Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ডেঙ্গু মোকাবিলায় ঝাঁপাল মাল পুরসভা 

সংবাদদাতা, মালবাজার: করোনা আবহের মধ্যে ডেঙ্গুর আতঙ্ক যাতে না ছড়ায় সেইজন্য আগেভাগেই ব্যবস্থা নিল মাল পুরসভা। সম্প্রতি মাল পুরসভায় প্রশাসক বসেছে। প্রশাসক পদে বসানো হয়েছে পূর্বতন তৃণমূল কংগ্রেস পরিচালিত বোর্ডের চেয়ারম্যান স্বপন সাহাকে। তিনি পদে বসেই জানিয়েছিলেন, প্রাক্ বর্ষাতে যেহেতু ডেঙ্গুর বাড়বাড়ন্ত শুরু হয় তাই তাঁর প্রথম কাজই হবে শহর পরিষ্কার পরিচ্ছন্ন করা। সেই অনুযায়ী পুরসভায় কাজ শুরু হয়েছে। যদিও বিরোধীদের অভিযোগ, পুর কর্তৃপক্ষকে আরও তৎপরতার সঙ্গে এ কাজ করা উচিত।
প্রসঙ্গত, পুরসভার বিভিন্ন ওয়ার্ডের নালা নর্দমা আগে থেকেই সাফাই করার কাজ চলছিল। এখন সেই কাজ যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে হচ্ছে। বিভিন্ন পাড়া, বাজার চত্বর পরপর দু’বার স্যানিটাইজ করা হয়েছে। এখন ব্লিচিং পাউডার ছড়ানো, নালাগুলিতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। সব মিলিয়ে প্রশাসক হিসেবে যোগ দিয়েই পুরসভা এলাকায় অন্যান্য উন্নয়নমূলক কাজের সঙ্গে ডেঙ্গুর মোকাবিলায় জোরকদমে কাজ চলছে।
বিরোধী দলনেতা তথা সিপিএম সমর্থিত নির্দলের সুপ্রতিম সরকার বলেন, ডেঙ্গু নিয়ে মানুষকে আরও বেশি করে সচেতন করা জরুরি। পুরসভা এখনও যদি ঠিকমতো ডেঙ্গু মোকাবিলায় না ঝাঁপায় তবে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে।
মাল পুরসভার প্রশাসক স্বপন সাহা বলেন, করোনার আবহের মধ্যে যাতে ডেঙ্গু নিয়ে নতুন করে আতঙ্ক না ছড়ায় তার জন্য আমরা সতর্ক রয়েছি। সেই জন্য ইতিমধ্যেই ময়দানে নামা হয়েছে। নিয়মিত নিকাশি নালা নর্দমা পরিষ্কার করা হচ্ছে। মশা মারার তেল নিকাশি নালায়, জঙ্গলে দেওয়া হচ্ছে। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলারদের কাজ ভাগ করে দেওয়া হয়েছে। আমরা মনে করি, এখনই যদি ডেঙ্গুর মোকবিলায় না নামি তবে আগামী দিনে তা নিয়ন্ত্রণ করা কষ্টকর হয়ে দাঁড়াবে।
পুরবাসী বলেন, সকলের মধ্যে ডেঙ্গু নিয়ে সচেতনতা গড়ে তোলা দরকার। ডেঙ্গুর বাহক মশা এডিস যেহেতু নোংরা নয় পরিষ্কার জমা জলেই জন্মায় তাই সুপারির খোল, গ্যারেজের টায়ার, বাড়িতে থাকা ফুলের টব, ডাবের খোলে জমে থাক জল ফেলে দিতে হবে। এছাড়াও জলের রিজার্ভারের মুখ যাতে খোলা না রাখা হয় সেটা সকলে বলতে হবে। যতবেশি মানুষকে সচেতন করা যাবে তত দ্রুত এই রোগ থেকে মুক্তি মিলবে।
প্রসঙ্গত, মাল পুরসভায় ১৫টি ওয়ার্ড রয়েছে। বেশকিছু দিন ধরে ওয়ার্ডগুলিতে মশার উপদ্রব বাড়েছে। ক’দিন পরপর বৃষ্টিতে আরও মশার দাপট বৃদ্ধি পেয়েছে। গতবছর বর্ষার সময় মাল পুরসভায় ডেঙ্গুর প্রভাব দেখা দিয়েছিল। সেবার বেশ কয়েকজন আক্রান্তও হয়েছিলেন। এদিকে আবহাওয়া দপ্তর জানিয়েছে, জুন মাসের প্রথম সপ্তাহে বর্ষা ঢুকে যাবে। তাই এখন থেকেই ডেঙ্গু রুখতে পুরসভা যথাযথ উদ্যোগ গ্রহণ করছে।  

25th  May, 2020
প্রান্তিক মৎস্য চাষিরা এ বছর থেকে কিষাণ
ক্রেডিট কর্ডে ব্যাঙ্ক ঋণ নিতে পারবেন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লকডাউনেও আলিপুরদুয়ার জেলায় প্রাত্যহিক চাহিদা অনুসারে মাছের জোগান স্বাভাবিক রাখতে এবার জেলার প্রান্তিক মৎস্য চাষিরা ব্যাঙ্ক থেকে ঋণের সুবিধা পেতে কিষাণ ক্রেডিট কার্ড পাবেন। জেলায় মাছ চাষে কিষাণ ক্রেডিট কার্ডে ঋণ দেওয়ার সুবিধা এ বছরই প্রথম।  
বিশদ

মালদহের বাসিন্দা চিকিৎসা করাতে গিয়েছিলেন কলকাতায়
করোনা পরীক্ষার ফল আসেনি, মৃত্যুর
পাঁচ দিন পরেও আটকে রয়েছে দেহ 

সংবাদদাতা, মালদহ: করোনা পরীক্ষার জন্য সোয়াব সংগ্রহের পরে কেটে গিয়েছে নয় দিন। ইতিমধ্যে মৃত্যু হয়েছে লিউকোমিয়া বা ব্লাড ক্যানসারে আক্রান্ত দিনমজুরের। কিন্তু করোনা পরীক্ষার ফল না আসায় মৃত্যুর পাঁচ দিন পরেও মৃতদেহ এখনও আটকে কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।  
বিশদ

25th  May, 2020
মালদহ, শিলিগুড়ির মত সোয়াব পরীক্ষার
আধুনিক যন্ত্র বসছে রায়গঞ্জ মেডিক্যালেও 

সংবাদদাতা, রায়গঞ্জ: খুব শীঘ্রই রাজ্য সরকারের সহায়তায় এবং জেলা প্রশাসনের উদ্যোগে মালদহ এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মতোই সোয়াব পরীক্ষার ব্যবস্থা হচ্ছে রায়গঞ্জ মেডিক্যালেও।  
বিশদ

25th  May, 2020
সারিতে বিচারাধীন বন্দিকে ভর্তি না নেওয়ায় প্রশ্ন
শিলিগুড়িতে করোনামুক্ত আরও ৩, শান্তিনিকেতন
আবাসন থেকে উঠল কন্টেইনমেন্ট জোন 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনাযুদ্ধে জয়ী হলেন আরও তিনজন। রবিবার তাঁদেরকে কোভিড হাসপাতাল থেকে ছাড়া হয়। তাঁদের মধ্যে একজন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক রয়েছেন। শুধু তাই নয়, মাটিগাড়ার শান্তিনিকেতন হাউজিং কমপ্লেক্স থেকে উঠল কন্টেইনমেন্ট জোন।  
বিশদ

25th  May, 2020
কোচবিহারে করোনা পজিটিভ মৃতদেহ ছুঁয়ে বয়কটের মুখে স্বাস্থ্যকর্মী 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোভিড পজিটিভ যুবকের মৃতদেহ ছোঁয়ার কারণে কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালের এক অস্থায়ী কর্মীকে নিয়ে বিপাকে পড়েছে কর্তৃপক্ষ তথা জেলা স্বাস্থ্য দপ্তর। দিন কয়েক আগে মুম্বই থেকে আসার পথে এক বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছিল।  
বিশদ

25th  May, 2020
মালদহে গত এক মাসে করোনায় আক্রান্ত ৯৮ 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, ইসলামপুর: গত এক মাসে মালদহে করোনা আক্রান্তের সংখ্যা ৯৮ পৌঁছাল। গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরও ১১ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। অবশ্য এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্তরা সকলেই বাইরে থেকে আসা পরিযায়ী শ্রমিক।  
বিশদ

25th  May, 2020
লকডাউনে শিলিগুড়িতে প্রায়
দ্বিগুণ দাম বাড়ল ব্রয়লার মাংসের 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মুরগির মাংস খাওয়ার সাধ থাকলেও সাধ্যে কুলাচ্ছে না আমআদমির। লকডাউনের বাজারে প্রায় দ্বিগুণ বেড়েছে দাম। থলে হাতে বাজারে গিয়ে প্রায় নাস্তানাবুদ হতে হচ্ছে সাধারণ মানুষকে। শিলিগুড়ি বাজারে গোটা ব্রয়েলার মুরগির দাম কেজি প্রতি আগে ছিল ৯০-১০০ টাকা।  
বিশদ

25th  May, 2020
করোনার কোপে উত্তরবঙ্গে
জমল না ঈদের বাজার 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: করোনার কোপ পড়ল ঈদের বাজারে। রবিবার গোটা দিন মেঘলা আকাশ, মাঝেমধ্যে বৃষ্টিতে শিলিগুড়ি সহ কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলার বাজার কার্যত শুনশান থাকল। একেতো লকডাউন তারউপর এমন আবহাওয়ায় অনেকেই দোকান খোলেননি।  
বিশদ

25th  May, 2020
জলপাইগুড়িতে আগ্নেয়াস্ত্র, গাড়ি সহ ধৃত ৩ দুষ্কৃতী 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: রবিবার জলপাইগুড়ি কোতোয়ালি থানার পুলিস একটি বিলাসবহুল গাড়িতে তল্লাশি চালিয়ে আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। এই ঘটনায় একটি পাইপ গান, এক রাউন্ড গুলি, ধারালো অস্ত্র, দড়ি, বাঁশ, পুলিস লেখা স্টিকার সহ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়েছে।  
বিশদ

25th  May, 2020
আলিপুরদুয়ার পুরসভার স্বাস্থ্য
কর্মীদের সংবর্ধনা তৃণমূলের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মিউনিসিপ্যাল হলে করোনা যুদ্ধে শামিল আলিপুরদুয়ার পুরসভার স্বাস্থ্য কর্মীদের সংবর্ধনা দিল মহিলা তৃণমূল কংগ্রেস। সংবর্ধনা হিসাবে দলের জেলা মহিলা তৃণমূল কংগ্রেস পুরসভার ৪৬ জন অনারারি স্বাস্থ্য কর্মীর প্রত্যেকের হাতে ১০০০ টাকা, মিষ্টির প্যাকেট ও ফুলের তোড়া দিয়েছে। 
বিশদ

25th  May, 2020
চা মহল্লাগুলিতে বাইরের লোকের প্রবেশ আটকে দিয়েছেন
শ্রমিকরা, এখনও করোনামুক্ত উত্তরের বাগানগুলি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: উত্তরবঙ্গের চা বলয়ের শ্রমিক মহল্লায় এখনও পর্যন্ত করোনা ভাইরাস ধরা না পড়ায় স্বস্তিতে প্রশাসন ও স্বাস্থ্য দপ্তর। খুশি চা শ্রমিক সংগঠনগুলিও। কারণ বাগানের বিভিন্ন শ্রমিক লাইনে ঢোকার রাস্তায় বাঁশ ফেলে বন্ধ করে রাখা হয়েছে। 
বিশদ

25th  May, 2020
জমল না গৌড়বঙ্গে ঈদের বাজার 

বাংলা নিউজ এজেন্সি: লকডাউনের জেরে আগেই চৈত্র সেলের বাজার পণ্ড হয়েছিল। এবার গৌড়বঙ্গের ঈদের বাজারেও জল ঢেলে দিল। খুশির ঈদ উপলক্ষে প্রতিবছর মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে বস্ত্র, জুতো, খাদ্য দ্রব্যের দোকানে ভালো বিক্রিবাট্টা হয়।  
বিশদ

25th  May, 2020
পৃথক পথ দুর্ঘটনায় গুরুতর জখম তপনের বিডিও
ইটাহারে চার জনকে পিষে দিল লরি, বিক্ষোভ 

সংবাদদাতা, ইটাহার: উত্তর দিনাজপুরে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল চারজনের। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ইটাহার ব্লকের দুর্গাপুর অঞ্চলের বেকিডাঙা এলাকায়। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই চার জনের নাম যথাক্রমে লখী বর্মন(৪৫), গোরাচাঁদ বর্মন(৫০), নুধু বর্মন(৪৮) ও পটল বর্মন(৫০)।  
বিশদ

25th  May, 2020
কুমারগ্রামের পাকড়িগুড়িতে
পুলিসের কমিউনিটি কিচেন 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলা পুলিসের উদ্যোগে কুমারগ্রাম ব্লকের অসম-বাংলা সীমানায় ৩১সি জাতীয় সড়কের পাশে পাকড়িগুড়িতে কমিউনিটি কিচেন খোলা হয়েছে।  
বিশদ

25th  May, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২৫ মে: সংক্রমণ বেড়েই চলেছে। তার মধ্যেও চলছে অর্থনীতিকে চাঙ্গা করার প্রস্তুতি। তার অংশ হিসেবে করোনা মহামারী মোকাবিলায় সারা দেশের সামনে চারটি শহরকে সম্ভাব্য রোল মডেল হিসেবে তুলে ধরল কেন্দ্রীয় সরকার।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হ্যাকারদের কাজে লাগিয়ে করোনা-ভ্যাকসিনের ফর্মুলা হাতাতে মরিয়া চীন। খোদ ইন্টারপোল এই তথ্য জানিয়েছে এদেশের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে। এটা জানার পরই সিবিআই সতর্ক করেছে এই ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে নিয়োজিত গবেষণাগারগুলিকে।   ...

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: সুপার সাইক্লোনের পাঁচ দিন পরেও বরানগর, কামারহাটি, পানিহাটির একাধিক ওয়ার্ড জলমগ্ন। পুরসভার কর্তারা জানাচ্ছেন, বাগজোলা খাল পরিপূর্ণ থাকায় বরানগর ও কামারহাটির ওয়ার্ডগুলি থেকে জল নামতে সময় লাগছে।  ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে খড়গ্রাম থানার পুড্ডা গ্রামের মাঠে ধান কাটতে যাওয়ার সময় বাইকের ধাক্কায় মারাত্মকভাবে জখম হলেন এক চাষি। দুর্ঘটনার পর বছর ৪০-এর জখম চাষি গোপাল মণ্ডলকে কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের১৮৯৭: ব্রাম ...বিশদ

07:03:20 PM

কাস্টমার সার্ভিসে আমাদের সুনাম রয়েছে: সিইএসসি 

04:46:27 PM

যে কোনও দুর্যোগেই সমন্বয় রেখে কাজ করতে হয়: সিইএসসি 

04:44:16 PM

আজ মালদহ, মুর্শিদাবাদ, বীরভূমে বৃষ্টির সম্ভাবনা 

04:44:00 PM

পুরসভার সঙ্গে সমন্বয়ের সমস্যা নেই: সিইএসসি 

04:43:40 PM

প্রায় ১৫০টি টিম কাজ করছে: সিইএসসি 

04:41:27 PM