Bartaman Patrika
বিদেশ
 

দত্তক নেওয়ার পথে বাধা ‘ভারতীয়’ পরিচয়, আইনি লড়াই শেষে জয়ী ব্রিটিশ-শিখ দম্পতি

রূপাঞ্জনা দত্ত, ৭ ডিসেম্বর: ঐতিহ্যগতভাবে ভারতীয়। আর সেই কারণেই এক নিঃসন্তান দম্পতির দত্তকের আবেদন খারিজ করে দিয়েছিল স্থানীয় এক সংস্থা। বিভেদমূলক এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ওই দম্পতি। দীর্ঘ আইনি লড়াইয়ের পর শেষ হাসি হাসলেন তাঁরাই।
সন্দীপ ও রীনা মান্দার। ব্রিটেনে বসবাসকারী এই শিখ দম্পতি শিশু দত্তক নেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন। কিন্তু তিন বছর আগে তাঁদের সেই আবেদন খারিজ করে দিয়েছিল বার্কশায়ারের দত্তক প্রদানকারী সংস্থা। এরপরেই রয়্যাল বরো অব উইন্ডসর অ্যান্ড মেইডেনহেড কাউন্সিলের বিরুদ্ধে মামলা করেন তাঁরা। দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে তাঁদের পক্ষে রায় দেন বিচারক মেলিসা ক্লার্ক। তিনি জানান, বর্ণবৈষম্যমূলক কারণে ওই দম্পতির সঙ্গে পৃথক আচরণ করা হয়েছিল। ব্রিটিশ-শিখ দম্পতিকে ১ লক্ষ ২০ হাজার পাউন্ড ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেন বিচারক।
মেইডেনহেডের মান্দার দম্পতি জানিয়েছেন, দত্তকের আবেদন জানানোর পর বার্কশায়ারের ওই সংস্থার পক্ষ থেকে ভবিষ্যতে আর কখনও আবেদন না জানানোর জন্য বলা হয়। কারণ? তাঁরা ঐতিহ্যগতভাবে ভারতীয়। এরপরেই আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেন সন্দীপ ও রীনা ম্যান্ডার। এদিন বিচারকের সিদ্ধান্তের পর তাঁরা বলেন, ‘আমাদের মনে হয়েছিল, এনিয়ে পরিবর্তনের প্রয়োজন রয়েছে। ভবিষ্যতে দত্তক নিতে গেলে অন্য কাউকে যাতে আমাদের মতো এমন কোনও পরিস্থিতির মুখোমুখি না হতে হয়, তা নিশ্চিত করার জন্যই আমরা এই আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছিলাম। আজ এই মামলায় বিচারক দৃষ্টান্তমূলক রায় দিয়েছেন। ভবিষ্যতে এই ধরনের ঘটনা আর কখনও ঘটবে না।’
জানা গিয়েছে, ২০১৬ সালে সন্দীপ ও রীনা মান্দার সন্তান দত্তক নেওয়ার জন্য নাম নথিভুক্ত করাতে গিয়েছিলেন। কিন্তু সংস্থার তরফে তা করতে দেওয়া হয়নি। উল্টে তাঁদের ভারত বা পাকিস্তান থেকে দত্তক নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। যদিও এই মামলা নিয়ে কাউন্সিল বা দত্তক প্রদানকারী সংস্থার তরফে কোনও বিবৃতি দিতে অস্বীকার করা হয়। বরং দাবি করা হয়, যাঁরা কিছুটা বেশি বয়সের শিশু বা ভাইবোনদের দত্তক নিতে চান, তাঁদেরকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। পরে অবশ্য কাউন্সিলের মুখপাত্র বলেন, ‘এই মামলার রায়ে আমরা আশাহত। গোটা রায়টি খতিয়ে দেখার জন্য আরও সময় প্রয়োজন।’ নিজেদের নীতি খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।
অক্সফোর্ড কাউন্টি কোর্টের বিচারক ক্লার্ক এই মামলার শুনানির সময় বলেন, ‘জাতি বিদ্বেষের কারণে মান্দার দম্পতির সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়। এর জন্য ওই দম্পতিকে যথেষ্ট আঘাত, কষ্ট পেতে হয়েছে। উদ্বেগের মধ্যে থাকতে হয়েছে। এক নিঃসন্তান দম্পতি— বহুবার আইভিএফের পরেও যাঁদের সন্তান হয়নি, তাঁদের প্রতি সংস্থার আচরণ অত্যন্ত দুর্ভাগ্যজনক।’ এরপরেই সন্দীপ ও রীনা মান্দার— দু’জনকেই পৃথক পৃথকভাবে ২৯ হাজার ৪৫৪.৪২ পাউন্ড ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি, বিদেশ থেকে সন্তান দত্তক নেওয়ার ব্যয় হিসেবে বিশেষ ক্ষতিপূরণ বাবদ ওই দম্পতিকে আরও ৬০ হাজার ১৩.৪৩ পাউন্ড দেওয়ার জন্য নির্দেশ দেন বিচারক। প্রসঙ্গত, ব্রিটেনের সংস্থার তরফে আবেদন খারিজের পর ওই দম্পতি মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে এক সন্তানকে দত্তক নেন।
দম্পতির তরফে এই মামলা লড়েন আইনজীবী জর্জিনা ক্যালভার্ট-লি। তিনি বলেন, ‘এদিনের মামলার রায়ে সেই সমস্ত ব্রিটিশ শিশুরা জয়ী হল, যাঁরা একটি সুন্দর দত্তক পরিবারের আশায় থাকে। পাশাপাশি জয়ী হলেন সেই সমস্ত ব্রিটিশ পরিবারও, যাঁরা এই শিশুদের নিজেদের পরিবারে অন্তর্ভূক্ত করতে চান।’

08th  December, 2019
পাকিস্তানে পথ দুর্ঘটনায় মৃত ১৫ 

করাচি, ১৩ ডিসেম্বর (পিটিআই): মুখোমুখি দু’টি গাড়ির সংঘর্ষে মৃত্যু হল অন্তত ১৫ জনের। শুক্রবার মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের কিল্লা সইফুল্লা জেলায়।
বিশদ

প্যারিসে পুলিসের গুলিতে খতম হামলাকারী 

প্যারিস, ১৩ ডিসেম্বর (এপি): প্রথমে হুমকি। তারপরেই ছুরি নিয়ে পুলিসের টহলদারি দলের উপর হামলা চালায় এক ব্যক্তি। তাকে গুলি করে নিকেশ করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ফ্রান্সের প্যারিসে।
বিশদ

ব্রিটিশ সংসদে আরও চার ভারতীয় বংশোদ্ভূত, মোট ১৫
৩১ জানুয়ারির মধ্যে ব্রেক্সিট প্রক্রিয়া সম্পূর্ণ
করব, ক্ষমতায় ফিরে ঘোষণা বরিস জনসনের 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ ডিসেম্বর: ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসলেন বরিস জনসন। তাঁর দল কনজারভেটিভ পার্টি একাই পেয়েছে ৩৬৪টি আসন। ফল ঘোষণার পরেই বরিস ব্রিটেনের রানি এলিজাবেথের সঙ্গে দেখা করে সরকার গঠনের অনুমতি চেয়েছেন।  
বিশদ

সন্ত্রাসবাদের প্রতিটা ঘটনায় পাকিস্তানের হাত রয়েছে, রাষ্ট্রসঙ্ঘে তুলোধোনা ভারতের

রাষ্ট্রসঙ্ঘ, ১৩ ডিসেম্বর (পিটিআই): সন্ত্রাস নিয়ে রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে তুলোধোনা করল ভারত। সাফ জানিয়ে দিল, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের প্রতিটা বড় ঘটনায় ছাপ রয়েছে পাকিস্তানের। পাশাপাশি, সে দেশের নিরাপদ আশ্রয়ে প্রশিক্ষিত জঙ্গিদের হাতে নিরীহ মানুষ খুন হচ্ছেন বলেও ইসলামাবাদের বিরুদ্ধে তোপ দেগেছে নয়াদিল্লি। 
বিশদ

ট্রাম্পের ইমপিচমেন্টের ভোটাভুটি পিছনোয় অসন্তুষ্ট রিপাবলিকানরা 

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (এএফপি): টানা ১৪ ঘণ্টা ম্যারাথন বিতর্ক শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়ায় শুক্রবার ভোটাভুটি করতে সম্মত হলেন ডেমোক্র্যাটরা। প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ‘অসদাচরণ’-এর অভিযোগ তুলে তাঁর ইমপিচমেন্ট বা অপসারণ দাবি করেছেন বিরোধীরা। 
বিশদ

ফোর্বসের প্রভাবশালী মহিলাদের তালিকায় ঠাঁই সীতারামনের

নিউইয়র্ক, ১৩ ডিসেম্বর (পিটিআই): বিশ্বের প্রভাবশালী ১০০ জন মহিলার তালিকায় ঠাঁই পেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০১৯ সালের রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, মানবপ্রেম এবং সংবাদিকতার ক্ষেত্রে প্রভাবশালী মহিলাদের তালিকা প্রকাশ করেছে ‘দ্য ফোর্বস’। সেখানে সীতারামন ছাড়াও অপর দুই ভারতীয় মহিলা স্থান পেয়েছেন। 
বিশদ

সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার রক্ষার জন্য ভারতের কাছে আর্জি আমেরিকার 

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।  
বিশদ

কনকনে ঠান্ডাতেও উৎসবের মেজাজে ভোট ব্রিটেনে

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ ডিসেম্বর: কনকনে ঠান্ডা। তাপমাত্রা নেমে গিয়েছে হিমাঙ্কের নীচে। তারসঙ্গে ঝিরঝির বৃষ্টি। ডিসেম্বরের এই তাপমাত্রায় ব্রিটেনে ভোট সাধারণত হয় না। সেই ১৯২৩ সালের পর আবার ডিসেম্বরে ভোট। কিন্তু প্রকৃতিদেবী যতই বিরূপ হন, সবচেয়ে গুরুত্বপূর্ণ এই নির্বাচনে ভোটদানের উৎসাহে কোনও খামতি ছিল না ব্রিটিশদের।
বিশদ

13th  December, 2019
  বাংলাদেশের দুই মন্ত্রীর সফর বাতিল

 নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পাশ হওয়ার পরেই ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের ‘সোনালি অধ্যায়ে’ কালো ছায়া পড়ল। নজিরবিহীনভাবে বৃহস্পতিবার ভারত সফর বাতিল করে দিলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
বিশদ

13th  December, 2019
মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের দ্রুত বিচার চাই, পাকিস্তানকে চাপ আমেরিকার 

ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা। 
বিশদ

13th  December, 2019
  বাংলাদেশের সুপ্রিম কোর্টে বিএনপি প্রধান খালেদা জিয়ার জামিনের আর্জি খারিজ

 ঢাকা, ১২ ডিসেম্বর (পিটিআই): বিএনপি প্রধান খালেদা জিয়ার জামিনের আর্জি খারিজ করল বাংলাদেশের সুপ্রিম কোর্ট। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বর্তমানে ৭৪ বছরের জিয়া কারাবন্দি রয়েছেন। বিশদ

13th  December, 2019
  হরিয়ানায় নাবালিকাকে লাগাতার ধর্ষণ, অভিযুক্ত নাবালক সহ চার

 চণ্ডীগড়, ১২ ডিসেম্বর (পিটিআই): ১২ বছরের এক কিশোরীকে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল হরিয়ানায়। অভিযুক্ত চার জনের মধ্যে ১৫ বছরের এক কিশোর রয়েছে। বাকি অভিযুক্তদের বয়সও ১৮ থেকে ২০ বছরের মধ্যে। বিশদ

13th  December, 2019
কাশ্মীরে এফ ১৬ ব্যবহার করে মার্কিন ভর্ৎসনার মুখে পাকিস্তান 

ওয়াশিংটন, ১২ ডিসেম্বর (পিটিআই): ভারতের বিরুদ্ধে এফ ১৬ যুদ্ধবিমান ব্যবহার করে মার্কিন প্রশাসনের ভর্ৎসনার মুখে পড়েছিল পাকিস্তান। বুধবার মার্কিন সংবাদমাধ্যমে এমনই এক রিপোর্ট প্রকাশিত হয়েছে।  
বিশদ

13th  December, 2019
  পরিবেশরক্ষায় রাষ্ট্রনায়কদের কাছে আর্জি ভারতীয় ‘গ্রেটা’র

 মাদ্রিদ, ১২ ডিসেম্বর (পিটিআই): বয়স মাত্র ৮ বছর। ছোট্ট লিসিপ্রিয়া কানগুজাম এই বয়সেই বিশ্বকে রক্ষার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। স্পেনের মাদ্রিদে আয়োজিত ‘কপ২৫’ জলবায়ু সম্মেলনে রাষ্ট্রনায়কদের কাছে জলবায়ু পরিবর্তন রুখতে পদক্ষেপ নেওয়ার আর্জি জানাল মণিপুরের এই বালিকা। বিশদ

13th  December, 2019

Pages: 12345

একনজরে
 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: ব্যবসায় যুক্ত হলে মন্দ হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ...বিশদ

07:03:20 PM

আগামীকাল রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উত্তপ্ত রাজ্যের একাধিক জেলা। তার মধ্যেই ...বিশদ

06:19:00 PM

বাতিল কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস 
আজিমগঞ্জ ফারাক্কা এলাকায় আইন শৃঙ্খলার অবনতির জেরে রাধিকাপুর থেকে কলকাতাগামী ...বিশদ

06:16:33 PM

মালদহের সুজাপুর, কালিয়াচক সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কে অবরোধ 

06:16:17 PM

বাতিল ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস 
বাতিল করা হল নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস। রানিনগর (জলপাইগুড়ি) ...বিশদ

06:12:50 PM