Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বাগডোগরায় জাতীয় সড়কের ধার থেকে অবৈধ দোকান, বাড়ি উচ্ছেদ 

সংবাদদাতা, নকশালবাড়ি: ৩১ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য বৃহস্পতিবার শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের আপার বাগডোগরার ভুজিয়াপানিতে জাতীয় সড়ক কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযান চালায়। জাতীয় সড়কের ধারের প্রায় ২০০ মিটার অংশে এই অভিযান চলে। এতে ৭০টির কাছাকাছি ঘরবাড়ি, দোকান ভেঙে দেওয়া হয়। যাতে উচ্ছেদ অভিযান ঘিরে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতির মোকবিলা প্রশাসনকে না করতে হয় সেজন্য শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের বিশাল বাহিনী থাকার পাশাপাশি জলকামানও নিয়ে আসা হয়েছিল। যদিও উচ্ছেদ হওয়া বাসিন্দারা কোনও বাধা দেননি। তবে তাঁরা পুনর্বাসনের দাবি জানিয়েছেন।
স্থানীয় বাসিন্দা মহিলারা বলেন, ২৫-৩০ বছর ধরে আমরা শিলিগুড়ি থেকে কলকাতাগামী ৩১ নম্বর জাতীয় সড়কের পাশে আপার বাগডোগরায় রাস্তার ধারে বাড়ি তৈরি করে বসবাস করছি। কিন্তু প্রশাসন পুনর্বাসনের ব্যবস্থা না করেই সরিয়ে দিল। আমরা দৈনিক হাজিরায় কাজ করি। বাড়ির পুরুষরা সকাল হলেই কাজ খুঁজতে চলে যান। এমন অবস্থায় কোথায় যাব আমরা।
আপার বাগডোগরা গ্রাম পঞ্চায়েতের প্রধান কংগ্রেসের সঞ্জয় মাহাত বলেন, ওই এলাকায় বেশকিছু বাড়ি গত কয়েক বছরে তৈরি হয়েছে। রাস্তা সম্প্রসারণের জন্য তাদের উঠতেই হবে। আমরা গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে পুনর্বাসন দিতে পারি না। তবে ওনারা আমাদের কাছে আবেদন করলে রাজ্য ও কেন্দ্র সরকারের কাছে চিঠি করতে পারব।
জাতীয় সড়ক কর্তৃপক্ষের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার সৌমিত্র মাইতি বলেন, পুলিসকে সঙ্গে নিয়ে এদিন এলাকায় অভিযান চালিয়েছি। এর বেশি কিছু আমি বলতে পারব না। নকশালবাড়ি বিডিও বাপি ধর বলেন, এদিনের অভিযানের বিষয়ে আমাদের কিছু জানানো হয়নি। তাই এনিয়ে কিছু জানা নেই।
আপার বাগডোগরা গ্রাম পঞ্চায়েতের ভুজিয়াপানিতে রাস্তার দু’ধারে প্রায় ২০০টি পরিবারের বাসবাস করে। এদের মধ্যে কিছু বাড়ি পাকাও করা হয়েছে। মাস ছ’য়েক আগে জাতীয় সড়ক কর্তৃপক্ষ রাস্তা সম্প্রসারণের জন্য এলাকার ৭০টি বাড়ি এবং দোকানে নোটিস পাঠিয়ে সরে যেতে বলে। কিন্তু কেউ না সরায় এদিন কংক্রিটের ঘরগুলি ভাঙা হয়। আর্থমুভার এনে সকাল সকাল ভাঙার কাজ শুরু হয়। যাতে কোনও বাধা না আসে সেজন্য জাতীয় সড়ক কর্তৃপক্ষ পুলিস নিয়ে ঘটনাস্থলে আসে। সীমানা পাঁচিল, ঘরের পাকা দেওয়াল, টিনের চাল গুঁড়িয়ে দেওয়া হয়। জাতীয় সড়ক কর্তৃপক্ষের এই অভিযানে এলাকায় ব্যাপক যানজট হয়। ট্রাফিক পুলিস পৌঁছে যানজট নিয়ন্ত্রণ করে।

শিলিগুড়ি থেকে কলকাতাগামী ৩১ নম্বর জাতীয় সড়কে অনেকদিন ধরেই সম্প্রসারণের কাজ চলছে। কিন্তু একাধিক জায়গায় পূর্তদপ্তরের জমি দখল করে বাড়িঘর, দোকান গড়ে ওঠায় সমস্যা হচ্ছে। এদিকে নেপাল-ভারত-বাংলাদেশকে যুক্ত করতে এশিয়ান হাইওয়-২’র কাজ বাগডোগরায় অনেকটা এগিয়ে গিয়েছে। বাগডোগরার বিহারমোড় থেকে ভুজিয়াপানি পর্যন্ত প্রায় চার কিমি রাস্তায় একাধিক জায়গায় সরকারি জমিতে বসতি গড়ে ওঠায় ওসবই এখন পর্যায়ক্রমে ভাঙার কাজ শুরু করল প্রশাসন। যদিও সেখানকার বাসিন্দাদের দাবি, দীর্ঘদিন ধরে তাঁরা ওই জমিতে বসবাস করে আসছেন। তাই তাঁরা পুর্নবাসনের দাবি তুলেছেন।
 

