Bartaman Patrika
বিদেশ
 

জি-৭ চীনের আগ্রাসন ঠেকানোই লক্ষ্য 
ভারতকে পাশে চাইছেন
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প


 ওয়াশিংটন, ৩১ মে (পিটিআই): জি-৭ গোষ্ঠীতে সদস্য দেশের সংখ্যা বাড়াতে উদ্যোগী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেক্ষেত্রে জি-৭ বদলে হয়ে যেতে পারে জি-১০ অথবা জি-১১। অর্থাৎ, সাতটি দেশের পরিবর্তে এই মঞ্চে শামিল হতে চলেছে দশ থেকে এগারোটি দেশ। চীনের আগ্রাসন ঠেকাতেই মার্কিন প্রেসিডেন্টের এই পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তাৎপর্যপূর্ণ বিষয় হল, জি-৭ গোষ্ঠীতে ট্রাম্প পাশে পেতে চাইছেন ভারত সহ বেশ কয়েকটি দেশকে। আর এই কারণেই তিনি ‘পুরনো’ দেশগুলিকে নিয়ে আগামী জুনে ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে চলা জি-৭ সম্মেলন স্থগিত রাখার ঘোষণা করেছেন। বিশ্ব অর্থনীতির মঞ্চে ভারতের গুরুত্ব বৃদ্ধি নিয়ে মার্কিন প্রেসিডেন্টের এই বার্তাকে মোদি সরকারের সাফল্য হিসেবে দেখছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। এতদিন অর্থনৈতিক দিক থেকে বিশ্বের প্রথম সারির শক্তিশালী ও স্বাবলম্বী দেশগুলিই জি-৭ মঞ্চের অন্তর্ভুক্ত ছিল। সেখানে ভারতকে ওই মঞ্চে অন্তর্ভুক্ত করতে চেয়ে ট্রাম্প আসলে বিশেষ বার্তা দিলেন বলেই মনে করছেন কূটনীতিকরা।
ভারতের পাশাপাশি অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া এমনকী রাশিয়াকে যুক্ত করে আগামী সেপ্টেম্বরে জি-৭ মঞ্চের সম্মেলন করার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ওই সম্মেলন থেকেই করোনা মহামারীর জেরে উদ্ভূত পরিস্থিতিতে চীনকে কোণঠাসা করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। কারণ, ইতিমধ্যে হোয়াইট হাউসের তরফে বার্তা দিয়ে বলা হয়েছে, ভবিষ্যতে চীনকে কোন পথে মোকাবিলা করা হবে, তা ঠিক করার জন্য ঐতিহ্যগতভাবে যারা আমাদের বন্ধু, তাদের ঐক্যবদ্ধ করার এটা একটা প্রয়াস।
এতদিন বিশ্ব অর্থনীতির ভাল-মন্দ নিয়ে আলোচনার জন্য প্রতি বছর মিলিত হতো জি-৭ দলের অন্তর্ভুক্ত সাত দেশ আমেরিকা, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান। কিন্তু কোভিড মহামারী বদলে দিয়েছে পৃথিবীকে। এই পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতিকে ঘুরে দাঁড় করানো অনেক বেশি কষ্টসাধ্য। একইসঙ্গে কাজটি আগের তুলনায় আরও বেশি গুরুত্বপূর্ণ। এটা উপলব্ধি করেই আগামী বর্ধিত জি-৭ সম্মেলনে ভারত সহ একাধিক দেশকে পাশে পেতে চান ট্রাম্প। কিন্তু, করোনা পরিস্থিতি চলায় জুনে ওই সম্মেলন হলে সবাই যোগ নাও দিতে পারেন, এটা বুঝেই তা স্থগিত রাখার ঘোষণা করেছেন তিনি।
প্রসঙ্গত, করোনা মোকাবিলার কাজে ব্যস্ত থাকার কারণে জুন মাসে জি-৭ সম্মেলনে যোগ না দিতে পারার কথা আগেই মার্কিন প্রেসিডেন্টকে জানিয়ে দিয়েছিলেন জার্মান চ্যান্সেলর।

01st  June, 2020
শ্বাসরোধেই মৃত্যু ফ্লয়েডের,
রিপোর্ট পারিবারিক অটপ্সিতে

মিনিয়াপোলিস, ২ জুন (এপি): জর্জ ফ্লয়েডকে কাবু করতে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ পুলিস আধিকারিক। তাতেই কৃষ্ণাঙ্গ ওই যুবকের মাথায় রক্ত সঞ্চালন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ওই পুলিসকর্মীর হাঁটুর চাপে তাঁর শ্বাস নিতে কষ্ট হচ্ছিল।
বিশদ

