Bartaman Patrika
রাজ্য
 

আজ থেকে রাজ্যে রেশনে বিনা
পয়সায় চাল-গম দেওয়া শুরু 

নিজস্ব প্রতিনিধি কলকাতা: আজ বুধবার থেকে গোটা রাজ্যে রেশন ব্যবস্থার মাধ্যমে বিনা পয়সায় চাল ও গম দেওয়ার কাজ শুরু হচ্ছে। জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্প ও  রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (১) আওতায় থাকা প্রায় ৭ কোটি ৮৮ লক্ষ রেশন গ্রাহক মাসে মাথাপিছু পাঁচ কেজি করে খাদ্যসামগ্রী পাবেন। রেশন কার্ড পাননি বা নেই, এমন বেশ কয়েক লক্ষ মানুষকেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ বিনা পয়সায় চাল ও গম দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ঠিক হয়েছে, ভর্তুকিতে খাদ্যশস্য পাওয়ার রেশন কার্ডের জন্য আবেদন করলেও যাঁরা এখনও হাতে কার্ড পাননি, কিন্তু কার্ড অনুমোদন হয়ে গিয়েছে, তাঁরা ফুড কুপন পাবেন। একইসঙ্গে জানানো হয়েছে, বুধবার থেকে দুপুর ২টো থেকে রাত ৮টা পর্যন্ত রাজ্যের সব রেশন দোকান খোলা থাকবে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, কুপন প্রাপকরা আগামী ৭-১০ এপ্রিল থেকে রেশন দোকানে গেলে বিনা পয়সায় সমপরিমাণ চাল-গম পাবেন।  মানুষের কাছে আমাদের আবেদন, স্বাস্থ্যবিধি মেনে সুশৃঙ্খলভাবে নির্দিষ্ট দূরত্ব মেনে লাইনে দাঁড়িয়ে খাদ্য সংগ্রহ করুন। তাড়াহুড়োর প্রয়োজন নেই। পর্যাপ্ত খাদ্য আছে।  সবাইকেই দেওয়া হবে। কুপনের বাইরে রেশন কার্ড নেই, এমন গরিব মানুষদের জি আর (জেনারেল রিলিফ) হিসেবে মাসে পাঁচ কেজি করে চাল দেবে খাদ্য দপ্তর। তা প্রশাসনের মাধ্যমে বিলি করা হবে। জি আর হিসেবে প্রায় ২০ লক্ষ মানুষকে চাল দেওয়ার প্রস্তুতি নিচ্ছে দপ্তর।এই প্রাপকদের তালিকায় পরিযায়ী শ্রমিকরা থাকবেন। সরকারি সূত্রে জানা গিয়েছে, আবেদন করলেও এখনও হাতে রেশন কার্ড পাননি, এমন প্রায় ১৬ লক্ষ লোক রয়েছেন। কলকাতা পুরসভা এলাকায় এই সংখ্যা প্রায় ২ লক্ষ ৬৩ হাজার। ডাক ব্যবস্থার মাধ্যমে আবেদনকারীদের বাড়িতে রেশন কার্ড পৌঁছে দেওয়া হচ্ছে। তবে এখন লকডাউন চলায় এই কাজ থমকে গিয়েছে। যে ফুড কুপন দেওয়া হবে, তাতে গ্ৰাহকের নাম ও কার্ডের নম্বর উল্লেখ করা থাকবে। গ্রামীণ এলাকায় বিডিও এবং শহরাঞ্চলে পুরসভার মাধ্যমে কুপন বিলি করা হবে। রেশনে খাদ্যসামগ্রী দেওয়া নিয়ে মঙ্গলবার দুপুরে খাদ্য ভবনে বিশেষ বৈঠক হয়। সেখানে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ছিলেন। ফুড কমিশনার মনোজ আগরওয়াল, কলকাতা পুরসভার কমিশনার খলিল আহমেদ, অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু  প্রমুখ বৈঠকে যোগ দেন। ২ নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের কার্ড থাকলে অবশ্য যথারীতি আগের মতো এক কেজি করে চাল ও গম যথাক্রমে ১৩ টাকা এবং ৯ টাকা দরে কিনতে হবে। এই কার্ডের গ্রাহকের সংখ্যা প্রায় ১ কোটি ৪৫ লক্ষ। জানা গিয়েছে, অন্ত্যোদয় প্রকল্পের রেশন গ্রাহকদের মাথাপিছু আরও পাঁচ কেজি করে খাদ্যশস্য বিনা পয়সায় দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। 

মমতার কাছে যেতে চায় ফ্রন্ট নেতৃত্ব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে করোনা কেন্দ্রিক সার্বিক পরিস্থিতির মোকাবিলায় বেশ কিছু খামতি লক্ষ্য করে সে ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সরাসরি দেখা করে কিছু পরামর্শ দিতে চান বামফ্রন্টের নেতৃবৃন্দ।   বিশদ

 বাড়িতে আসবেন না, সোশ্যাল মিডিয়া
ছয়লাপ বঙ্গজদের অনুরোধের জোয়ারে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাগ করুন, অভিমান করুন। কিন্তু, কেউ লকডাউনের সময়টাকে কাজে লাগিয়ে ছুটি কাটাতে আসবেন না। নিকটজনকে এমনই বার্তা আত্মীয়-পরিজনদের।
বিশদ

বাচ্চা সামলানো, ছটফটে কিশোরমন
শান্ত করার টোটকা দিচ্ছেন মনোবিদরা
শিশু কমিশনের হেল্পলাইন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে বাড়ি থেকে বেরনো নিষিদ্ধ। প্রাপ্তবয়স্করা তা মেনে নিলেও ছোটদের ক্ষেত্রে তা মানা কঠিন। এই পরিস্থিতিতে বাবা-মায়েরা তাদের বাচ্চাদের কীভাবে সামলাবেন, সেটাই বড় চ্যালেঞ্জ। এই কচিকাঁচাদের সাহায্যেই এবার এগিয়ে এসেছে রাজ্য শিশু কমিশন।
বিশদ

কেন্দ্রীয় পোর্টালে তথ্য আপলোড করার নিরিখে
পিছিয়ে রাজ্যের সরকারি কলেজ-বিশ্ববিদ্যালয় 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: ২০১৯-’২০ সালের কেন্দ্রীয় পোর্টালে কলেজ-বিশ্ববিদ্যালয়ের তথ্য আপলোড করার নিরিখে প্রথম সারিতে রয়েছে রাজ্য। সোমবার পর্যন্ত এখানকার ৮৪ শতাংশ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন নামক পোর্টালে যাবতীয় তথ্য আপলোড করে দিয়েছে।   বিশদ

অধ্যক্ষের আহ্বানের পর পার্থর বার্তা
পেয়ে ধন্দে বিধায়কদের একাংশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে রাজ্য সরকারকে আর্থিক সাহায্য করার লক্ষ্যে তৃণমূল বিধায়কদের কাছ থেকে দলীয় তহবিলে ১০ হাজার টাকা করে চেয়েছেন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।   বিশদ

রাজ্যে মৃত্যু বেড়ে ২,
আক্রান্ত আরও ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: ফের করোনার বলি হলেন আরও এক রাজ্যবাসী। ফলে পশ্চিমবঙ্গে এই রোগে মৃতের সংখ্যা বেড়ে হল দুই। রবিবার রাত দু’টো নাগাদ কোভিড ১৯ সংক্রমণে মারা যান কালিম্পং-এর বাসিন্দা সুনীতা দেবী সিং (৪৪)। 
বিশদ

31st  March, 2020
২ আক্রান্তের সংস্পর্শে আসা ৩৬ জনকে রাখা
হল আইসোলেশন ও কোয়ারেন্টাইন সেন্টারে
পাড়াজুড়ে জীবাণুনাশক স্প্রে

বিএনএ, চুঁচুড়া এবং বারাকপুর: করোনায় আক্রান্ত হুগলির শেওড়াফুলি ও বরানগরের বাসিন্দার আত্মীয়দের আইসোলেশন ও কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। সূত্রের খবর, আক্রান্তদের আত্মীয়দের নিয়ে স্বাস্থ্য দপ্তর কোনও ঝুঁকি নিতে নারাজ। সেকারণেই তাঁদের দ্রুত সংশ্লিষ্ট সেন্টারে পাঠানো হয়েছে।
বিশদ

31st  March, 2020
উদ্যোগী পীযূষ, গরিবদের রান্না
করা খাবার বিলি শুরু রেলের

প্রসেনজিৎ কোলে, কলকাতা: দেশজুড়ে লকডাউন এর জেরে বন্ধ বিভিন্ন অফিস, দোকান, রেল ও বিমান পরিষেবা। এই পরিস্থিতিতে একেবারে গরিব মানুষকে মুখে অন্ন তুলে দিতে বিস্তারিত পরিকল্পনা করেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড।
বিশদ

31st  March, 2020
আইসোলেশন সেন্টার তৈরির জন্য
বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম
অধিগ্রহণের নির্দেশ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা উপসর্গের চিকিৎসায় পৃথক ‘আইসোলেশন সেন্টার’ তৈরির জন্য বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম ‘অধিগ্রহণের’ জন্য জেলাশাসকদের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

31st  March, 2020
 খোলা বাজারে দাম বাড়ছে
নতুন কার্ড নেই, এমন ৩ লক্ষ গ্রাহককে
রেশন তুলতে বিশেষ কুপন খাদ্যদপ্তরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার কারণে লকডাউনের জেরে গত কয়েক দিন ধরে দেশের গরিব মানুষের রুটি-রুজি কার্যত বন্ধ। এরাজ্যেও এর ব্যতিক্রম নেই। এই কঠিন পরিস্থিতিতে গরিব মানুষ যাতে দু’মুঠো খেয়ে বাঁচতে পারে, সেজন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ছ’মাস বিনামূল্যে রেশনে চাল ও গম বা আটা দেওয়ার কথা ঘোষণা করেছেন।
বিশদ

31st  March, 2020
ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্য স্টুডেন্টস
হেলথ হোমের দরজা খুলে দিল কর্তৃপক্ষ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সঙ্কটের আবহে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের জন্য স্টুডেন্টস হেলথ হোম সাহায্যের হাত বাড়িয়ে দিল। কলকাতার সদর দপ্তরসহ রাজ্যের নানা প্রান্তে এই স্বেচ্ছাসেবী সংস্থার বাড়িগুলিতে স্বাস্থ্যকর্মীদের নিখরচায় থাকার অনুমতি দিচ্ছে হোম কর্তৃপক্ষ।
বিশদ

31st  March, 2020
ঘরবন্দি বাঙালির পাতে হরিণঘাটার
মাংস তুলে দিতে এবার বিশেষ উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে শুরু হওয়া লকডাউন পর্বে শহর তথা রাজ্যের বিভিন্ন প্রান্তে ‘হরিণঘাটার মাংস’ পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক ডেভেলপমেন্ট কর্পোরেশন (ডব্লুবিএলডিসি)।
বিশদ

31st  March, 2020
সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ভুয়ো
পোস্টই দুশ্চিন্তা বাড়াচ্ছে পুলিসের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা নিয়ে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে গুজবের সংখ্যা ক্রমেই বাড়ছে। ভুয়ো পোস্টকে ঘিরে শুরু হয়ে যাচ্ছে বিভিন্ন ধরনের চর্চা। এতে স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়ছেন সাধারণ মানুষ। এই গুজব ছড়ানো নিয়ে রীতিমতো উদ্বিগ্ন পুলিস-প্রশাসনের কর্তারা।
বিশদ

31st  March, 2020
করোনা-জ্যাকেট পরে এবার ডিউটি
করবেন রাজ্য পুলিসের কর্মীরা

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: করোনা আতঙ্কে ভুগছেন পুলিসকর্মীরাও। যাঁরা সাধারণ মানুষকে নিরাপত্তা দেন, তাঁরাই ভুগছেন নিরাপত্তাহীনতায়। ধরপাকড়ের কাজ প্রায় বন্ধ। এই অবস্থায় পুলিসকর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে করোনা জ্যাকেট কিনল রাজ্য পুলিস।
বিশদ

31st  March, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, বাঁকুড়া: করোনার প্রকোপ বাড়লেও মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে নিরবচ্ছিন্ন উৎপাদন চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ। ঠিকা শ্রমিকদের রাখার জন্য আলাদা পরিকাঠামো তৈরি করছে মেজিয়া তাপবিদ্যুৎ প্রকল্প। ...

মেলবোর্ন, ৩১ মার্চ: গাড়ি থেকে চুরি গেল অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়ক টিম পেইনের ওয়ালেট। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার হোবার্টে। করোনার জেরে গোটা অস্ট্রেলিয়া জুড়ে চলছে লকডাউন। ...

নয়াদিল্লি, ৩১ মার্চ (পিটিআই): করোনার বিস্তার রুখতে জীবাণুনাশক স্প্রে করতে হবে। আর তা করবে স্বয়ংক্রিয় ড্রোন। এই প্রযুক্তি বানিয়ে ফেললেন গুয়াহাটি আইআইটির পড়ুয়ারা।  ...

জীবানন্দ বসু, কলকাতা: করোনা ভাইরাসের দাপটে এবার ঐতিহ্যবাহী সরকারি ওষুধ প্রস্তুতকারী সংস্থা বেঙ্গল কেমিক্যালস পড়েছে সঙ্কটে। কাঁচামালের অভাবে তাদের জনপ্রিয় ক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন গোষ্ঠীর ট্যাবলেট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ রয়েছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। উর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

এপ্রিল ফুলস ডে
১৬২১- শিখ ধর্মের নবম গুরু তেগ বাহাদুরের জন্ম,
১৮৮৯- রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রতিষ্ঠাতা কে বি হেডগেওয়ারের জন্ম,
১৯৩৭- মহম্মদ হামিদ আনসারির জন্ম,
১৯৪১- ক্রিকেটার অজিত ওয়াদেকারের জন্ম,
১৯৮৪- ক্রিকেটার মুরলী বিজয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
এপ্রিল ফুলস ডে১৬২১- শিখ ধর্মের নবম গুরু তেগ বাহাদুরের জন্ম১৮৮৯- ...বিশদ

07:03:20 PM

অসমে আরও ৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

09:36:35 PM

মহারাষ্ট্রে আরও ১ করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যু 

08:36:01 PM

কালিম্পংয়ে কোভিড-১৯-এ মৃত মহিলার ৪ আত্মীয়ও করোনা আক্রান্ত 
করোনা আক্রান্ত হলেন কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত কালিম্পংয়ের মহিলার চার ...বিশদ

08:12:00 PM

রাজ্যে আরও ১ করোনা আক্রান্তের মৃত্যু 
কয়েকদিনের যমে মানুষে টানাটানির ইতি। মৃত্যু হল করোনা ভাইরাসে আক্রান্ত ...বিশদ

07:46:00 PM

স্থানীয়দের প্রতিরোধ, ধাপায় হল না করোনায় মৃতের শেষকৃত্য 
স্থানীয় বাসিন্দাদের প্রতিরোধের জেরে ধাপা শ্মশানে হল না করোনা আক্রান্ত ...বিশদ

07:24:05 PM