Bartaman Patrika
রাজ্য
 

দু’দফায় আট ঘণ্টা, রাজীবের
বয়ান রেকর্ড করল সিবিআই

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং: আলোচনার মুখোমুখি হয়ে সিবিআই অফিসারদেরই উল্টে তদন্তের পাঠ দিলেন কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমার। সেই সঙ্গে বুঝিয়ে দিলেন চিটফান্ড তদন্তে রাজ্য সরকারের গড়া সিট সঠিক পথেই তদন্ত করেছে। কোথাও বিকৃতি ঘটেনি। সূত্রের খবর, রাজীব কুমার যেভাবে একের পর এক যুক্তি দিয়ে তদন্তের খুঁটিনাটি বুঝিয়েছেন সিবিআই অফিসারদের, তাতে তাঁরা মন্ত্রমুগ্ধ ছাত্রের মতো শুনতে বাধ্য হয়েছেন। যে সময়ের কথা সিবিআইয়ের তরফে বলা হচ্ছে, তখন তিনি বিধাননগরের পুলিস কমিশনার ছিলেন না। তাই তাঁর বিরুদ্ধে আনা যুক্তি বা অভিযোগ ধোপে টেকে না বলেই মনে করেন রাজীব কুমার। সিবিআইয়ের বক্তব্য, রাজীব কুমার যা বলেছেন, তার অনেক উত্তর তাদের সন্তুষ্ট করেনি। তবে তিনি যে পুরোপুরি সহযোগিতা করেছেন, তা মেনে নিয়েছে তদন্তকারী সংস্থা। আগামী সপ্তাহেই রাজীবের বয়ান সংক্রান্ত রিপোর্ট সুপ্রিম কোর্টে পেশ করা হবে।
সুপ্রিম কোর্টের নির্দেশেই কলকাতার নগরপাল রাজীব কুমার শনিবার শিলংয়ে সিবিআইয়ের সঙ্গে আলোচনায় মুখোমুখি হন। শুক্রবার তিনি এখানে পৌঁছেছেন। শনিবার বেলা ১০.৪০ মিনিট নাগাদ তিনি শিলংয়ে সিবিআইয়ে দপ্তরে হাজির হন। তাঁর সঙ্গে গাড়িতে আসেন অতিরিক্ত নগরপাল-১ জাভেদ শামিম ও ডিসি এসটিএফ মুরলিধর। সঙ্গী ছিলেন মিজোরামের প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল তথা তৃণমূলের উত্তর-পূর্ব ভারতের পর্যবেক্ষক বিশ্বজিৎ দেব। তাঁরা আসার আগেই দপ্তরে হাজির হয়ে যান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা। তবে কথাবার্তার সময় দুই পুলিস কর্তা ও আইনজীবীকে থাকতে দেওয়া হয়নি। রাজীবের মুখোমুখি হন দিল্লি থেকে আসা সিবিআইয়ের এসপি জাগরূপ গুসিনা ও পার্থ মুখোপাধ্যায়। চিটফান্ড মামলার তদন্তকারী অফিসার তথাগত বর্ধনও ছিলেন। প্রথম দফায় দুপুর ২টো পর্যন্ত আলোচনা চলে। কিছুক্ষণ বিরতির পর ফের রাজীবের মুখোমুখি হন সিবিআই অফিসাররা। বেলা সওয়া ১১টা থেকে দু’দফায় সন্ধ্যা সওয়া সাতটা পর্যন্ত তাঁর সঙ্গে কথা বলে বয়ান রেকর্ড করা হয়। আজ, রবিবার ফের তাঁকে সিবিআই দপ্তরে আসতে হবে বলে খবর। তাঁর সঙ্গে রাজ্যসভার প্রাক্তন এমপি কুণাল ঘোষকে বসানো হতে পারে বলে সিবিআই সূত্রে ইঙ্গিত মিলেছে।
আলোচনায় প্রথমে উঠে আসে সারদা কেলেঙ্কারির বাজেয়াপ্ত নথির প্রসঙ্গ। সিবিআই জানায়, অনেক নথিই নষ্ট হয়ে গিয়েছে। তা উপযুক্তভাবে সংরক্ষণের ব্যবস্থা করা হয়নি। এর প্রেক্ষিতে নথি কীভাবে সংরক্ষণ করতে হয় এবং সারদা মামলায় কীভাবে তা সংরক্ষিত হয়েছে, তা নিয়ে কার্যত ‘ক্লাস’ নেন রাজীব কুমার।
এরপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্তারা সিটের প্রসঙ্গ তোলেন। রাজীব কুমারের স্পষ্ট কথা ছিল, তিনি সিটের প্রধান ছিলেন না। সিটের সদস্য হিসেবে যে দায়িত্ব ছিল, তা পালন করেছেন মাত্র। নিয়মনীতি মেনেই তা করা হয়েছে। কেস ডায়েরি নষ্ট করার প্রসঙ্গে রাজীবের যুক্তি, বিভিন্ন মোবাইল সংস্থা তাঁদের যা নথি দিয়েছে, তাই সিবিআইকে দেওয়া হয়েছে। সব কিছুর ফরেনসিক পরীক্ষাও হয়েছে। এসব সিবিআইয়ের জানা উচিত। সূত্রের খবর, তদন্তকারীদের রাজীব জানান, দুর্গাপুরে রোজভ্যালির বিরুদ্ধে এফআইআর করা হয়নি বলে যে অভিযোগ আনা হচ্ছে, তা ঠিক নয়। কারণ ওই এলাকা তাঁর এক্তিয়ারের মধ্যে পড়ে না।

 কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ককে গুলি করে খুন

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: শনিবার রাত ৮.৩০ নাগাদ হাঁসখালি থানার ফুলবাড়ি গ্রামে নিজের বাড়ির সামনেই খুন হলেন কৃষ্ণগঞ্জের বিধায়ক তথা নদীয়া জেলার যুব তৃণমূল সভাপতি সত্যজিৎ বিশ্বাস। সরস্বতী পুজোর একটি মণ্ডপ উদ্বোধনের জন্য এদিন বাড়ি থেকে বেরনোর পরেই ঘটে যায় ঘটনা। দুষ্কৃতীরা খুব কাছ থেকেই তাঁর কপালে গুলি করে চম্পট দেয়। গুলিবিদ্ধ বিধায়ককে দ্রুত শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

মাধ্যমিক পরীক্ষা হলে শিক্ষকদের
কাছে মোবাইল থাকলে ব্যবস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষায় মোবাইলসহ কোনও শিক্ষক ধরা পড়লে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। শনিবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় একথা জানিয়েছেন সংবাদমাধ্যমকে। সূত্রের খবর, পরীক্ষা চলাকালীন ফোনে কথা বলতে দেখলে সেই শাস্তির মাত্রা সাসপেনশন পর্যন্ত গড়াতে পারে।
বিশদ

ফের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের
উদ্বোধন, থাকতে পারেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারকে অন্ধকারে রেখে শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের উদ্বোধন করেন। এবার কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল-ইন-চার্জ বিভাসরঞ্জন দে রাজ্য সরকারের বিচার দপ্তরের সচিবকে চিঠি দিয়ে জানিয়ে দিলেন, জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ৯ মার্চ। 
বিশদ

দুই পুলিস কর্তার পাশাপাশি এক
আমলাও সিবিআইয়ের নজরে

 নিজস্ব প্রতিনিধি, শিলং: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে সিটের দায়িত্বে থাকা দুই পুলিস কর্তা এখন সিবিআইয়ের নজরে। তাঁদের ভূমিকা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। পাশাপাশি এক আমলার সম্পর্কেও খোঁজখবর শুরু করেছেন তাঁরা। প্রয়োজনে তাঁদের সঙ্গে কথা বলতে চেয়ে নোটিস পাঠাতে পারেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

অবসরপ্রাপ্ত এনভিএফ কর্মীদের সুদ সহ
এক্সগ্রাসিয়া মেটাতে হবে রাজ্যকে: কোর্ট

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: পুলিসের সঙ্গী হিসেবে এঁরাই একসময় নিরাপত্তা ব্যবস্থা সামাল দিতেন। ১৯৪৯ সালের ‘দি ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ভলান্টিয়ার ফোর্স অ্যাক্ট’ অনুযায়ী তাঁদের নিয়োগ করা হতো। কিন্তু, সেই এনভিএফরা ক্রমশ ইতিহাসের পাতায় ঠাঁই নিতে চলেছেন।
বিশদ

ঝঞ্ঝা সরে যাওয়ায় গাঙ্গেয়
বঙ্গে ফের শীতের হাতছানি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ায় আজ রবিবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আকাশ পরিষ্কার হবে। সেইসঙ্গে কমবে তাপমাত্রা।
বিশদ