03rd  June, 2020
মাস্ক ও চোখের নিরাপত্তা নিয়ে
সতর্কবাণী কানাডার গবেষকদের

টরেন্টো, ২ জুন (পিটিআই): সংক্রমণ রুখতে মাস্ক ও চোখের নিরাপত্তার উপর জোর দিলেন কানাডার গবেষকরা। ‘দি ল্যানসেট’ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে গবেষকরা দাবি করেছেন, দু’জনের মধ্যে অন্তত দু’মিটার বা তারও বেশি দূরত্ব বজায় থাকলে সংক্রমণ এড়ানো যেতে পারে।
বিশদ

03rd  June, 2020
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নির্বাচন ১৭ই

রাষ্ট্রসঙ্ঘ, ২ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি অস্থায়ী সদস্য পদের জন্য আগামী ১৭ জুন ভোট গ্রহণ করা হবে। সোমবার এই ভোটাভুটির দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।
বিশদ

03rd  June, 2020
আক্রান্ত বাড়লেও রাশিয়ায় শিথিল লকডাউন
অচলাবস্থা কাটিয়ে স্বাভাবিক
হওয়ার পথে একাধিক দেশ

নয়াদিল্লি, ১ জুন: করোনার প্রকোপে ধুঁকছে সাম্বার দেশ ব্রাজিল। প্রথম স্থানাধিকারী আমেরিকার পর আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশটি। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬ হাজার ৪০৯ জনের শরীরে সংক্রমণের অস্তিত্ব মেলায় সে দেশের মোট আক্রান্ত বেড়ে হয়েছে ৫ লক্ষ ১৪ হাজার ৮৪৯।
বিশদ

02nd  June, 2020
 সামাজিক দূরত্ব বজায় রাখতে তৈরি
হল শিং বিশিষ্ট টুপি, ইয়াবড় জুতো

ট্রান্সেলভেনিয়া (রোমানিয়া) ও প্যারিস, ১ জুন: কোভিডকে ঠান্ডা করতে কতই না চেষ্টা! লকডাউন, সমাজিক দূরত্ববিধি, মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার‑আরও কতকিছু! অন্তত, টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত এই রকম কত শত চেষ্টা যে চলবে তার কোনও ইয়ত্তা নেই।
বিশদ

02nd  June, 2020
আমেরিকা জ্বলছেই, স্ত্রী ও পুত্রকে
নিয়ে আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে ট্রাম্প

ওয়াশিংটন, ১ জুন: শ্বেতাঙ্গ পুলিসের অত্যাচারে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভের আগুন অব্যাহত। রণক্ষেত্র গোটা আমেরিকা। প্রতিবাদের ঝড় আছড়ে পড়ল হোয়াইট হাউসের সামনেও। অশান্তির সূত্রপাত হোয়াইট হাউসের পাশের একটি পার্কে।
বিশদ

02nd  June, 2020
সীমান্তে চীনা যুদ্ধবিমান, সেনা
ও রসদ পাঠিয়ে তৈরি ভারতও

  সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১ জুন: লাদাখ সীমান্তে চীনের ফাইটার জেট চক্কর কাটছে। গত দু’দিন ধরে এই দৃশ্য দেখা গিয়েছে। সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার দূরে চীন আকাশপথে যুদ্ধ বিমানের এই অতিসক্রিয়তা বজায় রেখে ভারতের উপর চাপ সৃষ্টির কৌশল নিয়েছে।
বিশদ

02nd  June, 2020
 চীন নির্ভরতা কাটালে হু’তে ফের যোগ
দেওয়ার কথা ভাবব, জানাল আমেরিকা

  ওয়াশিংটন, ১ জুন (পিটিআই): বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘিরে বিতর্ক অব্যাহত। চীনের প্রতি পক্ষপাতিত্বের কারণেই যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে তারা বেরিয়ে গিয়েছে, রবিবার তা আরও স্পষ্ট করে দিল ওয়াশিংটন।
বিশদ

02nd  June, 2020
 লন্ডনের ক্যাফেতে নাতনিদের সঙ্গে শরিফ, দেশে ফেরানোর দাবি

  লন্ডন, ১ জুন: লন্ডনে রাস্তার ধারে একটি ক্যাফেতে নাতনিদের সঙ্গে চা খাচ্ছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। করোনা আতঙ্কের মধ্যেও তাঁর মুখে মাস্ক নেই। নীল সালোয়ার কামিজ ও টুপি পরা নওয়াজকে ছবিতে বেশ চনমনে দেখিয়েছে।
বিশদ

02nd  June, 2020
ব্রাজিলকে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাল আমেরিকা

  ওয়াশিংটন, ১ জুন: করোনা চিকিৎসায় ব্রাজিলকে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাল আমেরিকা। হোয়াইট হাউস সূত্রে খবর, করোনা প্রতিরোধ ও তার চিকিৎসায় লাতিন আমেরিকার দেশটিকে হাইড্রক্সিক্লোরোকুইনের ২০ লক্ষ ডোজ পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশদ

02nd  June, 2020
 নেপালে বাস দুর্ঘটনা, মৃত ১১

  কাঠমাণ্ডু, ১ জুন (পিটিআই): নেপালে মর্মান্তিক বাস দুর্ঘটনায় প্রাণ হারালেন ১১ জন যাত্রী। আহতের সংখ্যা ২২। পুলিস সূত্রে জানা গিয়েছে, ভারতে আটকে পড়া প্রায় ৩০ জন পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি বাস নেপালের উদ্দেশে রওনা হয়। বিশদ

02nd  June, 2020
বিশ্বজুড়ে করোনার
বলি ৩ লক্ষ ৭০ হাজার

 ইসলামাবাদ, ৩১ মে: বিশ্বজুড়ে করোনার সংক্রমণে কোনওভাবেই রাশ টানা যাচ্ছে না। প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। রবিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬১ লক্ষ ছাড়িয়েছে। সবমিলিয়ে মৃতের সংখ্যাও ৩ লক্ষ ৭০ হাজার ছুঁয়েছে। দেশের নিরিখে আমেরিকাতেই আক্রান্ত ও মৃতের সংখ্যা সর্বাধিক। এপর্যন্ত মার্কিন মুলুকে সংক্রমিত হয়েছে ১৮ লক্ষ ১৬ হাজার এবং প্রাণ হারিয়েছে প্রায় ১ লক্ষ ৫ হাজার মানুষ। বিশদ

01st  June, 2020
ম্যাপে ভারতের ৩ এলাকা,
বিল পেশ নেপাল সংসদে
তীব্র কূটনৈতিক সংঘাতের মুখে ভারত-নেপাল

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩১ মে: লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে ঠান্ডা লড়াইয়ের মধ্যে এবার নেপাল থেকেও উদ্বেগজনক বার্তা এল। জানা গিয়েছে, ভারতের তিনটি এলাকাকে নিজের অংশ বলে দাবি করে দেশের নতুন মানচিত্র প্রকাশ করতে উদ্যোগী হয়েছে নেপাল সরকার।
বিশদ

01st  June, 2020
দুই মহাকাশচারীকে নিয়ে প্রথম সফল
উৎক্ষেপণ বেসরকারি মহাকাশযানের 

ওয়াশিংটন, ৩১ মে: বাণিজ্যিকভাবে মহাকাশচারী পাঠানোয় নয়া দিগন্তের সূচনা করল নাসা। শনিবার দুপুরে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ফ্যালকন রকেটের সাহায্যে সফলভাবে উৎক্ষেপণ করা হয় স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল। 
বিশদ

01st  June, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে আচমকা লকডাউন শুরু হওয়ায় বিভিন্ন রা঩জ্যে হাজার হাজার পরিযায়ী শ্রমিক এবং সাধারণ মানুষ আটকে পড়েছিলেন। এখন প্রতিদিন সেই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসখানেক হল চালু হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ কোভিড হাসপাতাল। চালু হয়েছে করোনা রোগীদের সুপার স্পেশালিটি ব্লক বা এসএসবি বাড়ি। কিন্তু, এরই মধ্যে কোভিডে মৃত ব্যক্তির মোবাইল উধাও হয়ে গিয়েছে বলে অভিযোগ জমা পড়েছে মেডিক্যালের সিকিউরিটি অফিসারের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: ব্যবসায় শুভ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব পরিবেশ দিবস১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু১৯৬১: ভারতের টেনিস ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM