Bartaman Patrika
রাজ্য
 
 

সিউড়ি জেলা হাসপাতালে করোনার নম্ুনা পরীক্ষার কাজ চলছে। - নিজস্ব চিত্র 

রাজ্যে করোনা
আক্রান্ত আরও ৩৭১
মৃত আট, দু’লাখের বেশি পরীক্ষা 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ৩৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন আটজন। মৃতদের সাতজন কলকাতার বাসিন্দা। একজন উত্তর ২৪ পরগনার। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৫,৫০১। মোট সক্রিয় আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে হল ৩,০২৭ জন। মৃতের সংখ্যা বেড়ে হল ২৪৫। কো-মরবিডিটিতে আরও ৭২ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আরও ১৮৭ জন করোনা জয় করে সুস্থ হয়েছেন। ফলে রাজ্যে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন মোট ২,১৫৭ জন। সুস্থতার হার বেড়ে হয়েছে ৩৯.২১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোভিড পরীক্ষার সংখ্যাও এখনও পর্যন্ত সর্বোচ্চ হয়েছে (৯,৩৫৪)। উল্লেখযোগ্য ঘটনা হল, মোট কোভিড পরীক্ষা হয়েছে ২ লক্ষ ৩ হাজার ৭৫১ জনের। প্রতি ১০ লক্ষ জনসংখ্যার মধ্যে পরীক্ষা হচ্ছে ২,২৬৪ জনের। উপসর্গযুক্ত ব্যক্তিদের মধ্যে পজিটিভ হওয়ার হার ২.৭ শতাংশ। রবিবার স্বাস্থ্য দপ্তর এক বুলেটিনে এই তথ্য জানিয়েছে।
বুলেটিনে বলা হয়েছে, রাজ্যের ৬৯টি কোভিড হাসপাতালে করোনা শয্যার সংখ্যা বেড়ে হয়েছে ৮,৭৮৫টি। যার মাত্র ১৮.৬১ শতাংশ এখনও পর্যন্ত পূর্ণ। কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও উত্তরোত্তর বাড়ছে করোনা রোগীর সংখ্য্যা। যে কোচবিহার টানা দু’মাসের বেশি সময় ধরে সম্পূর্ণ করোনাহীন ছিল, পরিযায়ী শ্রমিকরা ফেরত আসার পর মাত্র ২৪ ঘণ্টায় সেখানে ৩৬ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। একমাত্র সক্রিয় আক্রান্তহীন জেলা এখন কালিম্পং।
নতুন আক্রান্তদের মধ্যে ৭২ জনই কলকাতার। তারপর রয়েছে যথাক্রমে উত্তর ২৪ পরগনা (৬০), হাওড়া (৪৭), হুগলি (৪৩), কোচবিহার (৩৬) ও অন্যান্য জেলা। বীরভূম, নদীয়া ও পূর্ব বর্ধমানেও নতুন করে বহু মানুষ আক্রান্ত হয়েছেন। সুস্থ রোগীদের তালিকায় প্রথম নাম রয়েছে কলকাতার (৯০২)। এরপরই আসছে হাওড়া (৪২৬) এবং উত্তর ২৪ পরগনা (২৭৪)।
এদিকে, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে রবিবার পর্যন্ত প্রায় ৩৫০ জন করোনা ও তীব্র শ্বাসকষ্টের ‘সারি’ রোগী ভর্তি ছিলেন। করোনা ও সারি রোগী মিলিয়ে ছুটি পেয়েছেন ১০ জনের কিছু বেশি। কেপিসি মেডিক্যাল কলেজ হাসপাতালে নিরাপত্তা সরঞ্জামের অভাব এবং এখনও পুরোদস্তুর চিকিৎসক হননি ইত্যাদি যুক্তিতে সম্প্রতি বিক্ষোভ দেখান ইন্টার্নরা। দু’পক্ষের বৈঠক হয়। জুনিয়র ডাক্তাররা করোনার চিকিৎসা করবেন না, এটা যুক্তি হতে পারে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে, রাজ্য স্বাস্থ্য দপ্তরের এইডস প্রতিরোধ শাখার এক কর্তা লকডাউনের সময় আসতে না পারায় তাঁর বেতন আটকে দেওয়াকে কেন্দ্র করে বিতর্ক দানা বেঁধেছে।

01st  June, 2020
এখন অফিস আসতে দেরি হলে সরকারি
কর্মীদের লাল কালি পড়বে না: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তায় পর্যাপ্ত বাস না থাকায় অফিসে পৌঁছতে দেরি হচ্ছে সরকারি কর্মচারীদের। এবার তাঁদের খানিকটা স্বস্তি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, গাড়িঘোড়া কম থাকায় অফিসে আসতে একটু দেরি হতে পারে।
বিশদ

অবশেষে কলকাতা পোর্ট ট্রাস্টের নাম
বদলে হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: কলকাতা পোর্ট ট্রাস্টের নাম সরকারিভাবে হয়ে গেল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়েছে। উল্লেখ্য, এই বছরের ১২ জানুয়ারি কলকাতা সফরে গিয়ে কলকাতা পোর্ট ট্রাস্টের সার্ধ শতবর্ষ অনুষ্ঠানের মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন, কলকাতা বন্দরকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হবে।
বিশদ

রাজ্যে নতুন আক্রান্ত
৩৪০, মৃত আরও ১০
করোনা জয়ী আরও ১৭০

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৩৪০ জন। মারা গিয়েছেন ১০ জন। মৃতদের মধ্যে সাতজন কলকাতার বাসিন্দা। বাকি তিনজনের মধ্যে একজন দক্ষিণ ২৪ পরগনা, একজন হাওড়া এবং একজনের বাড়ি দার্জিলিং জেলায়।
বিশদ

পাত্র-পাত্রী কি করোনামুক্ত,
ধন্দে ম্যারেজ রেজিস্ট্রাররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে ক্রমশ বাড়ছে সংক্রমণ। করোনার আক্রমণে ভেঙে পড়েছে আর্থ-সামাজিক ব্যবস্থা। এর প্রভাব পড়েছে বিয়েতেও। লকডাউনের প্রথম তিন দফায় ভাটা পড়েছে বিয়ের আসরে।‌ চতুর্থ দফা থেকে বেশ কিছু ক্ষেত্রে ছাড় শুরু হওয়ায় অনেকেই বিয়ের রেজিস্ট্রিতে উদ্যোগী হয়েছেন। বিশদ

ভাড়া না বাড়িয়েই আজ
পথে বেসরকারি বাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিনের অচলাবস্থা অনেকটাই কাটল। অবশেষে ভাড়া না বাড়িয়েই আজ পথে নামছে আরও বেশি সংখ্যাক বেসরকারি বাস। মালিকদের প্রায় প্রতিটি সংগঠনই এই আশ্বাস দিয়েছে। তবে তারা জানিয়েছে, একদিনেই সব রুটকে পুরোপুরি সচল করা যাবে না। প্রতি রুটে পর্যায়ক্রমে বাড়বে বাসের সংখ্যা। গত সোমবার থেকেই অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতি কলকাতা ও শহরতলি সহ বিভিন্ন জেলায় কিছু রুটে বাস চালানো শুরু করেছে। এর পাশাপাশি ধীরে ধীরে বিভিন্ন রুটে তারা বাস বাড়াচ্ছেও। যেমন, বুধবার একগুচ্ছ রুটে নতুন করে তারা বাস চালিয়েছে।
বিশদ

মুখাপেক্ষী হতে হবে না কেন্দ্রীয় সংস্থা এনআইসি’র
বিধানসভা ভবনে তৈরি হল ভিডিও
বৈঠক করার নিজস্ব পরিকাঠামো

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনাজনিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে গুরুত্ব বেড়েছে ভিডিও-বৈঠকের। আর তা মাথায় রেখে এবার রাজ্য বিধানসভা ভবনেও তৈরি করা হল নিজস্ব ভিডিও-বৈঠক ব্যবস্থার পরিকাঠামো। অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে আপাতত তা করা হয়েছে। বিশদ

 আজ সুন্দরবনে বাঁধ পরিদর্শনে যাচ্ছেন শুভেন্দু
বন্যার পূর্বাভাস দিতে অতি আধুনিক
ব্যবস্থা চালু করছে রাজ্য সেচ দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ও উত্তরবঙ্গের বিভিন্ন বন্যাপ্রবণ এলাকায় অত্যাধুনিক “রিয়েল টাইম ডেটা অ্যাকিউইজেশন সিস্টেম” (আরটিডিএএস) পদ্ধতি চালু করছে সেচ দপ্তর। উপগ্রহভিত্তিক এই পদ্ধতি পরীক্ষামূলকভাবে কয়েকটি কন্ট্রোল রুমে চালু করা হয়েছে।
বিশদ

স্কুল খোলার এক সপ্তাহের মধ্যেই
একাদশের খাতা ও নম্বর জমা দিতে হবে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল খোলার সাতদিনের মধ্যেই একাদশ শ্রেণীর হয়ে যাওয়া পরীক্ষাগুলির খাতা ও নম্বর জমা দিতে হবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে। বুধবার সংসদের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে। এই কাজের জন্য চূড়ান্ত সময়সীমা ছিল ২০ জুন।
বিশদ

উম-পুনে রাজ্যের স্কুলে
ক্ষতি ৩৬০ কোটি টাকা
রিপোর্ট শিক্ষা দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনে রাজ্যজুড়ে স্কুলস্তরে ব্যাপক ক্ষতি হয়েছে। বিকাশ ভবনের হিসেব অনুযায়ী, ১৬টি জেলায় প্রায় ১৫ হাজার স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ ৩৬০ কোটি টাকা। যার মধ্যে কলকাতার স্কুলগুলিতে ক্ষতি হয়েছে প্রায় আট কোটি টাকার।
বিশদ

পর্ষদের হুঁশিয়ারির পর তড়িঘড়ি মাধ্যমিকের খাতা জমা পরীক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাতা জমা দেওয়ার জন্য পরীক্ষকদের দেওয়া হয়েছিল হুঁশিয়ারি। আর তাতেই কাজ হল। রবিবার রাতে মধ্যশিক্ষা পর্ষদের ঘোষিত সময়সীমা অনুযায়ী হাতে ছিল মাত্র দু’দিন (সোমবার এবং মঙ্গলবার)। দেখা গেল, সোমবারই প্রায় সব খাতা জমা পড়ে গিয়েছে প্রধান পরীক্ষকদের কাছে।  বিশদ

ঝড়ের ক্ষতি খতিয়ে দেখতে আজ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা পরিদর্শনে বাংলায় আসেছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্মসচিব অনুজ শর্মার নেতৃত্বে সাত জনের ওই প্রতিনিধিদল বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় নামবে। বিশদ

কেন্দ্রের খরিফ শস্যের সহায়ক মূল্য নিয়ে সরব বাম-তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানসহ খরিফ শস্যের নতুন যে সহায়ক মূল্য কেন্দ্রের বিজেপি সরকার ঘোষণা করেছে, তাকে তামাশা বলল রাজ্যের শাসক ও বিরোধী বাম শিবির। কেন্দ্রের এই ঘোষণার কড়া প্রতিবাদ জানাতে সক্রিয় হয়েছেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।   বিশদ

রাজ্যের চাপে ডাল পাঠাতে বাধ্য
হল কেন্দ্র, মিলবে রেশনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের চাপে শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকার রাজ্যের মানুষের খাদ্যাভ্যাস অনুযায়ী ডাল পাঠাতে বাধ্য হল। ফলে জুন থেকে আগস্ট পর্যন্ত জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা প্রায় ৬ কোটি রেশন গ্রাহক বিনা পয়সায় ডাল পাবেন।
বিশদ

 রায়দিঘিতে সেচ দপ্তরের
অফিসের সামনে বিক্ষোভ

  সংবাদদাতা, রায়দিঘি: মথুরাপুরের কঙ্কণদিঘি,নন্দকুমারপুর ও নগেন্দ্রপুর এলাকায় অবিলম্বে নদীবাঁধ সংস্কারের দাবি জানাল সুন্দরবন নদীবাঁধ জীবন জীবিকা রক্ষা কমিটি। বুধবার দুপুরে এই দাবিতে রায়দিঘি সেচ দপ্তরের অফিসের সামনে বিক্ষোভ দেখায় তারা।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনায় মৃত্যুহারে দেশে শীর্ষস্থানে উঠে এসেছে গুজরাত। কেন্দ্রীয় সরকারের এই তথ্য সামনে আসার পর ওয়াকিবহাল মহলের বক্তব্য, এটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচকদের জন্য যোগ্য জবাব। রবিবার রাজ্যে মোট কোভিড পরীক্ষা দু’লক্ষ পার করেছে। ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: করোনা নিয়ে গুজব ও আতঙ্ক ঠেকাতে আরামবাগের ২৬ জন কোভিড-১৯ জয়ীকে নিয়ে ‘করোনা সচেতনতা টিম’ গড়ল প্রশাসন। টিমে থাকবেন একজন করে করোনা জয়ী, ভিলেজ পুলিস, আশাকর্মী ও পঞ্চায়েত সদস্য। মহকুমার গ্রামেগঞ্জে গিয়ে ওই টিম প্রচার চালাবে।  ...

নয়াদিল্লি, ৩ জুন: চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে হার্দিক পান্ডিয়া। ভারতী দলের এই তারকা অলরাউন্ডারটিকে শেষবার টিম ইন্ডিয়ার জার্সি পরে খেলতে দেখা গিয়েছিল ২০১৮ সালে। ...

নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। বৃষ: শেয়ার-ফাটকায় বিনিয়োগ করা যেতে পারে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু১৯৩৬: অভিনেত্রী নূতনের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২৮৩
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৮ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:02:37 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১,৩৭৩, মৃত ১২ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৩৭৩ জন। মৃত্যু ...বিশদ

07:01:52 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ২৫৭, মৃত ৪ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:26 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪২৩, মৃত ৩৫
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছে ২,৪২৩ জন। ফলে ...বিশদ

06:04:57 PM