আলিপুরদুয়ারে ধৃত ভারতী ঘনিষ্ঠ অফিসারের পুলিসি হেফাজত 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা পুলিসের গোপন তথ্য বাইরে পাচারের অভিযোগে সিআইডি’র হাতে গ্রেপ্তার পুলিস অফিসার প্রদীপ রথকে শনিবার নয় দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দিল আদালত। আলিপুরদুয়ার জেলা পুলিসের স্পেশাল অপারেশন গ্রুপের ওসি ধৃত প্রদীপবাবু প্রাক্তন পুলিস সুপার ভারতী ঘোষের ঘনিষ্ঠ।  বিশদ

২৫টি ব্যাঘ্র প্রকল্পে সিকিউরিটি
অডিটের কাজ শুরু এ বছরেই

 রাহুল দত্ত, কলকাতা: বক্সা সহ দেশের ২৫টি ব্যাঘ্র প্রকল্প এলাকার ‘সিকিউরিটি অডিট’ করার কাজ চলতি বছরেই শুরু হবে। সম্প্রতি দিল্লিতে ‘গ্লোবাল টাইগার ফোরাম’-এর বৈঠক বসেছিল। গোটা বিশ্বের যে ১৩টি দেশে বাঘ দেখা যায়, সেখানকার বন দপ্তরের উচ্চপদস্থ আধিকারিক এবং বিশেষজ্ঞরা এই বৈঠকে হাজির হয়েছিলেন।
বিশদ

বামেদের সঙ্গে সমঝোতার রাস্তা অবশ্য খোলা
তৃণমূলের সঙ্গে জোট নয়, দিল্লিতে
রাহুলকে বলে এলেন সোমেন মিত্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ ফেব্রুয়ারি: দেশজুড়ে মহাজোটের আহ্বান করে এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রবিরোধী আন্দোলনে কাঁধে কাঁধে মিলিয়ে পাশে আছি, এই বার্তা দেওয়ার পরও রাহুল গান্ধী পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে দলের জোটের সিদ্ধান্ত রাজ্য নেতাদের উপরই ছেড়ে দিয়েছেন।
বিশদ

ঘোষণা করল রাজ্য সরকার
শিল্প গড়তে পরিকাঠামো সহ
১০ হাজার একর জমি তৈরি

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প গড়ার জন্য এই মুহূর্তে রাজ্যের হাতে জমি আছে ১০ হাজার একরেরও উপর। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন শেষ হতেই শিল্পমহলকে এই তথ্য জানিয়ে দিল রাজ্য সরকার। কোন কোন দপ্তরের হাতে সেই জমি রয়েছে, তা যেমন জানিয়ে দেওয়া হয়েছে, তেমনই জেলাভিত্তিক জমিও চিহ্নিত করা হয়েছে।
বিশদ

চিটফান্ড: সিবিআই-রাজীব কুমার দ্বৈরথ
ইস্যুতে ১৬ তারিখে শহরে মিছিল বামেদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড এবং তাকে কেন্দ্র করে সাম্প্রতিক সিবিআই বনাম রাজীব কুমার দ্বৈরথ ইস্যুতে কেন্দ্র ও রাজ্যের দুই শাসকদলেরই সমালোচনায় মুখর হয়েছে বামেরা। ইতিমধ্যে সিপিএম, ফরওয়ার্ড ব্লক সহ বামফ্রন্টের কয়েকটি শরিক দল তড়িঘড়ি নিজেদের মতো করে এ ব্যাপারে রাস্তায় নেমেছে।
বিশদ

রাজ্য থেকে কম চাল নিচ্ছে
এফসিআই, অভিযোগ রাজ্যের

কৌশিক ঘোষ, কলকাতা: রাজ্যকে ‘চালে’ মারার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। রাজ্য থেকে চাল নিতে কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই) টালবাহনার জন্য এই অভিযোগই তোলা হচ্ছে রাজ্য সরকারের তরফে। এফসিআই খুবই কম চাল নেওয়ায় রীতিমতো সঙ্কটে পড়ে গিয়েছে খাদ্য দপ্তর।
বিশদ

নির্বাচনের কথা ভেবেই রাজনৈতিক প্যাঁচ অশোকদের
মেট্রো চ্যানেলে প্রস্তাবিত ধর্না কর্মসূচির চ্যালেঞ্জ
নিতে তৎপর সিপিএম, শুরু আইনি পরামর্শও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলিগুড়ি পুরসভার প্রাপ্য আদায়ের জন্য রাজনৈতিক লড়াইকে এবার চ্যালেঞ্জের জায়গায় নিয়ে যেতে চাইছে সিপিএম। সেই কারণে লোকসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে কলকাতার মেট্রো চ্যানেলে প্রস্তাবিত ধর্না কর্মসূচি নিয়ে এসপার-ওসপার মনোভাব নিতে চায় তারা।
বিশদ

সিবিআইয়ের অতিসক্রিয়তার বিরুদ্ধে তৃণমূলের শিক্ষক সংঠেনের মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা মামলায় সিবিআইয়ের বিরুদ্ধে অতিসক্রিয়তার অভিযোগ তুলে এবার শিক্ষক সংগঠনের মিছিল বের করল তৃণমূল। শনিবার কয়েকশো শিক্ষকের একটি মিছিল করুণাময়ী থেকে ময়ুখ ভবন পর্যন্ত যায়। পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে এই মিছিলে নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সভাপতি অশোক রুদ্র।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আট বছরের এক বালিকার মৃত্যুকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়াল এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে। উত্তেজনা থাকে পরদিন সকাল পর্যন্ত। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের মুখে ঝাড়খণ্ড সীমানা লাগোয়া বীরভূমের গ্রামগুলিতে ‘সাবধান’ শিরোনামে লিফলেট ঘিরে আতঙ্কের সৃষ্টি হয়েছে। কে বা কারা রাতের অন্ধকারে এলাকায় লিফলেটগুলি ছড়িয়ে ...

 ইসলামাবাদ, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর কন্যা মারিয়ম এবং তাঁর জামাই মহম্মদ সফদরের নাম এক্সিট কণ্ট্রোল তালিকা (ইসিএল) থেকে বাদ দেওয়ার জন্য আবেদন শনিবার বাতিল করে দিল পাক সরকার। ...

 হায়দরাবাদ, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): চূড়ান্ত অবহেলার নজির। অস্ত্রোপচারের পর রোগীর পেটের ভিতরই একজোড়া কাঁচি রেখে পেট সেলাই করে দিলেন চিকিৎসকেরা। ঘটনাটি ঘটেছে হায়দরাবাদের একটি সরকারি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠনপাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: দ্বিতীয় বাহাদুর শাহ জাফর রেঙ্গুনে নির্বাসিত
১৮৯৫ - উইলিয়াম জি. মরগ্যান ভলিবল খেলার প্রচলন করেন।
১৯০০ - ডেভিস কাপ টেনিস টুর্নামেন্ট শুরু হয়।
১৯০২ – মণীশ ঘটক, বাঙালি গল্পকার, কবি এবং ঔপন্যাসিকের জন্ম
১৯৪৩: মার্কিন দাবাড়ু ববি ফিশারের জন্ম
১৯৭০ – প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার গ্লেন ম্যাকগ্রার জন্ম
১৯৭৯ - বাঙালি সাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৪: ভরতনাট্যম শিল্পী বালা সরস্বতীর মৃত্যু

09th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ শ্রীশ্রী সরস্বতী পূজা
২৭ মাঘ ১৪২৫, ১০ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১৯/৪৪ দিবা ২/৯। রেবতী ২২/২৩ রাত্রি ৭/৩৭। সূ উ ৬/১৫/৪৭, অ ৫/২৬/৫, অমৃতযোগ দিবা ৭/০ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/৯ গতে ৮/৫১ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/২ মধ্যে।
আজ শ্রীশ্রী সরস্বতী পূজা
২৬ মাঘ ১৪২৫, ১০ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১০/২৫/৩। রেবতীনক্ষত্র অপঃ ৪/২৩/৩০, সূ উ ৬/১৭/৮, অ ৫/২৪/২৪, অমৃতযোগ দিবা ৭/১/৩৭ থেকে ৯/৫৯/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/৭/২৬ থেকে ৮/৫০/১৮ মধ্যে, বারবেলা ১০/২৭/২২ থেকে ১১/৫০/৪৬ মধ্যে, কালবেলা ১১/৫০/৪৬ থেকে ১/১৪/১১ মধ্যে, কালরাত্রি ১/২৭/২২ থেকে ৩/৩/৫৭ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: স্বামী-স্ত্রীর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৪৭: কবি নবীনচন্দ্র সেনের জন্ম১৯২৩: রঞ্জন রশ্মির আবিষ্কারক জার্মান বিজ্ঞানী ...বিশদ

07:03:20 PM

বেলেঘাটার একটি আবাসনে ২ ব্যক্তির দেহ উদ্ধার, তদন্তে পুলিস 

06:07:00 PM

মেদিনীপুর শহরে চলল গুলি, তদন্তে পুলিস 

06:03:00 PM

মুম্বইতে প্রায় ৩৯ কোটি টাকার কোকেন সহ গ্রেপ্তার ৪ বিদেশি নাগরিক 

05:40:00 PM

মুম্বইয়ের নেহেরু নগরে ২টি বাসে আচমকা আগুন

04:54:00 PM