Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রামে যাওয়া ভোট বামে ফিরেছে দাবি সিপিএমের, চাপে বিজেপি

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি: রামে চলে যাওয়া ভোট এবার বামে ফিরেছে বলে দাবি সিপিএমের। আর তাতেই জলপাইগুড়ি লোকসভা আসনের ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা এলাকায় চমক দেওয়ার স্বপ্ন দেখছে সিপিএম নেতৃত্ব। তাদের এই দাবিতে চিন্তায় বিজেপি। কেননা গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে বামেদের ভোট পেয়েই বিজেপি এখানে তৃণমূলকে ধরাশায়ী করেছিল। ভোট পরিসংখ্যান অন্তত সেকথাই বলছে। তাই এবার লোকসভা নির্বাচনে বামেদের ভোট বাড়লে তার কোপ বিজেপির ভোট ব্যাঙ্কের উপরই পড়বে বলে মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। 
এবারে ভোট প্রচারে সিপিএম তথা বামপ্রার্থীর সমর্থনে এই এলাকায় ছোট-বড় সভা, পাড়া বৈঠকে নজরকাড়া ভিড় ভোট বাড়ার ইঙ্গিত দিয়েছে বলে মনে করেন বিশ্লেষকদের একাংশ। ২০১১ থেকে টানা তিনবারের সিপিএম প্রার্থী দিলীপ সিং বলেন, এবার প্রচারে যেভাবে মানুষের সাড়া পেয়েছি তাতে এবার আমাদের ভোট বাড়বে। বামেদের একটা ভোটও বিজেপি বা তৃণমূল পাবে না। 
প্রকাশ্যে না বললেও বিজেপি নেতৃত্ব সেই আশঙ্কায় আতঙ্কিত। বামেদের ভোট হাতছাড়া হলে যে ভরাডুবি হবে তা বুঝতে পারছে বিজেপি নেতৃত্ব। গতবার ডাবগ্রাম-ফুলবাড়ি থেকে বিজেপি ৮৬ হাজার ভোটে এগিয়ে ছিল। বামেদের ভোট পাওয়ার জন্যই যে এটা সম্ভব হয়েছিল, তা গত তিনটি বিধানসভা নির্বাচনের ভোটের হারই বলে দেয়। 
২০১১ সালে বিধানসভা নির্বাচনে ৪৮.২৯ শতাংশ ভোট পেয়ে তৃণমূল জিতেছিল।  সিপিএম ৪১.৮৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিল। বিজেপির ভোট ছিল মাত্র ৬ শতাংশ। ২০১৬-তে তৃণমূল আসন ধরে রাখে ৪৭.৮৮ শতাংশ ভোট পেয়ে। সিপিএম পেয়েছিল ৩৬.৭৯ শতাংশ ভোট। বিজেপি ১১.৭৬ শতাংশ ভোট। ২০১৯ লোকসভা নির্বাচনে জলপাইগুড়ি আসন এই বিধানসভা কেন্দ্র  থেকে বিজেপি ৮৬ হাজার ভোটে লিড নেয়। ২০২১-র বিধানসভা নির্বাচনেও বিজেপি সেই ধারা বজায় রাখে। ৪৯ শতাংশ ভোট পেয়ে বিজেপি প্রার্থী শিখা চট্টোপাধ্যায় তৃণমূল প্রার্থী গৌতম দেবকে হারান। তৃণমূল পায় ৩৯.১ শতাংশ ভোট। সিপিএমের ভোট কমে ৬ শতাংশের কিছু বেশি হয়। 
ডাবগ্রাম-ফুলবাড়ি ব্লক তৃণমূল সভাপতি দেবাশিস প্রামাণিক বলেন, তৃণমূলকে হারাতে বামেরা ঢালাও ভোট  দিয়ে এখানে বিজেপিকে শক্তিশালী করেছিল। এবার তা হবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বৃদ্ধি, ১০০ দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ায় ব্যাপক হারে মানুষ এবার তূণমূলকেই ভোট দিয়েছেন। তারা বাম-রামের অশুভ আঁতাত আগেই ধরে ফেলেছে। গত পঞ্চায়েত ও শিলিগুড়ি পুরসভায় পঞ্চায়েত নির্বাচনে তা প্রমাণ হয়েছে। এই দুটি ভোটের ফলের নিরিখে এই অঞ্চলে তৃণমূল প্রায় ৫০ হাজার ভোটে এগিয়ে রয়েছে। 
ডাবগ্রাম-ফুলবাড়ির বিজেপি বিধায়ক শিখা চট্টোপাধ্যায় বলেন, এখানকার মানুষ সিপিএম এবং তৃণমূলকে গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে প্রত্যাখ্যান করেছে। তারা বিজেপির সঙ্গেই আছেন। পঞ্চায়েত ও শিলিগুড়ি পুরসভা নির্বাচনে ভোট লুট হয়েছে। এবার লোকসভা নির্বাচনে মানুষ অবাধে নিজের ভোট দিয়েছেন। তাই আমরা চিন্তিত নই।

