Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আলিপুরদুয়ারে আসন সমঝোতা
নিয়ে কং-সিপিএমের চাপানউতোর 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের পাঁচটি বিধানসভা আসনের মধ্যে শরিক আরএসপি বরাবরই চারটি এবং সিপিএম একটি আসনে লড়ে। বড় শরিক সিপিএম ফালাকাটা আসনে প্রার্থী দেয়। কিন্তু এবার সিপিএম ফালাকাটা ছাড়াও কুমারগ্রাম আসনটিতেও লড়তে চায়। জেলা সিপিএমের অভ্যন্তরে ইতিমধ্যেই এই দাবি উঠেছে। সেক্ষেত্রে কি আলিপুরদুয়ারে বামফ্রন্টের আসন ভাগাভাগির চিরাচরিত ঐতিহ্য ভাঙতে চলেছে? সিপিএমএর অন্দরে এই দাবি ওঠায় জেলা বামফ্রন্টের মধ্যে এ নিয়ে জোরচর্চা শুরু হয়ে গিয়েছে। যদিও ২০১৬ সালের ভোটে সিপিএম জেলায় ফ্রন্টের আসন ভাগাভাগির ঐতিহ্যকে বুড়োআঙুল দেখিয়ে আলিপুরদুয়ার আসনটিতে শরিক আরএসপির প্রার্থীকে সমর্থন না করে কংগ্রেস প্রার্থীকে সমর্থন করেছিল।
শুধু তাই নয়, সিপিএম এবার জানিয়ে দিয়েছে কংগ্রেস যদি আলিপুরদুয়ার আসনটিতে প্রাক্তন বিধায়ক দেবপ্রসাদ রায়কে প্রার্থী করে তাহলে তারা আলিপুরদুয়ারে কংগ্রেসকে সমর্থন করবে না। সিপিএমের অভিযোগ, ২০১৬ সালের ভোটে দেবপ্রসাদবাবু বাম-কংগ্রেস জোটের বিরোধী ছিলেন। তাই তাদের এই সিদ্ধান্ত।
রাজনৈতিক মহল মনে করছে, রাজ্য স্তরে বাম-কং জোটের আসন সমঝোতা চূড়ান্ত হওয়ার আগেই জেলায় সিপিএম বাড়তি আসনের দাবি করায় এবারের বিধানসভা ভোটেও আলিপুরদুয়ারে আরএসপি এবং সিপিএম দুই শরিকের মধ্যে ফের দ্বন্দ্ব প্রকট হওয়ার সম্ভবনা তৈরি হয়েছে।
সিপিএমের জেলা সম্পাদক মৃণালকান্তি রায় বলেন, আলিপুরদুয়ার পৃথক জেলা হয়েছে। তাই দলের কর্মীরা জেলায় ফ্রন্টের আসন ভাগাভাগির ঐতিহ্য ভাঙতে চাইছে। সেই জন্য কর্মীরা দাবি তুলেছেন ফালাকাটার পাশাপাশি দল যেন এবার কুমারগ্রাম আসনটিতেও লড়ার সিদ্ধান্ত নেয়। দলের কর্মীদের মধ্যে এই দাবি উঠতেই পারে। তবে জেলায় কে কোন আসন পাবে সেটা রাজ্য স্তরে বাম-কং জোটের আলোচনাতেই ঠিক হবে। তবে আলিপুরদুয়ার আসনে দেবপ্রসাদবাবুকে যদি কংগ্রেস প্রার্থী করে সেক্ষেত্রে আমরা আলিপুরদুয়ার আসনে কংগ্রেসকে কোনওভাবেই সমর্থন করব না। দেবপ্রসাদবাবু ছাড়া কংগ্রেস আলিপুরদুয়ার আসনে অন্য কাউকে দাঁড় করালে আমরা সমর্থন করব।
জোটের ধর্মকে উপেক্ষা করে সিপিএমের এই সিদ্ধান্তের বিষয় নিয়ে দেবপ্রসাদবাবু বলেন, বিধানসভা ভোটের আসন সমঝোতা নিয়ে বামেদের সঙ্গে কংগ্রেসের আলোচনা চলছে। সেক্ষেত্রে আলিপুরদুয়ার আসন নিয়ে ফ্রন্ট বা সিপিএমর এই শর্ত যদি কংগ্রেস মেনে নেয় তো সেখানে আমার কি বলার থাকতে পারে। এ বিষয়ে আমার দলই সিদ্ধান্ত নেবে।  

