Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ঠান্ডা পানীয়ের রমরমা, অভিযানে নমুনা সংগ্রহ খাদ্যসুরক্ষা দপ্তরের

সংবাদদাতা, কালিয়াগঞ্জ: তীব্র গরমে রাস্তায় বেরিয়ে ঠান্ডা পানীয়ের খোঁজ করেন অনেকে। সেই চাহিদার জন্য রং বেরংয়ের পানীয় এখন নয়া ট্রেন্ড। শহর থেকে গ্রামের অলিগলিতে এখন ঠান্ডা পানীয়ের ব্যবসার বেশ রমরমা। কিন্ত লাভের অঙ্ক দ্বিগুণ করতে নিম্নমানের পানীয় পরিবেশনের আশঙ্কাও থাকে। সেই পানীয় আদতে কতটা নিরাপদ তা যাচাই করতে বাজারগুলিতে হানা দিল খাদ্যসুরক্ষা দপ্তর। কালিয়াগঞ্জ ও হেমতাবাদ ব্লকের বিভিন্ন দোকানে গিয়ে প্যাকেটজাত সরবত, লস্যি, বিভিন্ন ঠান্ডা পানীয়ের নমুনা সংগ্রহ করা হয়।
মঙ্গলবার দুপুরে হেমতাবাদ সদর বাজারের চারটি দোকানে ঢুকে পড়েন আধিকারিকরা। তাঁরা পানীয়ের নমুনা সংগ্রহ করেন। অভিযানে নেতৃত্ব দেন উত্তর দিনাজপুর জেলা খাদ্যসুরক্ষা আধিকারিক যদুনাথ হেমব্রম। হেমতাবাদ বাজারের ঠান্ডা পানীয় বিক্রেতা হাসিরুল রহমান বলেন, আমার দোকানে আধিকারিকরা এসে বিভিন্ন পানীয় পরীক্ষা করেছেন। কিছু প্যাকেট নমুনা হিসেবে নিয়েও গিয়েছেন। দোকানে যাতে মেয়াদ উত্তীর্ণ খাবার বিক্রি করা না হয় সেই নির্দেশ দিয়েছেন। খাদ্যসুরক্ষা দপ্তরের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার বাসিন্দারা। ঠাকুরবাড়ির বাসিন্দা কানাই বর্মন বলেন, আমরা দোকানে গিয়ে বিভিন্ন খাবার খাই। ঠান্ডা পানীয় হলে কথাই নেই। কিন্তু কোনটা ভালো, কোনটা মেয়াদ উত্তীর্ণ সেটা সব সময় বোঝা সম্ভব হয় না। খাদ্যসুরক্ষা দপ্তর লাগাতার অভিযান করলে কেউ ভেজাল খাবার বিক্রির সাহস পাবে না। 
জেলা খাদ্যসুরক্ষা দপ্তরের আধিকারিক বলেন, গরমের সময়  ঠান্ডা পানীয়ের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বেড়ে যায়। বিভিন্ন দোকান থেকে ভেজাল পানীয় পান করে অনেকে অসুস্থ হয়ে পড়েন। সেজন্য হেমতাবাদ ও কালিয়াগঞ্জে এই অভিযান হচ্ছে। ঠান্ডা পানীয়ের নমুনা সংগ্রহ করা হয়েছে। যা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হবে।  

01st  May, 2024
বিএসএফের গুলিতে মৃত্যু পাচারকারীর

বিএসএফের গুলিতে মৃত্যু হল রাজগঞ্জ চাউলহাটির বাসিন্দা কাজিরুল হকের (৪৬)। সোমবার মধ্যরাতের ঘটনা। বিএসএফের অভিযোগ, কাজিরুল হক ভাটপাড়া বর্ডার আউটপোস্টের কাছে সীমান্ত দিয়ে গোরুপাচারের সঙ্গে যুক্ত ছিল।
বিশদ

তিস্তার বাঁধের স্বাস্থ্য খতিয়ে দেখল সেচদপ্তর

বন্যা নিয়ন্ত্রণে আগাম সতর্কতা হিসেবে হলদিবাড়ি ব্লকের তিস্তা নদীর বাঁধের স্বাস্থ্য খতিয়ে দেখলেন সেচদপ্তর সহ ব্লকের কর্মকর্তারা। মঙ্গলবার তাঁরা যৌথভাবে হলদিবাড়ি ব্লকের তিস্তা নদীর ১ নম্বর স্পার থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত দীর্ঘ বাঁধটির অবস্থা খতিয়ে দেখেন। 
বিশদ

একাদশ শ্রেণিতে আসন সংখ্যা বাড়ানোর আবেদন স্কুলগুলির

শিলিগুড়ি শিক্ষা জেলার ৬৭টি উচ্চ মাধ্যমিক স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ছাত্রছাত্রীদের ভিড় উপচে পড়ছে। ২ মে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পরেই স্কুলগুলিতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়।
বিশদ

পতিরামের ফরিদপুরে একই গ্রামে পরপর চারটি মন্দিরে চুরি, চাঞ্চল্য

পতিরামের ফরিদপুরে একই গ্রামে পরপর চারটি কালী মন্দিরে চুরির ঘটনা ঘটল। প্রত্যেকটি চুরি একই কায়দায় হয়েছে। প্রথমে মন্দিরের তালা ভাঙা হয়। মূর্তি থেকে সোনা ও রুপোর গয়না খুলে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা।
বিশদ

ফালাকাটা থানার সাফল্য, মিলল চোরের দলের হদিশ

ফালাকাটা থানার অধীন বিভিন্ন এলাকায় একের পর এক চুরির ঘটনা ঘটছে। ঘটনার তদন্তে নেমে ফালাকাটা থানার পুলিস জানতে পারে ১৮-২১ বয়সি চারজনের একটি চোরের দল দিনেরবেলা বাইক নিয়ে বিভিন্ন এলাকা রেইকি করছে।
বিশদ

ওঝার ঝাড়ফুঁক, তপনে সাপে কাটা রোগীর মৃত্যু

সাপে কামড়ানো রোগীকে হাসপাতালের পরিবর্তে নিয়ে যাওয়া হল ওঝার কাছে। ঝাড়ফুঁক, তুকতাকের ফলে দেরি হয়ে যাওয়ায় শেষপর্যন্ত মৃত্যু হল রোগীর। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে তপন ব্লকের জিটিহারে।
বিশদ

বাংলাদেশি পর্যটকের অস্বাভাবিক মৃত্যু

দার্জিলিংয়ে অস্বাভাবিক মৃত্যু হল এক বাংলাদেশি পর্যটকের। মৃতের নাম এস কে আজিজুল (৬৫)। ঢাকায় তাঁর বাড়ি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশ থেকে দার্জিলিং ভ্রমণের উদ্দেশ্যে আসেন ওই ব্যক্তি।
বিশদ

ক্লোজড পুলিস আধিকারিক

গত সোমবার কোচবিহারের তুফানগঞ্জ-১ ব্লকের নাটাবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের অফিসের সামনে সুবিচারের দাবিতে এক মহিলা ধর্নায় বসেন। ঘণ্টা দেড়েক ধর্না চলার পর ঘটনাস্থলে পুলিস আসে। ওই মহিলাকে বুঝিয়ে ধর্না তুলে দেওয়া হয়।
বিশদ

বালি খাদান নিয়ে বিস্তার অভিযোগ

ভূমিকম্প প্রবণ কালিম্পং জেলার বালি ও পাথর খাদান নিয়ে সরব হলেন দার্জিলিংয়ের বিদায়ী সাংসদ রাজু বিস্তা। তাঁর অভিযোগ, রেলি ও পাল নদীতে বেআইনিভাবে গড়ে উঠেছে বেশ কিছু বালি ও পাথর খাদান।
বিশদ

রাস্তা থেকে পসরা হটানোর নির্দেশ

ময়নাগুড়ি বাজারের রাস্তা থেকে পসরা সরানো না হলে কড়া ব্যবস্থার কথা জানিয়েছে প্রশাসন। ব্যবসায়ী সমিতিরও তাতে সায় দিয়েছে। সেইমতো মঙ্গলবার রাতে ব্যবসায়ীরা বৈঠকে বসেন। বৃহস্পতিবারের মধ্যে বাজারের রাস্তা থেকে পসরা সরানোর নির্দেশ দিয়েছে ময়নাগুড়ি ব্যবসায়ী সমিতি।
বিশদ

কঠিন বর্জ্য প্রকল্প হাল হকিকত জানতে তিনদিনের পরিদর্শন

জেলায় কঠিন বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের হাল হকিকত খোঁজ নিতে শুরু করল রাজ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর। মঙ্গলবার থেকে আইএসজিপি সেলের তত্ত্বাবধানে জেলা জুড়ে শুরু হয়েছে তিনদিনের পরিদর্শন।
বিশদ

পঞ্চদশ অর্থ কমিশনের বরাদ্দ খরচের নির্দেশ

ভোট পর্ব মিটতেই পঞ্চদশ অর্থ কমিশনের অর্থ খরচ বাড়াতে নির্দেশ দিল জেলা প্রশাসন। এখনও গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ পঞ্চদশ অর্থ কমিশনের পঞ্চাশ শতাংশ টাকাই খরচ করতে পারেনি বলে উঠে এসেছে জেলা প্রশাসনের পর্যালোচনা বৈঠকে
বিশদ