30th  April, 2024
পরশু দিনহাটার দু’টি ব্লক নিয়ে পর্যালোচনা বৈঠক জেলাশাসকের

১৯ এপ্রিল প্রথম দফার ভোট হয়েছে কোচবিহারে। নির্বাচন শেষে এখন গণনার প্রস্তুতি। সারা দেশে আরও কয়েক দফা ভোট বাকি আছে। ৪ জুন ফল ঘোষণার পরেই উঠে যাবে নির্বাচনী আচরণ বিধি। তারপরেই নতুন করে জোরকদমে শুরু হবে উন্নয়নের একাধিক কর্মকাণ্ড।
বিশদ

কাল থেকে এনবিইউ’র আইন বিভাগে ভর্তির আবেদন শুরু

আজ, বুধবার আইন বিভাগে প্রথমবর্ষে ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি জারি করবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। এনবিএউয়ের এই বিভাগে ১১৬টি আসন রয়েছে। কাল, বৃহস্পতিবার থেকে চলতি মাসের ২২ তারিখ পর্যন্ত পড়ুয়ারা আবেদন করতে পারবেন
বিশদ

পচাগড় পঞ্চায়েতের সঙ্গে যৌথ উদ্যোগে এসডব্লুএম প্রজেক্ট মাথাভাঙা পুরসভার

মাথাভাঙা শহর সংলগ্ন পচাগড় পঞ্চায়েতের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের জায়গায় যৌথ প্রকল্প গড়ে তুলবে পুরসভা। মাথাভাঙা পুরসভা সূত্রে জানা গিয়েছে, এজন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ১৩ কোটি টাকা। শীঘ্রই এই প্রকল্পের কাজ শুরু করা হবে। 
বিশদ

থানার ঢিলছোড়া দূরেই সরকারি গোডাউনে চুরি

মাথাভাঙা থানা থেকে ঢিলছোড়া দূরত্বের সরকারি গোডাউন থেকে চুরি গেল নানা সামগ্রী। সোমবার রাতে এ ঘটনায় চাঞ্চল্য ছড়ায় মাথাভাঙায়। গোডাউন থেকে লোহার জয়েন্ট রিং চুরির ঘটনায় পিএইচই  থানায় লিখিত অভিযোগ জানিয়েছে।
বিশদ

৭ দিন বিদ্যুত্হীন রাধানগর ও গোচিমারি গ্রাম, অবরোধ

কুমারগ্রামের রাধানগরে ও গোচিমারি গ্রামে সাতদিন ধরে বিদ্যুৎ পরিষেবা বন্ধ। তীব্র গরমে নাজেহাল সাধারণ মানুষ। সমস্যায় বয়স্করা। পরিষেবা স্বাভাবিক না হওয়ায় বাসিন্দারা চরম ক্ষুব্ধ। উপায় না পেয়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা।
বিশদ

২৬ বছরের ধারা অব্যাহত রেখেই লিড দেবে তৃণমূল, দাবি শুকারুরকুঠি অঞ্চল নেতৃত্বের

বাম আমল থেকে টানা ২৬ বছর ধরে তৃণমূলের দখলে কোচবিহারের সীমান্ত গ্রাম পঞ্চায়েত শুকারুরকুঠি পঞ্চায়েত। তিনদিক দিয়ে ঘেরা বাংলাদেশ সীমান্তের এই গ্রামে উড়ছে ঘাসফুলের পতাকা।
বিশদ

আত্রেয়ী বাঁধের রাস্তা বেহাল, ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা

বালুরঘাট শহরের জোড়া ব্রিজ থেকে খিদিরপুর শ্মশানের আত্রেয়ী বাঁধের রাস্তা বেহাল হয়ে পড়েছে। ওই রাস্তা দিয়ে বাইক, সাইকেল ও টোটো নিয়ে যাওয়া এখন ভীষণ সমস্যার। শহরে বাড়তে থাকা যানজট এড়াতে বিকল্প বাঁধের রাস্তা ব্যবহার করতেই পারছেন না বাসিন্দারা।
বিশদ

পিষ্ট হয়ে মৃত শিশু, আহত বাবা-মা

বালি বোঝাই লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল দু’বছরের শিশু আয়ান আলির। আহত হয়েছেন আরও তিন জন। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে বিহারের বারসই থানার ইমাদপুর গ্ৰামের কাছে। আহত নাহিদ আলম জানিয়েছেন, করণদিঘি থানার বিহার সীমানার কাছে টুঙ্গিদিঘি থেকে বালি বোঝাই লরিটি যাচ্ছিল।
বিশদ

থানার পাশে হবে বাসস্ট্যান্ড প্রথম ধাপে বরাদ্দ দু’ কোটি

দীর্ঘদিনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে চলেছেন করণদিঘির মানুষ। কলকাতা, শিলিগুড়ি সহ বিভিন্ন রুটের বাস জাতীয় সড়কের উপরে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করছে। এতে বাড়ছে যানজট। ঝুঁকি নিয়ে ওঠানামা করতে হচ্ছে যাত্রীদেরও।
বিশদ

বর্ষার আগে নিকাশি ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন ইসলামপুর শহরের বাসিন্দারা

এখনও বর্ষা শুরু হতে কিছুটা দেরি আছে। কিন্তু ইসলামপুর শহরের বাসিন্দারা এখন থেকেই শহরের নিকাশি ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন। বেহাল নিকাশি ব্যবস্থার কারণে প্রতি বছরই বর্ষার মরশুমে বৃষ্টির জমা জলে দুর্ভগে পড়তে হয় বাসিন্দাদের।
বিশদ

পাটে খরচ বাড়ছে, ভুট্টা চাষে ঝোঁক চাষিদের

পাট সহ অন্যান্য চাষ ছেড়ে চোপড়া ব্লকের বিভিন্ন প্রান্তে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে। চাষিদের দাবি, ভুট্টা চাষে খরচ অনেক কম। খুব বেশি খাটতেও হয় না।
কম খরচে অধিক লাভ ও ভালো উৎপাদনের জন্যই গত দু’বছর ধরে চাষিরা ভুট্টা চাষে ঝুঁকছেন।
বিশদ

চাঁচলে ন’মাসেও নেতাজির পূর্ণাবয়ব মূর্তি বসেনি, ক্ষোভ

দুর্গাপুজোর আগে চাঁচলে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসানোর উদ্যোগ নিয়েছিল মালদহ জেলা পরিষদ। ওই কাজটিতে তারা সাড়ে তিন লক্ষ টাকা বরাদ্দ করে। কিন্তু ন’মাস অতিক্রান্ত হতে চললেও আজ পযর্ন্ত কাজ শেষ হয়নি বলে অভিযোগ।
বিশদ

নিয়ম মেনেই রাস্তার কাজ

ইসলামপুর শহরের মূল সড়ক সম্প্রসারণের কাজ শিডিউল অনুসারে হচ্ছে না বলে সরব হয়েছিলেন একঝাঁক তৃণমূল কাউন্সিলার। তাঁদের অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার কাউন্সিলারদের উপস্থিতিতে পিডব্লুডি’র ইঞ্জিনিয়ার, বরাত পাওয়া সংস্থার ইঞ্জিনিয়ার সহ অন্যান্য কর্তারা সবকিছু খতিয়ে দেখেন
বিশদ

বর্ষার আগে নিকাশি ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন ইসলামপুর শহরের বাসিন্দারা

এখনও বর্ষা শুরু হতে কিছুটা দেরি আছে। কিন্তু ইসলামপুর শহরের বাসিন্দারা এখন থেকেই শহরের নিকাশি ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন। বেহাল নিকাশি ব্যবস্থার কারণে প্রতি বছরই বর্ষার মরশুমে বৃষ্টির জমা জলে দুর্ভগে পড়তে হয় বাসিন্দাদের।
বিশদ

Pages: 12345

একনজরে
ঘন নীল সোয়েটারের সঙ্গে গাঢ় বাদামি শর্টস। ঝকঝকে সাদা মোজা আর বাদামি জুতো। এটাই টিনটিনের ট্রেডমার্ক। বেলজিয়ান শিল্পী অ্যার্জের অমোঘ সৃষ্টি বিশ্বের জনপ্রিয় কমিক স্ট্রিপ। ...

কয়েকদিন আগেই হাওড়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীর সমর্থনে সাঁকরাইলে সভা করে গিয়েছেন নরেন্দ্র মোদি। আজ, বুধবার তার পাল্টা কর্মসূচি হিসেবে হাওড়ায় পথে নামছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ...

লাভপুরে তিন ভাইকে পিটিয়ে খুনের ঘটনায় মঙ্গলবার বোলপুর আদালতে হাজিরা দিলেন বিধায়ক মুকুল রায় ও লাভপুরের প্রাক্তন বিধায়ক মনিরুল ইসলাম। লোকসভা নির্বাচনের পর মঙ্গলবার এই ঘটনা নিয়ে চর্চা শুরু হয় বোলপুরে। ...

অসহনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ। ফের অগ্নিগর্ভ পাক-অধিকৃত কাশ্মীর। মঙ্গলবার ওই অঞ্চলের রাজধানী মুজফফরাবাদে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ফের ঝরল রক্ত।  পাকিস্তান রেঞ্জার্সের নির্বিচার গুলিবর্ষণে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটজনের স্বাস্থ্য সমস্যায় মানসিক অস্থিরতা। মুদ্রণ বা সংবাদপত্রের ব্যবসা,বৃত্তি শিক্ষাকেন্দ্রের পরিচালনায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক পরিবার দিবস
১৭৭৬: প্রথম বাষ্প চালিত জাহাজ বানানো হয়
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮১৮: বাংলা ভাষার প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট প্রকাশিত হয়
১৯৫১: দৈনিক সংবাদ-এর আত্মপ্রকাশ
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯১৫: বিপ্লবী চারু মজুমদারের জন্ম
১৯৩২: বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাগর সেনের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৯ টাকা ৮৪.৪৩ টাকা
পাউন্ড ১০৩.২১ টাকা ১০৬.৬৬ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। অষ্টমী অহোরাত্র। অশ্লেষা নক্ষত্র ২৬/৩ দিবা ৩/২৫। সূর্যোদয় ৫/০/১৭, সূর্যাস্ত ৬/৫/৩৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে। 
১ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ১৫ মে, ২০২৪। সপ্তমী দিবা ৬/৬। অশ্লেষা নক্ষত্র অপরাহ্ন ৫/১০। সূর্যোদয় ৫/০, সূর্যোদয় ৬/৭। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৯ মধ্যে। 
৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থানকে হারিয়ে ৫ উইকেটে ম্যাচ জিতল পাঞ্জাব

11:28:16 PM

আইপিএল: হাফসেঞ্চুরি স্যাম কারেনের, পাঞ্জাব ১২৩/৫ (১৭.৩ ওভার), টার্গেট ১৪৫

11:19:29 PM

আইপিএল: ২২ রানে আউট জীতেশ, পাঞ্জাব ১১১/৫ (১৫.৪ ওভার), টার্গেট ১৪৫

11:07:22 PM

আইপিএল: পাঞ্জাব ৮৯/৪ (১৪ ওভার), টার্গেট ১৪৫

10:59:37 PM

আইপিএল: ১৪ রানে আউট বেয়ারস্টো, পাঞ্জাব ৪৮/৪ (৮ ওভার), টার্গেট ১৪৫

10:33:00 PM

আইপিএল: ০ রানে আউট শশাঙ্ক, পাঞ্জাব ৩৬/৩ (৪.৫ ওভার), টার্গেট ১৪৫

10:16:37 PM