আড়াই বছর নির্বাচিত পুর বোর্ড
নেই, ভোটে ইস্যু করছে বিরোধীরা 

সংবাদদাতা, পতিরাম: আড়াই বছরের বেশি সময় ধরে বালুরঘাট পুরসভায় নির্বাচিত বোর্ড নেই। বিধানসভা ভোটের আগে এটাকেই ইস্যু করে আন্দোলনে নামছে বাম-বিজেপিরা। ইতিমধ্যেই বালুরঘাটে পুরভোটের দাবি তুলে বিভিন্ন সময়ে আন্দোলন করেছে বাম, বিজেপি ও কংগ্রেস।  
বিশদ

গাজোলে যুব তৃণমূল কর্মীদের উপর
অস্ত্র নিয়ে হামলার অভিযোগ 

বুধবার যুব তৃণমূলের একটি কর্মসূচি ঘিরে গাজোলের আলালে উত্তেজনা ছড়ায়। একদল দুষ্কৃতী যুব তৃণমূলের কর্মী-সমর্থকদের সভায় যাওয়ার পথে বাধা দেয় বলে অভিযোগ। তা থেকেই বিবাদ বাঁধে। পরে সেখানে অস্ত্র দেখিয়ে ভয় দেখানো হয়। 
বিশদ

এসজেডিএ’র ভূমিকা নিয়ে সরব
অশোক, পাল্টা খোঁচা নান্টুর 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিড়িগুড়িতে কয়েক কোটি টাকার প্রকল্প উদ্বোধনের ২৪ ঘণ্টা পর এসজেডিএ’র বিরুদ্ধে সরব হলেন সিপিএম নেতা তথা স্থানীয় বিধায়ক অশোক ভট্টাচার্য। বুধবার তিনি বলেন, সংকীর্ণ রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে পুরসভার সমান্তরাল কাজ করছে এসজেডিএ। এটা তাদের কাজ নয়। 
বিশদ

জেলা পরিষদ কর্মীকে নিগ্রহ,
অভিযুক্ত সহকারী সভাধিপতি 

সংবাদদাতা, পতিরাম: দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের এক কর্মীকে শারীরিক নিগ্রহ করার অভিযোগ উঠল খোদ সহ সভাধিপতির বিরুদ্ধে। জানা গিয়েছে, বুধবার গাড়ির বরাদ্দ তেল নিয়ে বচসার জেরে ওই ঘটনা ঘটেছে। তার জেরেই ওই কর্মীকে ধাক্কা দেওয়া ও কটূ কথা বলার অভিযোগ উঠেছে সহ সভাধিপতি ললিতা টিগ্গার বিরুদ্ধে।  
বিশদ

শহরের বর্জ্য মেশানো জল
আটকাতে উদ্যোগী পুরসভা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার শহরের বর্জ্য মেশানো জলে দূষিত হচ্ছে কালজানি নদীর জল। শহরের একটি নিকাশি নালার ওই নোংরা মেশানো জল পুরসভার ১৫ নম্বর ওয়ার্ড লাগোয়া পঞ্চায়েত এলাকা শোভাগঞ্জ হয়ে কালজানি নদীবাঁধের স্লুইস গেট দিয়ে নদীতে গিয়ে মিশছে। 
বিশদ

পুলিসের বিরুদ্ধে অভিযোগ
তুলে বাম-কংগ্রেসের সভা 

সংবাদদাতা, ইসলামপুর: বুধবার বিকেলে গোয়ালগোখর ব্লকের গতি এলাকায় বাম-কংগ্রেস যৌথভাবে পথসভার আয়োজন করে। স্থানীয় নেতা তথা কংগ্রেসের জেলা কমিটির সদস্য নসিম এহসান বলেন, গোয়ালপোখর থানার পুলিসের বিরুদ্ধে পক্ষপাতিত্বের বিস্তর অভিযোগ রয়েছে।  
বিশদ

বাইকে ছিলাম, তাই বরাত
জোরে প্রাণে বেঁচে গিয়েছি 

দিদি পুষ্পা রায় কনেযাত্রীর গাড়িতে ছিল। ময়নাগুড়ি থেকে ধূপগুড়ি বেশি দূরে নয়। তাই জয়ার শ্বশুরবাড়িতে আমরা ক’জন মোটর বাইকে করেই কনেযাত্রীর গাড়ি অনুসরণ করে যাচ্ছিলাম। আচমকাই হুড়মুড়িয়ে একটি ভারী লরি দিদিদের গাড়ির উপরে গিয়ে পড়ল। 
বিশদ

বিধানসভা ভোটে মালদহে
অতিরিক্ত ৫০ শতাংশ বুথ 

সংবাদদাতা, মালদহ: বিধানসভা নির্বাচনে মালদহে বুথের সংখ্যা বাড়তে চলেছে প্রায় ৫০ শতাংশ। সংখ্যার হিসেবে জেলায় ১৩৪২টি বুথ বাড়তে চলেছে। করোনা আবহে নির্বাচনের কারণেই এই বিপুল সংখ্যক বুথের সংখ্যা বাড়ছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। নতুন বুথগুলি হবে বর্তমান বুথগুলির কাছাকাছি। 
বিশদ

গঙ্গারামপুরে তৃণমূল কর্মী
খুনের ঘটনায় ধৃত ৭ জন 

সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুরের শুকদেবপুর এলাকায় তৃণমূল কর্মী খুনে সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিস। সেইসঙ্গে ওই ঘটনার পর এলাকার একটি বাড়িতে আগুন লাগানোর অভিযোগে আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতদের বুধবার আদালতে তোলা হলে জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক।  
বিশদ

খড়িবাড়িতে যুবককে
পিটিয়ে খুনের অভিযোগ

সংবাদদাতা, নকশালবাড়ি: লাঠিসোঁটা দিয়ে পিটিয়ে যুবক খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়াল খড়িবাড়ি ব্লকের উত্তর রামধনজোতে। পুলিস জানিয়েছে, মৃতের নাম মহেন্দ্র ঘোষ (২১)। তিনি ওই এলাকারই বাসিন্দা। পুলিস ও মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, গত শুক্রবার রাতে পাড়ার দুই যুবকের সঙ্গে মহেন্দ্রর ঝগড়া হয়। 
বিশদ

দু’টি ব্যাঙ্ক লুটের চেষ্টার
তদন্তে ফরেন্সিক দল 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে ব্যাঙ্ক লটের চেষ্টার ঘটনা নিয়ে তদন্তে নামল সিআইডির ফরেন্সিক টিম। সেই দলে ফিঙ্গার প্রিন্ট বিশেষজ্ঞরাও ছিলেন। বুধবার তাঁরা বিধান রোডের ওই দু’টি ব্যাঙ্ক থেকে আঙুলের ছাপের কিছু নমুনা সংগ্রহ করেন।
বিশদ

দিনহাটায় কমল গুহর
জন্মদিন পালিত হল  

সংবাদদাতা, দিনহাটা: বুধবার নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রয়াত ফরওয়ার্ড ব্লক নেতা প্রাক্তনমন্ত্রী কমল গুহের ৯৩ তম জন্মদিন পালিত হয় দিনহাটায়। এদিন শহিদ হেমন্ত বসু কর্নারে কমল গুহর স্মৃতিসৌধের সামনে কমল গুহর প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করেন কমল গুহ জন্মোৎসব কমিটির সভাপতি ডাঃ বিদ্যুৎকমল সাহা, বিধায়ক উদয়ন গুহ, তৃণমূল কংগ্রেস নেতা বিশু ধর প্রমুখ।  
বিশদ

টি শার্টে ‘নিশীথ সেনা’, কটাক্ষ উদয়নের 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: ‘নিশীথ সেনা’ লেখা টি-শার্ট পরা এক ব্যক্তির ছবি নিজের ফেসবুকে আপলোড করে ফের বির্তক সৃষ্টি করলেন দিনহাটার বিধায়ক তৃণমূল কংগ্রেসের উদয়ন গুহ। কোচবিহারের সংসদ সদস্য বিজেপির নিশীথ প্রামাণিক নারায়ণী সেনা গঠনের কথা বলেছিলেন। 
বিশদ

ভেটাগুড়িতে একরাতে ৫ বাড়িতে চুরি 

সংবাদদাতা, দিনহাটা: মঙ্গলবার রাতে দিনহাটার ভেটাগুড়িতে সিঁধ কেটে পাঁচটি বাড়িতে চুরির ঘটনা ঘটে। ওসব বাড়ি থেকে চোর নগদ প্রায় ৩৫ হাজার টাকা, দামি মোবাইল ফোন সহ অন্যান্য জিনিসপত্র নিয়ে যায়।  
বিশদ

Pages: 12345

একনজরে
সামনেই নেতাজি জয়ন্তী ও সাধারণতন্ত্র দিবস। হাতে সময় কম, বড়বাজারে জমে উঠেছে জাতীয় পতাকার বিক্রি। ব্যবসায়ীদের বক্তব্য, করোনা আবহ এখন অনেকটাই কেটে গিয়েছে, তাই আমাদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাতে হঠাৎই শারীরিক অবস্থার অবনতি ঘটল প্রাক্তন ফুটবলার প্রশান্ত ডোরার। জেনারেল বেড থেকে তাঁকে আইসিইউ’তে স্থানান্তরিত করা হয়েছে।   ...

নিজেদের দাবি আদায়ে আরও বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন বিক্ষোভরত কৃষকরা। আগামী ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসের আগেই একপ্রকার নজিরবিহীনভাবে দিল্লি-হরিয়ানা সীমানায় আয়োজন করা হতে পারে ‘কিষান সংসদ’। ...

৪০টি শ্রম আইনকে একত্রিত করে চারটি লেবার কোডে পরিণত করেছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিলের আগেই সারা দেশে কার্যকর করা হতে পারে সেই চার লেবার কোড। এমনটাই খবর শ্রমমন্ত্রকের শীর্ষ সূত্রে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

 বিদ্যার্থীরা পড়াশুনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১ - টেলিফোনের উদ্ভাবক ইলিশা গ্রে-র মৃত্যু
১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৭২ - মনিপুর, মেঘালয় ও ত্রিপুরা ভারতের পূর্ণ রাজ্যে পরিণত হয়।
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 
২০০৮ - কালো সোমবার হিসেবে বিশ্বব্যাপী শেয়ার বাজারে প্রতিষ্ঠিত। এফটিএসই ১০০-এর সূচক একদিনে সবচেয়ে বড় পতন ঘটে। ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলো ১১ সেপ্টেম্বর, ২০০১ - এর পর সবচেয়ে খারাপ করে শেষ হয়। এশিয়ার শেয়ার মার্কেটগুলোর সূচক ১৪% কমে যায়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৮.১৩ টাকা ১০১.৫৭ টাকা
ইউরো ৮৭.২৫ টাকা ৯০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী ২৩/২০ দিবা ৩/৫১। অশ্বিনী নক্ষত্র ২৩/৪ দিবা ৩/৩৬। সূর্যোদয় ৬/২২/৪২, সূর্যাস্ত ৫/১৩/১০। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী দিবা ৩/৪৪। অশ্বিনী নক্ষত্র অপরাহ্ন ৪/২। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১২। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ১০/৪৩ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৩০ গতে ৫/১২ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৮ মধ্যে।
৭ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল-এ আজ মোহন বাগান ১ : ০ গোলে হারাল চেন্নাইয়ানকে 

09:30:58 PM

আইএসএল: মোহন বাগান ১ চেন্নাইয়ান ০ (৯০ মিনিট) 

09:24:48 PM

আইএসএল: মোহন বাগান ০ চেন্নাইয়ান ০ (প্রথমার্ধ)

08:24:23 PM

পুনের অগ্নিকাণ্ডে পাঁচজনের দেহ উদ্ধার
পুনের সিরাম ইনস্টিটিউটের অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজনের দেহ উদ্ধার হয়েছে বলে ...বিশদ

06:12:59 PM

বর্ধমান ও আসানসোলে বিজেপি-র গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে
বর্ধমান শহর ও আসানসোলে একসঙ্গে দু’জায়গায় প্রকাশ্যে এল বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব। ...বিশদ

05:12:00 PM

পুনের সিরাম ইনস্টিটিউটে আগুন
অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল দেশের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা  পুনের সিরাম ...বিশদ

03:20:00 PM