বেহাল যাত্রী প্রতীক্ষালয় নিয়ে ক্ষোভ 

ধূপগুড়ির নতুন শালবাড়ি বাজার সংলগ্ন যাত্রী প্রতীক্ষালয়টি দীর্ঘদিন ধরে বেহাল রয়েছে। ধূপগুড়ি-ফালাকাটাগামী রাজ্য সড়কের পাশের এই প্রতীক্ষালটি সংস্কারের দাবি উঠলেও তাতে প্রশাসনের নজর নেই। উপায় না পেয়ে ওই প্রতীক্ষালয়ের ভিতরই দাঁড়িয়ে বাসের অপেক্ষা করছেন নিত্যযাত্রীরা।
বিশদ

বচসা থেকে খড়ের গাদায় আগুন

মঙ্গলবার একটি বাড়িতে চড়াও হয়ে খড়ের গাদা ও বাঁশের বেড়ায় আগুন লাগিয়ে দেওয়ায় চাঞ্চল্য ছড়ায়। ঘটনাটি ঘটে মাথাভাঙা-১ ব্লকের কেদারহাট গ্রামপঞ্চায়েতের খারিজা কেশরিবাড়িতে। মাথাভাঙা থানার পুলিস ও দমকল কর্মীরা একঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন আগেই হাওড়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীর সমর্থনে সাঁকরাইলে সভা করে গিয়েছেন নরেন্দ্র মোদি। আজ, বুধবার তার পাল্টা কর্মসূচি হিসেবে হাওড়ায় পথে নামছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ...

অসহনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ। ফের অগ্নিগর্ভ পাক-অধিকৃত কাশ্মীর। মঙ্গলবার ওই অঞ্চলের রাজধানী মুজফফরাবাদে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ফের ঝরল রক্ত।  পাকিস্তান রেঞ্জার্সের নির্বিচার গুলিবর্ষণে ...

নর্মদা নদীতে স্নান করতে নেমে নিখোঁজ ৭ পর্যটক। ঘটনাটি ঘটেছে গুজরাতের সুরাতে। স্থানীয়দের চেষ্টায় উদ্ধার করা গিয়েছে একজনকে। জানা গিয়েছে, ৮ জনের ওই দলটিতে তিনজন ...

লাভপুরে তিন ভাইকে পিটিয়ে খুনের ঘটনায় মঙ্গলবার বোলপুর আদালতে হাজিরা দিলেন বিধায়ক মুকুল রায় ও লাভপুরের প্রাক্তন বিধায়ক মনিরুল ইসলাম। লোকসভা নির্বাচনের পর মঙ্গলবার এই ঘটনা নিয়ে চর্চা শুরু হয় বোলপুরে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটজনের স্বাস্থ্য সমস্যায় মানসিক অস্থিরতা। মুদ্রণ বা সংবাদপত্রের ব্যবসা,বৃত্তি শিক্ষাকেন্দ্রের পরিচালনায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক পরিবার দিবস
১৭৭৬: প্রথম বাষ্প চালিত জাহাজ বানানো হয়
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮১৮: বাংলা ভাষার প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট প্রকাশিত হয়
১৯৫১: দৈনিক সংবাদ-এর আত্মপ্রকাশ
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯১৫: বিপ্লবী চারু মজুমদারের জন্ম
১৯৩২: বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাগর সেনের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৯ টাকা ৮৪.৪৩ টাকা
পাউন্ড ১০৩.২১ টাকা ১০৬.৬৬ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। অষ্টমী অহোরাত্র। অশ্লেষা নক্ষত্র ২৬/৩ দিবা ৩/২৫। সূর্যোদয় ৫/০/১৭, সূর্যাস্ত ৬/৫/৩৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে। 
১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। সপ্তমী দিবা ৬/৬। অশ্লেষা নক্ষত্র অপরাহ্ন ৫/১০। সূর্যোদয় ৫/০, সূর্যোদয় ৬/৭। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৯ মধ্যে। 
৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থানকে হারিয়ে ৫ উইকেটে ম্যাচ জিতল পাঞ্জাব

11:28:16 PM

আইপিএল: হাফসেঞ্চুরি স্যাম কারেনের, পাঞ্জাব ১২৩/৫ (১৭.৩ ওভার), টার্গেট ১৪৫

11:19:29 PM

আইপিএল: ২২ রানে আউট জীতেশ, পাঞ্জাব ১১১/৫ (১৫.৪ ওভার), টার্গেট ১৪৫

11:07:22 PM

আইপিএল: পাঞ্জাব ৮৯/৪ (১৪ ওভার), টার্গেট ১৪৫

10:59:37 PM

আইপিএল: ১৪ রানে আউট বেয়ারস্টো, পাঞ্জাব ৪৮/৪ (৮ ওভার), টার্গেট ১৪৫

10:33:00 PM

আইপিএল: ০ রানে আউট শশাঙ্ক, পাঞ্জাব ৩৬/৩ (৪.৫ ওভার), টার্গেট ১৪৫

10:16:37 PM