Bartaman Patrika
দেশ
 
 

 কৃষ্ণা নদীতে চলছে মাছ ধরা। বিজয়ওয়াড়ায় তোলা পিটিআইয়ের ছবি।

কাজ হারিয়ে ও কোভিড আতঙ্কে বন্দে ভারত
মিশনে দেশে ফিরেছে ৩ লক্ষের বেশি শ্রমিক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বব্যাপী মহামারীর ধাক্কায় কর্মচ্যুত কোটি কোটি মানুষ। চরম সঙ্কটের মুখে পড়েছে পেটের তাগিদে বিদেশে পাড়ি দেওয়া অসংখ্য ভারতীয়। তাদের অনেকেই চলে এসেছেন। কিন্তু এ পর্যন্ত ঠিক কতজন ভারতীয় কাজ হারিয়ে বিদেশ থেকে ফিরেছেন, তার পুঙ্খানুপুঙ্খ পরিসংখ্যান মোদি সরকারের কাছে নেই। শুধু বন্দে ভারত মিশনে তিন লক্ষেরও বেশি শ্রমিকের ফেরার হিসেব দিয়েছে বিদেশ মন্ত্রক। যদিও বিদেশ রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ জানিয়েছেন, তাঁদের মধ্যে অনেকের চলে আসার কারণ কোভিড আতঙ্ক।
কোভিডের কারণে দেশে কত মানুষ কর্মচ্যুত? দীর্ঘদিন পর অধিবেশন বসতেই বিরোধীদের এই প্রশ্নে উত্তাল হয়েছে সংসদ। নির্ভরযোগ্য বেসরকারি সংস্থার সমীক্ষা বলছে দেশে এ পর্যন্ত প্রায় ১৫ কোটি মানুষ বিভিন্ন ক্ষেত্রে কর্মচ্যুত হয়েছেন। লকডাউনে বাড়ি ফেরার পথে নানা কারণে মারা গিয়েছে প্রায় এক হাজার শ্রমিক। কিন্তু মোদি সরকার সেই সব তথ্যকে আমল দিতে নারাজ। তাই সংসদে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গওয়ার এনিয়ে কোনও পরিসংখ্যান হাজির করেননি। যদিও একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেছেন, এই সময় পর্যন্ত দেশের বিভিন্ন রাজ্যে কাজ করতে যাওয়া অন্তত ১ কোটি ৪ লক্ষ পরিযায়ী শ্রমিক নিজেদের বাড়ি ফিরেছেন। তবে তারা যে প্রত্যেকেই কাজ হারিয়ে ফিরেছে, তা খোলসা করেননি শ্রমমন্ত্রী।
বিদেশ রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ অবশ্য কিছুটা ভিন্ন পথে হেঁটেছেন। বিভিন্ন দেশ থেকে কাজ হারিয়ে কতজন ভারতীয় বাড়ি ফিরেছেন? লোকসভার সাংসদ এএম আরিফের প্রশ্নের জবাবে মুরলীধরণ বলেন, বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে গত ৭ জুলাই থেকে বন্দে ভারত মিশন শুরু করে কেন্দ্র। তাতে এ পর্যন্ত প্রায় ১৩ লক্ষ ৭৫ হাজার মানুষ সফর করেছেন। যাত্রীদের দেওয়া তথ্য অনুযায়ী, তাঁদের মধ্যে শ্রমিকের সংখ্যা হল ৩ লক্ষ ৮ হাজার ৯৯ জন। মন্ত্রী আরও জানিয়েছেন, এদের প্রত্যেকেই যে কাজ হারিয়ে দেশে ফিরেছেন, তা নয়। কোভিড মহামারীর আতঙ্কেও বাড়ি এসেছেন অনেকেই। তবে এই শ্রমিক বা কর্মচারী শ্রেণীর মানুষের জন্য সরকার হাত গুটিয়ে বসে নেই। তাঁর কথায়, এই দেশে ফেরা শ্রমজীবী মানুষগুলোর কর্মসংস্থানের লক্ষ্যে একটি বিশেষ পোর্টাল ‘স্বদেশ’ (স্কিলড ওয়ার্কার্স অ্যারাইভাল ডাটাবেস ফর এমপ্লয়মেন্ট সাপোর্ট) চালু করেছে কেন্দ্র। অসামরিক বিমান পরিবহণ, বিদেশ এবং স্কিলড ডেভেলপমেন্ট অ্যান্ড এমপ্লয়মেন্ট মন্ত্রক যৌথভাবে এই ডাটাবেস তৈরির উদ্যোগ নিয়েছে। শ্রমিক-কর্মচারী ও মালিক—উভয়পক্ষই যাতে নিজেদের চাহিদামতো কর্মসংস্থানের সুযোগ সম্পর্কে খোঁজ দিতে বা নিতে পারে, সেজন্য ইতিমধ্যে স্কিল ইন্ডিয়া প্রকল্পে ‘অসীম’ নামে একটি পোর্টাল চালু করেছে সংশ্লিষ্ট মন্ত্রক। বিদেশে কর্মচ্যুত শ্রমিকদের কাজের সন্ধান দিতে এখন পারস্পরিকভাবে যুক্ত হয়েছে স্বদেশ ও অসীম। 
20th  September, 2020
সেনাবাহিনীর সাড়ে ৭ হাজার
একর জমি বেদখল, রিপোর্ট পেশ

দেশের জমি বাঁচাতে যাদের এত লড়াই, সেই ভারতীয় সেনাবাহিনীর জমিই অন্যদের দখলে! আর তা পুনরুদ্ধারে এখন ঝাঁপাতে হচ্ছে জওয়ানদের! ডিফেন্স এস্টেট অর্গানাইজেশন (ডিইও) সূত্রে খবর, দেশে সেনাবাহিনীর ক্যান্টনমেন্ট এলাকার বহু জমিই বেদখল হয়ে গিয়েছে। তার পরিমাণও নিতান্ত কম নয়। ৭ হাজার ৫৮৬ একর। জমির অভাবে গড়া যাচ্ছে না নয়া পরিকাঠামো।
বিশদ

ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানোর বার্তা
দিচ্ছে রাষ্ট্রসঙ্ঘ, চিন্তা বাড়াচ্ছে কর্মহীনতা 

আশঙ্কা আর অন্ধকার অর্থনীতির পূর্বাভাস নস্যাৎ করে ভারত নিয়ে বেশ কিছুটা স্বস্তির বার্তাই দিচ্ছে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট। বর্তমান বছরে ভারতের আর্থিক বৃদ্ধির হার মাইনাস ৫.৯ শতাংশের কমবেশি হবে, বলছে রাষ্ট্রসঙ্ঘ। দেশি বিদেশি সংস্থা যাই বলুক, এর বেশি মুখ থুবড়ে পড়বে না ভারতের জিডিপি। পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের ওই রিপোর্টে বলা হয়েছে, আগামী আর্থিক বছরেই (২০২১-২২) ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াবে।
বিশদ

সংসদ চত্বরে বিরোধীদের ধর্না অব্যাহত, রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রতিবাদ আজাদের 

 ১৫টি বিরোধী দলের চিঠি রাষ্ট্রপতি ভবনে পৌঁছে গিয়েছিল আগেই। বুধবার খোদ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাতে সেই দাবিই ফের নতুন করে জানিয়ে এল বিরোধীরা। চেষ্টা চলল, সংসদে পাশ হওয়া কৃষি সংক্রান্ত বিলগুলির আইনে পরিণত হওয়া আটকানোর।
বিশদ

আইপিএলের শুরুতেই সক্রিয় বেটিং ও
ম্যাচ ফিক্সিং চক্র, পিছনে ডি কোম্পানি

আইপিএলের সঙ্গে জড়িয়ে যাওয়া বেটিং ও ম্যাচ ফিক্সিং বিতর্ককে দূরে রাখতে শুরু থেকেই এবার কঠোর সতর্কতা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে অনলাইন বেটিং আবার পুরোদস্তুর শুরু হয়েছে বলে সন্দেহ করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। বিশেষ করে বিভিন্ন অ্যাপের আড়ালে অনলাইন বেটিং ও ম্যাচ ফিক্সিং নিয়ে সন্দেহ জোরদার হয়েছে।
বিশদ

লেজার চালিত ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সাফল্য পেল ভারত 

 লেজার চালিত ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র পরীক্ষার সাফল্য পেল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। সেজন্য বুধবার ডিআরডিওকে অভিনন্দন জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ট্যুইটবার্তায় তিনি বলেন, আহমেদনগরে ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষায় যে সাফল্য মিলেছে, তাতে ডিআরডিওকে নিয়ে ভারত গর্বিত।
বিশদ

মাদক কাণ্ডে কাল দীপিকাকে
তলব, সমন সারা-শ্রদ্ধাকেও 

বলিউডের বড় নাম নিয়ে কানাঘুষো ছিলই। এবার প্রকাশ্যে এল। মাদক কাণ্ডে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি) সমন পাঠাল দীপিকা পাড়ুকোনকে। আগামীকাল, শুক্রবারই তাঁকে হাজিরা দিতে হবে। এখানেই শেষ নয়, তলব করা হয়েছে বি টাউনের আরও তিন নামজাদা অভিনেত্রীকে—শ্রদ্ধা কাপুর, সারা আলি খান এবং রকুলপ্রীত সিং। সূত্রের খবর, রকুলকে আজ, বৃহস্পতিবার এবং বাকি দুই অভিনেত্রীকে শনিবারের মধ্যে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত বাণিজ্যনগরী 

রাতভর প্রবল বৃষ্টিতে বদলে গেল বাণিজ্যনগরীর চেনা ছবি। কোথাও হাঁটু সমান, আবার কোথাও কোমর সমান জল। মঙ্গলবার সন্ধ্যা থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয় মুম্বই সহ মহারাষ্ট্রের একাধিক জেলায়। লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত শহরের জনজীবন। নিচু এলাকাগুলিতে কার্যত বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

করোনায় মৃত্যু রেল রাষ্ট্রমন্ত্রীর 

 করোনা সংক্রমণে মারা গেলেন রেলের রাষ্ট্রমন্ত্রী সুরেশ অঙ্গারি। বুধবার সন্ধ্যায় দিল্লির এইমস হাসপাতালে তাঁর মৃত্যু হয়। গত ১১ সেপ্টেম্বর নিজেই ট্যুইট করে করোনায় আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিলেন তিনি। কোভিডে আক্রান্ত হয়ে এই প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভার কোনও বর্তমান (সিটিং) সদস্যের মৃত্যু হল। বিশদ

পরপর পাঁচদিন আক্রান্তের
সংখ্যাকে ছাপিয়ে গেল সুস্থতা
করোনা আক্রান্ত দিল্লির উপ মুখ্যমন্ত্রী

দেশে ক্রমশ বাড়ছে সুস্থতার সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বুধবার ৮৯ হাজার ৭৪৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। অন্যদিকে, নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৩৪৭ জন। এই নিয়ে টানা পাঁচদিন আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গেল সুস্থতা। এর ফলে দেশে এখন করোনায় সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৮১.২৫ শতাংশ।
বিশদ

৫০ শতাংশ কার্যকারিতা যথেষ্ট, ভ্যাকসিন নিয়ে নির্দেশিকা ডিসিজিআইয়ের 

 বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ও আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমনিস্ট্রেশনের দেখানো পথে হাঁটল ভারত। ভ্যাকসিনের প্রয়োগ শুরুর আগেই একগুচ্ছ নির্দেশিকা বেঁধে দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। জানানো হল, তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ৫০ শতাংশ সাফল্য মিললেই ছাড়পত্র দেওয়া হবে টিকাকে। বিশদ

১২৩০ কোটির জোড়া পরিবেশবান্ধব
প্রকল্পের শিলান্যাস মুখ্যমন্ত্রী মমতার

মুখ্যমন্ত্রীর বিদেশ সফর এবং বিজনেস কনক্লেভ আয়োজনের ফল পেল বাংলা। করোনা পরিস্থিতির মধ্যেও রাজ্যে আসছে বিদেশি লগ্নি। বানতলা চর্মনগরীতে রপ্তানির আধুনিক প্রশিক্ষণ এবং দীঘার কাছে সৌরবিদ্যুৎ কেন্দ্র—দু’টি প্রকল্পে বিনিয়োগ করবে ইউরোপের একাধিক দেশের সংস্থা। গোটা দেশেই এরকম প্যান-ইউরোপিয়ান প্রজেক্ট এই প্রথম। গত ডিসেম্বর মাসে দীঘায় বিজনেস কনক্লেভে এব্যাপারে মউ স্বাক্ষরিত হয়েছিল।
বিশদ

বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায়
স্থান শাহিনবাগের ‘দাদি’ বিলকিসের

 চলতি বছরে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় জায়গা করে নিলেন শাহিনবাগ আন্দোলনের অন্যতম মুখ বিলকিস ‘দাদি’। অশীতিপর বৃদ্ধার অদম্য জেদ ও লড়াইয়ের মানসিকতাকে কুর্নিশ জানিয়েছে মার্কিন ম্যাগাজিন ‘টাইম’। বছরের গোড়ার কথা। সংশোধিত নাগরিকত্ব আইন পাশের প্রতিবাদে রাজধানীর শাহিনবাগে জড়ো হতে থাকেন কাতারে কাতারে মানুষ। খাটানো হয় ধর্নামঞ্চ। বিশদ

রিলায়েন্স রিটেলের ১.২৮ শতাংশ কিনল মার্কিন সংস্থা কেকেআর 

টেলিকমের পর এবার পাখির চোখ দেশের খুচরো ব্যবসায় আধিপত্য। সেই লক্ষ্যে মার্কিন সংস্থা কোলবার্গ ক্র্যাভিস রবার্টস (কেকেআর)-কে রিলায়েন্স রিটেল ভেঞ্চার্সের ১.২৮ শতাংশ শেয়ার বিক্রি করলেন মুকেশ আম্বানি। এর মাধ্যমে রিলায়েন্সে ফের ৫ হাজার ৫৫০ কোটি টাকা লগ্নি এল।
বিশদ

চাল-ডালে নিয়ন্ত্রণ তুলে নিল কেন্দ্র
আলু-পেঁয়াজও আর অত্যাবশ্যকীয় পণ্য নয়  লাগামছাড়া দাম বৃদ্ধির শঙ্কা 

আট বিরোধী এমপি সাসপেন্ড। আর তাঁদের পাশে থাকার বার্তা দিতে সব বিরোধী দলের রা‌জ্যসভা বয়কটের সিদ্ধান্ত। তাই মঙ্গলবার রাজ্যসভা ছিল বিরোধীশূন্য। এই সুযোগটাই কাজে লাগাল শাসক শিবির। মাত্র কয়েক ঘণ্টাতেই কাজ হাসিল। বিরোধী শূন্য রাজ্যসভার সুযোগ নিয়ে সাতটি বিল পাশ করিয়ে নিল নরেন্দ্র মোদি সরকার। প্রতিটি বিলই অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বয়কট করায় বিরোধী দলগুলি কোনওরকম আলোচনা ও সংশোধনী দেওয়ার সুযোগই পায়নি। সবথেকে তাৎপর্যপূর্ণ ‘অত্যাবশ্যকীয় পণ্য (সংশোধনী) আইন’ সংক্রান্ত বিলও এদিন পাশ হয়ে গিয়েছে। এই বিল পাশ হয়ে যাওয়ায় আগামী দিনে ধান, ডাল, আলু, পেঁয়াজ, তৈলবীজ আর অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায় রইল না।   বিশদ

23rd  September, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: ছাত্রীদের শিক্ষার উন্নয়নে একাধিক উদ্যোগ আগেই নিয়েছে রাজ্য সরকার। কন্যাশ্রী প্রকল্প, সাইকেল, স্কলারশিপের ব্যবস্থা করেছে সরকার। এবার পুরুলিয়া জেলার জঙ্গলমহলের প্রত্যন্ত এলাকায় ছাত্রীদের স্কুলেও বসবে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।  ...

 বাজাজ অটো লিঃ ২৯৯৩.০০মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ৬২২.০৫অশোক লেল্যান্ড ৭৬.২০ ...

সংবাদদাতা, ইসলামপুর: বুধবার প্রবল বৃষ্টিতে চোপড়ার মের্ধাবস্তি এলাকায় জীর্ণ কালভার্ট ভেঙে গেল। চোপড়া থেকে দাসপাড়া যাওয়ার রাস্তায় ছিল সেই কালভার্ট। সেটি ভেঙে যাওয়ার ফলে এখন ২০ কিমি ঘুরপথে চোপড়া ও দাসপাড়ার বাসিন্দারা চলাচল করতে বাধ্য হচ্ছেন।  ...

রাজ্য মানবাধিকার কমিশনে বেআইনি কাজ চলছে। এমনই বিস্ফোরক মন্তব্য-সহ নবান্নে চিঠি দিলেন কমিশনের চেয়ারম্যান স্বয়ং। সম্প্রতি রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে দু’পাতার ‘নির্দেশ’ পাঠিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন এই প্রধান বিচারপতি। এ প্রসঙ্গে চেয়ারম্যান গিরিশচন্দ্র গুপ্ত বলেন, মানবাধিকার কমিশন যে কায়দায় চলছে তা দুর্ভাগ্যজনক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫: নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২: নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু  

22nd  September, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৭৭ টাকা ৭৪.৪৮ টাকা
পাউন্ড ৯২.০২ টাকা ৯৫.৩৩ টাকা
ইউরো ৮৪.৪৫ টাকা ৮৭.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৪২০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৫২০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ আশ্বিন ১৪২৭, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, অষ্টমী ৩৩/৫১ রাত্রি ৭/২। মূলানক্ষত্র ৩১/৪০ সন্ধ্যা ৬/১০। সূর্যোদয় ৫/২৯/২৮, সূর্যাস্ত ৫/২৭/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ২/২৮ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৮ গতে ১২/৫৮ মধ্যে।
৭ আশ্বিন ১৪২৭, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, অষ্টমী রাত্রি ১১/৪১। মূলানক্ষত্র রাত্রি ১১/৩৫। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩০। অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/০ গতে ৯/১৯ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৬ গতে ৫/২৯ মধ্যে। কালবেলা ২/৩০ গতে ৫/৩০ মধ্যে। কালরাত্রি ১১/৩০ গতে ১২/৫৯ মধ্যে।
 ৬ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: সম্ভাব্য ক্ষেত্রে বিবাহের যোগ আছে। ...বিশদ

04:29:40 PM

 ইতিহাসে আজকের দিনে
১৯৩২: স্বাধীনতা সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা১৯৫০: ...বিশদ

04:28:18 PM

আইপিএল: আরসিবি-কে ৯৭ রানে হারাল কিংস ইলেভেন পাঞ্জাব 

11:09:55 PM

আইপিএল: আরসিবি ৯৫/৭ (১৫ ওভার) 

10:57:23 PM

আইপিএল: আরসিবি ৬৩/৫ (১০ ওভার) 

10:33:26 PM

আইপিএল: আরসিবি ২৫/৩ (৫ ওভার) 

10:06:28 PM