Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বর্ষা আসার আগে দুর্যোগ মোকাবিলা নিয়ে বিশেষ বৈঠক জেলা প্রশাসনের

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: ঝড়, বৃষ্টিতে গাছ পড়ে গিয়ে রাস্তা বন্ধ হওয়া, নদীবাঁধ-বাড়ি ভেঙে যাওয়া, লোকালয়ে-খেতে নদীর জল ঢোকার মতো নানা বিপর্যয়ের সম্মুখীন হতে হয় বর্ষার মরশুমে। তার উপর গতবছর সিকিমের হ্রদ বিপর্যয়ের বড় প্রভাব পড়ে জলপাইগুড়ির বিস্তীর্ণ তিস্তাপাড়ে। যার জন্য এবার জুনে বর্ষা শুরুর আগেই দুর্যোগ মোকাবিলা নিয়ে বিশেষ বৈঠক করল জলপাইগুড়ি জেলা প্রশাসন। 
সিকিমের হ্রদ বিপর্যয়ের পর তিস্তা নদীর দু’ধারে ২৯টি স্পর্শকাতর জায়গা চিহ্নিত হয়েছে। যেখানে এবার বর্ষার সময় জলস্তর বাড়লে লোকালয়ে নদীর জল ঢুকে আসার সম্ভাবনা ছিল। তারমধ্যে ২৪টি জায়গায় সেচদপ্তর পরিকাঠামোগত কাজ শুরু করে দিয়েছে। বাকি পাঁচটি জায়গায় কাজের জন্য নির্বাচন কমিশনের অনুমতি প্রয়োজন রয়েছে। যারমধ্যে অন্যতম ক্রান্তি ব্লকের চ্যাংমারি, প্রেমগছ এলাকায় নদী বাঁধের উচ্চতা বৃদ্ধির কাজটি। 
এছাড়াও বর্ষার আগে ক্ষতিগ্রস্ত ত্রাণসামগ্রী মজুত রাখা, সেচদপ্তরের কন্ট্রোল রুম খোলা, আবহাওয়ার সতর্কবার্তা যথাসময়ে পাওয়ার মতো নানা বিষয় নিয়ে এখন থেকেই বিভাগীয় প্রস্তুতি সারতে চাইছে জেলা প্রশাসন। প্রশাসনিক আধিকারিকদের বক্তব্য, সম্প্রতি নির্দিষ্ট কিছু জায়গায় ভয়াবহ ঝড় বয়ে গিয়েছে। তার ফলে শুধু বর্ষা নয়, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রতিবছর বর্ষার মরশুমে ফুলেফেঁপে ওঠে তিস্তা, করলা সহ বিভিন্ন নদী। ঘনঘন জলস্তর বাড়তে থাকে ব্যারেজ ও পাহাড়ি নদীগুলিতেও। তারজন্য এদিন জেলার সব বিডিও’কে এখন থেকেই পরিস্থিতি মোকাবিলার বিষয়টি বলা হয়েছে। 
সাম্প্রতিক অতীতে দেখা দিয়েছে, বর্ষার সময় হয়তো সমতলে বৃষ্টি না হলেও, জেলা লাগোয়া পাহাড়ে ফুলেফেঁপে ওঠে নদীগুলি। এজন্য জেলার বিভিন্ন জায়গায় নদীর জল ঢুকে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। তারজন্যও আশপাশের জেলা থেকে বৃষ্টিপাতের ‘রিয়েল টাইম’ পরিসংখ্যান পাওয়ার চেষ্টা শুরু করেছে প্রশাসন। কারণ ওই পরিসংখ্যান পেলে বন্যাপ্রবণ এলাকা থেকে দুর্গত মানুষজনকে সরিয়ে নিতে অনেকটা সুবিধা পাওয়া যায়। ক্ষয়ক্ষতির পরিমাণও কমে যায়। 
বৈঠক শেষে জেলাশাসক শমা পরভীন বলেন, বর্ষার জন্য আমরা আগেভাগে নানা ব্যবস্থা নিচ্ছি। গতবছর সিকিমের হ্রদ বিপর্যয়ের পর তিস্তা নদীর দু’ধারে ২৯টি স্পর্শকাতর জায়গা চিহ্নিত হয়েছে। তার মধ্যে ২৪টি জায়গায় সেচদপ্তর পরিকাঠামোগত কাজ শুরু করে দিয়েছে। বাকি পাঁচটি জায়গায় কাজের জন্য নির্বাচন কমিশনের অনুমতি প্রয়োজন রয়েছে বলে তিনি জানান।

01st  May, 2024
গরমের ছুটিতে পড়ুয়াদের প্রকৃতির সঙ্গে পরিচয় করাচ্ছেন শিক্ষকরা

গরমের ছুটির কারণে প্রাথমিক স্কুলগুলি বন্ধ। এমন সময় মালদহ সার্কেলের একাধিক প্রাথমিক স্কুলগুলিকে অভিনব উদ্যোগ নিতে দেখা গেল। স্কুলগুলির শিক্ষকরা খুদে পড়ুয়াদের নিয়ে বেড়িয়ে পড়ছেন।
বিশদ

বড় বট-অশ্বত্থ না কেটে স্থানান্তর পরিবেশ বাঁচিয়ে চলছে রাস্তা সম্প্রসারণ

জেলাতে তো বটেই, রাজ্যের অনেক জেলার থেকেই আগে প্রথম চলছে বৃক্ষ স্থানান্তরকরণ (ট্রান্সলোকেশন) প্রক্রিয়া। বট, পাকুড়ের মতো বিশাল আকারের গাছের অকাল মৃত্যু না ঘটিয়েই যে রাস্তা সংস্কারের মতো উন্নয়ন সম্ভব সেক্ষেত্রে নজির তৈরি করলেন মালদহের পরিবেশপ্রেমীরা এবং জেলা প্রশাসন ও বন বিভাগ।
বিশদ

অবহেলায় পড়ে খেন রাজ আমলের টাঁকশাল

গোসানিমারির টাঁকশালে একদা তৈরি হতো রৌপ্যমুদ্রা। খেন রাজাদের আমলে এই মুদ্রায় লেনদেন হতো। বৈদেশিক শত্রুর আক্রমণে ধ্বংস হয় খেন রাজ্য। বন্ধ হয় টাঁকশালও। গোসানিমারির উত্তরপাড়ায় বটতলার কাছে সেই টাঁকশাল অবহেলায় ধ্বংস হয়ে যাচ্ছে।
বিশদ

নার্স হয়ে বাবার সেবা করতে চান মধুমিতা

নার্স হয়ে কৃষক বাবার সেবা করতে চান মধুমিতা মাহাতো। অভাবের বাঁধন থেকে মুক্ত করতে চান পরিবারকে। তবে, স্বপ্নপূরণ করার পথে উচ্চশিক্ষায় তাঁর বাধা অভাব।
বিশদ

আট কোটি ব্যয়ে রাস্তা সংস্কার, নজর নেই বেহাল সেতুতে

সাড়ে আট কোটি টাকায় ঝাঁ চকচকে রাস্তা বানাচ্ছে পূর্তদপ্তর। অথচ বেহাল সেতু সংস্কারে তাদের কোনও উদ্যোগ নেই। এই অভিযোগে মঙ্গলবার ঘণ্টাখানেক পথ অবরোধ করলেন গোসানিমারি-১ গ্রাম পঞ্চায়েতের পশ্চিম খলিসামারি গ্রামের বাসিন্দারা।
বিশদ

উচ্চ মাধ্যমিকে নজরকাড়া ফল চাঁচল সিদ্ধেশ্বরী ইনস্টিটিউশনের পড়ুয়াদের

মালদহের চাঁচল সিদ্ধেশ্বরী ইনস্টিটিউশন এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নজরকাড়া ফল করেছে। ইনস্টিটিউশনের বিজ্ঞান ও কলা বিভাগ মিলিয়ে ১০ পড়ুয়া ৯০ শতাংশের উপরে নম্বর পেয়েছেন।
বিশদ

আউটডোরের পাশে একমাস ধরে জমে বর্জ্য, দুর্গন্ধে বাড়ছে ক্ষোভ

এক মাস ধরে দিনহাটা মহকুমা হাসপাতালের বর্জ্য নিয়ে যাচ্ছেন না পুরসভার সাফাই কর্মীরা। বিশেষ করে আউটডোরের পাশে জমে থাকা বর্জ্য থেকে ছড়াচ্ছে দূষণ। দুর্গন্ধে অতিষ্ট মহকুমা হাসপাতালে চিকিৎসা পরিষেবা নিতে আসা রোগীরা।
বিশদ

বেপরোয়া গাড়ি রুখে রাজস্ব আদায় করবে পরিবহণ দপ্তরের অত্যাধুনিক ইন্টারসেপ্টর

বেপরোয়া গাড়ি রুখে জরিমানা বাবদ রাজস্ব আদায়ে গুরুত্ব বাড়িয়েছে পরিবহণ দপ্তর। সেই লক্ষ্যে এবার জলপাইগুড়ির রাস্তাতেও টহলদারি শুরু করল জলপাইগুড়ি আঞ্চলিক পরিবহণ দপ্তরের বিশেষ গাড়ি ‘ইন্টারসেপ্টর’।
বিশদ

আরও একটি আয়রনমুক্ত জলের প্লান্ট চালু

জলকষ্ট চরমে। তাই শিলিগুড়ি শহরে তৈরি করা হল পানীয় জলের আরও একটি পাম্পিং স্টেশন বা প্লান্ট। এনিয়ে শহরে পাম্পিং স্টেশনের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫। এগুলি আসলে আয়রনমুক্ত পানীয় জলের প্লান্ট
বিশদ

দৃশ্যদূষণে ক্ষোভ, ভোট শেষেও গাছ থেকে ঝুলছে ফ্লেক্স-ব্যানার

প্রায় একমাস আগে প্রথম দফার লোকসভা নির্বাচন  হয়েছে। ভোটের আগে মেখলিগঞ্জজুড়ে বড় বড় গাছে পেরেক পুঁতে ব্যানার-পোস্টার লাগিয়েছিল বিভিন্ন রাজনৈতিক দল। তাতে লেখা বহু প্রতিশ্রুতি।
বিশদ

প্রধাননগর থানার মিলনমোড়ে ফাঁড়ির দাবি, বিবেচনার আশ্বাস পুলিসকর্তার

চুরি থেকে ছিনতাই। জমির বেআইনি কারবার থেকে মাদক পাচার। এ ধরনের অপরাধ প্রধাননগর থানা এলাকায় হামেশাই সংগঠিত হয়। শুধু তাই নয়, অসমের জঙ্গি সংগঠনের এবং ভিনরাজ্যের অপরাধীদের ডেরার হদিশও মিলেছে
বিশদ

একাদশ শ্রেণিতে আসন সংখ্যা বাড়ানোর আবেদন স্কুলগুলির

শিলিগুড়ি শিক্ষা জেলার ৬৭টি উচ্চ মাধ্যমিক স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ছাত্রছাত্রীদের ভিড় উপচে পড়ছে। ২ মে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পরেই স্কুলগুলিতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়।
বিশদ

রেল লাইনের ধার থেকে সদ্যোজাতের দেহ উদ্ধার

ফালাকাটা শহরের ৫ নম্বর ওয়ার্ডের বাগানবাড়ি এলাকার ট্রেনের আপ লাইনের ৮৪ নম্বর সেকশনের ৪-৫ নম্বর খুঁটির মাঝে মঙ্গলবার একটি সদ্যোজাতের দেহ মেলে। এ ঘটনায় চাঞ্চল্য ছড়ায়
বিশদ

ডেঙ্গু রোধে জুনেই বাড়ি বাড়ি সমীক্ষা ময়নাগুড়িতে

ডেঙ্গু মোকাবিলায় ময়নাগুড়িতে বাড়ি বাড়ি সমীক্ষা শুরু হবে। এজন্য ‘আশ্বাস’ নামে একটি অ্যাপ ব্যবহার করা হবে। জুন মাসের প্রথম সপ্তাহ থেকে এই অ্যাপ নিয়ে বাড়ি বাড়ি যাবেন সদস্যরা। মঙ্গলবার পুরসভার এক বৈঠকে এই কথা জানানো হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
ঘন নীল সোয়েটারের সঙ্গে গাঢ় বাদামি শর্টস। ঝকঝকে সাদা মোজা আর বাদামি জুতো। এটাই টিনটিনের ট্রেডমার্ক। বেলজিয়ান শিল্পী অ্যার্জের অমোঘ সৃষ্টি বিশ্বের জনপ্রিয় কমিক স্ট্রিপ। ...

অসহনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ। ফের অগ্নিগর্ভ পাক-অধিকৃত কাশ্মীর। মঙ্গলবার ওই অঞ্চলের রাজধানী মুজফফরাবাদে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ফের ঝরল রক্ত।  পাকিস্তান রেঞ্জার্সের নির্বিচার গুলিবর্ষণে ...

তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মামলা শুনবেন না বিচারপতি জয় সেনগুপ্ত। মঙ্গলবার বিচারপতি সেনগুপ্তের এজলাসে মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু ব্যক্তিগত কারণ দেখিয়ে ওই মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি  সেনগুপ্ত। ...

লাভপুরে তিন ভাইকে পিটিয়ে খুনের ঘটনায় মঙ্গলবার বোলপুর আদালতে হাজিরা দিলেন বিধায়ক মুকুল রায় ও লাভপুরের প্রাক্তন বিধায়ক মনিরুল ইসলাম। লোকসভা নির্বাচনের পর মঙ্গলবার এই ঘটনা নিয়ে চর্চা শুরু হয় বোলপুরে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটজনের স্বাস্থ্য সমস্যায় মানসিক অস্থিরতা। মুদ্রণ বা সংবাদপত্রের ব্যবসা,বৃত্তি শিক্ষাকেন্দ্রের পরিচালনায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক পরিবার দিবস
১৭৭৬: প্রথম বাষ্প চালিত জাহাজ বানানো হয়
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮১৮: বাংলা ভাষার প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট প্রকাশিত হয়
১৯৫১: দৈনিক সংবাদ-এর আত্মপ্রকাশ
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯১৫: বিপ্লবী চারু মজুমদারের জন্ম
১৯৩২: বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাগর সেনের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৯ টাকা ৮৪.৪৩ টাকা
পাউন্ড ১০৩.২১ টাকা ১০৬.৬৬ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। অষ্টমী অহোরাত্র। অশ্লেষা নক্ষত্র ২৬/৩ দিবা ৩/২৫। সূর্যোদয় ৫/০/১৭, সূর্যাস্ত ৬/৫/৩৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে। 
১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। সপ্তমী দিবা ৬/৬। অশ্লেষা নক্ষত্র অপরাহ্ন ৫/১০। সূর্যোদয় ৫/০, সূর্যোদয় ৬/৭। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৯ মধ্যে। 
৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থানকে হারিয়ে ৫ উইকেটে ম্যাচ জিতল পাঞ্জাব

11:28:16 PM

আইপিএল: হাফসেঞ্চুরি স্যাম কারেনের, পাঞ্জাব ১২৩/৫ (১৭.৩ ওভার), টার্গেট ১৪৫

11:19:29 PM

আইপিএল: ২২ রানে আউট জীতেশ, পাঞ্জাব ১১১/৫ (১৫.৪ ওভার), টার্গেট ১৪৫

11:07:22 PM

আইপিএল: পাঞ্জাব ৮৯/৪ (১৪ ওভার), টার্গেট ১৪৫

10:59:37 PM

আইপিএল: ১৪ রানে আউট বেয়ারস্টো, পাঞ্জাব ৪৮/৪ (৮ ওভার), টার্গেট ১৪৫

10:33:00 PM

আইপিএল: ০ রানে আউট শশাঙ্ক, পাঞ্জাব ৩৬/৩ (৪.৫ ওভার), টার্গেট ১৪৫

10:16:37 PM