 

09:27:00 PM

করোনা: বিশ্বে সুস্থ হয়ে গিয়েছেন ৩ লক্ষেরও বেশি রোগী
বিশ্বে করোনা যেমন কেড়ে নিচ্ছে বহু প্রাণ, তেমনি সুস্থও হয়ে ...বিশদ

08:59:28 PM

রামপুরহাটে ঝাড়খণ্ড সীমান্ত সংলগ্ন সুরচিয়া জঙ্গলে আগুন, অকুস্থলে দমকলের ২টি ইঞ্জিন

08:04:00 PM

আজ হুগলি, নদীয়া, বীরভূমে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

07:56:00 PM

এবার বিনামূল্যেই হবে করোনা পরীক্ষা, জানাল সুপ্রিম কোর্ট
অনুমোদিত সরকারি বা বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা বিনামূল্যে করা হবে। ...বিশদ

07:22:52 PM