06th  December, 2019
সোশ্যাল মিডিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে
পেঁয়াজ, দামের ঝাঁঝ ভুলতে রসিকতায় মন 

বাংলা নিউজ এজেন্সি: বিরাট কোহলি বা রোহিত শর্মার সেঞ্চুরি নয়, এখন সকলের আলোচনা ও মাথাব্যথা পেঁয়াজের সেঞ্চুরি নিয়ে। সোশ্যাল মিডিয়াতেও তাই আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে পেঁয়াজ।   বিশদ

07th  December, 2019
বেঙ্গল সাফারির বাস বিকলকাণ্ডে রিপোর্ট তলব বনমন্ত্রীর 

বিএনএ, শিলিগুড়ি: টাইগার এনক্লোজারে পর্যটক বোঝাই বাস বিকলের ঘটনা নিয়ে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করলেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তিনি বলেন, ওই ঘটনা নিয়ে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট চেয়েছি। তা পাওয়ার পর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। 
বিশদ

06th  December, 2019
আলিপুরদুয়ারে ডাম্পিং গ্রাউন্ড ইস্যুতে আজ মাঝেরডাবরি চা বাগানে গণকনভেনশন জেলা পরিষদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার মাঝেরডাবরি চা বাগানে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের কাজে বাধা আসায় প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে শহরজুড়ে জল্পনা ছড়িয়েছে। তবে পুরসভা তথা জেলা স্তরের এই প্রকল্পের কাজে বাধা কাটাতে মরিয়া প্রশাসন। প্রকল্পের জায়গায় নতুন করে পুলিস পিকেট বসানো হয়েছে। 
বিশদ

06th  December, 2019
ঘরছাড়া তৃণমূলী পঞ্চায়েত সদস্যদের ঢুকতে বাধা, বোমাবাজি, মারধর, অভিযুক্ত বিজেপি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের তুফানগঞ্জ-২ ব্লকের মহিষকুচি-১ গ্রাম পঞ্চায়েতের একাংশ সদস্য বেশকিছু দিন ঘরছাড়া ছিলেন। দিন কয়েক আগেই তাঁরা এলাকায় ফিরে তৃণমূল কংগ্রেসের হয়ে ওই গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন করেন। এরপর বৃহস্পতিবার পঞ্চায়েত অফিসে এলে বিজেপির সঙ্গে তাদের গণ্ডগোল বাধে। 
বিশদ

06th  December, 2019
হিলি সীমান্ত দিয়ে এদেশে এলেন বাংলাদেশের প্রতিনিধিরা 

সংবাদদাতা, বালুরঘাট: উত্তরবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্তের ছয় জেলাকে নিয়ে প্রশাসনিক বৈঠক করতে বাংলাদেশের ৫৯ জনের প্রতিনিধি দল বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলার হিলিতে চেক পোস্ট হয়ে মালদহে যান। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদহে আজ দু’দেশের প্রতিনিধিদের নিয়ে বৈঠক রয়েছে।  
বিশদ

06th  December, 2019
উত্তরবঙ্গের বাজারেও পেঁয়াজের দাম ১৪০ টাকা ছুঁয়েছে 

বাংলা নিউজ এজেন্সি: পেঁয়াজের দাম সেঞ্চুরি ছাড়িয়ে যাওয়ায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও শিলিগুড়িতে মধ্যবিত্তের নাভিশ্বাস উঠেছে। আকাশছোঁয়া দামের জেরে অনেকেই ২৫০ গ্রাম করে পেঁয়াজ কিনছেন। হোটেলগুলি থেকে রাতারাতি উধাও হয়ে গিয়েছে পেঁয়াজ দিয়ে সাজানো স্যালাডের মেনু।  
বিশদ

06th  December, 2019
উত্তর দিনাজপুরে বিজেপির সংগঠনে ডামাডোল 

বিএনএ, রায়গঞ্জ: বিধানসভা উপনির্বাচনে কালিয়াগঞ্জে হারের পর উত্তর দিনাজপুরে বিজেপির জেলা সংগঠনে ডামাডোল শুরু হয়েছে। দলের জেলাস্তরের নেতাদের মধ্যে অবিশ্বাসের বাতাবরণ এতটাই গভীরে গিয়েছে যে পরিস্থিতি সামাল দিতে রাজ্য কমিটির এক সাধারণ সম্পাদককে রায়গঞ্জে আসতে হয়েছে। 
বিশদ

06th  December, 2019
মালদহে আমবাগানে দগ্ধ দেহ, সন্দেহ ধর্ষণ করে খুন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার সকালে মালদহের ইংলিশবাজার ব্লকের কোতোয়ালি ধানতলা গ্রামের নির্জন আমবাগানে মিলল এক যুবতীর অগ্নিদগ্ধ মৃতদেহ। ওই অজ্ঞাতপরিচয় যুবতীর দেহ উদ্ধার হওয়ার পর এলাকায় ব্যাপক শোরগোল পড়ে যায়। এলাকাবাসীর দাবি, ধর্ষণ করে পুড়িয়ে খুন করা হয়েছে ওই যুবতীকে। 
বিশদ

06th  December, 2019
চোপড়ায় তৃণমূল নেতা-নেত্রীর বিরুদ্ধে নিশ্চয়যানের মহিলা চালকের কাছ থেকে কাটমানি নেওয়ার অভিযোগ 

সংবাদদাতা, ইসলামপুর: অ্যাম্বুলেন্স চালানোর কাজে প্রতি মাসে এক মহিলাকে ১০ হাজার টাকা করে বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে কাটমানি নেওয়ার অভিযোগ উঠল চোপড়ার তৃণমূল কংগ্রেসের দুই নেতা-নেত্রীর বিরুদ্ধে। এই ঘটনায় চোপড়ার রাজনৈতিক মহলে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

06th  December, 2019
আলিপুরদুয়ারে ডাম্পিং গ্রাউন্ড ইস্যুতে আজ মাঝেরডাবরি চা বাগানে গণকনভেনশন জেলা পরিষদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার মাঝেরডাবরি চা বাগানে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের কাজে বাধা আসায় প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে শহরজুড়ে জল্পনা ছড়িয়েছে। তবে পুরসভা তথা জেলা স্তরের এই প্রকল্পের কাজে বাধা কাটাতে মরিয়া প্রশাসন। প্রকল্পের জায়গায় নতুন করে পুলিস পিকেট বসানো হয়েছে। 
বিশদ

06th  December, 2019
ইংলিশবাজারের তিনটি ওয়ার্ডের নিকাশি সমস্যা মেটাতে সরানো হতে পারে বাসিন্দাদের একাংশকে 

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার পুরসভার তিনটি ওয়ার্ডের নিকাশি সমস্যা সমাধানের ক্ষেত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সরাতে হতে পারে কয়েকটি পরিবারকেও।
বিশদ

06th  December, 2019
শীঘ্রই বিজেপির দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতির নাম ঘোষণা, গঙ্গারামপুর থেকে করার দাবি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শীঘ্রই বিজেপির দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতির নাম ঘোষণা হবে। বিজেপির জেলা সভাপতি কে হবেন তা নিয়ে জেলাজুড়ে জোর জল্পনা শুরু হয়েছে। জেলা সভাপতি হিসেবে আরএসএস সংঘ পরিবারের সদস্যদের নাম উঠে আসছে গঙ্গারামপুর ও বালুরঘাট দুই মহকুমা থেকে।  
বিশদ

06th  December, 2019
ছেলেকে ঢুকতে না দেওয়ার প্রতিবাদে কলকাতায় রাজ্য নেতৃত্বের ডাকা বৈঠক বয়কট করিমের 

সংবাদদাতা, ইসলামপুর: কলকাতায় তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতৃত্বের ডাকা দিদিকে বলো কর্মসূচির রিভিউ মিটিংয়ে হলের গেটে দাঁড়িয়ে থেকেও ঢুকলেন না ইসলামপুরের দলীয় বিধায়ক আব্দুল করিম চৌধুরী।
বিশদ

06th  December, 2019
আজ ভারত ও বাংলাদেশের আধিকারিকদের বৈঠকে সীমান্ত এলাকায় দূষণ অন্যতম ইস্যু 

বিএনএ, মালদহ: দেশের পশ্চিমে সীমান্তপারের সন্ত্রাস ভারতের মাথাব্যথার কারণ। পূর্ব সীমান্তে দূষণ উদ্বেগ বাড়িয়েছে স্বরাষ্ট্রদপ্তরের কর্তাদের। আজ, শুক্রবার মালদহে ভারত ও বাংলাদেশের আধিকারিকদের বৈঠকে আন্তর্জাতিক সীমান্ত এলাকার দূষণ অন্যতম ইস্যু হতে চলেছে।
বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরে একই পরিবারের তিন ভাইয়ের হত্যা মামলায় নতুন করে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল পুলিস। নতুন করে চার্জশিটে নাম জুড়ল বিজেপি নেতা মনিরুল ইসলামের।  ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এক সপ্তাহের মাথায় দেশজুড়ে টোলপ্লাজাগুলিতে কেবলমাত্র একটি করে লেনে ছাড় দিয়ে বাধ্যতামূলকভাবে চালু হতে যাচ্ছে স্বয়ংক্রিয়ভাবে টোল সংগ্রহের ব্যবস্থা। এই ব্যবস্থা চালু করতে গেলে গাড়িতে থাকতেই হবে ফাস্ট্যাগ।  ...

সিওল, ৮ ডিসেম্বর (এএফপি): পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে আমেরিকার উপর চাপ বাড়াল উত্তর কোরিয়া। ফের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা করল কিম জং উনের দেশ। শনিবার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ’ এই পরীক্ষাটি চালায় পিয়ংইয়ং।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: কারও সঙ্গে পুরানো সম্পর্ক থাকলে তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল১৬০৮: ইংরেজ কবি ...বিশদ

07:03:20 PM

এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM