Bartaman Patrika
বিদেশ
 

রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত
ট্যুইটারের, উল্টো মত ফেসবুকের

ওয়াশিংটন, ৩১ অক্টোবর (পিটিআই): সোশ্যাল মিডিয়ায় অনেক সময়েই বিভিন্ন ধরনের ভুল বার্তা দেন রাজনীতিবিদরা। সেই কারণে এবার থেকে আর কোনও ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন না নেওয়ার সিদ্ধান্ত নিল ট্যুইটার কর্তৃপক্ষ। বুধবার সংস্থার চিফ এগজিকিউটিভ জ্যাক ডোরসে এক ট্যুইটে জানিয়েছেন, ইন্টারনেট বিজ্ঞাপন অত্যন্ত শক্তিশালী মাধ্যম। বাণিজ্যিক বিজ্ঞাপনের জন্য তা প্রচণ্ড কার্যকরীও। কিন্তু এই মাধ্যমটি অত্যন্ত শক্তিশালী হওয়ায় রাজনীতির ক্ষেত্রে কিছুটা আশঙ্কা থেকেই যায়। কারণ, এর মাধ্যমে ভোটারদের প্রভাবিত করা যেতে পারে, যার প্রভাব পড়বে মানুষের জীবনেও। তবে ট্যুইটারের নয়া নীতি প্রসঙ্গে কিছু জানাননি তিনি। বলেছেন, আগামী ২২ নভেম্বর সংস্থার তরফে এনিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।
তবে ট্যুইটারের পথে হাঁটছে না ফেসবুক। তারা জানিয়েছে, রাজনৈতিক প্রার্থী ও প্রচার গোষ্ঠীগুলির কাছে এই ধরনের বিজ্ঞাপন তাঁদের বক্তব্যের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। বৃহস্পতিবার বিনিয়োগকারীদের এক সম্মেলনে ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ বলেন, ‘গণতন্ত্রে রাজনৈতিক নেতাদের বা তাঁদের খবরকে সেন্সর করার অধিকার কোনও বেসরকারি সংস্থার রয়েছে বলে আমি মনে করি না।’ তিনি আরও জানান, গুগল, ইউ টিউবের পাশাপাশি কেবল নেটওয়ার্কগুলি নিজেদের প্ল্যাটফর্মগুলিতে এই ধরনের বিজ্ঞাপন দেখায়।

01st  November, 2019
ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় দাবানল 

লস অ্যাঞ্জেলস, ১ নভেম্বর (এএফপি): ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় নতুন করে দাবানল ছড়াল। বৃহস্পতিবার রাত থেকে ওই তিন এলাকা থেকে দ্রুত মানুষকে স্থানান্তর করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার দক্ষিণ প্রান্তের সান বার্নাডিনো এবং রিভারসাইড কাউন্টিতে বৃহস্পতিবার দাবানল ছড়ায়।
বিশদ

02nd  November, 2019
কর্তারপুর করিডরে পাসপোর্ট লাগবে না ভারতীয়দের, ঘোষণা পাক প্রধানমন্ত্রীর
করাতে হবে না নাম নথিভুক্ত, মকুব দু’দিনের মাশুলও

ইসলামাবাদ, ১ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডর দিয়ে যাতায়াত করতে ভারতীয় পুণ্যার্থীদের পাসপোর্ট লাগবে না। শুধু একটি বৈধ পরিচয়পত্র দেখালেই মিলবে যাতায়াতের অনুমতি। 
বিশদ

02nd  November, 2019
নিউ ইয়র্কে ‘খুব খারাপ ব্যবহার’ করা হয়েছে, তাই ফ্লোরিডাকেই স্থায়ী আবাস বাছলেন প্রেসিডেন্ট ট্রাম্প 

ওয়াশিংটন, ১ নভেম্বর: নিউ ইয়র্ক তাঁর সঙ্গে খুব খারাপ ব্যবহার করেছে। তাই সেখানে আর থাকতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই স্থায়ী আবাসস্থলের ঠিকানা নিউ ইয়র্ক থেকে বদলে তিনি ফ্লোরিডার পাম বিচ করতে চান। 
বিশদ

02nd  November, 2019
জম্মু ও কাশ্মীর নিয়ে সাহসী সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা মার্কিন কংগ্রেস সদস্যের 

ওয়াশিংটন, ১ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতীক ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে দিল্লির সিদ্ধান্তকে সাহসী পদক্ষেপ বলে মন্তব্য করলেন মার্কিন কংগ্রেসের প্রবীণ সদস্য জর্জ হোল্ডিং। 
বিশদ

02nd  November, 2019
ট্রাম্প ঘনিষ্ঠ ২ আইনজীবীকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন ইমপিচমেন্ট তদন্তকারীরা 

ওয়াশিংটন, ১ নভেম্বর (পিটিআই): হোয়াইট হাউসের দুই সরকারি আইনজীবীকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট তদন্তকারীরা। এঁরা হলেন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) প্রধান আইনজীবী জন আইজেনবার্গ এবং ট্রাম্পের সহকারী আইনজীবী মিখাইল এলিস।  
বিশদ

02nd  November, 2019
কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে
ফের কড়া জবাব ভারতের 

রাষ্ট্রসঙ্ঘ, ১ নভেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার একটি গুরুত্বপূর্ণ কমিটিতে কাশ্মীর ইস্যু তুলে ভারতকে বিপাকে ফেলতে চেয়েছিল পাকিস্তান। যদিও ইসলামাবাদের চেষ্টা ফের মাঠে মারা পড়ল। পাকিস্তানের নালিশের কড়া জবাব দিল ভারত। ভারতের ফার্স্ট অফিসার পৌলমী ত্রিপাঠি সাফ জানিয়ে দিলেন, মানুষের আত্ম-নির্ধারণের অধিকার সংক্রান্ত রাষ্ট্রসঙ্ঘের এজেন্ডায় জম্মু ও কাশ্মীর কখনও ছিলই না।
বিশদ

02nd  November, 2019
চীনে তৈরি সব ড্রোন নামিয়ে আনল মার্কিন স্বরাষ্ট্র দপ্তর  

ওয়াশিংটন, ১ নভেম্বর (এএফপি): চীনে তৈরি বা চীনা বৈদ্যুতিন পণ্যে অ্যাসেম্বল করা সমস্ত ড্রোন নামিয়ে আনল মার্কিন অভ্যন্তরীণ দপ্তর। দপ্তরের মুখপাত্র নিক গুডউইন এই খবর জানিয়েছেন। তবে কী কারণে এই সিদ্ধান্ত, তা তিনি জানাননি। 
বিশদ

02nd  November, 2019
ব্রেক্সিট: ট্রাম্পের হুঁশিয়ারির জবাব দিল ব্রিটেন 

লন্ডন, ১ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটেনের সঙ্গে বাণিজ্য বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তার যোগ্য জবাব দিল ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের দপ্তর। ব্রেক্সিট কার্যকরের সময় ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
বিশদ

02nd  November, 2019
নওয়াজ শরিফের শারীরিক অবস্থার উন্নতি  

লাহোর, ১ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। শুক্রবার হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তাঁর রক্তে প্লেটলেটের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫১ হাজার।
বিশদ

02nd  November, 2019
মৃদু ভূমিকম্পে কাঁপল নেপাল 

কাঠমাণ্ডু, ১ নভেম্বর (পিটিআই): মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল নেপালের পশ্চিমাংশ। শুক্রবার বিকেল ৩টে ৫১ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপালের বাগলুং জেলা।
বিশদ

02nd  November, 2019
পাকিস্তানে চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডের
জেরে পুড়ল তিনটি কামরা, মৃত ৭৪

 লাহোর, ৩১ অক্টোবর (পিটিআই): চলন্ত ট্রেনের ভিতরেই চলছিল প্রাতরাশের তোড়জোড়। রীতিমতো গ্যাসের স্টোভ জ্বালিয়ে চলছিল রান্না। আচমকাই বিস্ফোরণ ঘটল দু’টি গ্যাস সিলিন্ডারে। মুহূর্তে দাউদাউ করে জ্বলতে শুরু করল তিন-তিনটি কামরা। ঠিক কী হয়েছে বোঝার আগেই ঝলসে গেলেন বেশ কয়েকজন।
বিশদ

01st  November, 2019
 বাগদাদিকে খতম অভিযানের
ভিডিও প্রকাশ করল আমেরিকা

 ওয়াশিংটন, ৩১ অক্টোবর (পিটিআই): আইএস প্রধান আবু বকর আল বাগদাদিকে খতম অভিযানের ভিডিও ফুটেজ প্রকাশ করল পেন্টাগন। আমেরিকান সেনারা বাগদাদির ডেরা কীভাবে ঘিরে ফেলেছিল বা কীভাবে হামলা চালানো হয়েছিল – তার কিছু কিছু অংশ ভিডিওগুলিতে দেখা যাচ্ছে।
বিশদ

01st  November, 2019
কুলভূষণ মামলায় অস্বস্তিতে ইসলামাবাদ
ভিয়েনা সম্মেলনের শর্ত লঙ্ঘন করেছে পাকিস্তান, রাষ্ট্রসঙ্ঘে জানাল আন্তর্জাতিক আদালত

 রাষ্ট্রসঙ্ঘ, ৩১ অক্টোবর (পিটিআই): কুলভূষণ মামলায় ফের চরম অস্বস্তিতে পড়ল পাকিস্তান। এই মামলায় ভিয়েনা সম্মেলনের শর্ত লঙ্ঘন করা হয়েছে বলে ইমরান খানের দেশকে কাঠগড়ায় তুললেন আন্তজার্তিক ন্যায় আদালত (আইসিজে)-এর প্রেসিডেন্ট তথা বিচারক আব্দুলকাওয়ি ইউসুফ। বিশদ

01st  November, 2019
যুদ্ধাপরাধী আজহারুলের মৃত্যুদণ্ড বহাল রাখল বাংলাদেশে সুপ্রিম কোর্ট

 ঢাকা, ২১ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের যুদ্ধাপরাধী তথা জামাত-ই-ইসলাম নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যা, পাকিস্তানি সেনাকে সাহায্য করা সহ একাধিক অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন ওই জামাত নেতা।
বিশদ

01st  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...

 বিএনএ, বারাকপুর: কয়েকজন মহিলার সাহস ও তাৎক্ষণিক বুদ্ধির ফলে প্রাণে বাঁচলেন যাত্রীরা। ট্রেন লাইনে ফাটল দেখে লাল গামছা দেখিয়ে আপ বারাকপুর লোকাল দাঁড় করালেন মহিলারা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM