Bartaman Patrika
রাজ্য
 

ফের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের
উদ্বোধন, থাকতে পারেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারকে অন্ধকারে রেখে শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের উদ্বোধন করেন। এবার কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল-ইন-চার্জ বিভাসরঞ্জন দে রাজ্য সরকারের বিচার দপ্তরের সচিবকে চিঠি দিয়ে জানিয়ে দিলেন, জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ৯ মার্চ। সার্কিট বেঞ্চের কাজ পুরোদমে শুরু হবে ১১ মার্চ। এর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে চিঠিতে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী ৯ মার্চ জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
রাজ্য সরকারকে এড়িয়ে মোদি যেভাবে ওই সার্কিট বেঞ্চের উদ্বোধন করেন, তাতে বেজায় অসন্তুষ্ট হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, ৩০০ কোটি টাকা খরচ করে নিজেদের জমিতে সার্কিট বেঞ্চ তৈরি করে রাজ্য সরকার। চার মাস আগে বিজ্ঞপ্তি জারি করার জন্য বলা হয়েছিল। কিন্তু সেই বিজ্ঞপ্তি না করে ঝুলিয়ে রাখা হয়। হঠাৎ তড়িঘড়ি রাষ্ট্রপতি ভবন থেকে বিজ্ঞপ্তি জারি করে সার্কিট বেঞ্চ-এর উদ্বোধন করতে চলে আসেন প্রধানমন্ত্রী। অথচ আসার আগে রাজ্য সরকারকে চিঠি দিয়ে জানানোর প্রয়োজন মনে করেনি কেন্দ্র। প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে নবান্নের শীর্ষকর্তারা তা জানতে পারেন। এই কাজ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী বলে কেন্দ্রীয় আইন ও বিচারমন্ত্রকের সচিবকে চিঠি লিখে প্রতিবাদ জানান রা঩঩জ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য।
অবশ্য দমে যাওয়ার পাত্রী নন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর রাজনৈতিক জীবনে তিনি কোনও ভয় বা হুমকির কাছে আত্মসমর্পণ করেননি। প্রয়োজনে একা লড়তেও কখনও পিছপা হননি। তিনি কেন্দ্রীয় সরকারের এই চালাকি বা ভোটের আগে নাম কেনার চেষ্টাকে মানুষের কাছে তুলে ধরতে বদ্ধপরিকর। সেই কারণে জলপাইগুড়িতে যে ভাষায় তাঁকে নরেন্দ্র মোদি আক্রমণ করেন, তাঁর মিনিট কুড়ির মধ্যেই পাল্টা জবাব দিতে কুণ্ঠাবোধ করেননি মমতা। তাঁর মতে, যেখানে বিচারপতির প্যানেল, অফিসার, কর্মচারীদের নিয়োগ এবং তথ্যপ্রযুক্তির প্রয়োগ এখনও হয়নি, সেখানে তড়িঘড়ি উদ্বোধন কেন? কলকাতা হাইকোর্ট ও রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই ওই সার্কিট বেঞ্চের উদ্বোধন করা যেত। উদ্বোধনের সময় কলকাতা হাইকোর্টের কোনও প্রতিনিধি ছিল কি?
তাই এবার আনুষ্ঠানিক উদ্বোধনের সিদ্ধান্ত নিল হাইকোর্ট। এই কথা চিঠি দিয়ে কেন্দ্রকে জানিয়ে দিলেন হাইকোর্টের রেজিস্ট্রার। যেখানে উপস্থিত থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও।

 কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ককে গুলি করে খুন

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: শনিবার রাত ৮.৩০ নাগাদ হাঁসখালি থানার ফুলবাড়ি গ্রামে নিজের বাড়ির সামনেই খুন হলেন কৃষ্ণগঞ্জের বিধায়ক তথা নদীয়া জেলার যুব তৃণমূল সভাপতি সত্যজিৎ বিশ্বাস। সরস্বতী পুজোর একটি মণ্ডপ উদ্বোধনের জন্য এদিন বাড়ি থেকে বেরনোর পরেই ঘটে যায় ঘটনা। দুষ্কৃতীরা খুব কাছ থেকেই তাঁর কপালে গুলি করে চম্পট দেয়। গুলিবিদ্ধ বিধায়ককে দ্রুত শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

মাধ্যমিক পরীক্ষা হলে শিক্ষকদের
কাছে মোবাইল থাকলে ব্যবস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষায় মোবাইলসহ কোনও শিক্ষক ধরা পড়লে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। শনিবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় একথা জানিয়েছেন সংবাদমাধ্যমকে। সূত্রের খবর, পরীক্ষা চলাকালীন ফোনে কথা বলতে দেখলে সেই শাস্তির মাত্রা সাসপেনশন পর্যন্ত গড়াতে পারে।
বিশদ

দু’দফায় আট ঘণ্টা, রাজীবের
বয়ান রেকর্ড করল সিবিআই

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং: আলোচনার মুখোমুখি হয়ে সিবিআই অফিসারদেরই উল্টে তদন্তের পাঠ দিলেন কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমার। সেই সঙ্গে বুঝিয়ে দিলেন চিটফান্ড তদন্তে রাজ্য সরকারের গড়া সিট সঠিক পথেই তদন্ত করেছে। কোথাও বিকৃতি ঘটেনি।
বিশদ

দুই পুলিস কর্তার পাশাপাশি এক
আমলাও সিবিআইয়ের নজরে

 নিজস্ব প্রতিনিধি, শিলং: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে সিটের দায়িত্বে থাকা দুই পুলিস কর্তা এখন সিবিআইয়ের নজরে। তাঁদের ভূমিকা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। পাশাপাশি এক আমলার সম্পর্কেও খোঁজখবর শুরু করেছেন তাঁরা। প্রয়োজনে তাঁদের সঙ্গে কথা বলতে চেয়ে নোটিস পাঠাতে পারেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

অবসরপ্রাপ্ত এনভিএফ কর্মীদের সুদ সহ
এক্সগ্রাসিয়া মেটাতে হবে রাজ্যকে: কোর্ট

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: পুলিসের সঙ্গী হিসেবে এঁরাই একসময় নিরাপত্তা ব্যবস্থা সামাল দিতেন। ১৯৪৯ সালের ‘দি ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ভলান্টিয়ার ফোর্স অ্যাক্ট’ অনুযায়ী তাঁদের নিয়োগ করা হতো। কিন্তু, সেই এনভিএফরা ক্রমশ ইতিহাসের পাতায় ঠাঁই নিতে চলেছেন।
বিশদ

ঝঞ্ঝা সরে যাওয়ায় গাঙ্গেয়
বঙ্গে ফের শীতের হাতছানি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ায় আজ রবিবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আকাশ পরিষ্কার হবে। সেইসঙ্গে কমবে তাপমাত্রা।
বিশদ

আলিপুরদুয়ারে ধৃত ভারতী ঘনিষ্ঠ অফিসারের পুলিসি হেফাজত 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা পুলিসের গোপন তথ্য বাইরে পাচারের অভিযোগে সিআইডি’র হাতে গ্রেপ্তার পুলিস অফিসার প্রদীপ রথকে শনিবার নয় দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দিল আদালত। আলিপুরদুয়ার জেলা পুলিসের স্পেশাল অপারেশন গ্রুপের ওসি ধৃত প্রদীপবাবু প্রাক্তন পুলিস সুপার ভারতী ঘোষের ঘনিষ্ঠ।  বিশদ

২৫টি ব্যাঘ্র প্রকল্পে সিকিউরিটি
অডিটের কাজ শুরু এ বছরেই

 রাহুল দত্ত, কলকাতা: বক্সা সহ দেশের ২৫টি ব্যাঘ্র প্রকল্প এলাকার ‘সিকিউরিটি অডিট’ করার কাজ চলতি বছরেই শুরু হবে। সম্প্রতি দিল্লিতে ‘গ্লোবাল টাইগার ফোরাম’-এর বৈঠক বসেছিল। গোটা বিশ্বের যে ১৩টি দেশে বাঘ দেখা যায়, সেখানকার বন দপ্তরের উচ্চপদস্থ আধিকারিক এবং বিশেষজ্ঞরা এই বৈঠকে হাজির হয়েছিলেন।
বিশদ

বামেদের সঙ্গে সমঝোতার রাস্তা অবশ্য খোলা
তৃণমূলের সঙ্গে জোট নয়, দিল্লিতে
রাহুলকে বলে এলেন সোমেন মিত্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ ফেব্রুয়ারি: দেশজুড়ে মহাজোটের আহ্বান করে এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রবিরোধী আন্দোলনে কাঁধে কাঁধে মিলিয়ে পাশে আছি, এই বার্তা দেওয়ার পরও রাহুল গান্ধী পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে দলের জোটের সিদ্ধান্ত রাজ্য নেতাদের উপরই ছেড়ে দিয়েছেন।
বিশদ

ঘোষণা করল রাজ্য সরকার
শিল্প গড়তে পরিকাঠামো সহ
১০ হাজার একর জমি তৈরি

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প গড়ার জন্য এই মুহূর্তে রাজ্যের হাতে জমি আছে ১০ হাজার একরেরও উপর। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন শেষ হতেই শিল্পমহলকে এই তথ্য জানিয়ে দিল রাজ্য সরকার। কোন কোন দপ্তরের হাতে সেই জমি রয়েছে, তা যেমন জানিয়ে দেওয়া হয়েছে, তেমনই জেলাভিত্তিক জমিও চিহ্নিত করা হয়েছে।
বিশদ

চিটফান্ড: সিবিআই-রাজীব কুমার দ্বৈরথ
ইস্যুতে ১৬ তারিখে শহরে মিছিল বামেদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড এবং তাকে কেন্দ্র করে সাম্প্রতিক সিবিআই বনাম রাজীব কুমার দ্বৈরথ ইস্যুতে কেন্দ্র ও রাজ্যের দুই শাসকদলেরই সমালোচনায় মুখর হয়েছে বামেরা। ইতিমধ্যে সিপিএম, ফরওয়ার্ড ব্লক সহ বামফ্রন্টের কয়েকটি শরিক দল তড়িঘড়ি নিজেদের মতো করে এ ব্যাপারে রাস্তায় নেমেছে।
বিশদ

রাজ্য থেকে কম চাল নিচ্ছে
এফসিআই, অভিযোগ রাজ্যের

কৌশিক ঘোষ, কলকাতা: রাজ্যকে ‘চালে’ মারার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। রাজ্য থেকে চাল নিতে কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই) টালবাহনার জন্য এই অভিযোগই তোলা হচ্ছে রাজ্য সরকারের তরফে। এফসিআই খুবই কম চাল নেওয়ায় রীতিমতো সঙ্কটে পড়ে গিয়েছে খাদ্য দপ্তর।
বিশদ

নির্বাচনের কথা ভেবেই রাজনৈতিক প্যাঁচ অশোকদের
মেট্রো চ্যানেলে প্রস্তাবিত ধর্না কর্মসূচির চ্যালেঞ্জ
নিতে তৎপর সিপিএম, শুরু আইনি পরামর্শও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলিগুড়ি পুরসভার প্রাপ্য আদায়ের জন্য রাজনৈতিক লড়াইকে এবার চ্যালেঞ্জের জায়গায় নিয়ে যেতে চাইছে সিপিএম। সেই কারণে লোকসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে কলকাতার মেট্রো চ্যানেলে প্রস্তাবিত ধর্না কর্মসূচি নিয়ে এসপার-ওসপার মনোভাব নিতে চায় তারা।
বিশদ

সিবিআইয়ের অতিসক্রিয়তার বিরুদ্ধে তৃণমূলের শিক্ষক সংঠেনের মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা মামলায় সিবিআইয়ের বিরুদ্ধে অতিসক্রিয়তার অভিযোগ তুলে এবার শিক্ষক সংগঠনের মিছিল বের করল তৃণমূল। শনিবার কয়েকশো শিক্ষকের একটি মিছিল করুণাময়ী থেকে ময়ুখ ভবন পর্যন্ত যায়। পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে এই মিছিলে নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সভাপতি অশোক রুদ্র।
বিশদ

Pages: 12345

একনজরে
 হায়দরাবাদ, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): চূড়ান্ত অবহেলার নজির। অস্ত্রোপচারের পর রোগীর পেটের ভিতরই একজোড়া কাঁচি রেখে পেট সেলাই করে দিলেন চিকিৎসকেরা। ঘটনাটি ঘটেছে হায়দরাবাদের একটি সরকারি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ত্রিভুজ কম্বিনেশনের সাহায্যেই রবিবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে এফসি পুনে সিটি’কে হারানোর স্বপ্ন দেখছে এটিকে। রবিবার পুনের বালেওয়াড়ি স্টেডিয়ামে খেলবে স্টিভ কোপেলের দল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আট বছরের এক বালিকার মৃত্যুকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়াল এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে। উত্তেজনা থাকে পরদিন সকাল পর্যন্ত। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের মুখে ঝাড়খণ্ড সীমানা লাগোয়া বীরভূমের গ্রামগুলিতে ‘সাবধান’ শিরোনামে লিফলেট ঘিরে আতঙ্কের সৃষ্টি হয়েছে। কে বা কারা রাতের অন্ধকারে এলাকায় লিফলেটগুলি ছড়িয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠনপাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: দ্বিতীয় বাহাদুর শাহ জাফর রেঙ্গুনে নির্বাসিত
১৮৯৫ - উইলিয়াম জি. মরগ্যান ভলিবল খেলার প্রচলন করেন।
১৯০০ - ডেভিস কাপ টেনিস টুর্নামেন্ট শুরু হয়।
১৯০২ – মণীশ ঘটক, বাঙালি গল্পকার, কবি এবং ঔপন্যাসিকের জন্ম
১৯৪৩: মার্কিন দাবাড়ু ববি ফিশারের জন্ম
১৯৭০ – প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার গ্লেন ম্যাকগ্রার জন্ম
১৯৭৯ - বাঙালি সাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৪: ভরতনাট্যম শিল্পী বালা সরস্বতীর মৃত্যু

09th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ শ্রীশ্রী সরস্বতী পূজা
২৭ মাঘ ১৪২৫, ১০ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১৯/৪৪ দিবা ২/৯। রেবতী ২২/২৩ রাত্রি ৭/৩৭। সূ উ ৬/১৫/৪৭, অ ৫/২৬/৫, অমৃতযোগ দিবা ৭/০ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/৯ গতে ৮/৫১ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/২ মধ্যে।
আজ শ্রীশ্রী সরস্বতী পূজা
২৬ মাঘ ১৪২৫, ১০ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১০/২৫/৩। রেবতীনক্ষত্র অপঃ ৪/২৩/৩০, সূ উ ৬/১৭/৮, অ ৫/২৪/২৪, অমৃতযোগ দিবা ৭/১/৩৭ থেকে ৯/৫৯/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/৭/২৬ থেকে ৮/৫০/১৮ মধ্যে, বারবেলা ১০/২৭/২২ থেকে ১১/৫০/৪৬ মধ্যে, কালবেলা ১১/৫০/৪৬ থেকে ১/১৪/১১ মধ্যে, কালরাত্রি ১/২৭/২২ থেকে ৩/৩/৫৭ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: স্বামী-স্ত্রীর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৪৭: কবি নবীনচন্দ্র সেনের জন্ম১৯২৩: রঞ্জন রশ্মির আবিষ্কারক জার্মান বিজ্ঞানী ...বিশদ

07:03:20 PM

বেলেঘাটার একটি আবাসনে ২ ব্যক্তির দেহ উদ্ধার, তদন্তে পুলিস 

06:07:00 PM

মেদিনীপুর শহরে চলল গুলি, তদন্তে পুলিস 

06:03:00 PM

মুম্বইতে প্রায় ৩৯ কোটি টাকার কোকেন সহ গ্রেপ্তার ৪ বিদেশি নাগরিক 

05:40:00 PM

মুম্বইয়ের নেহেরু নগরে ২টি বাসে আচমকা আগুন

04:54:00 PM